নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

কিংবদন্তী সঙ্গীত শিল্পী যখন ফ্যাশান ফটোগ্রাফার। একটি ফ্যাশন ফটোব্লগ|

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৮


ছবিতে - লিনা।
প্রিয় পাঠকগণ,
এটি একটি ফ্যাশন ফটোব্লগ। ফ্যাশন ফটোশ্যুটে যাদের এলার্জি আছে প্লিজ পোস্টটি পড়বেন না। ক্যাচালের উদ্দেশ্যে মাল্টি/ছাইয়া নিক থেকে অপ্রাসঙ্গিক মন্তব্য মুছে দেয়া হবে। মাল্টি ইউজ করা খারাপ কিছু নয় যদি সুস্থ ব্লগিং এর উদ্দেশ্যে হয়, তবে কাউকে হেয়/অসম্মান/কটাক্ষ/অপদস্ত/ব্লগ ছাড়া করার জন্য মাল্টি/ছাইয়াবাজী করা খুব নীচু লোকের কাজ।

ফটোগ্রাফি আসলে কি?

ফটোগ্রাফি নিয়ে যারা পড়াশোনা করেছেন, বা কোর্স করেছেন তারা সকলেই অনলাইনে গুগল সার্সে কিংবা পাঠ্যপুস্তকে পড়েছেন, " ফটোগ্রাফি বা আলোকচিত্রবিদ্যা হলো- 'ছবি তোলার শিল্প'। একটু ডিটেইলস বলতে গেলে, "ইলেকট্রনিক পদ্ধতিতে ইমেজ সেন্সর কিংবা আলোতে সংবেদনশীল উপাদান, যেমন ফটোগ্রাফিক ফিল্মের উপর আলো ধরে রেখে চিরস্থায়ী ছবি তৈরি করার শিল্প, ব্যবহার ও প্রাক্টিসকেই আমরা ফটোগ্রাফি বলে থাকি।"

ফ্যাশন ফটোগ্রাফিঃ

ফ্যাশন ফটোগ্রাফি আসলে খুবই চ্যালেঞ্জিং এবং কঠিন। আপনি যখন শুধু একজন মানুষের, প্রকৃতির, গাছের,পাহাড়ের, ঝর্ণার ছবি তুলেন তখন ইহা কঠিন কিছু নয়। কিন্তু যখন ফ্যাশান ফটোগ্রাফির প্রশ্ন আসে তখন,আপনাকে মডেলের পোজিং, ছবি তোলার স্পট, প্রোপার লাইটিং, ব্যাকগ্রাউন্ড, মডেলের সাথে মানানসয় ক্লোথস এর সাথে সুপার একটা কম্বিনেশন করতে হবে।একটি ছবি বের করার জন্য অনেক সময় সারাদিন ইফোর্ট দিতে হয়। দেখুন একটি ছবি সৃষ্টি হতে কি কি লাগেঃ ১) একজন সীন ডিজাইনার লাগে ২) ফ্যাশন ডিরেকটর লাগে ৩) লোকেশন নির্ধারণ করতে হয় ৪) ফ্যাশন ডিজাইনার এর উপস্থিতি ও নির্দেশনা থাকে ৫) মেক আপ আর্টিস্ট ৬) হেয়ার স্টাইলিং এর জন্য হেয়ার ডিজাইনার লাগে, ৭) মডেল লাগে ৮) কাপড় আইরন করানোর জন্য একজন ৯) কোওর্ডিনেটর অন্তত ৩ জন ১০) মডেল ১১) ফটোগ্রাফার।

অন্য যে কোন ছবি তোলার জন্য কিন্তু একজন ফটোগ্রাফার ইনাফ। পার্থক্য এবং চ্যালেঞ্জটা বুঝতে পেরেছেন? এগুলো সব এরেঞ্জ করে ছবি তৈরি করতে লক্ষ থেকে কোটি টাকা খরচ হয়। হাড় ভাঙ্গা পরিশ্রম তো আছেই। একটি ছবি যেমনই হোক তা একজন ফটোগ্রাফারের সৃষ্টি। যেমনঃ একটি কবিতা একজন কবির সৃষ্টি, এটা যেমনি হোক সে কবিতাকে কেউ অসম্মান করলে কবির হৃদয়ে রক্তক্ষরণ হবে, গান, নাছ, অভিনয়, গল্প, সব কিছুর ক্ষেত্রেও একই অনুভূতি।

ক্রিয়েটিভ বা সৃষ্টিশীল মানুষ মাত্রই ইমোশানাল এবং সেনসেটিভ।মাথায় সারাক্ষণ ক্রিয়েটিভিটি ঘুরে।

গুরু নগর ভাউল জেমস শুধু একজন কিংবদন্তী গায়ক নন, একজন অসাধারণ ফটো শিল্পীও।

১)

ছবিতে - জুই
তোলেছেন- নগর বাউল জেমস।

ছবিতে একই মডেল।
ছবি - আমার এজেন্সি।
২)

ছবিতে- তৃণ
ছবি- নগর বাউল জেমস।


ছবিতে- একই মডেল
ছবি - নিজস্ব।

৩)

ছবিতে - মারিয়া নুর
ছবি- নগর বাউল জেমস

ছবিতে - একই মডেল
ছবি- নিজস্ব।


ছবিতে - লিনা।

পোস্টটি লিখলাম আজ লিনার জন্মদিন তাই। লিনা আমার প্রতিটি শ্যুটের ফ্যাশন ও স্টাইল ডিরেক্টর।

জন্মদিনে লিনাকে পোস্টটি উৎস্বর্গ করা হলো।জেমসের ছবি সংগ্রহঃ জেমসের ফেসবুক আই ডি। মেক আপে ছিলেন জনপ্রিয় মেক আপ আর্টিস্ট - ভুবন।

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চোর শুনবেনা ধর্মের বানী।
যাদের আসতে নিষেধ তারাই
আসবে দলবেধে ক্যাচাল করতে।

লিনার জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা।
তা কততম জন্ম দিন? খানা পিনার আয়োজন
কেমন?

১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ৩১ তম।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ। খানা পিনার ছবি দিলে অনেকে খারাপ লাগে তাই দেইনি। ওর জন্মদিন আর ও রান্না করবেনা এটা কখনো হয়নি। গতবছর ওর জন্মদিন এর দিন মারিয়ার শ্যুট ছিল। তাই সে বছর শুধু রান্না হয়নি।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন: লিনাকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা।
জেমসের তোলা ১ম ও ৩য় ছবিটি ভালো লেগেছে।
আপনার তোলা ৩য় ছবিটি ভালো লেগেছে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই।

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪১

শূন্য সারমর্ম বলেছেন:



জন্মদিনে লিনার বয়স কত হলো?

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: ৩১

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: জেমস একজন অসাধারণ ফটোগ্রাফার। ছবিটা দেখুন কি তোলছে-

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪১

শূন্য সারমর্ম বলেছেন:



জন্মদিনে লিনার বয়স কত হলো?

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: !!

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৬

কাছের-মানুষ বলেছেন: শুভ জন্মদিন। জন্মদিনের শুভেচ্ছা রইল তাকে।

মেয়েরা সাধারনত নিজেদের বয়স বলে না, আপনি বলে দিচ্ছেন, লিনার কি এই পোষ্টের দেখার সম্ভবনা আছে?

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই অনেক ধন্যবাদ আপনাকে।

ভাই আমি লুকুচুরী পছন্দ করিনা,মিথ্যাও বলতে পছন্দ করিনা।ওর বয়স বললেও কি না বললেও কি? ২ জন জানতে চাইসে না বললে হয়তো মাইন্ড করতেন।

হ্যাঁ সে ওকে নিয়ে লেখা পোস্ট গুলো পড়ে। আমার অন্য পোস্ট গুলোতে ওর ইন্টারেস্ট নেই।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

@ কাছের মানুষ ভাই,
ভয়ের কিছু নাই।
মেয়েদের বয়স জানেনইতো দুইটা থাকে
একটা সবার জন্য অন্যটা নিজের জন্য রাখে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: কাছের মানুষ ভাই একজন ফটোগ্রাফার, ভ্রমণ প্রিয়। সুতরাং মন সুন্দর। কারণ আমি নিজে ওরকম।উনি বিষয়টি সুন্দর মনেই নিবেন এই ব্যাপারে নিশ্চিত।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটি বিষয়ে আপনার পুনরায় দৃষ্টি আকর্ষন করছি। আমরা বেশ কয়েকবার বিষয়টি নিয়ে আমাদের আপত্তি বা ব্যাপারটিতে আপনার প্রয়োজনীয় সংশোধনের জন্য দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেছিলাম। কিন্তু সম্ভবত আপনি বিষয়টি বুঝতে নারাজ অথবা বিষয়টির অর্থ বুঝতে সমর্থ নন। তাই ব্লগ টিমের পক্ষ থেকে সরাসরি বিষয়টি সম্পর্কে বলছি।

আপনার অধিকাংশ পোষ্টে কিছু সর্তকতাবানী থাকে একটি নির্দিষ্ট শ্রেণীর লোক যেন আপনার পোষ্টে যেন মন্তব্য না করেন। এটা একজন ব্লগারের নিজস্ব বিবেচনা তিনি কার মন্তব্য গ্রহন করবেন এবং কার মন্তব্য গ্রহন করবেন না। এই বিষয়ে আমাদের কোন বক্তব্য নেই। তবে আমরা লক্ষ্য করেছি, যারাই আপনার ভুলের সমালোচনা করছেন, তাদেরকে আপনি সহজভাবে গ্রহন করতে পারছেন না। ফলে এই সকল সমালোচনাকারীদের অনেককেই আপনি কিছু নির্দিষ্ট ক্যাটাগরিতে ভুষিত করছেন। পাখির চোখ থেকে বিষয়টি দেখলে খুবই হাস্যকর এবং অপরিপক্ক বলে মনে হয়।

আমরা যে বিষয়টিতে আপনাকে সর্তক করতে চাই তা হচ্ছে অনুগ্রহ করে যে বিষয়ে আপনি পোস্ট লিখছেন, সেই বিষয়ের সাথে সম্পৃক্ত ছবি আপনার পোষ্টে যুক্ত করবেন। আমরা লক্ষ্য করেছি, আপনি যে কোন পোষ্টে নারী মডেলদের ছবি প্রদান করতে বেশ উৎসাহ বোধ করেন এবং করে থাকেনও। সম্ভবত, আপনার নিজস্ব ব্যক্তিগত চিন্তাভাবনা বা দর্শনে আপনি মনে করেন, সুন্দরী কোন নারীর সাথে বন্ধুত্ব বা পরিচয় থাকাটা একটি সামাজিক মান মর্যাদা বা গুরুত্ব বহন করে অথবা এটা এমনটি বিষয় যা নিয়ে হয়ত গর্ব করা যায়। আপনার পোষ্টে বিষয়বস্তুর সাথে অপ্রসাঙ্গিক ছবি বার বার যুক্ত করা থেকে এই ধারনাটি স্পষ্ট হয়। আপনার গত অনেকগুলো পোষ্টের মধ্যে সম্ভবত এটাই এক মাত্র পোস্ট যে পোষ্টের সাথে আপনার সংযুক্ত ছবির কিছুটা হলেও সম্পর্ক আছে।

যাইহোক, আমরা আপনার ব্যক্তিগত চিন্তাভাবনা, রুচি ইত্যাদির প্রতি শ্রদ্ধাশীল। আপনার নিজস্ব জগতে যা খুশি আপনি করতে পারেন। যেহেতু সামহোয়্যারইন ব্লগ বাংলা ভাষায় মত প্রকাশের বিকল্প গণমাধ্যম, তাই এখানে অবশ্যই কিছু নীতিমালা এবং স্বাভাবিক আচরন সকলের জন্য প্রযোজ্য। আমরা মনে করি, আপনার এই ধরনের কাজ ব্লগীয় স্বাভাবিক আচরনের মধ্যে পড়ে না। পাশাপাশি, বিষয়টি বেশ দৃষ্টিকটু এবং অশোভনীয় আচরন বলেই আমরা বিশ্বাস করি।

আমরা বিস্তারিত মন্তব্য করি, সবাইকে বুঝানোর স্বার্থে। এই মন্তব্যটিকে অনুগ্রহ করে ব্যক্তিগত ভাব না দেখে ব্লগ টিমের আনুষ্ঠানিক বক্তব্য এবং সর্তক হিসাবে বিবেচনা করুন। আপনাকে সত্যিকারভাবে অবমাননা করেছে এখন পর্যন্ত এমন কোন ব্লগ নিক আমরা খুঁজে পাই নি। দু একটি নিক থেকে যে বিচ্ছিন্ন মন্তব্যগুলো আমরা লক্ষ্য করেছি সেটা সম্ভবত প্রচন্ড বিরক্তি থেকেই করা হয়েছে বলে আমরা মনে করি। যদি সিরিয়াসভাবে আপনাকে কেউ ব্যক্তি আক্রমন করে থাকত, তাহলে আমরা অবশ্যই সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করতাম।

ভালো হোক, মন্দ হোক আপনি আমাদের একজন ব্লগার, সামহোয়্যারইন ব্লগের ব্লগার। আপনার প্রতি আমাদের সহমর্মিতা আছে, সহানুভুতি আছে, কোন ঘৃণা নেই। আমরা ব্লগারদের সার্বিক উন্নতির জন্য পরামর্শ প্রদান করি।

ধন্যবাদ আপনাকে।
শুভ ব্লগিং।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার লাস্ট ভ্রমণ পোস্টটি ছবির সাথে প্রাসঙ্গিক করতে আপনি বলার পর আমি শিরোনাম ও বিষয়বস্তু পরিবর্তন করেছি।
এর পর কোথা থেকে একটা নিক এসে পোস্টে ক্যাচাল শুরু করেছেন। আপনার মন্তব্যের জবাব দেয়ার পরও তিনি আমাকে জবাবদিহির আওতায় আনার চেষ্টা করে ১৮ টি মন্তব্য করে। আমি কর্তৃপক্ষকে কৈফিয়ত দিব বা কারণ দর্শাবো। ইভেন কর্তৃপক্ষ আমাকে নীতিমালায় আনলেও আই ডুন্ট মাইন্ড। কিন্তু উনি কে? উনি কেন কৈফিয়ত চাবেন নীল আকাশ সাহেবের মতো? তারপরও অত্যন্ত ভদ্র ভাষায় আমি উনার ৪ টি মন্তব্যের জবাব দেই। একই প্রশ্নের জবাব ৪ বার দিসি। পরে যখন আমার সন্দেহ হয়েছে তার উদ্দেশ্য ক্যাচাল করা তখন আমি মুছে দিয়েছি সে ১৮ টি মন্তব্য। মুছে দেয়ার পর তিনি আমার উল্লেখ করে আলাদা পোস্ট দেন। আমি কিছু বলিনি। এএ পরের উনার আরেকটা পোস্টে আমাকে ব্লগার শংখচীল এর মাল্টি ট্যাগ দেন।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: ফলে আমি লিখতে বাধ্য হয় 'আমার পোস্টে ক্যাচালের উদ্দেশ্যে মাল্টি/ছাইয়া কমেন্ট করলে মন্তব্য মুছে দেয়া হবে?

নিজের সেফটির জন্য এটা লেখার অধিকার কি আমার নেই? গত ২৯ দিন ছাগু/কাঠ মোল্লা উল্লেখ করে আমি কোন পোস্টে সতর্কবানী দিসি বা কাউকে ছাগু মোল্লা বলসি কেউ প্রমাণ করতে পারলে সমস্ত শাস্তি মাথা পেতে নিব। চ্যালেঞ্জ করছি কেউ পারবেনা পারবেনা পারবেনা। আমি আপনাকে বা কাউকে কোন প্রমিজ করলে যদি আমার মৃত্যু না হয় তবে সেটা আমি রাখবই।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: মডেলের ছবিঃ আর কোনদিন অপ্রাসঙ্গিক ছবি আমার পোস্টে স্থান পাবেনা। প্রমিজ। সতর্কবাণী ও লিখবোনা যেহেতু আপনি বিষয়টা নজরে নিয়েছেন। কিছুই না করার পরও যদি কেউ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আমায় অপ্রাসঙ্গিক ভাবে কোন মন্তব্য বা পোস্টে টানে তখন আশা করছি আপনি তাদেরও নীতিমালায় আনবেন। মডেলের ছবি কেন দেই সে ব্যাপারে আপনার অবজারভেশনে সঠিক নয়। সত্য বলতে লজ্জা নেই, মডেলের ছবি দিলে পোস্ট সবাজ পড়েন। সবাই আমার পোস্ট পড়লে আমার ভালো লাগে। আগেও বলছি এখনও বলছি। আর কোন উদ্দেশ্য নেই।

অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আপনি বা কর্তৃপক্ষ ছাড়া আর কারো ডিরেকশন/নির্দেশ/খবরদারী/অনধিকার চর্চাকে আমি সহজ ভাবে নিতে পারিনা। আগেও বলছি এখনো একই কথা বর্তমানে যারা মডারেশনে আছেন তারা ছাড়া আর কেউ এখানে মডারেশনে আসলে আমার ব্লগে লেখার সম্ভাবনা ০% এরও কম।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমরা মনে করি, যে কেউ অর্থাৎ একজন সহব্লগার আপনার কাছে যে কোন কিছু জানতে চাইতেই পারেন। এটাকে স্বাভাবিকভাবেই দেখার অনুরোধ করছি। যদি কোন কারনে আপনি অন্যায় আক্রমনের শিকার হয়ে থাকেন, তাহলে ব্লগ টিম অবশ্যই আপনার পাশে থাকবে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ২:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া আপনি আমাকে ট্রাস্ট করতে পারেন,আমি কারও নামে মিথ্যা অভিযোগ করবোনা কোনদিনও। আমি ২ টি মন্তব্যের জবাব দিসি। ৩ মন্তব্যে অনুরোধ করছি মন্তব্য না করতে। ৪র্থ মন্তব্যে বলসি আবার মন্তব্য করলে মুছে দেয়া হবে। এর পর যখন আবার অনেক গুলো মন্তব্য করসেন আমি সব মুছে দিসি। সারাদিন পরিশ্রম করে অত রাতে ক্যাচাল করার শক্তি পাইনা।


আপনাকে আবারও ধন্যবাস আশ্বাস দেয়ার জন্য।শুভ রাত্রী ♥️

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:২৪

কবিতা ক্থ্য বলেছেন: আপনার ছবি ব্লগের জন্য ধন্যবাদ।
গুরু সব সময় সব ব্যপারেই গুরু- উনি আমাদের মাঝে অনন্তকাল বেঁচে থাকুন- গান আর ছবিতে।

ভালো থাকুন।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

যুগে যুগে অনেক শিল্পী আসবেন,লেজেন্ড জেমস, বাচ্চু, আজম খান দের মতো কিংবদন্তী আর আসবেনা।

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩০

মৌন পাঠক বলেছেন: অসাধারণ ছবি ১ ও ৩।
১ নম্বর ছবির কথা না বললেই না, জাস্ট লাভড ইট!

গুরু ক্যামেরা হাতে ও গুরু।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে ২০১৯ এ যখন করোনায় সবাই হোম কোয়ারেনটাইনে তখন গুরু এই ছবিটা তোলেছে।এই ছবিতে ক্যামেরার চেয়ে ম্যাকওভার আর্টিস্ট এবং এডিটে বেশি সময় ও মেধা খাটাতে হয়েছে। ফটোগ্রাফি যারা বুঝেন তারা বিষয়টি ধরতে পারেন।

গুরু ইজ গুরো। মাস্টার পিস।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩৩

মৌন পাঠক বলেছেন: ও হ্যা ১ নং ছবিটা নিচ্ছি, asanaim's photos নামক একটা পেজ আছে আমার, নিজের তোলা আজেবাজে ছবি পোস্ট করি, সেখানেই দেব, অবশ্যই ক্রেডিট দিতে ভুল হবে না।
গুরুর কাছে বইলেন, অনুমতি চাইছি। আপত্তি থাকলে মুছে দিব।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: স্ক্রিনশটে ছবির রেজুলেশন নষ্ট হয়ে যায় ফলে ছবির সাথে যারা জড়িত থাকেন তারা কষ্ট পান।

এর পরও দিতে চাইলে কার্টিসি এভাবে লিখবেনঃ
ফটোগ্রাফিঃ জেমস
মডেলঃ মডেলের নাম
মেক আপ আর্টিস্টঃ ভুবন
ছবি সংগ্রহঃ জেমসের ফেসবুক আই ডি

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩৪

মৌন পাঠক বলেছেন: প্রোবাবলি ছবি নেয়া যাচ্ছে না। স্ক্রিনশট মাইরা দিলাম।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ১০ নং মন্তব্যের প্রতিমন্তব্য দেখুন।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: মারিয়া নুরের ক্রিকেট সংক্রান্ত উপস্থাপনাগুলি ভালো লাগে।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৪৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে মারিয়া নুর খুবই সুইট। ওকে সবাই পছন্দ করে। এমনকি আমাদের শ্রদ্ধেয় জানা মামও তাকে খুব পছন্দ করে।

ক্রিকেট বিষয়ক অনুষ্ঠানে নারীরা কতো অসাধারণ হোস্টিং করতে পারে ও কতো দক্ষতার সাথে ক্রিকেট অনুষ্টান পরিচালনা করতে পারে মারিয়া তা দেখিয়ে দিয়েছে। ওর থেকে দেখে এখন অনেকেই করে কিন্তু ওর মতো পারে না।

ও সুইট মেয়ে।

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:২৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
শুভ জন্মদিন লিনা।
পোষ্টের ছবি গুলো সুন্দর।

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ব্রো।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫১

অপ্‌সরা বলেছেন: হ্যাপী বার্থডে লীনা।

আর প্রথম ছবিটা দেখে আমি মুগ্ধ!
পুরাই এক শিল্প!!!

১৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ আপু।

জেমস অসাধারণ ফটোগ্রাফি করছেন।

১৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন লেখা নাই কেনো?

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ইন্টারেস্ট হারিয়েছি।

১৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০০

মুদ্‌দাকির বলেছেন: প্রথম ছবিটা অসাধারণ। জেমস ভাইয়ের গান শুনছি, "ভালোবাসার যৌথ খামার"।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: গুরুর সব গান, এটিচুড, পারসোনালিটি, ওয়ে অফ টকিং, এক্সপ্রেশন, ফটোগ্রাফি সবকিছু নস্টালজিক।

১৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৪

সোনালি কাবিন বলেছেন: ছবিগুলো বেশ ভালো হয়েছে ।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ সোনালি কাবিন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.