নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

প্রেমিকার মুখ রক্তিম ছিল,রোদ উঠে গেছে তাই, তোমাদের নগরীতে আমি আজও হেঁটে বেড়াই|

২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১০:০৪


ব্লগে সিংগেল মাদারদের নিয়ে এক উদ্ভট ও অদ্ভুত পোস্ট চোখে পড়েছিল কিছুদিন আগে। তার পোস্টে আমি, রানার ব্লগ, নতুন ভাই সম্ভবত তার সাথে সহমত ভাই পোষণ করিনি। ঠিক মনে পড়ছেনা কে কে মন্তব্য করেছিলেন। খুব সম্ভবত (ভুল ও হতে পারে) সাসুম ভাই আর নতুন ভাই এর মন্তব্য স্বাভাবিক ভাবে দিলেও আমি এবং রানার ব্লগ ভাই এর মন্তব্য ব্যাকা ভাবে দিয়েছিলেন। ওনার মন্তব্যের জবাব দেখে বুঝেছিলাম ভিন্নমত গ্রহণ করার মতো শিক্ষা তিনি অর্জন করেননি তাই প্রতিমন্তব্যে কটাক্ষ করেছিলেন হালকা। তখনই প্ল্যান করে রেখেছিলাম বাঁধনের জন্মদিনে এই পোস্টটি লিখবো।

সিনিয়র আপুর প্রতি অনেকেই ক্রাশ খান।আমাদের দেশে এই চর্চা শুরু হয়েছে। এখনো সিংহভাগ সিনিয়য় আপু জুনিয়রদের সাথে প্রেম করার কথা চিন্তা পর্যন্ত করতে পারে না। আমাদের পরিবার ও সমাজ বিষয়টাকে সহজ ভাবে নিতে পারেনা। কোটি কোটি ছেলে আছে কলেজ/বিশ্ববিদ্যালয়ে সিনিয়র আপুর প্রেমে পড়ে। একটি জুনিয়র মেয়ের প্রেমে পড়া স্বাভাবিক ভাবে বিবেচনা করা হয় সিনিয়রদের প্রেমে পড়লে অস্বাভাবিক ভাবা হয়। অনেক সিনিয়র আপু আছেন জুনিয়র পোলা প্রপোজ করলে একসেপ্ট করা তো দূরের কথা উল্টো মাইর দিবে। উহা ঠিক নয়। প্রেমের কোন বয়স নেই।

ইদানীং বেশ কিছু নাটক আসছে যা নতুন প্রজন্মের কাছে উপভোগ্য। অনেক আগে একটা নাটক দেখছিলাম।নাটকের নাম ত্রিকোণমিতি। নাটকের মূল কাহিনী হইল, একটি ছোট ছেলে সিনিয়র আপুর উপর ক্রাশ খায়।চেলেটির বাসার জানালা আর মৌটুসীর জানালা লাগানো। তাই ছেলেটি আইয়ুব বাচ্চুর বিভিন্ন প্রেমের গান ফুল ভলিউমে প্লে করে ইমপ্রেস করে। মৌটুসী ইমপ্রেসও হয়। প্রেমও করে হালকা পাতলা। পরে মারজুক আসলে জুনিয়র স্কুল বয়টিকে ইগনোর করে। পরে স্কুল বয় আরেকটা স্কুল গার্ল এর সাথে প্রেম করে। নাটক শেষ হয় এক রিক্সায় মারজুক ভাই আর মৌটুসী ঘুরে অন্য রিক্সায় স্কুল বয় আর স্কুল গার্ল।দেখার মতো একটি নাটক।

যাই হোক আমার জীবনে দুইজন সিনিয়র ক্রাশ আছেন। তার মধ্যে একজন বাঁধন। আমি যাদের খুবই পছন্দ করি তাদের সাথে আমার খুব ভালো বন্ধুত্ব হবে।আমার অসুন্দর ও জটিল মানসিকতার কোন বন্ধু নেই।রেহেনা মারিয়াম নুর মুক্তি পেয়ে বাঁধন বিখ্যাত হওয়ার আগে কতো স্ট্রাগল করেছেন তার সাক্ষী যারা আমি তাদের মধ্যে একজন। ২০২১ এ চট্টগ্রাম ক্লাবে আমার শোতে বাঁধন এটেন্ট করেছিল শ্যুটিং এর শিডিউল ক্যানসেল করে। ব্যবসা/প্রফেশন/টাকার চেয়েও প্রকৃত সম্পর্ক ও বন্ধুত্বগুলোকে বেশী মূল্যায়ন করে বাঁধন তাদের মধ্যে অন্যতম। ২০০৬ সালে যখন বাঁধন লাক্স চ্যানেল আই সুপারস্টারে রানার্স আপ হয়েছিল তখন থেকেই আমার ক্রাশ। চমৎকার পারসোনালিটি ৩৭ বছর বয়সী এই অসাধারণ মাল্টিট্যালেন্টেড মডেল ও অভিনেত্রীর। তার যে দিকটা সে আমার ক্রাস তা হলোঃ পুরুষতান্ত্রিকদের যম বাঁধন। পাত্তাই দেয়না ওদেত ডার্টি মানসিকতা ও কালচারকে।

ওপার বাংলার সুমন ভট্টাচার্য নামে একজন লিখেনঃ
"রেহানা মারিয়ম নুর থেকে মুসকান জাবেরী। ঢাকা থেকে কলকাতা আপাতত আপ্লুত এক বাংলাদেশি অভিনেত্রীর অভিনীত বিভিন্ন চরিত্র নিয়ে। কান এ তাঁর অভিনয় নিয়ে নিয়ে হইচই শুরু হওয়ার পর থেকে আজমেরি হক বাঁধনকে নিয়ে যে আগ্রহ এপার বাংলা দেখাচ্ছে, স্মরণাতীত কালের মধ্যে কোনো বাংলাদেশি 'মুসলিম মহিলা'কে নিয়ে সেই উচ্ছ্বাস চোখে পড়েনি।

আমি আজমেরি হক বাঁধন সম্পর্কে উল্লেখ করতে গিয়ে অভিনেত্রীর আগে বাংলাদেশের 'মুসলিম মহিলা' শব্দবন্ধটি ইচ্ছে করে ব্যবহার করেছি। আমাদের এই ভট্টাচার্য, ব্যানার্জি, চ্যাটার্জি প্রভাবিত কলকাতার বাঙালি সমাজে একজন মুসলিম মহিলার স্বীকৃতি পেতে কতটা কাঠখড় পোড়াতে হয়, তারপরে সেই মহিলা বাংলাদেশি হলে আরও কি কি চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়, সেই সম্পর্কে একটু ধারণা আছে বলেই কথাগুলো লিখেছি। বাঁধন যে গুরুত্ব পাচ্ছেন, তসলিমা নাসরিনের পরে আমি কোনো বাংলাদেশি মহিলাকে এপার বাংলায় সেই গুরুত্ব পেতে দেখিনি। এবং ধর্মকে কেন্দ্র করে বিতর্ককে বাদ দিলে তসলিমা আর আজমেরি হক বাঁধনের মধ্যে আশ্চর্য মিল। দুজনেই ডাক্তার, ঘোষিত সিঙ্গল এবং পুরুষতন্ত্রকে 'বাপি বাড়ি যা' র মতো করে মাঠের বাইরে ফেলে দিতে অভ্যস্ত।

বাংলাদেশের প্রথম কোনো সিনেমা হিসেবে সাদ পরিচালিত রেহানা মারিয়ম নুর কান ফেস্টিভাল এ দেখানো এবং সেই প্রদর্শনীর পরে দর্শকদের স্ট্যান্ডিং ওভেশন, তার সঙ্গে কানের প্রতিক্রিয়ায় আপ্লুত বাঁধনের কান্নায় ভেঙে পড়ার ছবি ভাইরাল হওয়া আজমেরি হক বাঁধনকে আলোচনার কেন্দ্রবিন্দুতে রেখেছে। এক সিঙ্গল মাদারের ভূমিকায় আরেক সিঙ্গল মাদারের অভিনয় চলচ্চিত্র বিশ্বকে যতটা আলোড়িত করেছে, তার তুলনা মেলা ভার। হলিউড রিপোর্টার বা স্ক্রিন এর উচ্ছ্বসিত রিভিউ বাংলাদেশের চলচ্চিত্রকে যতটা সম্মানিত করেছে, ততটাই অভিনেত্রী হিসেবে, শুধুমাত্র অভিনেত্রী হিসেবে আজমেরি হক বাঁধনের জায়গাকে পোক্ত করেছে। এখানেও আমি ইচ্ছে করেই অভিনেত্রী শব্দটার উপরে যোগ দিলাম। কারণ কান চলচ্চিত্রোৎসবে এই বাঙালি অভিনেত্রীকে নিয়ে তুমুল চর্চা শুরু হওয়ার পর অন্য যে সব বাঙালি নায়িকারা হঠাৎই কানের সমুদ্রসৈকতে রোদ পোয়ানোর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন, তাঁদের খেয়াল রাখতে হবে তুলনাটা অভিনয় নিয়ে হচ্ছে, কে কি পোষাক পরলেন সেটা মুখ্য বিষয় নয়। "

আজমেরী হক 'রেহেনা মারিয়াম নূরের ' আগে তেমন কোন কাজ পায়নি কেন জানেন, কারণ সে ভিষণ স্ট্রেট ফরওয়ার্ড। কারও পা চাটেনা। নিজ যোগ্যতার উপর চরম আস্থাশীল। এই কারণে সে আমার এতো প্রিয়। একেবারে ভেতর থেকে সুন্দর একজন মানুষ। ক্রাশ হলেও প্রচন্ড শ্রদ্ধা করি তাঁকে।

জন্মদিনে বাঁধনকে পোস্টটি উৎস্বর্গ করা হলো।

বাঁধনের চমৎকার একটা অভিনয় দেখুনঃ



পোস্টের শিরোনাম - শিরোনাম হীনের হাসিমুখ গান থেকে।

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১০:৫৬

শেরজা তপন বলেছেন: একসময় তাঁর লেনে আমার বাসা ছিল। বাচ্চা হবার পরে শরির ফিট করার জন্য বেশ দৌড় ঝাঁপ চোখে পরেছে। অকে সতের বছর আগে প্রথম যখন দেখেছি তখন দারুণ কিউট ছিল। আসলেই মেয়েটা অনেক স্ট্রাগল করেছে- পাশাপাশী পড়াশুনা চালিয়ে সম্ভবত ডাক্তার ( ডেন্টিস্ট) হয়েছে।
আপনার ক্রাশ বাঁধনের জন্মদিনে শুভ কামনা।

২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১১:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বিক্রমপুর? নাকি গুলশানে?
বাধন পুরুষতান্ত্রিক সমাজের বিরুদ্ধে আগ্নেয়গিরি। তার হাজবেন্ড মৌলবাদী মানসিকতার। এই কারণে ঘর টিকেনি। অনেক অনেক স্ট্রাগল করেছেন। কিন্তু হাল ছাড়েনি। তাই তো সে এখন সেরাদের সেরা।

২| ২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১১:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কোন ছাগু/ছাগী পোস্টটি অটো রিফ্রেশ করসে। কর্তৃপক্ষের কাছে অভিযোগ করে লাভ হয়নি এর আগের ৩ টি পোস্টে। তাই আর করবোনা ঠিক করছি।

২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১১:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ছাগুর বাচ্চাদের সামনে থেকে কিছু করার হেডম নেই। খালি মাল্টি/ছাইয়া থেকে নোংরামি।

৩| ২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১১:২৫

সোনাগাজী বলেছেন:



আমাদের সংস্কৃতিতে নারী জাতি সবদিক থেকে বন্চিত: হোক ভালোবাসা, অর্থনীতি, পারিবারিক দায়িত্ব, সব কিছুতে।

২৯ শে অক্টোবর, ২০২২ রাত ১২:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা নারীদের সবকিছুতে পিছিয়ে রাখতে চায়।শুধু বাঁধনের মতো আত্নবিশ্বাসীরা সকল বাঁধা অতিক্রম করতে সক্ষম হয়।

৪| ২৮ শে অক্টোবর, ২০২২ রাত ১১:২৮

কামাল৮০ বলেছেন: আগে যে সমস্যাটা ছিলো এখন আর সেটা নাই।সংঙ্গম করা ছাড়াই এখন বাচ্চা নেয়া যায়।তবে আর সমস্যা কি।তার চরিত্র নিয়া প্রশ্ন যারা তোলে তারা প্রযুক্তি সম্পর্কে অজ্ঞ।

২৯ শে অক্টোবর, ২০২২ রাত ১২:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: বলদরা প্রযুক্তির উৎকর্ষ এবং অগ্রগতি মেনে নিতে চায়না।অথচ ধর্মে জ্ঞান অর্জনের উপর জোর দেয়া হয়েছে।

৫| ২৯ শে অক্টোবর, ২০২২ রাত ৩:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: অপ্রাসঙ্গিক ভাবে প্রাসঙ্গিক একটা কথা বলি; দয়া করে মানুষ জনের মাঝে পরিচিত এবং জনপ্রিয় গানের লাইন গুলি দিয়ে পোষ্ট লিখবেন না। লিখলে অন্তত টাইটেলের সাথে প্রাসঙ্গিক কিছু লিখুন। নচেৎ মানুষের বিরক্তি লাগে। স্যাম্পল চাইলে বৃষ্টির জলে ভিজেছে, ছিড়েছে তোমার শেষ চিঠিটা..... লেখাটি পড়ে দেখতে পারেন।

২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: অপ্রাসঙ্গিক ভাবে প্রাসঙ্গিক একটা কথা বলি; দয়া করে মানুষ জনের মাঝে পরিচিত এবং জনপ্রিয় গানের লাইন গুলি দিয়ে পোষ্ট লিখবেন না। লিখলে অন্তত টাইটেলের সাথে প্রাসঙ্গিক কিছু লিখুন। নচেৎ মানুষের বিরক্তি লাগে।

- আমার পোস্টের শিরোনামের সাথে বিষয়বস্তু শতভাগ মিল। কিভাবে?

আমি লিখেছি- বাঁধন আমার ক্রাশ। প্রেম করতে ইচ্ছা করে । কিন্তু জালেম পুরুষতান্ত্রিক সমাজ ওর প্রতি এতই জুলুম করসে যে, তার মুখ অটো রক্তিম হয়ে গেসে। তাই আমি শিরোনামে লিখেছি- প্রেমিকার মুখ রক্তিম ছিল,
অনেক অনেক স্ট্রাগল করার পর (স্ট্রাগল বলতে ৮৪ কেজি থেকে ওজন কমিয়ে ৬৪ তে এনেছিল পরে ৫৯ এ )। সে রেহেনা মারিয়াম নুরে বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছে তাই সেটাকে বুঝিয়েছি । অন্ধকার একটা জীবন ও ক্যারিয়ার ছিল। সেখানে রেহেনা মারিয়াম নুর যেন এক ঝলক রৌদ্র , তাই লিখেছি- রোদ ওঠে গেসে।

- ৩৭ বছর বয়সে একজন যখন সিংগেল মাদার হওয়ার পরও বাঙ্গালদেশ ভারতে মডেল ও অভিনেত্রী হিসেবে মোস্ট ওয়ান্টেড , যখন সবাই ধরেই নিসে ওর আর হবেনা কিন্তু সে দেখিয়ে দিয়েছে মানুষ ভুল তার স্ট্রাগল সত্য তখন সে এখনও মিডিয়া জগতে দাপটের সাথে হেঁটে বেড়াচ্ছে। তাই লিখেছি - তাই, তোমাদের নগরীতে আমি আজও হেঁটে বেড়াই|

৬| ২৯ শে অক্টোবর, ২০২২ ভোর ৫:৫৩

রানার ব্লগ বলেছেন: বাধন তার প্রতিভা কে সঠিক ভাবে ব্যাবহার করতে পারেন নাই।

২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: সে আসলে অনেক স্ট্রাগল করেছে। এখন তো মোস্ট একপেনসিভ। ম্যাগাজিন এর কাভার শ্যুট করতেই ১ লক্ষ টাকা পেমেন্ট দিতে হয়। ভারতেও বেশ চাহিদা ।

৭| ২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:২১

কামাল৮০ বলেছেন: ইসলাম ধর্ম আয়াতে চলে না।কোরানের ব্যাখ্যা হাদিস,হাদিসের ব্যাখ্যা সিরাত।এই সবগুলি মিলে ইসলাম।বিস্তারিত পড়েন ,জানতে পারবেন।দেখাতে পারবো সময় লাগবে।আল বিদায় ওয়ান নিহায়া হাদিসের ব্যাখ্য গ্রন্হ।প্রায় সবটাই পড়া।১১ খন্ড pdf পাওয়া যায়।পড়তে পারে।স্মৃতি থেকে বলছি।প্রয়োজন হলে রেফারেন্স দিতে পারবো।ইসলামী অথেনটিক রেফারেন্স আছে।

২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: কথা হলো ইসলাম যুক্তির ধার ধারেনা। বিশ্বাস করতে ইচ্ছা করলে করেন না করলে জোর নাই। তবে ইসলামে কোন বিষয় নিয়ে জ্ঞান অর্জন করতে নিষেধ করা হয়েছে উহা ভুল ধারণা। কুরআন নাজিল শুরু হয়েছে - ' পড় " নামক শব্দ দিয়ে।

৮| ২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:৫২

নেওয়াজ আলি বলেছেন: নাম শুনেছি ভালো করে জানলাম এখন। সুর্বণা মুস্তফার বর্তমান স্বামী অনেক জুনিয়র। মনে হয় লোকটার অর্ধক বয়স ।

২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ভাই, সিনিয়র জুনিয়র ব্যাপার না। ব্যাপার হলো কে কার সাথে সুখী তা নিয়ে । আমাদের নবী সঃ এর ১ম স্ত্রী তাঁর চেয়ে ১৫ বছরের বড় ছিলেন।

৯| ২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
মিডিয়ায় পরিচিতি পাওয়ার আগে বাঁধন সম্পর্কে কতটুকু জানেন?
সে বাংলাদেশ মেডিকেলে পড়তো। সেই সময় অনেক স্ট্রাগল গেছে। মানসিক প্রেশার গেছে। বয়স্ক মানুষকে বিয়ে করে তারপরের স্ট্রাগলটুকু লিখলেন। সেই গল্প সবাই জানে। আগের টুকুও জানা দরকার বা লিখা দরকার ছিল। অজানা অধ্যায় !

ভীষণ প্রিয় একটা গানের পংক্তি দেখে পোষ্ট পড়তে ছিলাম। আশাহত হলাম , কিছুটা বিরক্ত লাগলো।

বাঁধনকে শুভেচ্ছা। তিনি ২০০৬ সালের লাক্স-চ্যানেল আই সুপারস্টারে আমার পছন্দের প্রতিযোগী ছিল।


***অটোরিফ্রেস করে যদি আমার পোস্টের ভিউ বাড়াতো কেউ তবে খুব খুশি হতাম আমি। :) :)



২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মিডিয়ায় পরিচিতি পাওয়ার আগে বাঁধন সম্পর্কে কতটুকু জানেন?

- সে আমার অতি আপনন জনের মতো একজন বন্ধু। তার সম্পর্কে সব জানি। পোস্ট বড় হয়ে যাচ্ছে তাই লিখিনি।

ভীষণ প্রিয় একটা গানের পংক্তি দেখে পোষ্ট পড়তে ছিলাম। আশাহত হলাম , কিছুটা বিরক্ত লাগলো।
- ঠিক কি কারণে ?

অটোরিফ্রেস করে যদি আমার পোস্টের ভিউ বাড়াতো কেউ তবে খুব খুশি হতাম আমি।

- যা কিছু আমি অর্জন করিনি তা আমার ব্লগে শো করে অপমানিত অনুভব করি।

১০| ২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১১:৫০

বিটপি বলেছেন: ইসলাম ধর্ম আয়াতে চলে না।কোরানের ব্যাখ্যা হাদিস,হাদিসের ব্যাখ্যা সিরাত।এই সবগুলি মিলে ইসলাম।বিস্তারিত পড়েন ,জানতে পারবেন।দেখাতে পারবো সময় লাগবে।আল বিদায় ওয়ান নিহায়া হাদিসের ব্যাখ্য গ্রন্হ।প্রায় সবটাই পড়া।১১ খন্ড pdf পাওয়া যায়।পড়তে পারে।স্মৃতি থেকে বলছি।প্রয়োজন হলে রেফারেন্স দিতে পারবো।ইসলামী অথেনটিক রেফারেন্

বিশিষ্ট এসলামি চেন্তাবেদ কামালুদ্দি আশির লেখা 'আমার বুঝা এস্লাম ধর্ম' গ্রন্থের ৬৮০ নং প্রিষ্ঠায় পরিস্কার লেখা আছে, 'হে ইমাদনারগণ, তোমরা কোন যুক্তি বিদ্যায় বিশ্বাস করিও না, করিলে নগদে মারা খাইবেক!' আর ধর্ষণ বিদ্যা সম্পর্কেও লিখা আছে 'তোমরা ধর্শণের নিকটবর্তী হইও না'

কাজেই এসলামে যুক্তি বা ধর্ষণ বিদ্যার কোন জায়গা নাই। (প্রমাণীত)

২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কি বলেন এগুলো ?

১১| ২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৩

বিটপি বলেছেন: আপনি একজন এসলামি চেন্তাবিদের কাছে রেফারেন্স চাইসিলেন, উনি দিতে পারেন নাই, তাই আমি দিয়া দিলাম।

২৯ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: সামুকে ইসলামী ব্লগ বানাতে চায় কিছু বলদ রাম ছাগল। ওদের দেখলে মেজাজ খারপ হয়। ইসলামের বাইরে যায় এমন কিছুই নিতে পারে না কজন। একজন অবিশ্বাসী ইসলাম মানবে কেন? একজন ইসলামিস্ট তার বিশ্বাস সুন্দর রূপে উপস্থাপন করবেন। সবাই সবার মতো পরষ্পরের মতামতকে সম্মানকে ব্লগে মন্তব্য প্রতিমন্তব্যের মাধ্যমে যুক্তি তর্ক করতে থাকুক। এটাই তো ব্লগের সৌন্দর্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.