নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

আমার মোবাইল গ্যালারিতে সর্বশেষ সেভ করা কয়েকটা ছবি ও স্মৃতিচারণ।

০৯ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৪


এটি একটি ম্যাওপ্যাও পোস্ট। জ্যামে আটকে আছি তাই হুদাই। নাই কাজ তো খৈ ভাজ আর কি।

কয়েক মাস ধরে ট্রাফিক জ্যাম চট্টগ্রামে ভয়াবহ আকার ধারণ করেছে। সেদিন ফেবুতে দেখলাম শুধু রেল ক্রসিং এর কারণে কতো ঘণ্টা সময় অপচয় হয়। জ্যামে আটকে থাকলে গাড়িতে বসে গান শোনা ও ফেবু ইনস্টাতে পুরোনো ছবি দেখে স্মৃতিচারণ আমার বহুদিনের অভ্যাস। শিরোনাম দেখে বুঝে গেসেন এটা একটি ছবি ব্লগ তাই আমার পোস্টে ও শিরোনামে ও বিষবস্তুতে ও ছবিতে যাদের এলার্জি অনুগ্রহ করে তারা পোস্টটি স্কিপ করুন।

সি আর বির চা ওয়ালা। কেটলিতে করে চা বিক্রি করে। দৈনিক ইনকাম ৫০০| হালাল ইনকামে বরকত আছে। সম্মানের সাথে চলে যায় তার পরিবার।

শিশুদের হাসি মুখ দেখতে বড় ভালো লাগে। মৌলবাদী কূহুজুররা এমন নিষ্পাপ শিশু গুলোকে ধর্ষণ করে। পোস্টের মাধ্যমে এসব ভন্ড হুজুর ও ছুপা ভন্ড হুজুরদের এই ছবির মাধ্যমে নিন্দা জানাই।

ফটোগ্রাফি জীবনের প্রথম ফ্যাশন ফটোশ্যুট। সাল - ২০১২।


জনৈক চতুর্থ ক্রাশ এর সাথে গুরু নগর বাউল জেমস।

হুজুররা মিলাদুন্নবী উপলক্ষে ২০/৩০ জন বলদ নিয়ে ওয়াজের নামে সারারাত হাউকাউ করছে। (ছবি ফেসবুক)

একদা তাহারে দিয়েছিলুম ফুল গুলো।

আমার ম্যাগাজিনের কাভার শ্যুট করছে সুপার ক্লাস নুসরাত ফারিয়া মাজহার।

চট্টগ্রামের অন্যতম জনপ্রিয় রেস্টুরেন্ট কোপার চিমনিতে, পাবদা মাছ, মলে মাছ, কয়েক রকম ভর্তা। জনাব ব্লগার অনল চৌধুরী এই খাবার চামচ দিয়ে খেয়ে কি তৃপ্তি পাওয়া যাবে?

আমার ব্লগের প্রোফাইল পিকে যে আছে সে। আমার পার্ট অফ লাইফ।

শীত আসছে। হেমন্ত বর্ষা শীত ও বসন্ত আমার খুব প্রিয়। কারণ এই চার মাস ফ্যশন বিয়ের জন্য, পিকনিকের জন্য, ফ্যাশন শো/শ্যুটের জন্য খুবই চমৎকার। বষন্তের পর পবিত্র রমজান মাস আসে। এর পর ঈদ। ঈদে টুরে যাই। রাশিয়া ইউক্রেন যুদ্ধ কিংবা দুর্ভিক্ষ আমাদের দেশের সহজ সরল মানুষ গুলোর সুখে থাকা/ভালো থাকা/ শান্তিতে থাকা মাটি না করুক। আমাদের বেশি কোন চাহিদা নেই। পরিবার নিয়ে সম্মানের সুখে শান্তিতে সারভাইভ করতে পারলেই খুশি।

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

সোনাগাজী বলেছেন:



রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোরিয়া, থাইল্যান্ড, ইসরায়েল, ব্রাজিল, ইন্দোনেশিয়া কান্নাকাটি করছে না; আমাদের দেশ যুদ্ধের অংশ নয়, এবং শেখ হাসিনা ১৪ বছর একাধারে প্রাইম মিনিষ্টার, এখন কেন বলছেন যে, দেশে দুর্ভিক্ষ হবে? উনি নিজের ১৪ বছরের কার্যাবলীকে সঠিকভাবে হিসেবে করতে পারলে, উনার নিজের কাছেই নিজকে বেকুব মনে হবে।

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ৮:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশ জাতীয়তাবাদী ওরফে বৃহত্তর জামাত ইসলামিকে দমন করতে বেশ কিছু বছর নষ্ট হয়েছে। শেখ হাসিনার সরকার আরও ১০ বছর ক্ষমতায় থাকার দরকার আছে। বৃহত্তর জামাত ইসলামি ক্ষমতা পেলে পুরা দমে বাংলাদেশকে পাকিস্তান বানানোর জন্য হিংস্র হয়ে উঠবে।

২| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ৯:১৫

অনল চৌধুরী বলেছেন: আপনি ডাকলেন,তাই আসলাম।
আমি বাসায় দেশী পোষাক পরে থাকলেও সবসময়ই চামচ দিয়ে খাই। চীনা থাই মোগলাই বা বাংলার ইলিশ চিংড়ি শুটকি ভর্তা খিচুরি -সবকিছু। একটু আগেই চামচ দিয়ে দুপুরের খাবার খেলাম। তালিকায় ছিলো সাদা ভাথ গরুর কাবাব বিন-আলুর ঝোল আর শুটকি ভর্তা।
মাত্র ৭ দিন চামচ দিয়ে খাওয়ার পর আপনি নিজেই আর হাত দিয়ে খেথে চাইবেন না।
আমি বাংলাদেশের জনগণের মন-মানসিকতা আচরণ ও কর্মকাণ্ডের বৈপ্লবিক পরিবর্তন করার চেষ্টা করছি যেমন করেছিলেন লেনিন মাও সে তুং হো চি মিন ক‍্যাষ্ট্রো গাদ্দাফি আর মহাথির মোহাম্মদ।
কিন্তু পার্থক্য হচ্ছে তাদের কথা জনগণ শুনেছে। তাই দেশগুলি পাল্টেছে।
আর আমার কথা কেউ শোনা দূরে থাক,জাতির মননের প্রতিক নামধারী প্রতিষ্ঠান,এলাকা, বিশ্ববিদ্যালয়,মঞ্চ টিভি চলচ্চিত্র,আমার এলাকা এমনকি এই ব্লগ-সব জায়গায় ষড়যন্ত্র করে পুরো জাতির অপূরণীয় ক্ষতি করা হয়েছে এবং হচ্ছে।
কার একটা জাতিতে ১ লক্ষ বছরে একজন অনল চৌধুরীর জন্ম হয়,যে একা পূরো দেশ এবং সারা পৃথিবী পাল্টাতে পারে,যদি মানুষ তার কথা শোনে।

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে আমি কিছু খাবার হাতে খেয়ে তৃপ্তি পাই। রেস্টুরেন্টে তো স্পোনের বিকল্প নেই। আমি ৫ স্টারেও খাই টং এও খাই। সবখানে মানানসই। যেখানে যেরকম পরিবেশ।

৩| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১০:৫৪

অনল চৌধুরী বলেছেন: মানুষ খাবার স্বাদ পায় দাথ আর জীভ দিয়ে,হাত দিয়ে না। তাই চামচ দিয়ে খেলে স্বাদ পাওয়া যাবেনা এটা ঠিক না। মনে করার কারণ হলৌ আমাদের পূর্ব -পুরষদের কাছ থেকে পাওয়া ধ‍্যান-ধারণা।
সেনাবাহিনীর মিলনায়তনগুলিতে বিভিন্ন উৎসবে খাওয়ার জন্য চামচ দেয়া হয়। কারো সমস্যা হলে হাত দিয়ে খায়।
তবে সেনা কর্মকর্তাদের অনেকেই সবসময় চামচ দিয়ে ভাত খান।
জেনারেল ওসমানী সবসময় এভাবেই খেতেন।
শাবানা-রীনা খানের মতো দ্বৈত চরিত্রের বহুরূপী মহিলায় এখন বাংলাদেশ ভর্তি। রাজনীতি প্রশাসন সংস্কৃতিজগত এমনকি এই ব্লগ-সব জায়গাটাতেই এরকম ধড়িবাজ স্বার্থান্ধ নারী আছে।
কার কথা বুঝিয়েছেন সেটা বুঝতে পেরেছি।

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: নেতা নেত্রীদের দ্বৈত চরিত্র বাংলাদেশের রাজনীতিকে এমনিতেই পেনিক করে তুলেছে দেশেত মানুষের কাছে, তার উপর মহিলা নেত্রীরা প্রতিপক্ষ রাজনৈতিক দল হওয়ায় যাদের হিংসা করে তাদের দমানোর জন্য ছেলেদের নামে ২৯/৩০ টি ফেক আইডি চালালে এবং এক ফেক আইডির ইনফো - লন্ডন, অন্য ফেক আই ডির ইনফো অস্ট্রেলিয়া এভাবে ৩০ টির ৩০টি দেশে থাকার ফেক অভিনয় করলে তাকে মানসিক রোগের ডাক্তার দেখাতে হবে।

৪| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:২৩

অনল চৌধুরী বলেছেন: এরা সারাদিন এসব করে কি আনন্দ পায় বুঝি না।
রাজনীতি দেশ সেবার আর ব্লগ জ্ঞানচর্চার এবং সুস্থ যুক্তিতর্ক ও বিতর্কের জায়গা। কিন্তু সবখানে হচ্ছে শুধু জঘন্যতম নোংরামি।
আসলেই এরা সম্পূর্ণভাবে বিকৃত মানসিক রোগী যাদের উন্নত চিকিৎসা দরকার।

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: একটু আগে ফেবুতে দেখলাম বাংলাদেশ ব্যাংক ২৫ কেজি স্বর্ন বিক্রি করছে, আই এম এফ নাকি ঋন্ন এপ্রুভ করেছে, একজন ফেবু তে স্টাটাস দিসে সোনালি ব্যাংক এর একটি শাখায় ২ লক্ষ টাকার চেক ফেরত দিসে কারণ পর্যাপ্ত টাকা নাই তাই তাকে হেড অফিস আগ্রাবাদে পাঠিয়েছে। দেশের এমন দুর্দিনে অন্তত সবাই সকল নোংরামি বন্ধ করুক।

৫| ০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার পোস্টে ও শিরোনামে ও বিষবস্তুতে ও ছবিতে যাদের এলার্জি অনুগ্রহ করে তারা পোস্টটি স্কিপ করুন।
- এই মন্তব্যের মাধ্যমে বুঝা যায়, 'প্রাসঙ্গিক ছবি' দেয়ার অনুরোধটিকে আপনি ভালো চোখে দেখছেন না। ব্লগ টিম থেকে বার বার অনুরোধ করা স্বত্তেও আপনি বিষয়টিকে গুরুত্ব দেন নি এবং এই বিষয়টিতে প্রয়োজনীয় সংশোধন করার কোন চেষ্টাই আপনার মধ্যে নেই। একজন ব্লগারকে কোন বিষয়ে সংশোধন করার অনুরোধ করা মানে নয় - সবাই তার বিরুদ্ধে কাজ করছে। এই ধরনের চিন্তাভাবনা হাস্যকর এবং ক্ষেত্র বিশেষে বিরক্তকরও বটে।

আপনার লেখার প্রচেষ্টাকে আমরা স্বাগত জানাই। একজন ব্লগারের লেখার মান উন্নয়নে সর্বদা ব্লগ টিম সাহায্য করতে প্রস্তুত। কিন্তু মনে রাখবেন, ভালোবাসা বা শ্রদ্ধার নামে অপ্রয়োজনীয় চাটুকারিতা কখনও ভালো কিছু আনতে পারে না তেমনি স্নেহ বা সমর্থনের নামে অন্যায় বা ভুলকে মেনে নেয়া যায় না। যারা এমনটা করেন তারা সবার উদ্দেশ্য আছে। এই কারনেই কথায় বলে - সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ। ২০১৬/১৭ সালের ব্লগার গোফরানের ব্যক্তিত্ব আর ২০২২ সালের ব্লগার গোফরানের ব্যক্তিত্বের মধ্যে আকাশ পাতাল ফারাক আছে।

০৯ ই নভেম্বর, ২০২২ রাত ১১:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।
১) বলেছিলাম অপ্রাসঙ্গিক ছবি দিবোনা, দেইনি। আমার লাস্ট ৩০ পোস্টে একটাও অপ্রাসঙ্গিক ছবি নেই। একটা পোস্টে অপ্রাসঙ্গিক ছবি ছিলো। মডারেশনের পক্ষ থেকে সে পোস্ট প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হলে আমি ছবি গুলো মুছে দিয়ে শুধু পোস্টটির লেখা রেখেছি ব্লগে।

২) গত পরশু একটি ক্যাচাল নিক থেকে পরোক্ষ ভাবে আমার ব্লগিংকে নোংরা ইংগিত করার ফলে, আমি লিখেছি আমার পোস্টের শিরোনামে ছবিতে বিষয়বস্তুতে যাদেত আপত্তি আছে তারা পোস্টটি স্কিপ করুন। ভেরি জেন্টেলম্যান রিকুয়েষ্ট।

৩) একজন ব্লগারের পোস্টে আরেকজন ব্লগার গড়ে ৩/৪ টি মন্তব্য করলে, সেটাকে যদি চাটুকারিতা বলে তবে এক যুগের সেরা শ্রেষ্ঠ নারী ব্লগারের পোস্টে যারা ২/৪ টি নিক থেকে ২০০ টি মন্তব্য করে তাদের মহা চাটুকার বলা উচিত।

৪) গোফরান সবাইকেই সম্মান করে। শুধু বিএনপি সমর্থিত একটি নিক, ৩ টি নাম পরিচয় হীন নিক থেকে গোফরানকে বিনা অপরাধে গালি দেয়া হয়েছে নোংরা ভাবে, এমনকি গোফরানের প্রোফাইল পিকচার নিয়ে অত্যন্ত জঘন্য ভাষায় নোংরা ইংগিত করেছে সে চার জনের মধ্যে একজন। এদের সাথে ব্যক্তিত্ববান হয়ে লাভ নেই। কারণ আপনার আপনার কাছ থেকে আমি শিখেছি - বাঙালী বিনয়কে ও ভদ্রতাকে দুর্বলতা মনে করে।

ভালো থাকুন।

৬| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আজকে একটু আপনার সাথে আলোচনা করি।

প্রথমত, না আমরা মনে করি ছবি প্রদানের ক্ষেত্রে আপনি ব্যাপারটায় অভ্যস্ত হতে পারেন নি। আমি বেশ কয়েকটি ছবি দেখেছি যেখানে আপনি অপ্রসাঙ্গিক ছবি ব্যবহার করেছেন এবং যে সকল যুক্তি দিয়েছেন - দুঃখিত এই সব যুক্তি স্বাভাবিকভাবে গ্রহনযোগ্য না। এই ক্ষেত্রে হয় আপনার অজ্ঞতা কাজ করছে অথবা কোন কারণে আপনি অনাকাঙ্ক্ষিত ইগোতে আক্রান্ত। দুইটোর যে কারণই হোক না কেন, দুটোই দুঃখজনক।

কোন নির্দিষ্ট ব্লগারের পোষ্টে বার বার বা একের অধিক মন্তব্য করার ব্যাপারটিকে চাটুকারিতা হিসাবে ধরে নেয়া হলে - তা সঠিক হবে না। চাটুকারিতা হচ্ছে যে কোন মানুষকে খুশি করার জন্য বা বাড়তি সম্মান দেয়ার জন্য যে কোন ভুল শুদ্ধ যা হোক না কেন তাকে সমর্থন করাকে বলে। এখন এমনটা আপনি করেন কি না - সেটা বুঝার জন্য অন্য কারো সেন্স ব্যবহার করলে হবে না, এই ক্ষেত্রে নিজের সেন্সের উপরই ভরসা আপনাকে রাখতে হবে।

দেখুন, আপনি হয়ত না জানতে পারেন যে, পোস্টে অপ্রাসঙ্গিক ছবি যুক্ত করার বিষয়টি কতটা বিরক্তিকর। আপনি আমার সকল বিষয়ে সহমত প্রকাশ করেন, আমাকে সমর্থন করেন, তাই আমি আপনার ভুল সম্পর্কে জেনেও চুপ থাকি। অথচ এই চেয়ে আরও অনেক সামান্য ভুল অন্য কেউ করলে আমি তাকে গিয়ে অপদস্থ করি বা আমার ভাষায় সঠিক জ্ঞান বা উপযুক্ত কথা বলি। এই যে সামগ্রিক আমার আচরণ - এটাকে বলে দ্বিচারিতা। নিজের স্বার্থের জন্য যারা অন্যায়কে সমর্থন করেন তাদেরকে শ্রদ্ধা করার জায়গাটি ধীরে ধীরে বন্ধ হয়ে যায়। দিন শেষে এতে নিজের ব্যক্তিত্ব নষ্ট হয়।

বাঙালী বিনয় ও ভদ্রতাকে যেমন দুর্বলতা মনে করে তেমনি সরলতা আর আবালতার মধ্যে যে সূক্ষ্ম ফারাক আছে সেটা টানতেও মাঝে মাঝে ভুলে যায়। এটা আপনিও নিশ্চয় জানেন। তবে আপনাকে কিছু শিখাতে পেরেছি যখন বলছেন, তখন সেটাকে আমি অবশ্যই অর্জন হিসাবেই দেখব।

না, গোফরান, দুঃখিত। আমি ব্যক্তিগতভাবে মনে করি না, আপনার ব্যক্তিত্ব সেই আগের মত আছে। অনুগ্রহ করে পলেটিক্যাল ভিকটিমাইজ সাজার এই হাস্যকর প্রচষ্টা বন্ধ করুন। এতে আপনার নিজের সম্মান বাড়বে।

আমার মন্তব্যটি কিছুটা বড়ই হলো। অল্প ভাষায় লিখতে পারলাম না। কিছু কিছু ক্ষেত্রে ব্লগারদেরকে প্রয়োজনীয় সংশোধন করার জন্য আমাদেরকে ঘরের খেয়ে বনের মহিষ তাড়াতে হয়।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ১:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া আমি আপনার এই মন্তব্যের প্রথম ১০ লাইন, উপদেশ বা পরামর্শ হিসেবে নিলাম, আমি ইয়াদ রাখব নেক্সট থেকে,

১১ নং লাইনে একটু দ্বিমত করছি- আমার কোন ছবি অপ্রাসঙ্গিক হওয়ার সাথে সাথে প্লিজ পোস্ট সরিয়ে দিবেন বা মুছে দিবেন, আমি যে যুক্তি দিচ্ছি তা ব্লগ টিমের কাছে গ্রহণযোগ্য মনে না হলে সাথে সাথে পোস্ট সরিয়ে দিলে আমার কোন আপত্তি কখনোই থাকবেনা বরং আমি উপলব্ধি করতে পারব ভুল ছবি। ভাইয়া আমরা অনেকেই অনেকের আচরণের মাধ্যমে বিরক্ত হই। সবার সবাইকে সহ্য হবে না। আর আমি আমার ৫০ পোস্ট চেক করলাম সত্যি আমি কোন অপ্রাসঙ্গিক ছবি পাইনি (১ টি পোস্ট ছাড়া)। ওটা কাল চেঞ্জ করে দিব। আরও যদি থাকে সেগুলোও চ্যাঞ্জ করবো।

আর আমাকে ইট না মারলে আমার পক্ষ থেকে কাউকে পাটকেল যাবে না সেটা আপনার চেয়ে ভালো করে কেউ জানে না।

দুঃখিত আমার পোস্টে আপনার মূল্যবান সময় নষ্ট করার জন্য।

৭| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ১:৫৪

জাদিদ বলেছেন: আপনাকে ধন্যবাদ গোফরান, আমার সমালোচনাকে ইতিবাচকভাবে দেখার জন্য। কৃতজ্ঞতা জানবেন।

১০ ই নভেম্বর, ২০২২ রাত ২:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাইয়া। ঘুমাতে গেলাম, শুভ রাত্রি ♥️

৮| ১০ ই নভেম্বর, ২০২২ রাত ৩:২০

সোনাগাজী বলেছেন:



বিএনপি ও জামাতকে উনি পুষছেন; ওদের অনুপস্হিতিতে, খালি মাঠ পেয়ে, শক্ত কোন দল যাতে গড়ে না'উঠে। উনি জানেন যে, বিএনপি ও জামাত অসৎ ও শক্তিহীন, সেটা উনার জন্য ভালো।

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: না তিনি বুদ্ধিমান। বিম্পি-জামাত পন্থি ভুলবার্ন জটিল গংকে প্রশ্রয় দেন নি। উহা সম্মান করার মতো বিষয়।আর প্রতিপক্ষের দরকার কি?

যে নিক গুলো থেকে প্রতিদিন ব্লগ নিয়ে ভুং ভাং পোস্ট দিয়ে ক্যাচাল করে , হুদাই এর ওর পেছনে লাগে এরা একই ব্যাক্তি সব নিকে এক্সেস আছে। দুইজন পরিচিত ব্লগারের পাস আমার কাছে। আমি এক্সেস করতে পারি। ওদের সহজ ভাবে নেন, নীচু মানের ফেক নিক কে পাত্তা দিয়ে লাভ নেই তাদের নিজস্ব পরিচিতিতে কিছু করার সামর্থ্য নেই। কল্পনায় কখনো লন্ড কখনো অস্ট্রেলিয়া চলে যায়। সো ইগনোর দেম। আর ঐগুলা বি এন পি জামাত নয়। হুদাই নেই কাজ তো খৈ ভাজ। ওদের দমন করতে হলে মডুকে তাদের লেভেলে নামতে হবে। উনি উনার সম্মান নষ্ট করবেন কেন কতগুলো ফেক এর লেভেলে নেমে ? আমি একটা কোম্পানি চালাই, নীচু মানের ব্যক্তিত্বহীন বাঙালি হ্যান্ডেল করা কতো কঠিন আমি জানি বুঝি। যেগুলোর কাজই খালি ক্যাচাল করা তাদের দমন করার চেয়ে বরং, ব্লগে ক্যাচাল করুক ব্লগে কিছু হিট অন্তত আসবে। ব্লগে ক্যাচাল অনেকে এনজয় করেন।

আমরা পোস্টে অপ্রাসঙ্গিক মন্তব্য এভয়েড করে চলি। মডারেশনকে কো অপারেশন করা আমাদের দায়ীত্ব।

৯| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:০২

বিটপি বলেছেন: চট্টগ্রামের যানজট নিয়ে আমার একটা ছোট্ট অবজারভেশন আছে। আপনারা এখনও অনেক রিকশা বিলাসী। চট্টগ্রামের বড় বড় রাস্তায় এখনও অনেক রিক্সা চলে। আপনাদের মেয়রকে বলুন যে বড় বড় রাস্তা থেকে রিকশা তুলে দিতে। তাহলে অনেক রাস্তাই যানজট মুক্ত হবে।

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:২০

মোহাম্মদ গোফরান বলেছেন: তো রিক্সা ওয়ালা গুলো কিভাবে বেঁচে থাকবে ? মেয়র রেজাউল ভাই কে দিয়ে কিছু হবেনা। উনি ভদ্র মানুষ। মহানগর মেয়র লাগবে একটু গাদ্দার টাইপ। ভদ্রতাকে দেশের অধিকাংশ মানুষ দুর্বলতা মনে করে আহাম্মকের ভুমিকায় লিপ্ত হয়।

১০| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৩৭

বিষন্ন পথিক বলেছেন: আপনার কাছে "সুপার ক্লাস " এর বৈশিষ্ট কি? ভিত্তি কি ?

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: ১) সরলতা
২) ভদ্রতা
৩) নিরহংকারী
৪) সাধারণ
৫) বিলিওনার হলেও টং এ চা খেতে আন ইজি ফীল করে না
৬) যে কোন পরিবেশে মানানসয়
৭) ফ্যাশন সচেতন ও স্টাইলিশ
৮) ওয়েল মেনারড
৯) দেশ প্রেমিক
১০) অন্যকে সম্মান করে

১১| ১০ ই নভেম্বর, ২০২২ সকাল ১০:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- প্রথম দুটি ছবিই ভালো

১০ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ দস্যু ভাই।

১২| ১০ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৪০

রাজীব নুর বলেছেন: আপনার ম্যাগাজিনের নাম কি?
ঢাকায় পাওয়া যায়? সম্পাদক কে?
কি কি বিষয় নিয়ে আপনার ম্যাগাজিনে লেখা থাকে।
এই ম্যাগাজিন কি মাসে একবার বের হয়? আপনার ম্যাগজিনের পাঠক কেমন?
কত কপি ছাপান? ছাপান কি ঢাকা থেকে না চট্রগ্রাম থেকেই। কতজন কাজ করে আপনার পত্রিকায়?
এই ম্যাগাজিন প্রকাশ করার জন্য কি তথ্য মন্ত্রনালয় থেকে অনুমোদন নিতে হয়েছে? আপনার ম্যাগাজিনে বিজ্ঞাপন কি পরিমান পান? আপনার ম্যাগাজিন কি বাংলাদেশের বাইরে যায়? কত পাতা হয় ম্যাগাজিন? আর্ট পেপার না নিউজ প্রিন্টে ছাপান। এক কপির দাম কত? কতজন ফটোগ্রাফার আছেন আপনার ম্যাগাজিনে? সব মিলিয়ে ম্যাগাজিন প্রকাশ করে লাভে আছেন? না লসে?

গোফরান ভাই, ক্ষমা করবেন। অনেক গুলো প্রশ্ন করে ফেলেছি। আসলে আমার একটা ম্যাগাজিন বের করার ইচ্ছা আছে।

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার ফেসবুক ফ্রেন্ডলিস্টের ছেছড়া কিছু ফকিন্নির পুত/মাইয়া মাল্টি/ ছাইয়া থেকে আমি ব্লগে কি লিখি সেগুলো ফলো আপ করে।এরা পাকিস্তানি রাজাকারের বংশধর।আজকের ব্লগের পোস্টটি ফেবুতে শেয়ার করেছিলাম। একটা ছাইয়া ও ফকিন্নি গং এর পশ্চাতদেশ তাদের পাকি বাপিদের লেংটা করার ফলে এতো জ্বলা জ্বলছে যে ১ টা পোস্ট ও ২ ব্যক্তি মিলে ৮/৯ টা মন্তব্য করে লেংটামি করছিল তাই মন্তব্যের জবাব দিতে দেরী হয়েছে। দুঃখিত।

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার ম্যাগাজিনের নাম ' স্পেল বাউন্ড, সম্পাদক আমি, এটি একটি বাৎসরিক ম্যাগাজিন, প্রতিবছর ১লা ফাল্গুনে বের হয়। ম্যাগাজিন টি তে ফ্যাশন, কর্পোরেট বিজনেস ফিচার লেখা হয়, ৫০০০ কপি একবারে, ঢাকা থেকে ছাপানো হয়, আমি সহ ১৪ জন কাজ করে, হ্যাঁ আমার ম্যাগাজিন এর লঞ্চিং এ তথ্য মন্ত্রী এসেছিলেন। রেজিষ্ট্রেশন নিতে পর পর ৩ কপি বের হয়, আমার ম্যাগাজিনে বিজ্ঞাপন খুব ভালো, এক সংখ্যায় ২০ টি বিজ্ঞাপন ও ৩০ টি ফ্যাশন ব্রান্ডের ফটোশ্যুট হয়।শুধু দুবাইতে যায়, ৬৪ পৃষ্ঠা, আর্ট পেপার, দাম নেই প্রথম ৩ সংখ্যা সৌজন্য কপি হিসেবে দেয়া হচ্ছে, ফটোগ্রাফার আমি সহ ৫ জন ও লিনা স্টাইল ডিরেক্টর। লাভ ও নেই লস ও নেই। ম্যাগাজিন বিক্রি করে লাভ করা সম্ভব নয়। কারণ এখন অনলাইনের যুগ। ম্যাগাজিন বিজনেস খুব চ্যালেঞ্জিং। সব কিছুর দাম বাড়তি ফলে ডাবল কস্টিং।

১৩| ১১ ই নভেম্বর, ২০২২ রাত ১:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন:
লাস্ট ইস্যু।

১৪| ১১ ই নভেম্বর, ২০২২ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ গোফরান ভাই আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য। ভালো থাকুন। সুস্থ থাকুন।

১১ ই নভেম্বর, ২০২২ রাত ১০:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনিও ভালো থাকুন ও সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.