নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

স্মার্টনেস, ড্রেস আপ,গেট আপ ও লুক দিয়ে কি একজন মানুষের ক্লাস নির্ধারণ হয়?জেনে নিন আপনি ক্লাসি নাকি ক্লাসলেস?

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৫


ছবি - আমি।ছবিতে - নুসরাত ফারিয়া।

আমাদের মধ্যে অনেকেই দেখতে সুন্দর না হলে, মডার্ন ড্রেস আপ ও গেট আপ নেয়ার এবিলিটি না থাকলে, সিক্স প্যাক বা জিরো ফিগার না থাকলে, দেখতে কালো ও খাটো হলে হতাশায় ভুগেন। নিজেকে ক্লাসিদের কাতারে ভাবতে লজ্জিত অনুভব করেন। অথচ একজন মানুষের ক্লাস নির্ধারিত হয় তাঁর ব্যক্তিত্বে আচরণে, ব্যবহারে ও মানসিকতার উপর ভিত্তি করে।অনেকে ক্লাসি মানে বুঝে থাকেন শুধু মাত্র দেখতে সুন্দর, স্মার্ট গেট আপ? ড্রেস আপ ইত্যাদি।উপরের ছবিতে অত্যন্ত সুন্দর ড্রেস পড়ে, মডার্ন হেয়ার স্টাইল, লেটেস্ট মেকওভার, গেটাপ নিয়ে একজন সেলিব্রিটি দাঁড়িয়ে আছেন। ছবির মেয়েটির ড্রেস আপ ও গেট আপ, সৌন্দর্য ও স্মার্টনেস দিয়েই কি তার ক্লাস নির্ধারণ হবে? কোন ভাবেই না। আসলে বিষয়টি পরিপূর্ণ সঠিক নয়। ক্লাস নির্ধারণ করার জন্য ফ্যাশনসম্মত স্মার্ট ওয়াও দেখানোর চেয়েও বেশী গুরুত্বপূর্ণ হলো নীচের গুলো। আসুন জেনেই নিই, আপনি ক্লাসলেস নাকি ক্লাসি?

১) মানুষ সম্পর্কে অন্যের কথার উপর ভিত্তি অনুমান করে সিদ্ধান্ত গ্রহণ করেন? আপনি ক্লাসলেস।কাউকে অন্যের সম্পর্কে গীবত করার সুযোগই দেন না? আপনি ক্লাসি।

২) মানুষকে দেখলেই আগে সালাম দেন, বিনয় প্রদর্শন করে, ভদ্রতা দেখান? আপনি ক্লাসি। কারও ভদ্রতা নম্রতা ও বিনয়কে দুর্বলতা মনে করেন? আপনি ক্লাসলেস।

৩) বাসার কাজের লোককে সেই খাবার খেতে দেন যা আপনি খান? আপনি ক্লাসি। কাজের লোককে নরমাল ফুড খেতে দিয়ে ওদের দেখিয়ে দেখিয়ে আপনি রীচ ফুড খান? আপনি ক্লাসলেস ছোটলোক।

৪) শুধু মুসলিম দেশ বলে মরক্কো কে সমর্থন দেন? আপনি ক্লাসলেস। শুধুমাত্র মরক্কো ভালো ফুটবল খেলছে তাই সাপোর্ট দিচ্ছেন, ধর্মীয় বা সাম্প্রদায়িক কোন রিজন নেই? আপনি ক্লাসি।


৫) ক্ষমতা আছে বলে আল্লাহর সৃষ্টির উপর অত্যাচার করেন? আপনি ক্লাসলেস। ক্ষমতা থাকার পরও ভদ্রতা, শিষ্টাচার, নম্রতা, উদারতায় পরিপূর্ণ? আপনি ক্লাসি।

৬)মতের অমিল হলেই মানুষকে দমন পীড়ন নির্যাতন করেন? আপনি ক্লাসলেস। গার্বেজকে গার্বেজ ও ভালোকে ভালো বলার সৎ সাহস রাখেন? আপনি ক্লাসি।

৭) মৃত্যু বা অত্যাচারিত হওয়ার ভয়ে জালিমের বিরুদ্ধে চুপ থেকে নিজের পিঠ বাচান? জালিমের পা ধোয়া জল খান? আপনি ক্লাসলেস। আপনি জালিমের বিরুদ্ধে একা দাঁড়িয়ে যান? তবে আপনি ক্লাসি।

৮) অন্যের ভালো সহ্য করতে পারেন? কারও ভালো হলে আপনার ভালো লাগে? মানুষের আনন্দ দেখে আপনার হৃদয় পুলকিত হয়? আপনি ক্লাসি। অন্যের ভালো ও সাফল্য দেখলেই আপনার জ্বলে বা খারাপ লাগে? আপনি ক্লাসলেস।


১০) উপকার করে খোটা দেন? আপনি ক্লাসলেস। সৃষ্টি কর্তার সৃষ্টি কুকুরকে (ছাগু ও ভন্ড হুজুর বা কাটমোল্লা ছাড়া ) খাবার কিনে খাওয়ান? মানুষের বিপদ কষ্ট দেখলে হৃদয় কাঁদে? বিপদে পাশে দাঁড়াতে না পারলেও অন্তত দুহাত তুলে তার বিপদ মুক্তির জন্য দোয়া করেন? বিপদ মুক্ত হলে আপনার ভালো লাগে? আপনি সুপার ক্লাস।


এখন আপনিই নির্ধারণ করুন আপনি কি? আপনার লাক্সারিয়াস এপার্টমেন্ট, ল্যাটেস্ট কার, ল্যাটেস্ট ফ্যাশন ও স্টাইল, সিক্স প্যাক, জিরো ফিগার কোন ভাবেই আপনার ক্লাস নির্ধারণ করে না। আপনি ক্লাসি নাকি বস্তি তা বলে দিবে উপরে উল্লেখিত বিষয় গুলো আপনার মধ্যে আছে নাকি নাই তা।


কিছু বলদ টাকা পয়সা রূপ আভিজাত্য ইত্যাদি দিয়ে মানুষের ক্লাস নির্ধারণ করে। যদিও ক্লাসি বা ক্লাসলেস শব্দ গুলো মানুষের ক্ষেত্রে ব্যবহার করা ঠিক নয় তবুও খারাপ মানুষ গুলোকে ক্লাসলেস হিসেবে আইডেন্টিফাই করে ক্লাসি ও ক্লাসলেস শব্দদ্বয় ব্যবহৃত হয়েছে পোস্টে। এখানে ক্লাসি মানে ভালো ক্লাসলেস মানে নোংরা মূল্যায়ন করা হয়েছে।

মন্তব্য ৩৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমি ক্লাসলেস তাতে কোনো সন্দেহ নেই।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ক্লাসলেস এর মতো কোন কিছুই আপনি করেছেন তা আমার চোখে কখনো পড়ছে বলে মনে হয়না।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫৪

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ক্লাসি, ক্লাসলেস শব্দ দুইটাই তো ভীষণ আপত্তিকর ব্লগের লেখায়। এগুলা আপনার ম্যাগাজিনে ভালো মানাবে। সামহাউ আপনি প্রচন্ডরকম ইনফেরিওরিটি কমপ্লেক্স এ ভুগছেন, যেটা আপনি বুঝতে পারছেন না হয়তো বা চাইছেন না। আপনার জন্য শুভকামনা।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ক্লাসি ও ক্লাসলেস শব্দ গুলোর উৎপত্তি যেহেতু হয়েছে ব্যবহার তো হবেই?অন্যান্য শব্দ গুলো ব্লগে ফ্রিকোয়েন্টলি ইউজ করা গেলে ক্লাসি বা ক্লাসলেস শব্দ গুলো ইউজ করা যাবে না?যেখানে বলদ, বাল, ছাল, আরও কত আপত্তিকর শব্দ ইউজ হচ্ছে ব্লগে সেখানে আপনি পৃথিবী জুড়ে দুইটি বহুল প্রচলিত ও ব্যবহৃত শব্দের পেছনে লাগলেন কেন? আমার পোস্টের কোন অংশে ভুল আছে বা ভুল বলছি পারলে তা সংশোধন করেন।না পারলে যান ভাগেন। কোন শব্দ ব্লগের জন্য ইনএপ্রোপ্রিয়েট হলে তা দেখার জন্য ব্লগটিম আছে। আপনে টেনশন লয়েন না। আপনার মানসিক সুস্থতা কামণা করি।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৯

সোনাগাজী বলেছেন:



বস্তু, মিউজিক, আর্ট, স্হান, ইত্যাদিকে এই ধরণের শ্রেণীতে ভাগ করায়, মানুষকে আবার সেখানে টানাটা কেমন যেন লাগে!

unction at() { [native code] }

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: মানুষের ক্ষেত্রেই পশ্চিমা দেশগুলোতেই এই দুইটি শব্দ বহুল প্রচলিত। আমরা বাংলাদেশীরা পশ্চিমাদেরকেই অনুকরণ ও অনুসরণ করি।ইংরেজী ভাষাটাই তো আমাদের না।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩৫

নয়ন বিন বাহার বলেছেন: এগুলো একএকটা ম্যানার।
এই ম্যানারগুলো পরিবার থেকে শিখতে হয়। এগুলো চর্চার বিষয়ও বটে।
আ্মাদের শিক্ষা প্রতিষ্ঠানে এ বিষয়গুলোকে উপেক্ষা করা হয়।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: সহমত। গুড ম্যানার পরিবার থেকেই শিখতে হয়।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৮

ফ্রেটবোর্ড বলেছেন: আমিও ক্লাসলেস সন্দেহ নাই।
২নং মন্তব্যের উত্তর দেখে খুশি হলাম যে আপনিও আমার দলের।

১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি ক্লাসিদের সাথে ক্লাসি ক্লাসলেস দের শায়েস্তা করতে আরও বেশী ক্লাসলেস এর কাতারে নামতে লজ্জিত হইনা। কারণ বলদরা বিনয় ও ভদ্রতাকে দুর্বলতা মনে করে।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ২:১৫

নেওয়াজ আলি বলেছেন: আমি কালো ও খাটো ক্লাসবিহীন

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: একজন মানুষ যখন ভালো হয় ও সুন্দর মনের হয় তখন সে সুপার ক্লাস। যেমনঃ আপনি।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ৩:৩৪

নূর আলম হিরণ বলেছেন: আমাদের শিক্ষা ব্যবস্থার মধ্যে ছোটবেলা থেকেই মরালিটি শেখানোর বিষয়টি উপেক্ষিত। তাই একসময় এসে জীবনের জন্য কোনটা দরকারে কোনটা অপ্রয়োজনীয় সে সিদ্ধান্ত নিতে ভুল করে। কাকে কি বলা যাবে, কি যাবে না, কোথায় কি করতে হবে, কি করা যাবে না এসব বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান থাকে না।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: In the next ten years we will have to continue to make changes which will make the whole of this country a genuinely classless society.
John Major

৮| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ৩:৫৭

কামাল১৮ বলেছেন: সমস্ত প্রাণী কি আল্লাহর সৃষ্টি।নাকি সুধু মানুষকে আল্লাহর সৃষ্টি বলছেন।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: এখানে আল্লাহ কোথা থেকে এলো ?

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৩

রানার ব্লগ বলেছেন: আপনার ভাষায় ক্লাসি হতে হলে আমাকে অনেক পরিশ্রম করতে হবে। মারাত্মক অলস আমি।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: পনি ক্লাসলেস কেউ হলে আমার প্রিয় তালিকায় থাকতেন না। যেহেতু আছে সেহেতু আমার চোখে আপনি ক্লাসি।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:১৮

রাজীব নুর বলেছেন: "Common sense is a rare sense without which other senses are nonsense."

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: By 'socialism' I mean a classless society in which the State has disappeared, production is cooperative, and no man has political or economic power over another. The touchstone would be the extent to which each individual could develop his own talents and personality.
Dwight Macdonald

১১| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৬

শূন্য সারমর্ম বলেছেন:


স্কুলে ক্লাসে ছিলাম, ক্লাস লেস নই।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: Classless society is the dream of people with no class.
Robert Zend

১২| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১০

শেরজা তপন বলেছেন: কথাগুলো অতীব ভাল কিন্তু সবাই শুধু শুনে যায় মুষ্টিমেয় কিছু মানুষ ছাড়া বাকী তেম্ন কেউ নিজেদের বেলায় এমন ক্লাস পালন করেন বলে মনে হয় না।


* টাইপো মরক্কো-টা ঠিক করে নিবেন।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সত্য কথা বলেছেন । ধন্যবাদ শেরজা ভাই। ঠিক করে দেয়ার জন্য।

১৩| ১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৮

আরজু পনি বলেছেন: আমি কালা পাহার, তারমা‌নে ক্লাস‌লেস :-*

১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি ক্লাসি তাই আমি আপনাকে সম্মান করি ও ভালোবাসি।

১৪| ১৪ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিপদজনক বিষয় নিয়ে লিখেছেন। আমারই শীত মনে হচ্ছে, নাকি দেশে শীত নেমে গিয়েছে সঠিক বুঝতে পারছি না।


১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: এবার শীতের তীব্রতা ভালোই।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৩৩

কবিতা ক্থ্য বলেছেন: আমিও তও মনে হয় ক্লাস‌লেস

১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি ভদ্র শিক্ষিত মার্জিত ও বিনয়ী। ক্লাসি হওয়ার জন্য এগুলো ইনাফ।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৫৮

কামাল১৮ বলেছেন: ৫নাম্বারে আল্লাহর সৃষ্টির কথা বলেছেন।

১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: অবশ্যই সব প্রাণী আল্লাহর সৃষ্টি।

১৭| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৪

নতুন বলেছেন: কিছু বলদ টাকা পয়সা রূপ আভিজাত্য ইত্যাদি দিয়ে মানুষের ক্লাস নির্ধারণ করে। যদিও ক্লাসি বা ক্লাসলেস শব্দ গুলো মানুষের ক্ষেত্রে ব্যবহার করা ঠিক নয় তবুও খারাপ মানুষ গুলোকে ক্লাসলেস হিসেবে আইডেন্টিফাই করে ক্লাসি ও ক্লাসলেস শব্দদ্বয় ব্যবহৃত হয়েছে পোস্টে। এখানে ক্লাসি মানে ভালো ক্লাসলেস মানে নোংরা মূল্যায়ন করা হয়েছে।

মানুষ যখন আইডেন্টিটি ক্রাইসিসে ভোগে তখনই সোঅফ করতে চায়।
মানুষের জ্ঞান না থাকলে তারা তাদের সম্পত্তি দেখিয়ে সবার নজরে আসতে চায়।

বিল গেটসকে সবাই চেনে তার পোষাক আর আমাদের মুসা বিন সমসেরের পোষাক দেখলেই বুঝতে পারবেন কেন মানুষ দামী জিনিস ব্যবহার করে মানুষকে দেখিয়ে বেড়ায়।

অরুন্ধুতি রয়ের দামী গয়না পড়তে হয় না, মানুষ এমনেই তাকে চেনে।

১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে চাটগাইয়া ভাষায় একটা কথা আছে - " চেনা ব্রাম্যন এর পৈতা লাগে না " । মানুষের ক্লাস বিকশিত হবে ম্যানারস আচ্রণ এবং ব্যবহারে। পোশাকে নয় ।


ধন্যবাদ নতুন ভাই সুন্দর মন্তব্যের জন্য।

১৮| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: চিটাগাং এ শীত কেমন?
ঢাকায় তেমন শীত নেই।

১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: শীত ভালোই পড়ছে।

১৯| ১৬ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৪:১০

কামাল১৮ বলেছেন: সব প্রানী আল্লাহর সৃষ্টি হলে আপনি লিকেছেন, যারা আল্লাহর সৃষ্টিকে উপর অত্যাচার করে তারা ক্লাসলেস।মানুষ হাজারো রকম প্রানীকে হত্যা করে খায়।তাহলেতো সকল মানুষ ক্লাস লেস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.