নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

ব্লগে নতুন করে ইসলামি পোস্টের দরকার আছে কী?

২৭ শে মে, ২০২৩ বিকাল ৪:০৮


বৃহস্পতিবার শুক্রবার শনিবার ব্লগের পোস্টে রীচ কম কথাটা আংশিক সত্য হলেও পুরোপুরি নয়। যদিও পোস্ট কতবার পঠিত হয়েছে তা মোবাইল ভার্সন থেকে দেখা পর্যন্ত যায়না, পাঠক সংখ্যা দিয়ে পোস্টের গুণগত মান নির্ধারণ হয়না, তবুও পাঠক ও মন্তব্য যে লেখক কে আনন্দ দেয়না, আরও আরও পোস্ট লিখতে উৎসাহিত করেনা এই কথা যারা অস্বীকার করে তারা আসলে উজবুক।পোস্টের পাঠক ও মন্তব্য শুধু লেখককে আনন্দই দিবেনা, ব্লগকে সমৃদ্ধও করবে।

পোস্টের ভিউ/রিচ/পাঠক/মন্তব্য নির্ভর করে আপনি কোন বিষয়বস্তুর উপর লিখছেন তার উপর। ব্লগার আহমেদ জি এস, ব্লগার মিরোরডডল, ব্লগার সোনাগাজী, ব্লগার শেরজা তপন, ব্লগার জুন উনাদের কথা আলাদা। অলমোস্ট সব ব্লগার তাদের ভালোবাসেন সম্মান করেন যা তাঁদের পোস্টের ভিউ ও মন্তব্য থেকে বুঝা যায়। অন্য অনেকের ক্ষেত্রে পোস্টের রিচ বাড়াতে "শিরোনাম " খুবই গুরুত্বপূর্ণ। যেমন আমি। আমার পোস্টের গড় ভিউ ৭০০। সত্যি বলতে লজ্জা নেই শুধু মাত্র চমকপ্রদ শিরোনামের কারণে সবাই পোস্টে ঢু মারছে। পড়ুক না পড়ুক অন্তত "বাকি টকু পড়ুন " এ ক্লিক করছে।

বুঝতে হবে কোন ধরনের পোস্ট পাঠক পছন্দ করছে কোন ধরনের পোস্টে পাঠকের ইন্টারেস্ট নেই। কি বৃহস্পতিবার কি শুক্রবার কি শনিবার। শিরোনাম ইন্টারেস্টিং হলে সবাই পড়বেই। গেল বৃহষ্পতিবার, রাত ১২ টার দিকে ব্লগে ভিজিটর ছিল ২০০ এর মত। অনলাইনে ছিলেন ১৩ জন ব্লগার। গতকাল রাত ১২ টাই দেখি পোস্টের ভিউ ৩৮৫। হোমপেজে চোখ বুলালে দেখবেন "চমকপ্রদ শিরোনামে" লেখা প্রায় সব পোস্টই পাঠক পেয়েছে।

শুক্রবার ব্লগে ভিজিটর থাকেনা কথাটা সত্য নয়। যারা ব্লগে পোস্ট পড়তে ভালোবাসেন তারা অবশ্যই ব্লগ পোস্ট ভিজিট করবেন। গতকাল শুক্রবার "শায়মা আপু " পোস্ট দিয়েছেন। পাঠক ঠিকই খোঁজে পড়ে নিয়েছেন। ব্লগাররা মন্তব্য করেছে। ধর্মীয় পোস্ট গুলোর রিচ ভালো। কিন্তু ব্লগারদের ইসলামি পোস্ট না লেখা উচিৎ বলে মনে করি। ব্লগে নতুন করে ইসলাম প্রচারের কিছু নেই। এখানে সবাই শিক্ষিত ক মেধাবী। একই বিষয় নিয়ে একাধিক লেখক বিভিন্ন ভাবে ইসলামি পোস্টের নামে ম্যাওপ্যাও পোস্ট না লিখে ইন্টারেস্টিং বিষয়বস্তুর উপর লিখলে ব্লগ সমৃদ্ধ হবে তাতে কোন সন্দেহ নেই।

হ্যাপি ব্লগিং।

মন্তব্য ৩৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২৩ বিকাল ৫:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার পোস্টের গড় ভিউ কত?

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগে নতুন করে ইসলামি পোস্টের দরকার আছে কী? এই বিষয়ে আপনার বক্তব্য কি?

২| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

শেরজা তপন বলেছেন: শিরোনাম অবশ্যই একটা ফ্যাক্টর!
শুক্রবার না মন্দা যায়- সে জন্য টেষ্ট হিসেবে পর পর দুই শুক্রবার খুব খটমটে দুট বিষয় নিয়ে পোষ্ট দিয়েছিলাম; একটা হুণ্ডি আরেকখানা অর্থ পাচার বিষয়ক। পোস্টে রিচ ও মন্তব্য দুটো আশাতীত হয়েছে।

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার পোস্ট দুইটা দেখেছি শেরজা ভাই।
অনেক ভালো রীচ ও মন্তব্য দুইটা পোস্টেই।
সেটাই বুঝাতে চেয়েছিলাম, বিষয়বস্তু ভালো হলে,
কি বার সেটা মেটারই করেনা।


অনেক ধন্যবাদ।

৩| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:২০

শাওন আহমাদ বলেছেন: যার যা ইচ্ছে লিখুক, হোক তা ধর্ম প্রচার বা অন্যকিছু; তবে লেখা এমন না হোক যা আক্রমনাত্মক, বিদ্রুপাত্মক এবং যা ব্লগের নিয়মের বাইরে চলে যায়।

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন শাওন,
একই বিষয়ে ৭/৮ জন যখন ইনিয়ে বিনিয়ে টুকলিফাইং কপি পেস্ট করে (ধর্ম নিয়ে নতুন করে কিছু লেখার নেই, যা লেখার আগে লেখা হয়ে গেসে) জ্ঞ্যানার জ্ঞ্যানার করলে ব্লগের ক্লাস ডাউন হয়ে যায়। আপনি পর্যবেক্ষণ করলে দেখবেন, দুনিয়ার যত মারামারি ক্যাচাল হিংসা বিদ্বেষ কাটাকাটি বোমাবাজি সবকিছু হয়ত ক্ষমতার জন্য অথবা ধর্মের জন্য।

৪| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

নিমো বলেছেন: অবশ্যই দরকার আছে। ইসলামের অসংখ্য স্কুল অব থটস আছে। ইসলামের ইতিহাস যত বেশি জানা যাবে তত ব্লগের ধর্মের ঠিকাদার মামুদের থেকে ধর্ম ও ধার্মিক উভয়ই রক্ষা পাবে।

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ধর্মের টিকাদার মামুগণ নিজ থেকে কোন থিউরি ডেভেলপ করছেন না। একই বিষয়বস্তু ইনিয়ে বিনিয়ে বার বার রিপিট করছেন মাত্র। লেখক আলাদা আলাদা হলেও বিষয়বস্তু একই। ভালো মানসম্মত পোস্ট নেই বললেই চলে।

৫| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

রিদওয়ান খান বলেছেন: লেখক লিখেছেন ধর্মের জন্য বোমাবাজি হয় সে হিসেবে সে হিসেবে বর্তমান দুনিয়ায় সবচেয়ে বড় মুমিন হচ্ছে পুতিন। =p~

২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি কি লিখেছি আবার পড়ুন :


লেখক বলেছেন: দেখুন শাওন,
একই বিষয়ে ৭/৮ জন যখন ইনিয়ে বিনিয়ে টুকলিফাইং কপি পেস্ট করে (ধর্ম নিয়ে নতুন করে কিছু লেখার নেই, যা লেখার আগে লেখা হয়ে গেসে) জ্ঞ্যানার জ্ঞ্যানার করলে ব্লগের ক্লাস ডাউন হয়ে যায়। আপনি পর্যবেক্ষণ করলে দেখবেন, দুনিয়ার যত মারামারি ক্যাচাল হিংসা বিদ্বেষ কাটাকাটি বোমাবাজি সবকিছু হয়ত ক্ষমতার জন্য অথবা ধর্মের জন্য।

৬| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:


নতুন কিছু লেখার মত কিছু নেই হয়তো,এটমিক যুদ্ধ লাগলে মুসলমানদের বাঁচাতে নতুন দোয়া দুরুদ নিয়ে লিখা যেতে পারে।

২৭ শে মে, ২০২৩ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কোন দোয়া পড়লে কি কি উপকার হয়, সেগুলো ইউটিউবে লাখ লাখ। মমিন গন সেসব ভিডিও আকারে বেশ রোজগার করছেন। এতে দুই জাহানের অশেষ নেকি হাসিল হচ্ছে।

৭| ২৭ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: অনেক ব্লগার অফিস থেকে ব্লগিং করেন।
তাই শুক্রবার শনিবার পোস্ট কম আসে।

২৭ শে মে, ২০২৩ রাত ৮:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: এখন মোবাইল এর যুগ। আমি সর্বশেষ কখন কম্পুটার লেপটপ থেকে পোস্ট দিসি ভুলে গেসি। মোবাইল থেকে বেশ ভালো ভাবেই ব্লগিং করা যায় এখন।

৮| ২৭ শে মে, ২০২৩ রাত ৮:২৫

জ্যাকেল বলেছেন: @রাজিব

এই ব্লগে বুলিংয়ের শিকার হবার ভয়ে অনেকেই আপনার পীর বাবাকে কমেন্ট ব্যান করে রাখেন। পারলে অযথা কাঁদা ছুড়াছুড়ি বন করতে উনাকে সাহায্য করেন।

@লেখক
ইসলামি পোস্ট না লেখার কথা বলা এবং একবাক্যে মেওপেও হিসাবে আনাটা বাকস্বাধীনতায় হস্তক্ষেপ। আপনি অর্বাচীন আচরণ করছেন।

২৭ শে মে, ২০২৩ রাত ১১:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: কে কি পোস্ট লিখবে তা যার যার ব্যক্তিগত ব্যপার। কারও বাকস্বাধীনতায় বাঁধা দেয়ার ঘোর বিরোধি আমি নিজে। নিজস্ব মগজ থেকে যেগুলো বের হয় সেগুলো পোস্ট। আর যে গুলো বিভিন্ন জায়গা থেকে কাটপেস্ট করা হয় সেগুলো ম্যাওপ্যাও পোস্ট। একই বিষয়বস্তুর উপর ভিত্তি একই লেখা বিভিন্নভাবে ব্লগে পোস্ট করা উচিত না কি অনুচিত সেব্যাপারে ব্লগারদের মতামত জানতে চেয়েছি মাত্র।

৯| ২৭ শে মে, ২০২৩ রাত ১০:৩০

রানার ব্লগ বলেছেন: ক্যাচাল সৃষ্টি ও বিভ্রান্তি তৈরীর জন্য দরকার আছে ।

২৭ শে মে, ২০২৩ রাত ১১:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ক্যাচাল সৃষ্টি করে ও বিভ্রান্তি সৃষ্টি করে এরা কি মজা পায়?

১০| ২৭ শে মে, ২০২৩ রাত ১১:৫২

কামাল১৮ বলেছেন: দেশের বেশির ভাগ মানুষ ইসলাম ধর্মের অনুসারী।ইসলাম নিয়ে অবশ্যই লিখা দরকার আছে।ইসলামের দোষ গুন অবশ্যই জানতে হবে।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখলাম সব ইসলামি পোস্টের বিষয়বস্তু ঘুরে ফিরে এক। একই আলোচনা , একই তর্ক বিতর্ক । আল্লাহ আছে কি নাই । নারীরা হুর পাবে কিনা? ব্লা ব্লা ।

১১| ২৮ শে মে, ২০২৩ রাত ১২:৫৫

নূর আলম হিরণ বলেছেন: শুক্রবারে ও বৃহস্পতিবার ব্লগে বেশি আশা হয়, তবে লগইন করি খুব কম।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম যারা ব্লগে পোস্ট পড়ে , তারা প্রতিদিনই পড়বে। বার ব্যাপার না।

১২| ২৮ শে মে, ২০২৩ সকাল ৯:০৩

আমি সাজিদ বলেছেন: আপনি ভাই অনেক সময় বেশীই আবেগী হয়ে যান। ইসলামিক পোস্ট পছন্দ না হলে , আপনি পড়বেন না। বিষয়টা তো সিম্পল।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: এখানে আবেগের কি আছে? জিজ্ঞাসা করছি ব্লগে নতুন করে ইসলামি পোস্টের দরকার আছে কি নাই? আপনি যদি মনে করেন দরকার আছে তবে "দরকার আছে " বলবেন, যদি মনে করেন দরকার নাই তবে "দরকার নাই " বলবেন।

১৩| ২৮ শে মে, ২০২৩ সকাল ১০:৩২

রানার ব্লগ বলেছেন: আপনি পিথাগোরাসের উপপাদ্য পড়েছেন আশাকরি । চুরান্ত বিভ্রান্তি মূলক একটা সমাধান । কিন্তু দিনশেষে আপনার নাকের ডগার সামনে প্রমান করে দবে সে যা বলেছে উহাই সঠিক । বিভ্রান্ত এই জন্যই ছাড়ানো হয় ।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: হে হে পারফেক্ট দৃষ্টান্ত।

১৪| ২৮ শে মে, ২০২৩ সকাল ১১:১২

ধুলো মেঘ বলেছেন: ইসলামী পোস্টগুলাই আমার কাছে সবচেয়ে ইন্টারেস্টিং পোস্ট। একটা ইসলামী পোস্ট দিলেই নানা মুনির নানা মত বের হয়ে আসে।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: কিন্তু যে সকল ইসলামি পোস্ট আসে সেগুলোর ৯৮% আগে এসেছে। তাঁরা নিজেরা মেধা থেকে কিছু ডেভেলপ করছেন না।

১৫| ২৮ শে মে, ২০২৩ দুপুর ১২:৫৯

নাহল তরকারি বলেছেন: ইসলাম নিয়ে আলোচনা দরকার। যাতে কোন ভুল ধারনা থাকলে দূর হয়ে যায়।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৩:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হুম।

১৬| ২৮ শে মে, ২০২৩ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: মোবাইলে সামু চালিয়ে আরাম নেই।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: কথা নাই বার্তা নাই, হুট করে কোন ব্রাউজার থেকে ফুল ভার্সন আসেনা। পোস্ট লেখা যায়না। মন্তব্যের জবাব দেয়া যায়না।

১৭| ২৮ শে মে, ২০২৩ দুপুর ২:৫৩

মৌন পাঠক বলেছেন: সাধারন্ত অ-কবিতা লিখি, এর পাঠক এমনিই কম।

তার উপর আমার লেখা কেমন সে আমার জানা নাই, আই মিন সেভাবে সমালোচনা নেই।

বেশ কিছু লেখা জমা হয়েছে, একটা অ-কবিতা বই ছাপাবার চিন্তায় আছি, দেখা যাক

২৮ শে মে, ২০২৩ বিকাল ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: অগ্রীম অভিনন্দন।

১৮| ২৮ শে মে, ২০২৩ বিকাল ৫:৫০

আমি সাজিদ বলেছেন: দরকার আছে।

২৮ শে মে, ২০২৩ বিকাল ৫:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ মতামত এর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.