নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

স্মোকিং গার্ল। একটা সিগারেট হবে?

০৯ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩২




প্রথমেই বলে দিচ্ছি। সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ধুমপান করলে ক্যান্সার সহ নানান রকম রোগ হয়। মৃত্যুও হয়। তবে ধুমপান করলে মৃত্যু এটা পুরাপুরি সত্য নয়। কার মৃত্যু কিভাবে হবে এটা পূর্ব নির্ধারিত। জন্ম ও মৃত্যুর উপর আমাদের লোন নিয়ন্ত্রণ নেই। ক্যান্সার সহ বিভিন্ন রোগে যাদের মৃত্যু হয় তারা নাকি শহীদের মর্যাদা পায়। এরকম হলে তো সবাই ধুমপান করে স্বইচ্ছায় ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে শহীদী মওত ঘটিয়ে জান্নাত কনফার্ম করত।

যাই হোক মূল পোস্টে আসি। বৃষ্টি বিলাস করার মত এক রাতে চট্টগ্রাম থেকে বাসে রওনা দিলাম ঢাকার উদ্দশ্যে। রাত ১১.৪৫ এর বাস ছিল। বাসের নাম সাউদিয়া। এই বাসে ভ্রমণের সুবিধা হল, মধ্যবিরতিতে কুমিল্লার হোটেল গুলোতে যখন বাস থামে তখন- লাঞ্চ ডিনারের জন্য এক্সট্রা খরচ হয়না। বুফে ফ্রী। টিকেটের দামও কম। কিন্তু কথায় আছে সস্তার ৩ অবস্থা। মিরসরাই ক্রস করে ফেনি যাওয়ার পথে হঠাৎ বাসের এসি নষ্ট হয়ে যায়। ঘণ্টা খানিক ট্রাই করার পরও ঠিক করা যায়নি। পরে কর্তৃপক্ষ আরেকটি বাস আনানোর ব্যাবস্থা করে। কিন্তু বাস আসছে চট্টগ্রামের আরেফিন নগর থেকে। সর্বনিম্ন ২ ঘণ্টা লাগবে। তখন অলরেডি রাত ২ টা। পুরা বাসে সবাই পুরুষ। নারী শুধু ৫ জন। তার মধ্যে একজন একা একা ভ্রুমণ করছে।

আমি মোটামুটি চেইন স্মোকার। সবসময় সিগারেট থাকে পকেটে। মেজাজ এমনিই কি কারণে গ্রীন লাইনের টিকেট কাটলাম না আফসোস করতে শেষ হয়ে যাচ্ছিলাম। পরের দিনই শ্যুট ছিল গুরুত্বপূর্ণ তাই দুশ্চিন্তাও হচ্ছিল। আশে বাশে কোন দোকান তো দূরের কথা কিছুই নেই। ভাগ্য ভালো ১ প্যকেট সিগারেট নিয়ে উঠছিলাম। মোবাইলে খুব বেশী চার্জ ছিলনা। মাত্র ৪০%। সেটা দিয়ে ঢাকা পর্যন্ত যেতে হবে। তাই গান শোনারও অপশান ছিলনা। এরকম বোরিং জার্নি জীবনে করিনি।

কিন্তু কথায় আছেনা? যদি থাকে নসীবে আপনা আপনি আসিবে। আমি বাস থেকে নীচে নেমে সিগারেট খাচ্ছি, মেয়ে এসে বলল এক্সকিউজ মি, একটা সিগারেট হবে? অবাক হইনি কারণ আমি যে প্রফেশন এর সাথে জড়িত সেখানে মেয়েদের স্মুক করা খুবই নরমাল। দিলাম একটা। লাইটার জ্বালিয়ে আগাইয়াও দিলাম। মেয়ে থ্যাংকস দিয়ে আপন মনে সিগারেট খাওয়া শুরু করল। ক্যামিস্ট্রি শুরু। যাক একজন ভ্রমণ পার্টনার পাওয়া গেলো।তাও আবার স্মুকার। এতক্ষণে অলটারনেটিভ বাস চলে আসছে। কুমিল্লায় গেলাম। ভোর ৫ টা তখন। একসাথে ব্রেক ফাস্ট করলাম। চা বিড়ি খেলাম। পরের পথ টুক সে ঘুমিয়ে ছিল। অসম্ভব স্মার্ট। যেসব মেয়েরা একটু স্বাধীন, ডুন্ট কেয়ার টাইপ ও ফাস্ট ওরা একটু বেশীই স্মার্ট হয়। কিন্তু দুর্ভাগ্য আমাদের দেশের অধিকাংশ মানুষ নোংরা মনের। এমন ভাবে মেয়েটির দিকে তাকাচ্ছিল যেন মেয়েটা কলগার্ল।

আজ অনেকদিন পর বাসে ঢাকা যাচ্ছি। অবশ্যই একা না। আমার সাথে সুস্মিতা আছে। কুমিল্লায় সিগারেট খাচ্ছি। শতশত পুরুষের চোখ এমন ভাবে তাকাচ্ছে যেন সে এই মাত্র দুনিয়ার সবচেয়ে নিকৃষ্ট কাজটি করছে।

সত্যি সেলুকাস। বড়ই বিচিত্র এদেশের মানুষের মানসিকতা।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২৩ বিকাল ৩:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: কিয়ামতে আলামত। =p~

কিছুদিন আগে এক মেয়েকে সিগারেট টানতে দেখে, কয়কেজনকে দেখলাম হাঁ করে তাকিয়ে আছে এর মধ্য থেকে একজন বলে উঠলো এসব হচ্ছে ।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ওরা মদ খেলে স্বাভাবিক মনে করে একটা মেয়ে সিগারেট খেলে দোষের মনে করে।

২| ০৯ ই জুন, ২০২৩ বিকাল ৩:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: আগের কমেন্ট'টি ডিলিট করে দেন।

কিয়ামতের আলামত।
=p~

কিছুদিন আগে এক মেয়েকে সিগারেট টানতে দেখে, কয়েকজনকে দেখলাম হাঁ করে তাকিয়ে আছে, এর মধ্য থেকে একজন বলে উঠলো এসব হচ্ছে কিয়ামতের আলামত।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সব কিয়ামতের আলামত মোল্লাদের কাছে।

৩| ০৯ ই জুন, ২০২৩ বিকাল ৪:০০

জ্যাক স্মিথ বলেছেন: এসি বাস নিয়ে আমার একটা পোস্ট আছে।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে পড়ব।

৪| ০৯ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৩

কামাল১৮ বলেছেন: সিগারেটের কি কোন উপকারিতা আছে?গাজার উপকারিতা আছে।এখানে দেখি সিগারেটের বদলে অনেকে গাজা খায় (খায় হবে কি?)।গাজা খাওয়া নিষেধ না এখানে।আমি কোনটিতেই অভ্যস্ত না।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: মাইজভান্ডারি ওরষে গেলে আমি উইড খাই। জোস লাগে। খায় /টানে একই।

৫| ০৯ ই জুন, ২০২৩ বিকাল ৫:৫২

নতুন বলেছেন: পুরুষ সমাজে সিগারেট খাওয়াটা ভাবের ব্যপার। তাই মাইয়া মানুষেরা খাইলে প্রেস্টিজে লাগে।

আরেকটা বিষয় আমাদের দাদী/চাচীদের যুগে কিন্তু গ্রামের মহিলারা বিড়ী খাইতো। যদিও পুরুষের সামনে প্রকাশ্যে খাইতো না। তবে পরিবারের দেবরা ভাবীদের কাছে বিড়ি চেয়ে খাইতো। আবার তারা ভাবির জন্য বাজার থেকে নিয়ে আসতো।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আগে মহিলাদের বিডি/সিগারেট / হুক্কা খাওয়া স্বাভাবিক ছিল। এখন দোষের কেন মনে করে বুঝিনা।

৬| ০৯ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪০

শূন্য সারমর্ম বলেছেন:


মেয়ের সাথে সিগারেট খাওয়ার চেয়ে, মেয়েদের এই অভ্যাস শিখিয়ে দেয়া আনন্দের।

০৯ ই জুন, ২০২৩ রাত ৮:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কাউকে আসলে বাজে জিনিসে অভ্যস্ত করা ঠিক না, তবে সে যদি অলরেডি অভ্যস্ত হয়েই যায়, তবে মেয়ে বন্ধুদের সাথে সিগারেট শেয়ার করা সত্যি উপভোগ্য।

৭| ০৯ ই জুন, ২০২৩ রাত ৮:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: বাসে বসে পোস্ট দেয়ায় কিছু টাইপো ও স্পেলিং মিসটেক হয়েছে। পরে এডিট করে ঠিক করে দেয়া হবে।

৮| ১০ ই জুন, ২০২৩ সকাল ১১:৪৬

ধুলো মেঘ বলেছেন: ভার্সিটি লাইফে আমার সবচেয়ে ক্লোজ ফ্রেন্ড ছিল সহপাঠী এক মেয়ে আর তার ফুপাতো ভাই। এর মধ্যে মেয়েটি স্মোকার ছিল - কিন্তু মানুষের সামনে কখনও টানতো না। একদিন লাইব্রেরিতে একসাথে পরার সময় খেয়াল করি তার ওড়নায় সিগারেটের ছাই লেগে আছে। সেসময় তার নিঃশ্বাস থেকেও তামাকে গন্ধ বেরোচ্ছিল। সেদিন কথায় কথায় স্বীকার করেছিল সে স্মোক করে। বিশ্বাস করুন আর নাই করুন - সেদিনই আমি প্রথম জানলাম যে মেয়েরাও বিড়ি খায়।

ব্যাপারটা আমার কাছে গোপন করেছিল কেন জানতে চাইলে সরল উত্তর দিয়েছিল - 'তুই পছন্দ করিসনা, তাই জানাই নি'। সেই কথাটা আমার কাছে সেদিন খুব ভালো লেগেছিল।

১১ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: একজন মানুষ অসৎ কিন্তু সিগারেট টানে না তার আগে সে জান্নাতে যাবে যে অনেস্ট কিন্তু সিগারেট টানে। মোল্লাগন ওয়াজে এভাবে বলেনা।

৯| ১০ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: মেয়েরা সিগারেট খেলে আমার ভালো লাগে না।
তাদের হাতে সিগারেট মানায় না। আজকাল অনেক খানেই স্মোক জোন করা হয়েছে। সেখানে মেয়েরা হরদম সিগারেট খাচ্ছে। বিষয়টা আমার ভালো লাগে না।

ছেলেরা সিগারেট খেয়ে মরুক। মেয়েরা কেন মরবে?

১১ ই জুন, ২০২৩ বিকাল ৫:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ছেলে হোক আর মেয়ে হোক সিগারেট খেলে দুইজনই মাদের দেশের মানুষের মতে অস্বাভাবিক হওয়া উচিত । শুধু মেয়েদের টা অস্বাভাবিক মনে করা হয়।এটা আসলে বৈষম্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.