নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

ইসলাম যেভাবে বিয়ে করতে বলছে বাংলাদেশে সেভাবে বিয়ে করার আইন প্রনয়ণ ভিষণ জরুরী হয়ে পড়ছে।

১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১০


বিয়ের অনুষ্ঠান করার নামে কন্যা দায়গ্রস্ত পিতাকে নি:স্ব করার অপ:সৃংস্কৃতি বন্ধ হওয়া ভীষণ জরুরী। শীতকাল আসলেই বিয়ে আর বিয়ে। যারা ধনী তাদের ছেলে/মেয়েদের বিয়ে উপলক্ষে লক্ষ কোটি টাকা খরচ করা সম্ভব। কিন্তু বিপদে পড়ে যান কন্য দায়গ্রস্ত মধ্যবিত্ত/গরীব বাবারা। আমি ফ্যাশন ফটোগ্রাফার হলেও আমার ছোট ভাই একজন ওয়েডিং ফটোগ্রাফার।শীতে বিয়ে বেশী তাই বৃহস্পতিবার ও শুক্রবার নি:শ্বাস ফেলার মতো অবস্থা থাকেনা ওয়েডিং ফটোগ্রাফারদের।তাই মাঝে মাঝে আমিও তাকে সাপোর্ট দেই। ফলে বিয়ের দিন শত শত কন্যা দায়গ্রস্ত পিতার অসহায়ত্ব্বের সাক্ষী আমি নিজে।

বিশেষ করে বিয়ে করার নামে চলে লুটপাট। পারুক না পারুক একজন মধ্যবিত্ত বাবাকে মেয়ের বিয়েতে সর্বনিম্ন ৫০০ লোক খাওয়াতে হয়। তার উপর গায়ে হলুদ, ওয়ালিমা, আর কত বাল ছাল অনুষ্ঠানতো আছেই।

অথচ আল্লাহ বিয়েটাকে সহজ করে দিয়েছেন। রাসুল স: বলেছেন যে বিয়ে যত সাধারণ সে বিয়ে তত শ্রেষ্ঠ। ৮/১০ মানুষ নিয়ে ভদ্র ভাবে একটি মেয়েকে সামর্থ্য অনুযায়ী গহনাপত্র, শাড়ি, কাবিন ইত্যাদি দিয়ে বিয়ে করে নিয়ে আসবে। বিয়েতে বেপরোয়া খরচ করার প্রচলন কোত্থেকে আসল! সম্ভবত ভারত থেকে। পন প্রথা কালচারও ভারতবর্ষের।

যদি ধরেও নেই দিন বদলাচ্ছে। একটু মাস্তির দরকার আছে তাও আহামরি খরচ নেই। ছবিতে যাকে দেখতে পাচ্ছেন ওর নাম মাইশা। মেক আপ করছে একজন ফ্যাশন মেকওভার আর্টিস্ট। মাত্র ৫০০০ টাকা নিসে। জুয়েলারি সব মিলিয়ে ২০ হাজার। শাড়ি ১৭০০০ | এর সাথে বরপক্ষের ১০০/২০০ কে দাওয়াত খাওয়ালে কমিউনিটি হল ভাড়া সহ ২/৩ লাখ টাকা দিয়ে ১ টা বিয়ে সম্পাদিত করা সম্ভব। এত এলাহি আয়োজন করার কি দরকার! এগুলো একজন অসাহায় পিতাকে নি:স্ব করার পায়তারা ছাড়া আর কিছুই নয়।

ইসলামে যেভাবে বিয়ে করার সিস্টেম বলে দিয়েছে সেভাবে না করে ভারতীয়দের অনুকরণ করে বিয়ের অনুষ্ঠান করার পর দেখা যাচ্ছে বিয়ের কিছুদিন পর ডিভোর্স হয়ে যাচ্ছে। ইসলামে শিখানো পদ্ধতি অর্থাৎ সিম্পলি বিয়ে করার পদ্ধতিই সঠিক।

মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:০০

বিজন রয় বলেছেন: মানুষ ইসলাম ফলো করে না কেন সেটা আমি বুঝি না।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: করা উচিৎ।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৫৪

ঝুমুর জারোফা বলেছেন: বর্তমানে বাংলাদেশে এইসব একটা বিকৃত উৎসব হয়ে দাড়িয়েছে। এছাড়াও মেয়ের বাড়ির লোক ছেলের অবস্হা না বুঝে তার ওপর বিরাট অংকের একটা মোহর আনা দাবি করে।
বিয়ে ইসলাম মেনে হলে আগে বিয়ে করা ভালো। সেক্ষেত্রে কিছু পাপ থেকে রেহাই পাওয়া যায়। যদি দুই পরিবারের সম্মতিতে বিয়ে হয় তাহলে, যে যার যার পরিবারে থাকতে পারে যতদিন না ছেলে স্বাবলম্বী হয়। আমার একজন বান্ধবীর বিয়ে হয়েছে কিন্তু বাবার বাড়ি থাকে তার স্বামী এখনও পড়াশোনা করে।এতে তার এবং তার পরিবারের ফুল সাপোর্ট আছে। এখন অনেকে বলবেন পরিপক্ব বয়স, আয় রোজগার আরো হেন-তেন লাগে। আমার জানা মতে পরিপক্বতার সঠিক বয়স কেউ ই সঠিক ভাবে বলতে পারবে না। পরিপক্বতা বয়সে হয়না, কথা বার্তা, চাল চলন, অভ্যাসের মাধ্যমে বুঝা যায়। আর অর্থের কথা বললে একজন ব্যাক্তির প্রায় ৩৪/৩৫ বছর রয়সে ভালো একটা বেতন পাওয়ার মতো যোগ্য হয়। তখন যদি সে বিয়ে করে তার সন্তান হয়ত যখন ক্লাস টেন এ পড়বে তার হাতে একটা লাঠি থাকবে হাটার জন্য।
অনেক কিছু লিখার ছিলো কিন্তু কমেন্ট এমনিতেই অনেক বড় হয়ে গেছে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ২:৩৪

কামাল১৮ বলেছেন: ইসলাম মেনে বিবাহের আইন করলে সেটা বাংলাদেশের আইনের সাথে সাংঘর্ষিক হয়ে যাবে।ইসলামে মেয়ের বিয়ের কোন নিদিষ্ট বয়স নাই।আইন আইনই,সেটা আবার ইসলামী হতে হবে কেন।যেমন আইন করবে সেটা সবাই মেনে চলবে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলাম একটি উন্নত মানের মানবিক ধর্ম। মিয়া বিবি রাজি তো ক্যায়া কারেগা রাজি ইজ দ্যা বেস্ট ওয়ে টু গেট মেরিড। সো ইসলামিক ওয়ে ইজ মডার্ন এন্ড লজিক্যাল।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:২৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এই পৃথিবীতে এক সময় বিয়ে বলে কিছু ছিলনা ।
..............................................................................
সামাজিক শৃঙ্খলা রাখা এবং বংশধারা রক্ষার নিমিত্তে দেশে দেশে
আইন প্রনয়ন করে বিবাহ প্রথা চালু করা হয় ।
এর মাধ্যমে শান্তির মাঝে সমাজে বসবাসের উপায় খোঁজা হয়েছে ।
আমাদে র বর্তমান সমাজে ছেলে বা মেয়েরা এসব বিষয়ে কতটুকু প্রস্তুত আছে ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বিষয়টা সিম্পল। আল্লাহ বিয়েটা সহজ করে দিয়েছিলেন আমরা জটিল করে ফেলছি।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৬

নাহল তরকারি বলেছেন: ব্লগে কেউ কেউ আছে যারা ইসলামের নিয়ম পছন্দ করে না। তারা তো গায়ে হলুদ, ৫০০ লোক খাওয়ানো, ডিজে পার্টি ইত্যাদি করবেই। আমার মতে সহজ সরল ভাবে বিয়ে করা ভালো। কোন ঝামেলা ছাড়া বিয়ে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: হেদায়েত এর মালিক আল্লাহ। হেদায়েত সবার কপালে নেই। তাইতো সর্বপ্রথম জাহান্নামি একজন মোল্লা।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:১৮

নাহল তরকারি বলেছেন: কামাল ১৮ ভাই। আপনার যৌবন যে সময়ে প্রবেশ করবেন, সেটাই আপনার বিয়ের বয়স। ইসলাম সম্পর্কে অনেকের স্পষ্ট ধারনা নাই।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: উনি সব বুঝেন। একটু মজা নেন আর কি।

৮| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৪৮

ডার্ক ম্যান বলেছেন: শুধু একদিক তুলে ধরলে হবে?
চট্টগ্রাম শহরে অনেক মেয়ের বাপ এখন গরুর দালালের চেয়েও খারাপ। কিছু হলেই ডিভোর্স। সাথে নারী নির্যাতন আর পারিবারিক সহিংসতা মামলা ফ্রী।

আবার চট্টগ্রাম শহরে নতুন দালালের উদ্ভব হয়ছে। এরা হচ্ছে কাবিন ব্যবসার দালাল। শিল্পকলার পাশে বসবাসরত এরকম এক দালাল একবার একজনকে হুমকি দিছিলো। চুপিচুপি কাবিনের টাকা না দিলে মান-সম্মান নষ্ট করে দিবে। যাকে হুমকি দিয়েছিলো, তিনিও কম যান না। তিনি উত্তর দিয়েছিলেন, ছেলেকে তো চুরি করে বিয়ে করাইনি। আর কাবিন ব্যবসার দাললি না করে বেশ্যার দালালি করুন। সেই দালাল অবশ্য মেয়েকে দিয়ে মিথ্যা মামলা করিয়ে ঠিকই ঐ ভদ্রলোকের বাসায় পুলিশ পাঠিয়ে মান-সম্মান নষ্ট করে ছিলেন।

ট্রাজেডি কি জানেন, সেই দালালের হেডম আর আগের মত নাই। এখন সে রাষ্ট্রীয় সন্ত্রাসী। তার পাসপোর্ট জব্দ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: চট্টগ্রামের যার কথা বলছেন সে বহু আগে থেকে এগুলো করে বেড়াচ্ছে। ভবিষ্যতও করবে। অন লাইন চ্যানেল তো এখনো আছে।

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৩

নীল বর্ণ বলেছেন: মানুষ দেখানো প্রচলন তৈরি হয়েছে, ছেলের পরিবার থেকে তো চাই আর চাই, আকারে ইঙ্গিতে শুধু চাই।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: "অভিশাপ সে সব মানুষের উপর যারা নিজেদের নামাজের ব্যাপারে উদাসীন, লোক দেখানো কাজ করে ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র মানুষজনকে দিয়ে সাহায্য করেনা। "
সুরা মাউন আয়াত - ৩-৬। আল কুরআন।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫১

বাকপ্রবাস বলেছেন: সব দোষ বাড়ির উপর চাপিয়ে না দিয়ে নিজেরাও বহন করতে হবে, আশা করি এখন সবাই শিক্ষিত, যে ছেলে বিয়ে করবে সে নিশ্চয় স্বালম্বি, স্ত্রী যদি গৃহবধু হতে আসে তাহলে দায়িত্বটা ছেলের উপর, ছেলেকেই এগুলো দেখতে হবে, মেয়ে পক্ষের উপর কোন অন্যায় অত্যাচার হচ্ছে কিনা, সে শিক্ষিত হয়েছে এখন তার দায়িত্ব তার বংশ গুষ্ঠি ও সমাজকে পরিবর্তন করা, তার উচিত প্রতিবাদ করা, আর যদি কন্যাও আয় রোজগার বা চাকরী করে তাহলে কথাই নাই, দুইজন মিলে সিদ্ধান্ত নিবে, কারন এটা খরচ এর ব্যাপার।

সমাজ বা রাষ্ট্র করে দিবে সেই আশায় না থেকে এ ব্যাপারটা নিজেরাই ঠিক করে নিতে হবে, শিক্ষিত ছেলের মেরুদ্ন্জ শক্ত হতে হবে

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি ঠিক কথা বলেছেন। ধন্যবাদ আপনাকে।

১১| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: সুন্দর বলেছেন।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ সামিউল ভাই।

১২| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৮

রাজীব নুর বলেছেন: মধ্যপ্রাচ্যের কয়েকটা দেশ ছাড়া কেউই ইসলাম ফলো করে না।
বিজ্ঞান যত এগিয়ে যাচ্ছে, ইসলাম তত কোণঠাসা হয়ে পড়ছে। ইসলামকে বাচাতে হবে। মসজিদ ঝাকঝমক করা হচ্ছে, মসজিদের সংখ্যা বাড়ছে। পাপ তত বাড়ছে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: মোল্লারা যে ইসলামকে রিপ্রেজেন্ট করছে তা তাদের মনগড়া। প্রকৃত ইসলাম খুবই সুন্দর।

১৩| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

হাসান রাজু বলেছেন: এখানে ভাবার অনেক গুলো জায়গা আছে। প্রথমেই বলে নিই আপনার লেখায় কোন ভুল নেই, এত ছোট পোস্টে সব তুলে আনা সম্ভব না। যেমনটা আমার মন্তব্যে। তাই আমার মন্তব্যটা ও একপেশে হবে। কিন্তু এর অনেক পাশ হবে। যেমন আত্মীয় স্বজনদের একটা পাশ। আপাতত মেয়ের মেয়ের মা-বাবার পাশটা আলোচনা করি।
মেয়ের বাবা/মাঃ আত্মীয় স্বজনদের বিয়েতে গিয়ে গিয়ে গত ১০/১২ বছর শুধু খুত ধরেছেন। এখন একটা চাপ অটোমেটিক উনার উপর এসে পড়েছে।

পুরো ফ্যামিলি একটা মিথ্যা ফুটানির উপর দাড়িয়ে আছে। আমি এই, আমি সেই, আমার বংশ এই, গ্রামে দিগন্ত জুড়ে হালের জমি। সব মিথ্যে হয়ে যাবে এখন ধূমধাম করে বাচ্চাদের বিয়ে না দিলে।

ছেলে , মেয়ে স্ত্রীদের বাস্তবতা বুঝতে দেন নি। শপিং, বিউটি, আর মজাদার রান্নায় ব্যাস্ত রেখেছেন। এখন বিয়ে শাদিতে এসে অবাস্তব আব্দার ফেলবেন কোথায়। দামি হল, ৫০০/১০০০ মেহমান, আলোর ফোয়ারা।

ছেলের হাতে ফর্দ ধরিয়ে দিয়েছেন, চাচি-ফুফু-খালা সহ চোদ্দ গুষ্টির শাড়ি, ভরি ভরি সোনা, পারসনায় মেয়ে-শালিদের মেকআপ, এর উপর দেন মোহর। । ষোল আনার ষোল আনাই চাই। এবার ছেলে পক্ষ পারলে রাস্তা থেকে ধরে মেহমান আনবে এটাই স্বাভাবিক।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি বাস্তব চিত্র তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ আপনাকে হাসান ভাই।

১৪| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪০

হাসান রাজু বলেছেন: ইসলামী বিয়ে কম টাকায় হয় । এটা শুধুই চোখে পরছে। তাই ভাল ঠেকছে।
ইসলামী বিয়েতে এমন কিছু ক্লোজ আছে যে গুলো আমাদের চিন্তা চেতনার সাথে খাপ খাবে না বলে নাক সিটকাবে অনেকে। আবার সুযোগ সন্ধানীরা ৪ বিয়ে হালাল করবে ভুল-বাল ব্যাখ্যা করে। খুব ভাল মুসলিম না হলে, ইসলামী শিক্ষা পর্যাপ্ত না হলে এগুলো আমাদের মত দেশে না আসাই ভাল।

আমাদের মানসিকতা, বিবেক, বুদ্ধি, শিক্ষা পর্যাপ্ত না হলে এমন চলতেই থাকবে।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ৪ বিয়ের আইন বাংলাদেশের মতো দেশের জন্য নয়। বাঙালি সুযোগটার মিসইউজ করবে।

১৫| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

ডার্ক ম্যান বলেছেন: আপনি যাকে মিন করতেছেন । উনি না।
এটা অন্যজন । আপনি চিনবেন না।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৩

মোহাম্মদ গোফরান বলেছেন: মনে হচ্ছে চিনতে পারছি। রবিবার অফিসে আসুন। ডিটেইলস কথা হবে।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

রাজীব নুর বলেছেন: আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৫২

নতুন বলেছেন: গোফরান ভাই।

যখন দরকার হবে তখন ইসলামী নিয়ম চান আর অন্য সময় নিজের সুবিধা মতন জীবন জাপন করতে চান এইডা কি হইবো???

আপনি উপরে যেই কনে সাজের কথা কইলেন সেটা তো দরকার নাই। কনে কে কি সবার দেখার জন্য এমন সাজের দরকার আছে। যেখানে ইসলামী তরিকা অনুযায়ী ননমাহরাম মানুষের তো কনে দেখার অনুমুতি নাই ;)

নারী পুরুষ এক সাথে খাবার দরকার নাই।

আর যদি সমাজে পুরুষেরা ৪টা বিয়ে সমান ভাবে করতে চায় তবে বিয়ের খরচ এমনি কমিয়ে ফেলবে... প্রথম বিয়েতে ১০ লাখ খরচা করে পরের গুলিতে ১-২ লাখে সারলে তো আর চলবেনা... ;)


তবে আমাদের দেশে যৌতুক এবং বেশি দেনমোহর ( সামাজিক স্টাটাস হিসেবে) দাবি করাটা বন্ধ করতে হবে...

১৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলামি পদ্ধতি বলতে আমি সিম্পল বিয়ে বুঝিয়েছি। এখন বিয়ে মানেই মনে করা হয় ১০/২০ লাখ টাকার শপিং। রাই ছবিটি দিয়ে বুঝিয়েছি ৪০/৫০ হাজার ইনাফ।

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৩

মেহরাব রনি বলেছেন: এক সময়ে পালিয়ে বিয়ে করার একটা রেওয়াজ ছিল, কালের বিবর্তনে সেটা প্রায়েই হারিয়ে গেছে। আর এখন তো বিয়ে হওয়ার আগে ডিভোর্স হচেছ।

১৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে নিজেরা নিজেরা পছন্দ করে কোন টাকা খরচ না করে বিয়ে করাই বেটার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.