নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

সাময়িক: সামুর প্রথম পাতায় বৈচিত্র আসুক।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:১১



পোস্টের শুরুতে চট্টগ্রামের পেয়ারি রেঁস্তোরার গরম গরম সিঙ্গাড়া আর চা হয়ে যাক।শুকনো মুখে পোস্ট পড়লে অনেকেই রাগ করতে পারেন। ব্লগার শূন্য সারমর্ম ও ডার্কম্যানকে নিয়ে এখানে চা শিঙাড়া খাওয়ার পরিকল্পনা আছে।তখন এই রেস্টুরেন্টের মজাদার সব খাবারের ছবি আপলোড করা হবে।
ফেসবুকের হোমপেজ গার্বেজে ভরা।শুধু বন্ধুবান্ধব আত্নীয়স্বজন পাড়াপ্রতিবেশিদের মাই ডে/স্টোরি ছাড়া আর কিছুই নেই ফেসবুকে। যারা ফেসবুকে লেখালেখি করেন তাদের ফলো দিয়ে রাখলে ভালো কিছু কোয়ালিটি পোস্ট পাওয়া যায়। কিন্তু ফেসবুকে অধিকাংশই গার্বেজ। ফেবুতে বড় পোস্ট পড়ার মত এবং গঠনমূলক আলোচনা করার মতো ইউজার ৫% এরও কম। আমাদের এই প্রিয় ব্লগের অনেকেই বাংলাদেশের অনেক নামকরা লেখক ফেবুতে লিখেন।
কিন্তু আমরা যারা এখনো ব্লগে আছি তারা ব্লগের মজা ফেবুতে পাবেনা।

ফেবুতে আমার স্টোরি ৭০০/৮০০ ভিউ হয়। ব্লগের পোস্টগুলো ৩০০-৫০০ পাঠক পায় প্রতিদিন। তাই ব্লগে পাঠক নেই এটা সত্য নয়। মূলত অধিকাংশ পোস্ট পড়তে পাঠক আগ্রহ পাচ্ছেন না। বর্তমানে প্রথম পাতায় আমাদের প্রিয় কবি সোনালী ডানার চিল এর একটা চমৎকার কবিতা আছে। প্রমানিক ভাই এর চমৎকার একটা ছড়া আছে, মহাজাগতিক ভাই এর ব্লগার নিয়ে একটা দারুণ কবিতা আছে।কালো যাদুকর ও বাকপ্রবাসের কবিতাও আছে। সবগুলো আমি পড়েছি। খুবই ভালো হয়েছে। কিন্তু পাঠক নেই।


তাই আমার মনে হচ্ছে প্রথম পাতায় বৈচিত্র আনা প্রয়োজন। মুবাইল ভার্সন থেকে প্রথম পাতায় ৭ টি পোস্ট দেখা যায়। ৭ টার মধ্যে ৩ টাই কবিতা। সাড়ে চুয়াত্তর, শেরজা তপন, জুন ম্যাডাম, মনিরা আপা, শায়মা আপু, ভুয়া মফিজ, আহমেদ জী এস, হাসান মাহবুব, সোনাগাজী, অপু তানভীর, মিরোর, ঠাকুর মাহমুদ, নতুন, বিজন রয়, ড: এম আলী, নূর আলম হিরণ, রানার ব্লগ, কাছের মানুষ, মরুভূমির জলদস্যু, সোহানী, পোস্ট দিলেই পাঠক পান ব্যক্তিগত পরিচিতি ও ব্লগীয় ইন্টারেকশন এর কারণে। এবং উনারা আসলেই ভালো লিখেন।

শায়মা আপু সেদিন সামুর ৫০ জন সচল ব্লগারের তালিকা দিয়েছেন। ১০ জন এর পোস্ট পাঠক পাচ্ছে বাকি ৪০ জন লেখা অধিকাংশ পোস্টে পাঠক পাচ্ছেন না। তাই প্রথম পাতায় বৈচিত্র্য আনা জরুরী মনে হচ্ছে। আমি ভুলও হতে পারি। ব্লগাররা কি ভাবছেন? ৯০% পোস্টে মন্তব্য নেই।

মন্তব্য ২৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৫২

ডার্ক ম্যান বলেছেন: পেয়ারি তেহারির ফ্রাঞ্চাইজি নিতে চাইছিলাম । ১৫ লাখ শুনে আগায় নাই আর। এই টাকার সাথে আরও কিছু এড করলে নিজের ব্র্যান্ড দাঁড় করানো যায় ।
তবে মালিকরা ভাল মানুষ ।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: নিতে পারতেন।চলতো। এটার ব্রান্ড প্রমোটর আমার শালিকা(নতুন)। যে হাতটি দেখতে পাচ্ছেন তার হাত। আপনি রবিবার অফিসে আসেন।

২| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:০৮

ডার্ক ম্যান বলেছেন: আফসোস । আপনি সবাইরে প্রমোট করেন । কিন্তু আমারে চান্স দিলেন না।

১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনারে ব্যাবসায়ী বানাবো। অপ্রাসঙ্গিক কথা না বলি। আবার হা হা হি হি পোস্ট হয়ে যাবে।

৩| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৮

শেরজা তপন বলেছেন: লেখা পাঠ ও মন্তব্যে সবাই সক্রিয় না হলে লেখায় বৈচিত্র আসবে না। ব্লগের প্রতি একান্ত ভাবে টান অনুভব করেন অল্প কিছু ব্লগার-তারাই ঘুরেফিরে নতুন নতুন পোস্ট দেন না হয় জান প্রান মন্তব্য করেন। অনেক ব্লগার শুধু লেখা প্রসব করেই হারিয়ে যান তাদের দায়িত্ব শুধু ব্লগে লেখা পোস্ট করা ছাড়া আর কোন কাজ নেই। ৯০ ভাগ ব্লগারদের কাছে ব্লগটা শুধু আর আট দশটা অনলাইন প্লাটফর্মের মত একটা কিছু এর বেশি কিছু নয়।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: শেরজা ভাই আমার বক্তব্যের সাথে দ্বিমত হওয়ার সুযোগ নেই। তার সাথে আমি আরও একটা কথা যুক্ত কততে চাই, যারা নিয়মিত লিখছে তাদের খেয়াল কততে হবে সামুর অনলাইনে আছেন ব্লগারের উপর দেখানো হয় ৮০০/৯০০ ভিজিটর। এই ভিজিটর গুলোই পাঠক। তাই পাঠক কোন ধরনের পোস্টে আগ্রহ পাচ্ছে আর কোন ধরনের পোস্টে ক্লিকই করছেনা এটা খেয়াল করা ভীষণ জরুরী।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: ব্লগে সময় দিতে হয়। কয়েকজন তো তাদের ব্লগে ব্লগারদের সম্পৃক্ত করায় দারুন দক্ষ তাদের ব্লগে তাই পাঠক ও কমেন্ট বেশি। আর আমার কথা শায়মা তার শেষ পোস্টে বলে দিয়েছে আমি কবিতা লিখে নিজের উপস্থিতি জানান দিই কেবল যে হ্যা আমিও আছি আপনাদের সাথে। :) তেলাপোকার মত টিকে থাকা আরকি।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি নিজের জন্য লিখেন। আর শায়মা আপুর জন্য লিখেন। সো শায়মা আপু পড়লেই আপনি খুশী। আর কেউ পড়ছে কি পড়ছেনা তাতে আপনার কিছু যায় আসেনা। সুতরাং আপনার বিষয়টি ভিন্ন।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪২

জনারণ্যে একজন বলেছেন: জীবনডাই মিয়া বৈচিত্রহীন হইতে হইতে তেজপাতা সদৃশ হইয়া গেছে, আর সামুর প্রথম পাতা!!

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: জীবন আর ব্লগ এক নয়।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আসবে।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আশা করি।

৭| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:০৯

জুন বলেছেন: আপনার পোস্টের সাথে আর শেরজার মন্তব্যের সাথে সহমত প্রকাশ করছি। এছাড়াও অনেকে স্কিপ করে মন্তব্যর উত্তর দেয়। পরবর্তীতে তাদের ভালো লেখাতে হাত নিশপিশ করলেও মন্তব্য করতে ইচ্ছে করে না।

গোফরান সবাই আপনার কাছে আপু হলো আর আমি হোলাম ম্যাডাম :-*
আমাকে এত বিশাল সন্মান দেয়া!!! আমার ভেতর কি আপনার ভাষায় ছাগু,কাঠমোল্লা,কাডাল পাতা, বিম্পির ছায়া দেখেলেন্নাকি :P
B-)

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: হা হা না। আপনি ছাগু কাঠমোল্লা কাডাল পাতা বিম্পি হলে আমার পোস্টে নাম আসতনা।

সম্মান সম্মান।

৮| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৪২

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

৯| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৭

শেরজা তপন বলেছেন: জুনাপু কিংবা ম্যাডাম বলেছেন; এছাড়াও অনেকে স্কিপ করে মন্তব্যর উত্তর দেয়।-পরবর্তীতে তাদের ভালো লেখাতে হাত নিশপিশ করলেও মন্তব্য করতে ইচ্ছে করে না। একাজটায আমিও মাঝে মাঝে করি। ছোট মন্তব্যের উত্তর আর যারা ব্লগে তখন উপস্থিত থাকেন তাদের উত্তর গুলো আমি আগে দিয়ে দিই। বড় মন্তব্যের উত্তর গুলো সাধারণত একটু ধীরে সুস্থে রয়ে-সয়ে দেই। এইজন্য আবার মাইন্ড খেয়েন না। :)

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: @জুন আপু / ম্যাডাম

১০| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বড়ই আচানক ঘটনা।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কি একটা অবস্থা।

১১| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

বিজন রয় বলেছেন: ওই মিয়া আমরা কি ভাইসা আইসি?
দেখেন গিয়া আমার পোস্টে আমি পাঠক পাই কিনা।

মিয়া পোস্ট ভাল না হলে, মন্তব্য না করলে, মন্তব্যের উত্তর না করলে পাঠক পাওয়া যায়?

আর সত্যিকার মৌলিক লেখা আর আর যেনতেন দুলাইন লেখার মধ্যে পার্থক্য আছে।

সবাই লেখে কিন্তু সবাই লেখক না, এটা মনে রাখতে হবে। আর লিখলেই এই ব্লগে পাঠক পাওয়া যাবে না।
সত্যিকারের ব্লগিং করতে হবে।

প্রথম পাতা-ফাতা ওসব কিছু না।
সব মানুষ তো আর চিরদিন ব্লগে সময় দিতে পারবে না।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: :D
আপনি, অনিকেত বৈরাগী তূর্য, ড: এম আলী, নুর আলম হীরণ এর নাম ভুলে বাদ পড়ছে, স্যরি স্যরি।

:)

১২| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৭

রাজীব নুর বলেছেন: সত্যিকার অর্থে সামুর আমুল পরিবর্তন দরকার।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: হ্যাঁ।

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

প্রামানিক বলেছেন: অনেক সময় হাতে খুব একটা সময় থাকে না তখন সংক্ষিপ্ত মন্তব্য করতে হয়। এক সময় সারা দিনই প্রায় ব্লগে থাকতাম সারাদিনে অনেক ভালো ভালো লেখা পড়তাম। বিশ্বের অনেক অজানা তথ্য জানা যেত। সেই দিনগুলির কথা এখনো মনে পড়ে। আহা! তখন কত ব্লগার ছিল, একটি লেখা পোষ্ট করার সাথে সাথেই দুই চার দশজন মন্তব্য করে ফেলত, এখন বিভিন্ন কারণে ব্লগার কমে যাওয়ায় লেখক পাঠক উভয়ই কমেছে সাথে কমেছে মন্তব্য।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলে আপনাকে দেখলে আপনার ছড়া পড়লে আমার ব্লগার নুরু ভাই কে খুব মনে পড়ে। বেচেরাকে ব্লগে কম অপদস্ত হতে হয়নি :(( একটু পর বিজয় দিবস। দেশদ্রোহী রাজাকার দের চমৎকার ছড়া লিখেছিলেন নুরু ভাই। ধন্যবাদ আপনাকে কষ্ট করে মন্তব্য করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.