নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

আমরা কি মোল্লা না হয়ে একটু মানুষ হতে পারিনা?

০৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪


গতকাল রাত তখন ২ টা। রাতজাগা আমার নেশা। আমার রাতের নিস্তব্ধতা ভালো লাগে। আমি খুব ধার্মিক কেউ নই। একজন মডারেট মুসলিম বলতে পারেন। আমার মধ্যরাতে নামাজ পড়তে ভালো লাগে। আমার মতে পৃথিবীর শ্রেষ্ঠ মেডিটেশন হইল নামাজ। প্রেয়ার রুমে বাতি নিভিয়ে জাস্ট একটা ক্যান্ডেল জ্বালিয়ে, ওযু করে পবিত্র হয়ে পাঞ্জাবি আর টুপি পড়ে, হালকা আতর অথবা এলকোহল মুক্ত পারফিউম ইউজ করে (লাফজ অথবা ফগ মাস্টার ইউজ করতে পারেন) ৮ থেকে ১২ রাকাত নামাজ পড়লে যে মানসিক প্রশান্তি পাই আমি আর কোথাও অমন প্রশান্তি পাইনি।দুশ্চিন্তা গুলো রবের কাছে সোপার্দ করে স্ট্রেস ফ্রী থাকার সর্বশ্রেষ্ঠ মাধ্যম মনযোগের সাথে গভীর রাতে রবের কাছে সিজদা করা। এখানে অন্যান্য ধর্মাবলম্বীদের ক্ষেত্রে যে যার যার মতো তাদের প্রভুকে স্মরণ করে প্রার্থনা করুন। যদিও একজন মুসলিম হিসেবে আমি মনে প্রানে মেনে চলি "আল্লাহ ছাড়া কোন সৃষ্টিকর্তাই নেই" তবুও ইসলাম ধর্মে আল্লাহ এ ধর্মের অনুসারীদের প্রত্যেক ধর্মাবলম্বীদের তাদের মতো করে ধর্মপালনে বাঁধা না দেয়ার কঠিন হুঁশিয়ারি দিয়েছেন। এমনকি কোন কাফেরকে কাফের না বলার নির্দেশ দিয়েছেন আল্লাহ সুবাহানাতাআলা।আরও অবাক করা বিষয় হলো - যদি কোন মুসলিম অন্যকোন অমুসলিমদের উপর অত্যাচার করে তবে "ডে অফ জাজমেন্ট" এর দিন রসুল স: সে অমুসলিমদের পক্ষে অবস্থান করবেন।

আমাদের কাঠমোল্লাগণ ইসলাম কোরান ও হাদীসের ভুলভাল ব্যাখ্যা করে এমন পবিত্র একটি ধর্মকে হাস্যকর করছে। যেমন তারা ফতুয়াবাজী করে - রাতের বেলা কুকুর ডাকে কারণ তারা নাকি জ্বিন দেখতে পায়। আজান দিলে নাকি জিন পালিয়ে যায় তাই আজানের সময় কুকুর ডাকে। এবং কুকুর পোষা নাকি নাজায়েজ।অথচ কুকুরের মতো বিশ্বস্ত প্রাণী আর নেই। আপনার বিপদে জান দিয়ে দিবে।

উপরের ছবিতে ভোট দেয়ার যে আঙ্গুলটি দেখতে পাচ্ছেন এটি দুই বাংলার সেরা অভিনেত্রী জয়া আহসানের। আজ সকালে স্টোরিতে অনেক কালি মাখা আঙ্গুলের ছবি দেখলাম। এই আঙ্গুলটি স্পেশাল আমার কাছে এই কারণে নয় তিনি দেশের সেরা অভিনেত্রী।মূল কারণ এই তীব্র শীতে বেওয়ারিশ কুকুরদের মুখে খাবার তুলে দেয়, নিরীহ প্রাণী গুলোকে তাড়িয়ে না দিয়ে একটু আশ্রয় দেয়ার আহবান জানায়। যদিও মোল্লারা বলে এই মেয়েটি জাহান্নামি , আসলে সত্য হলো আল্লাহ তাঁকে,শ্রেষ্ঠ বানিয়েছেন কারণ সে আল্লাহর সৃষ্টিকে ভালোবাসে। এই তীব্র শীতে গবাদি পশু, কুকুর, বিড়ালদেরও ঠান্ডা লাগে। তাদের একটু উষ্ণ পরিবেশ নিশ্চিত করুন।

মোল্লারা বলে মেয়েরা জোরে হাসলে নাকি পাপ। অথচ হাসি পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য। মোল্লারা বলে ছবি তুলা হারাম। আল্লাহ কি জানতেন না ছবি তুলা ছাড়া স্বয়ং আল্লাহত অলিরাও একসময় পৃথিবীতে সারভাইব করতে পারবেন না? তাহলে তিনি কি কারণে ছবি তুলা হারাম করবেন? পৃথিবীতে যা কিছুই সুন্দর সবকিছুকেই ওরা নিষিদ্ধ ঘোষণা করে রেখেছে।মোল্লাদের বিরুদ্ধে লিখলে একদল মৌলবাদী মানসিকতার ব্লগার মডারেটরকে গিয়ে নালিশ করে আমি নাকি - 'আমি নাকি ইসলামের বিপক্ষে লিখি'। তাজ একদম উপরের কথা গুলো লিখছি।কাঠমোল্লাদের বিরুদ্ধে লিখলেই কেউ ইসলাম বিরোধী হয়ে যায়না। কাটমোল্লাদের ইসলাম আর প্রকৃত ইসলাম এক নয়।

মন্তব্য ৫৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

জ্যাক স্মিথ বলেছেন: ধর্মীয় ভাবধারর কারণে বাংলাদশের অধিকাংশ মানুষ কুকুর পছন্দ করে না যে কারণে চারিদিকে এত বেওয়ারিশ কুকুর। গত রাতে সম্পূর্ণ অপরিচিত একটি কুকুর সাময়িক সময়ের জন্য আমার বন্ধু হয়ে গিয়েছিলো, আমার সাথে এমন আচরণ করছিল যেন আমি তার মনিব।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: যারা ধর্মান্ধ তারা আসলে নোংরা মানসিকতার হয়। এরাই তো শিশু বলৎকার করে। ৪/৫ বছর বয়সী শিশুদের মেরে রক্তাক্ত করে।

২| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৭

নয়ন বড়ুয়া বলেছেন: কুকুর কিংবা বিড়াল, অথবা অন্যান্য পোষা প্রাণী আমার খুব ভালো লাগে। পকেটে টাকা থাকলেই বিষ্কুট টাইপ জাতীয় খাবার খাওয়াই। ভালো লাগে। এমন করতে করতে অনেক জায়গায় অনেক কুকুর আমার বন্ধুও হয়ে গেছে। চমৎকার লিখেছেন দাদা। ধন্যবাদ।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: বাহ! অনেক ধন্যবাদ। আপনি একজন সুন্দর মনের মানুষ।

৩| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫২

বাকপ্রবাস বলেছেন: তাহাজ্জুতে মোল্লাদের জন্য দোয়া করবেন

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:০৬

মোহাম্মদ গোফরান বলেছেন: এদেশের অধিকাংশ মানুষ মোল্লাদের অনুসারী। তাদের পীর পর্যন্ত মানে। রাজশাহী ১ এ মাহি শুধু মাত্র ১ জন নায়িকা বলে ভোট দেয়িনি। যাকে ভোট দিসে সে ২ বার অগণতান্ত্রিক ও বিনা ভোটে নির্বাচিত একজন দূর্নীতিবাজ।

৪| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:১৮

জ্যাক স্মিথ বলেছেন: বাপ্পি আর মাহিয়া মাহির একটি মুভি দেখতেছি.. সেই লেভেলের ফাইট.. কঠিন প্রেম কাহিনী। =p~



আর আপনি মোল্লাদের বিরুদ্ধে কিছু বইলেন না, কারণ এই ব্লগে খুব বেশি মোল্লাদের উৎপাত না থাকলেও তাদের সমর্থন করার লোকের অভাব নেই, আপনার আশেপাশের লোকজনই মোল্লাদের সমর্থন করে আপনি কয়জনের বিরুদ্ধে কথা বলবেন? চেপে যান....।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৯

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন। মুভি দেখলে মন ভালো হয়।


অসত্যের কাছে কভু নত নাহি হবে শীর। ভয়ে কাঁপে কাপুরুষ লড়ে যায় বীর। ___কাজী নজরুল ইসলাম.

৫| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কেবল কুকুরই নয় ।
আমি যে কোন প্রাণীকেই পছন্দ করি।

https://youtu.be/HDRwxjLl-lU?si=MsMv68ZQbh179Bos

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: "জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর"-

৬| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৮

বিজন রয় বলেছেন: আপনার প্রতি সন্মান রেখেই বলছি, এখানে আপনি একটি লাইন বলেছেন যেটা দিয়ে প্রকাশ করে আপনিও একজন কাঠমোল্লা। তারপরও আপনি যেভাবে জঙ্গি-মোল্লাদের বিরূদ্ধে ফাইট করেন তার জন্য আপনাকে পছন্দ করি।

আর ৫/৭ বছর পরে আপনিও একজন অতি ধর্মীয় হয়ে যাবেন।

ঈশ্বরের সৃষ্টি প্রতিটি প্রাণীই ঈশ্বর।
তাই প্রতিটি প্রাণীকেই ভালবাসতে হবে। যারা এটা করে তারা যারা এটা করেনা তাদের ছেয়ে অনেক ভালো অবস্থানে আছে।
কারণ স্বয়ং আল্লাহ তাদের প্রতি সুদৃষ্টি রাখেন।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৬

মোহাম্মদ গোফরান বলেছেন: কোন লাইনের কারণে আমাকে কাঠমোল্লা মনে হয়েছে একটু বলবেন?

৭| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪০

বিজন রয় বলেছেন: আর একটা কথা "মানুষ" হওয়া অত সহজ নয়।
ধর্মের কিছু নিয়মকানুন মানুষকে মানুষ হয়ে ওঠার জন্য সবচেয়ে বড় বাঁধা।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: এই জন্যই আমি মডারেট মুসলিম।

৮| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪২

আঁধারের যুবরাজ বলেছেন: "মডারেট মুসলিম" এর সঙ্গে কি ? ইসলামের রাসূল এবং সাহাবীগণ কোন ধরণের মুসলিম ছিলেন ? আপনার মতো ?

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: যারা সঠিক বৈজ্ঞানিক মানবিক ও যৌক্তিক ইসলাম ফলো করেন উনারা মডারেট মুসলিম।

ইসলামের রাসূল এবং সাহাবীগণ কোন ধরণের মুসলিম ছিলেন ? আপনার মতো ?

আমি নিজের চোখে দেখিনি। মোল্লারা যেগুলো লিখছে ঐগুলা তাদের মনগড়া।

৯| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



মোল্লারাই জাতির ভবিষ্যৎ ।
অপেক্ষা করুন মাত্র কয়েকটা বছর।
দেখবেন বাংলাদেশ আফগানিস্তান কিংবা ইরান হতে সময় লাগবে না।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: শেখ হাসিনার আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ও দেশপ্রেমিক তরুণ প্রজন্ম যতদিন বেঁচে থাকবে ততদিন তা সম্ভব নয়।

১০| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫১

বিজন রয় বলেছেন: কোন লাইনের কারণে আমাকে কাঠমোল্লা মনে হয়েছে একটু বলবেন?

এখানে নয়, পারসোনালি বলবো কোনো এক সময়ে।

আশা করি মন খারাপ করেননি।

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক আছে বাট আমি সবচেয়ে বেশী ঘৃণা করি ছাগু ও কাঠমোল্লাদের। কোন লাইনে ঝামেলা বললে সংশোধিত হইতাম এই আর কি। প্যারা নাই চীল... । কখনো দেখা হলে শুনবো।

১১| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:০২

আঁধারের যুবরাজ বলেছেন: আপনি মুসলিম হয়েছেন কি ভাবে ,জন্মসূত্রে। ইসলামী জীবন শিখেছেন বই পুস্তুক পরে।সে সব বই কি কি ?সে সব বই কি কি ?ঘুরে ফিরে তো সেই নির্দিষ্ট কিছু বই। সেগুলি নানা ধারাবাহিকতায় এসে পৌঁছেছে আপনার কাছে। বিজন রয় এর প্রতি মন্তব্যে (মানুষ) আপনি বলেছেন "এই জন্যই আমি মডারেট মুসলিম।" ,অর্থাৎ মানুষ। না পেঁচিয়ে নিজেকে প্রশ্ন করুন উনারা কি রকম ছিলেন ?

"আমি নিজের চোখে দেখিনি" কে দেখেছে ? কি ভাবে তাহলে আপনি নিশ্চিত হচ্ছেন আপনি ভালো "মুসলিম "? কিছু ধর্মীয় রিচুয়াল আপনি পালন করেন লিখেছেন। সেগুলি কাকে দেখে শিখলেন তাহলে ?নিজে নিজে আবিষ্কার করেছেন ? নিজে আবিষ্কার করলে তো আপনি নিজেই নবী !

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: দেখুন রাসুল স: এর যুগ এবং বর্তমান যুগ এক নয়। তখন নবী স: কে পাঠানো হয়েছিল শান্তি কায়েম করতে। আপনি নিশ্চয় জানেন যে, সে সমাজে কন্যা সন্তানদের জীবিত কবর দেয়া হতো।আইয়ামে জাহেলিয়া যুগের বর্বরতার কথা আমরা কম বেশী সকলে জানি।

কিন্তু এখন যারা মুসলিম পরিচয় দিচ্ছে তারা মসজিদের ভেতর বোমা মেরে নামাজপাঠরত মুসল্লিদের হত্যা করে, ইসলাম কায়েমের নামে জঙ্গিবাদ প্রতিষ্ঠা করে, সন্ত্রাস করে। ইসলাম তো নবী স: অলরেডি কায়েম করে গেসেন। এদের কি দরকার হুদাই ইসলাম কায়েমের নামে বোমাবাজি করার।


পবিত্র কোরান বলছে ইসলাম মানে শান্তি। কুরআন না মেনে যারা অশান্তি করে তারা কিভাবে মুসলিম হয়?


তাই মডারেট মুসলিম হলো তারা যারা - যুদ্ধ-বোমাবাজি- সন্ত্রাসের বিরুদ্ধে। মোল্লারা মডারেট মুসলিম দের স্বীকার করেনা কারণ এতে তাদের হীণ স্বার্থ চরিতার্থ করতে অসুবিধা হয়।

১২| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৪

চারাগাছ বলেছেন:
নবী মোহাম্মদ কি ছিলেন?
ধার্মিক নাকি মুসলিম নাকি কাঠ মোল্লা?

আপনি নবী মোহাম্মদ কোন কোন কার্যবলী মেনে চলেন?



০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: নবী স: যে ইসলাম শিক্ষা দিয়ে গেছেন তার সাথে বর্তমান মোল্লারা যে ইসলাম এর কথা বলছেন তার কোন মিল নেই।

১৩| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৮

আঁধারের যুবরাজ বলেছেন: মূল পয়েন্টে আসেন , যাদের কাছে আপনি ইসলাম শিখেছেন তারা নিশ্চই আপনাকে ইসলামের রাসূল এবং উনার সাহাবীদের বিষয়ে জানিয়েছেন ?সেই নিরিখে উনারা কি আপনার ভাষায় মডারেট মুসলিম ?

০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: তারা বলছে, তোমাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করা হয়েছে। তোমার জ্ঞান আছে, মেধা আছে, বিবেক আছে। তোমার ভালো মন্দ তুমিই ভাল বুঝ।

১৪| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপনি সম্ভবত জানেন না যে, ইতিঃমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় বৃহত্তর ঢাকা মাদ্রাসায় পরিণত হয়েছে।
বুয়েট এবং অন্যান্য প্রতিষ্ঠানও একই পথে এগিয়ে গেছে ।
সুতরাং এই সমস্ত অহেতুক চিন্তা করে লাভ নেই ।
প্রস্তুত থাকুন আফগানিস্তান ও ইরান তন্ত্র বরণ করার জন্য।

আফসোস, বড়ই আফসোস!!

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি সম্ভবত জানেন না যে, ইতিঃমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় বৃহত্তর ঢাকা মাদ্রাসায় পরিণত হয়েছে।
বুয়েট এবং অন্যান্য প্রতিষ্ঠানও একই পথে এগিয়ে গেছে ।
সুতরাং এই সমস্ত অহেতুক চিন্তা করে লাভ নেই ।
প্রস্তুত থাকুন আফগানিস্তান ও ইরান তন্ত্র বরণ করার জন্য।



বড়ই চিন্তার বিষয়। :(

১৫| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০২

আঁধারের যুবরাজ বলেছেন: আমার প্রশ্ন আপনার ভালো / মন্দ নিয়ে ছিল না। আপনি নিজেকে "মডারেট মুসলিম" বলে দাবি করছেন। এই শব্দ দিয়ে আপনি আমাদেরকে জানাচ্ছেন যে ,আপনি ব্যতিক্রম ,আপনি ভালো মুসলিম। এই পর্যাইয়ের মুসলিম হতে গিয়ে আপনাকে শিখতে হয়েছে। আপনিতো আর ওহী পান নাই। সেই নিরিখে আপনাকে প্রশ্ন করেছিলাম। আপনি বার বার কথা ঘুরাচ্ছেন !

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: এক কথদ্য তো বললাম, ইসলাম কায়েম হয়ে গেসে। তাই নতুন করে ইসলাম কায়েমের জন্য জাস্ট দাওয়াত দেয়া যেতে পারে কিন্তু ইসলাম প্রতিষ্ঠার নামে বোমাবাজি সন্ত্রাস গুপ্ত হামলা এগুলো মুক্ত ইসলামই মডারেট মুসলিম দের মূল স্লোগান।

১৬| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৮০

লেখক বলেছেন: নবী স: যে ইসলাম শিক্ষা দিয়ে গেছেন তার সাথে বর্তমান মোল্লারা যে ইসলাম এর কথা বলছেন তার কোন মিল নেই।


ইসলামের নবী মুহাম্মদের কোন বিধানটা আপনি মেনে চলেন ?
একটু দয়া করে বলবেন কি? আপনি কি পবিত্র পাক কোরআন মজিদ নিয়মিত পড়েন বুঝেন এবং তা বাস্তবায়নের চেষ্টা করেন?
হাদিস গ্রন্থ সমূহ পড়েন, বোঝেন ও বাস্তবায়নের চেষ্টা করেন?

সত্যিকারের ইসলামী জীবন যাপন করতে চাইলে আপনাকে অবশ্যই পবিত্র গ্রন্থ আল কুরআন নিজে পড়ে বুঝতে হবে এবং আপনার জীবনে তা বাস্তবায়ন করতে হবে । একই সাথে পবিত্র হাদিস গ্রন্থ সমূহ পড়ে তার মর্মার্থ উপলব্ধি করে আপনার জীবনে বাস্তবায়ন করতে হবে। তবেই না আপনি সাচ্চা মমিন মিন মুসলমান।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ইসলামের নবী মুহাম্মদের কোন বিধানটা আপনি মেনে চলেন ?

উনি নামাজ পড়তে বলেছেন - পড়ি, সত্য বলতে বলছেন - বলি, দুর্বল বা সংখ্যা লঘু নির্যাতন না করতে বলছেন করিনা, হ্বকের পক্ষে কথা বলতে বলছেন - বলি, অন্যায়ের প্রতিবাদ করতে বলছ্রন করি, দেশকে ভালো বাসতে বলছেন - বাসি। কোরান পড়ি।

১৭| ০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনার জবাবের অপেক্ষায় রইলাম।
মহান আল্লাহ সুবহানা তায়ালা আপনার অশেষ কল্যাণ দান করুন এবং ইসলামকে সঠিকভাবে বুঝার এবং তা মেনে চলার তৌফিক দান করুন।
আমিন।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আমীন।

১৮| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:২৮

চারাগাছ বলেছেন:
আপনিই কিছু উদাহরণ দিন।
নবী সাঃ কি শিক্ষা দিয়েছেন। কিভাবে চলতে বলেছেন। ইসলামী জীবন ব্যবস্থাই বা কেমন?
বিস্তারিত জানতে চাই। তাহলে কাঠমোল্লা আর নবী সম্পর্কে জানতে পারবো।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: নবী স: একজন মানবিক ব্যক্তি ছিলেন। কাঠমোল্লা যা বলে বা করে নবী স: সেগুলো কখনই বলেন নি করেন নি।

১৯| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৩

চারাগাছ বলেছেন:
প্রথমেই আপনি তাহাজ্জুদ নামাজের কথা বলেছেন। আপনি পাঁচ ওয়াক্ত নামাজ পরবেন কি পরবেন সেটা আপনার ব্যাপার। তবে কাঠমোল্লারা আপনাকে আগে পাঁচ ওয়াক্ত নামাজের কথা বলবেন এরপর তাহাজ্জুদ। নবী সাঃ সেটাই বলবেন।

কাঠমোল্লারা বলে.....

''আজান দিলেই কুকুরগুলো ডেকে উঠে এর কারণ আজানের শব্দ শুনে শয়তান বায়ু ত্যাগ করতে করতে পালায়ন করে।''-বুখারী, মুসলিম, মিশকাত হা/৬৫৫।

মোরগ ফেরেস্তা দেখলে ডাকে। -সহীহ মুসলিম।

গাধা শয়তান দেখলে চিৎকার করে। -সহীহ মুসলিম।

কুকুর ও গাধা অনিষ্ট সৃষ্টিকারীদের (তথা জিন-শয়তান) দেখে চিৎকার করে। -আবু দাউদ মিশকাত।

আজানের শব্দ শুনে শয়তানকে বায়ু ত্যাগ করতে করতে পলায়নরত অবস্থায় দেখে কুকুরগুলো ডাকতে থাকে।

হযরত জাবির (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আমি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি , তিনি বলেন, "যখন তোমরা রাত্রে কুকুরের চিৎকার এবং গাধার ডাক শুনতে পাবে তখন আল্লাহর কাছে অভিশপ্ত শয়তান হতে পানাহ্ চাইবে। কেননা, ওরা এমন কিছু দেখতে পায় যা তোমরা দেখতে পাওনা। " -( মিশকাত শরীফ, পৃষ্ঠা-৩৭৩)।


চাইলে আমি বৈজ্ঞানিক ব্যাখা বলতে পারি....






০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি ৫ ওয়াক্ত পড়ি। কাঠমোল্লাদের নামাজ পড়া না পড়া সমান কারণ তারা ধর্মান্ধ। তারা মনগড়া অযৌক্তিক ফতুয়া বাজি করে।

২০| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনি ভুলেও অন্য কারো চাপাচপিতে মোল্লা তন্ত্রের ভিতর ঢুকে যাইয়েন না। মোল্লা তন্ত্র আপনার ভালো না লাগলে তা পালন করবেন না। পৃথিবীর বিলিয়ন বিলিয়ন মানুষ মোল্লা তন্ত্র মানে না তারা আমাদের চেয়ে অনেক ভালো আছে। মোল্লা তন্ত্র না মানলে অনেকেই আপনাকে জ্বীন-ভূতের ভয় দেখাবে..এসব জ্বীন-ভূতেকে পাত্তা দেওয়ার টাইম নাই, চিল।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ওকে :)

২১| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: কেউ কেউ আপনাকে শয়তানের পাদের ভয় দেখাতে পারে... =p~

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৭

মোহাম্মদ গোফরান বলেছেন: হা হা হা।

২২| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:০১

জ্যাক স্মিথ বলেছেন: আয় হায়!! এখন দেখি শয়তান ডিমও পরে এবং ছানারও জন্ম দেয়... :-< view this link

বড়ই আচানাক ঘটনা।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: হা হা হা। পুরাই লল।

২৩| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০০

রাজীব নুর বলেছেন: মোল্লারা যদি আধুনিক শিক্ষায় শিক্ষিত হতো তাহলে তাদের মানসিকতা পরিবর্তন হতো।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: সঠিক।

২৪| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ১/২ কেন্দ্রে এগুলো হবে। হাউকাউ করে লাভ নাই।

২৫| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫২

প্রামানিক বলেছেন: কাঠ মোল্লারা বুঝদার হোক এই কামনা করি

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৯

মোহাম্মদ গোফরান বলেছেন: আমিন।

২৬| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

২৫. ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫২১

প্রামানিক বলেছেন: কাঠ মোল্লারা বুঝদার হোক এই কামনা করি।

বাংলাদেশের কার্যকর ভূমিকা পালন করিতেছেন এমন তিনজন কাঠ মোল্লার উদাহরণ দিন ।
তা দেখে আমরা শিক্ষা গ্রহণ করতে পারব ।
শিক্ষা গ্রহণ করার জন্য আমাদেরকে সুদূর আফগান/ ইরান দ্বীপপুঞ্জে যেতে হবে না।
যদি দেশেই সুলভ মূল্যে কাঠ মোল্লার দেখা পাওয়া যায় তাহলে আমাদেরকে কষ্ট করে অত দূরে যেতে হবে না শিক্ষা গ্রহণ করার জন্য।

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: একজনও নেই।

২৭| ০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বোঝাই যাচ্ছে ধর্ম সম্পর্কে আপনার পড়াশুনা একেবারেই কম।
আবেগ দিয়ে চললে হবে না ।
প্রচুর পরিমাণে পড়াশোনা করতে হবে
কোরআন পড়ে ফাতাফাতা করে ফেলতে হবে।
হাদিস গ্রন্থ গুলি প্রচুর পরিমাণে পড়তে হবে।

আপনার সদয় জ্ঞাতার্থে বলছি মহা পবিত্র গ্রন্থ পাক কুরআন মজিদের কোথাও নামাজ পড়তে বলা হয়নি। কিন্তু ৮২ বার নামাজ কায়েম করার কথা বলা হয়েছে।
আপনি জানেন কি, নামাজ কায়েম করা বলতে কি বুঝায়?
আপনি কি নামাজ পড়েন? নাকি নামাজ কায়েম করেন ?
কোনটা??।

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার ব্লগে ৬০০০ তম মন্তব্যটি করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:০১

আঁধারের যুবরাজ বলেছেন: আপনার কোনো প্রতিমন্তব্যে আমার প্রশ্নের উত্তর ছিল না। সমস্যা নেই আপনি চাইলে এড়াতে পারেন।

০৯ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আমার পোস্ট বা মন্তব্য এর কারণে আপনি কষ্ট পেলে আমি স্যরি।

২৯| ১৩ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



০৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৭০

লেখক বলেছেন: এই জন্যই আমি মডারেট মুসলিম



মডারেট মুসলিম এর ধারণা পাক কুরআন মজিদের কোন সূরার কোন আয়াতে উল্লেখিত আছে দয়া করে একটু জানাবেন ।
ইসলাম চলবে দলিল দিয়ে। প্রমাণ দিয়ে ।

অযথা আবেগ দিয়ে বললে হবে না যে, আমি মডারেট মুসলিম।
মডারেট আর আল্টিমেট মুসলিম বলে আলাদা কিছু আছে কি?

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: কোরান শুরু হয়েছে - "পড় " শব্দটি দিয়ে। কোরানে পড়তে বলা হয়েছে জ্ঞান ও মেধা ও মগজওয়ালা হওয়ার জন্য। মোল্লারা যে ইসলাম ফলো করে কোরান সেটাও সাপোর্ট করেনা। কোরান বলছে মধ্যমপন্থা এল্পাই করতে। গোঁড়ামি করতেও বলেনি না মানতেও বলেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.