নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করব তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই।

মোহাম্মদ গোফরান

♠ঘুমন্ত শহরে, রূপালী রাতে, স্বপ্নের ও নীল চাদর বিছিয়ে, কষ্টের শীতল আবরন জড়িয়ে আমি আছি, আছি, তোমার স্মৃতিতে ভালবাসার সরল বাধন ছিড়ে, চলে গেছ এই হৃদয়টাকে ভেঙ্গে তুমি আমি একই শহরে তবুও একাকী ভিন্ন গ্রহে। মনে পরে সেই নিয়ন জ্বলা রাতে, অনন্ত প্রেম দিয়েছি উজার করে, নিঃসঙ্গ নিশি পথিক পেছনে ফেলে পথ হেটেছি বাধা দুটি হাতে। দূর আধারের ভালবাসায় হারাতে, ছুটে ছিলাম সেই রূপালী রাতে।♠

মোহাম্মদ গোফরান › বিস্তারিত পোস্টঃ

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু আমি এনজয় করি। আমার এই পোস্ট কারও বিরক্তির কারণ হলে আমি দু:খিত। কাইন্ডলি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

১ লক্ষ হিট সেলিব্রেশন এর পর বাকি ১ লক্ষ হিট পূরণ করতে আমাকে লিখতে হয়েছে ১১৩ টি পোস্ট। আলহামদুলিল্লাহ এই ১১৩ টি পোস্টের মধ্যে ১১৩ টিই পাঠক পেয়েছে। ১ লক্ষ হিট কে ১১৩ টি পোস্ট দিয়ে ভাগ করলে পোস্ট প্রতি গড় হিট হয়- ৮৮৪ টি। গড়ে ৩০ টির মতো মন্তব্য পেয়েছি।আমি নিজেকে কখনোই ব্লগার বলিনা। সামু আমার কোয়ালিটি টাইম স্পেন্ড এর একটি অন্যতম সেরা মাধ্যম। সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ আমায় এমন একটি প্ল্যাটফর্ম উপহার দেয়ার জন্য। ব্লগে ৮ বছরের কাছাকাছি হলেও আমি ২০২১ ২০২২ ২০২৩ ২০২৪ এ ২ বছর ৭ মাসের মতো ব্লগিং করি। আমার ১ টি পোস্টও নেই যেটা পাঠক পায়নি। এখানে বলে রাখি হিট দিয়ে একজন কোয়ালিটি ব্লগার আইডেন্টিফাই করা খুবই হাস্যকর। সামুতে এমন অনেক ব্লগার আছেন যাদের গড় হিট ৫০-১০০, কিন্তু তারা আমার চেয়ে ১০ গুণ বেশি কোয়ালিটিফুল ও ক্লাসি ব্লগার।আমার লেখায় প্রচুর টাইপো ও বানান ভুল থাকে। অসম্পূর্ণ বাক্য থাকে। যাই হোক ভেবেছিলাম ২ লক্ষ হিট উপলক্ষে একটু ফান করব। কিন্তু ঢাবিয়ান নামক এক অপব্লগার নাম উল্লেখ না করে আমার পেশা নিয়ে বিশ্রী ব্যক্তি আক্রমণ করেছে আজই। সে রফিক ভাই এর পোস্টে সামান্য মতানৈক্য থেকে আমাকে ব্যক্তি আক্রমণ করে নীল আকাশকে লিখে -।

"@নীল আকাশ, আপনারা ব্লগে আসেন না বলেইতো ব্লগের এই অবস্থা! বিয়ে বাড়ীর ফটোগ্রাফার এখন ব্লগের অন্যতম পপুলার ব্লগার। ব্লগ এখন সোজা কথায় ক্ষমতাসীনদের চোখে পড়ার বাসনাধারী ধান্দাবাজদের বিচরন ক্ষেত্র। একবার চক্ষে পড়তে পারলেই হল , লাইফ সেট !! "

ফলে মনটা খারাপ হয়ে যায়। দেখুন কেমন নোংরা লোক ব্লগে ঢুকে গেসে। উপরে পোস্টের হিট নিয়ে লিখছিলাম। এই সামান্য হিট কাল হয়ে দাঁড়ায়। তার হিংসাত্মক মুখোশ বের হয়ে আসে।

এই নীল আকাশ ঢাবিয়ান গং শুধু মাত্র রাজনৈতিক মতাদর্শ এর কারণে আমাকে অনেক বার ব্যক্তি আক্রমণ করেছে।ব্লগটিম নীরব থেকেছে। তাদের প্রতি কিসের এতো দুর্বলতা বুঝিনা।

আচ্চা এই ব্লগে কি কোন নীতিমালা আছে বিয়ে বাড়ির ফটোগ্রাফার ব্লগে পপুলার হতে পারবেনা? হয়তো বলদ উজবুক রাম ছাগল গুলো বলবে এখানে কারো নাম উল্লেখ করা হয়নি। ওরে বলদের বাচ্চা মন্তব্য বলে দিচ্ছে কাউকে না কাউকে উদ্দেশ্য করে পেশা নিয়ে বিশ্রী ও আপত্তিকর ব্যক্তি আক্রমণ করেছে। কাউকেই কেন বলবে? এতটুকু না বুঝে পোস্টে হাউকাউ করতে আসলে "জুতা" প্রস্তুত আছে।

মডারেটর ও ব্লগটিম যথারীতি দেখেও না দেখার ভান করে নীরব। আমি কিছু বললে উলটো আমাকেই ব্যান করবেন। এর আগে নীল সাধু প্রথমে আমাকে তুমি করে বললে আমিও তাকে তুমি করে বলি। যে আগে তুমি করে বলছে তাকে তো কিছুই করেনি উলটো আমাকে ব্যান করে মডারেটর সাহেব ব্লগে ও সামুর ফেবু গ্রুপে পোস্ট দিয়ে আমাকে অপমান করেন। সে সময় আমি সামুর ফেসবুক গ্রুপ থেকে লিভ নিতে বাধ্য হই। আরো অপবাদ দেয়া হয়েছে - আমি নাকি যাকে তাকে ছাগু ও কাঠমোল্লা বলি। আমি উনাদের উদ্দেশ্যে চ্যালেঞ্জ করেছি - ছাগু ও কাঠমোল্লাদের সরাসরি সমর্থন করেনি এমন কাকে আমি ছাগু বা কাঠমোল্লা বলছি এমন একটা মন্তব্যের স্কিনশট দিন। আজ অবধি তারা সেটা দিতে পারেনি।

উপরে ব্যবহৃত ছবিটি দেখুন। চলতি বছরে সর্বমহলে খুবই প্রশংসনীয় একটা ছবি।ছবি। ছবিটি আমার সৃষ্ট। ফ্যাশন যদি একটি শিল্প হয় তবে আমি একজন শিল্পী। মূলত আমি একজন ফ্যাশন ফটোগ্রাফার। নীচের ম্যাগাজিনটি দেখুন।

এটি চট্টগ্রাম থেকে বের হওয়া একমাত্র ও সর্বপ্রথম ইংলিশ ম্যাগাজিন।এটার সম্পাদক আমি। আমার ছোট ভাই একজন ওয়েডিং ফটোগ্রাফার ও লয়ার। লয়ারদের অপরাধীর পক্ষে মিথ্যা বলতে হয় তাই সে এই ব্যাবসা শুরু করছে। ফটোগ্রাফার বাদ দিলাম, ধরে নেই একজন রিক্সা ওয়ালা ব্লগে লিখেন। রিক্সাওয়ালা বলে কি তার প্রফেশন নিয়ে খোটা দিয়ে ব্যক্তি আক্রমণ করতে হবে শুধু মাত্র মতের অমিলের কারণে?

যাই হোক এসব বস্তি যারা মানুষের ব্যক্তি জীবন, প্রফেশন ব্লগে টেনে আনে তাদের নিয়ে লিখে ব্লগে দুর্গন্ধ ছড়ানোর দরকার আছে মনে করছিনা। ভাবছিলাম এই থার্ড ক্লাস্ কে ইগনোর করব। সে নোংরা মন্তব্য করলেই কি না করলেই কি? পরে ভাবলাম মডারেটর সাহেবের নীরব ভুমিকা যারা বিয়ে বাড়ির ফটোগ্রাফার বা দিন মজুর বা খুবই ক্ষুদ্র কোন পেশার লোকজন তাদের ব্লগে না লিখতে ও ব্লগে থাকতে ডিমোটিভেট করবে। এসব নোংরা দের কথা বাদ। আমাদের ব্লগে চমৎকার সব ব্লগারে ভরপুর।এমন কজন ব্লগার নিয়ে আমার পরবর্তী পোস্ট। এই পোস্টে তাদের নিয়ে লিখতে পারতাম কিন্তু পোস্ট লম্বা হয়ে যাচ্ছে। তাই পরের পোস্ট উনাদের নিয়ে। আমাকে যারা ভালোবাসেন আমি তাঁদের নিয়ে ব্যস্ত। এসব ঘৃণ্য হিংসুক নিন্দুক দের পাত্তা দেয়ারই সময়ই নেই।


জানি এই পোস্ট পড়ে আরও কিছু ছাগল অপব্লগার ঢাবিয়ান কে সে পোস্টে গিয়ে পিঠ চাপড়ে দিবে, উস্কে দিবে, গ্রুপিং করবে। ব্যক্তি আক্রমণ করবে।পোস্ট দিবে।সে সব পোস্টে কয়েকজন আসল ও মাল্টি থেকে মন্তব্য করে বমি করবে। কিন্তু সেগুলো আমি পাত্তা দেইনা। এদের ব্লগে লেখার কিছুই নেই। আমার জন্য আজকাল এরা নতুন নতুন নিক এর জন্ম দিচ্ছে। এদের ব্লগিং এর বিষয় বস্তুই আমি। একটা সেলিব্রিটি সেলিব্রিটি ফীল্ পাই।

মন্তব্য ৬০ টি রেটিং +০/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৮

নূর আলম হিরণ বলেছেন: পৃথিবীতে আমি দুটো জিনিসকে খুব ঘৃণা করি। যারা কারো বৈধ পেশা নিয়ে কটুক্তি করে ও কারো নামকে ইচ্ছাকৃত ভাবে বিকৃতি করে ডাকে।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৮

মোহাম্মদ গোফরান বলেছেন: একটা পোস্টে একটু মতানৈক্য বা হালকা হলেই কয়েকজন সরাসরি পারসোনাল এট্যাক করছে। মানুষের ব্যক্তি জীবন টেনে আনছে। এরা আসলেই ঘৃন্য।

২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৯

আঁধারের যুবরাজ বলেছেন: দুঃখজনক। একজনের সাথে দ্বিমত থাকতেই পারে ,তবে পেশা বা পরিবার নিয়ে কথা বলা উচিত না।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: বিভিন্ন পোস্টে আমরা তর্কাতর্কি করি, ক্যাচাল বাঁধে মতের অমিল হয়। সর্বোচ্চ ট্যাগিং। কিন্তু কারও পরিবার, পেশা, ব্যক্তি জীবন, এমন কি স্ত্রীকে পর্যন্ত যারা টেনে আনে তাদের ক্লাস লেস বস্তি বললে দেখবেন আমিই ব্যান।

৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩১

সোনাগাজী বলেছেন:



ব্লগার নীল আকাশ একবার ১ পোষ্টে ১৩ পৃষ্ঠার এক মন্তব্য করেছিলেন; আমি হতবাক।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: উনি ১৩ পৃষ্ঠা করুক আর ২০ পৃষ্ঠা করুক সেটা উনার ব্যক্তি গত ব্যাপার। কিন্তু ব্লগে অন্যদের ছোট করে কথা বলা খুবই দু:খজনক।

৪| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩৫

নিমো বলেছেন: ব্লগে লিখতে হলে কি কোটিপতি হতে হবে ?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার মন্ত্যব্য দেখে নীতি মালা পড়ে আসলাম। অমন কিছু তো পেলাম না। কি জানি এখন কয়েকজনের জন্য প্রতিদিন নতুন নতুন নীতিমালা তৈরী হয়। থাকলেও থাকতে পারে।

৫| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪১

পুরানমানব বলেছেন: আমি অতিদুঃখিত গোফরান, মন্তব্যখানা ওভাবে করা ঠিক হয় নাই। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখিবেন।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই স্যরি বলেছেন - আমার কোন দু:খ নেই। আপনি সুন্দর মনের মানুষ না হলে দু:খ প্রকাশ করতে নেই। আমি আপনার অংশটুকু পোস্ট থেকে কেটে দিয়েছি। আমার জানা মতে আমি কখনোই আপনাকে হার্ট করে কথা বলিনি। তাও যদি আমার কোন ব্যবহার বা আচরণে আপনি কষ্ট পান ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: টাইপো : "দু:খ প্রকাশ করতেন না "

৬| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৫২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অভিনন্দন আপনাকে। আপনার পদযাত্রা তথা অগ্রযাত্রা আরও সুখকর হোক।
কারও কথায় মনখারাপ করবেন না। কুৎসিত সমালোচকরা কখনোই বড় হতে পারেনি।

আর্নেস্ট হেমিংওয়ে বলে গেছেন:
মানুষের পরাজয় হয় না কখনো। মানুষকে হয়তো ধ্বংস করা যায়। কিন্তু হারানো যায় না কখনো।

মনে রেখে এগিয়ে যান। শুভকামনা রইলো।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ভাই। সুন্দর মন্তব্যের জন্য।

এরা বিরোধী মতের সব নিক ব্যান করাতে চায়। এরা পারসোনাল এট্যাকে এক্সপার্ট। আর কেউ যদি তাদের কে তাদের ভাষাতেই জবাব দেয়, তখন পরিবার পেশা স্ত্রী এগুলো নিয়ে আসে। মডু সাহেবকেউ ডেকে নিয়ে আসে।

৭| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




২ লক্ষ্ হিট উপলক্ষে আন্তরিক অভিনন্দন ।
সুন্দর সুন্দর পোস্ট দিতে থাকুন।
সমাজের অন্ধকার দূর করতে অবদান রাখুন।
মুক্ত চিন্তার লোকদের বেশি দরকার বাংলাদেশে।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: কুলাঙ্গার ব্যক্তি আক্রমণ কারী মৌলবাদীদের পা চাটা দালালরা নোংরা ব্যক্তি আক্রমণ না করলেই হয়। অলরেডি এক আহাম্মক যে বলছে ডাক্তার ইঞ্জিনিয়ার বিজ্ঞানীদের মধ্যে নাকি কেউ নাস্তিক নেই ল্যাদিয়ে পোস্ট প্রসব করে ফেলছে। এদের ব্লগিং এর বিষয় বস্তুই আমি। কই যে যাই?

৮| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫০

শেরজা তপন বলেছেন: সব ভুলে গিয়ে সেলিব্রেট করুন। অভিনন্দন আপনাকে।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ ভাই। ভুলে না গিয়ে তো উপায় নেই। এদের পাত্তা দিলে লস। এরা হাউকাউ করতে থাকুক। আজ থেকে আমার ২,৫০,০০০ হিটের মিশন শুরু।

৯| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৮

জ্যাক স্মিথ বলেছেন: এই দেশের মানুষ যেমন কুৎসিত, চিন্তা ধারাও ঠিক তেমই কুৎসিত, এদের একদম পাত্তা দিবেন না, চিয়ার্স!!

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: সামান্য ক্যাচালের জের ধরে আরেকজনের পেশা, রুজি রুটি নিয়ে খোটা, পরিবার টেনে ব্যক্তি আক্রমণ, ব্যক্তিগত ইস্যু, এসব চালাচ্ছে এখন অপব্লগাররা।

১০| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৫৮

সোনাগাজী বলেছেন:



অভিন্দন।
দেশের অবস্হার সাথে তাল মিলিয়ে ব্লগের বিবর্তন হচ্ছে।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

আমরা কেউই পারফেক্ট না। ব্যক্তি আক্রমণ দু:খজনক। এতে ব্লগের পরিবেশ নষ্ট হয় ক্লাস ডাউন হয়।

১১| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:০২

আরইউ বলেছেন:




গোফরান,

আপনি যেহেতু বিনোদন জগতের ভেতর বাহির প্রতিদিন দেখেন, দেখছেন সেহেতু আপনার জন্য ব্লগে জনপ্রিয় কনটেন্ট লেখা কোন বিষয় নয়। তবে এটুকু সমালোচনা করতেই হবে যে আপনার লেখা অনেক সময় এলোমেলো হয়ে যায়; লেখার মূল বিষয়বস্তু থেকে ফোকাস সরে যায়। এটা আপনি সময়মত ঠিক করে নেবেন বলে আমি বিশ্বাস করি।

আশাকরি আপনি সামনের দিনে আরো বেশি জনপ্রিয় লেখা নিয়ে আসবেন ব্লগে। শুভকামনা!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: জ্বি ভাইয়া আমি আমার পোস্টেই সেটা লিখেছি। আমি ভুল গুলো শুধরে নেয়ার চেষ্টা করব। অনেক ধন্যবাদ পরামর্শের জন্য।



আশাকরি আপনি সামনের দিনে আরো বেশি জনপ্রিয় লেখা নিয়ে আসবেন ব্লগে। শুভকামনা!

ইনশাআল্লাহ আমি অবশ্যই চেষ্টা করব।

১২| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


পৃথিবীর প্রতিটা মানুষেই নাস্তিক।
কেবল তারা মুখে স্বীকার করতে চায় না।
আমার নিজের ধারণা এই যে বড় বড় ওয়াজকারি দেখছেন এরাও নাস্তিক ।
সবচেয়ে বড় নাস্তিক আছেন একজন ।
তার নাম বললে মুরতাদ ঘোষিত হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।
কতল হয়ে যাবার ১০০০% সম্ভাবনা আছে।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪০

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই আমি একজন বিশ্বাসী। ইসলাম ধর্মে পরিপূর্ণ বিশ্বাস করি। তবে মডারেট মুসলিম। পবিত্র কোরানের সুরা ইয়াসিন, সুরা মুজ্জামিল, সুরা রহমান, সুরা ওয়াকিয়া, সহ ৩০ টি ছোট সুরা আমার বাংলা অনুবাদ সহ মুখস্থ। আজকে এবং কালকে আমার আমল হইল আমি একটি উদ্দেশ্য বা হাজত পুরনের জন্য ৪১ বার সুরা ইয়াসিন পড়ব। আমি যতবার এই আমল করেছি আল্লাহর সাহায্য পেয়েছি। আপনিও পরিপূর্ণ বিশ্বাস নিয়ে এই আমল করুন। বিপদে থাকলে বিপদ কেটে যাবে। হাজত পূরণ হবে। না হলেও বিকল্প কোন রাস্তা বের হবে অথবা কোন বড় সমস্যার সমাধান হবে। আপনি এই আমল করে দেখুন। ইনশাআল্লাহ ফল পাবেন। না পাইলে এই পোস্টে এসে আমাকে ২/৪ টস কথা শোনায়েন।

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪১

আহমেদ জী এস বলেছেন: মোহাম্মদ গোফরান,




প্রথমেই আপনার ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে অভিনন্দন জানিয়ে রাখছি।

ব্লগে কারো সাথে কারো মতের অমিল হতেই পারে কিন্তু সে জন্যে কারও পরিবার, পেশা, ব্যক্তি জীবন ইত্যাদি টেনে এনে মন্তব্য করা আসলেই সুস্থ্য ব্লগিং এর মধ্যে পড়েনা। সেসব কর্মকান্ডকে নিন্দা করতেই হয়।

আপনি একজন ফ্যাশন ফটোগ্রাফার যা আপনার পোস্টেই প্রমানিত। এবং ফ্যাশন ফটোগ্রাফি নিঃসন্দেহে একটি শিল্প। সে অর্থে আপনি একজন শিল্পীও বটে! অন্যের কথায় দুঃখ পাবেন না।
ব্লগার আরইউ এর কথা ধরেই বলি - আপনি যেহেতু বিনোদন জগতের ভেতর বাহির প্রতিদিন দেখেন, দেখছেন সেহেতু আপনার জন্য ব্লগে জনপ্রিয় কনটেন্ট লেখা কোন বিষয় নয়। আশা করি, আজেবাজে মন্তব্যের কারনে আপনার এই গুনটুকু প্রকাশে দ্বিধান্বিত হবেন না।
তবে একটা কথা বলি - আপনার পোস্টে প্রায়ই কিছু না কিছু অভিযোগ দেখা যায়। এতে আপনার বক্তব্য থেকে পাঠকের দৃষ্টি অন্যত্র সরে যায়। অভিযোগবিহীন ভাবে লিখুন, তাতে আপনার লেখা আরও পাঠক সমাদৃত হবে। এই সমালোচনাটুকু ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে বিশ্বাস করি।

আবারও শুভেচ্ছান্তে।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।


ব্লগে কারো সাথে কারো মতের অমিল হতেই পারে কিন্তু সে জন্যে কারও পরিবার, পেশা, ব্যক্তি জীবন ইত্যাদি টেনে এনে মন্তব্য করা আসলেই সুস্থ্য ব্লগিং এর মধ্যে পড়েনা। সেসব কর্মকান্ডকে নিন্দা করতেই হয়।


- ব্লগ টিম এর এসব বিষয় গুলোর উপর নজর রাখা উচিত। এরা সংখ্যায় মাত্র ২/৩ জন। এগুলোর বিরুদ্ধে ও যেকোনো ব্যক্তি আক্রমণ এর বিরুদ্ধে ব্লগটিম একটা স্ট্রং হুঁশিয়ারি দিলে এরা থেমে যেত। এই ইস্যুতে ব্লগ টিম নীরব কেন বুঝতেছিনা।


আপনি একজন ফ্যাশন ফটোগ্রাফার যা আপনার পোস্টেই প্রমানিত। এবং ফ্যাশন ফটোগ্রাফি নিঃসন্দেহে একটি শিল্প। সে অর্থে আপনি একজন শিল্পীও বটে! অন্যের কথায় দুঃখ পাবেন না।

মানুষ তো স্যার। খুব লাগে নিজের রুটি রুজি মাধ্যম নিয়ে কেউ খোটা দিলে। সবাই কি কোটিপতি হবে, গরীব দের কি ব্লগে লেখার অধিকার নেই?


ব্লগার আরইউ এর কথা ধরেই বলি - আপনি যেহেতু বিনোদন জগতের ভেতর বাহির প্রতিদিন দেখেন, দেখছেন সেহেতু আপনার জন্য ব্লগে জনপ্রিয় কনটেন্ট লেখা কোন বিষয় নয়। আশা করি, আজেবাজে মন্তব্যের কারনে আপনার এই গুনটুকু প্রকাশে দ্বিধান্বিত হবেন না।


আর ইউ ভাই ও আপনার মতো একজন চমৎকার মানুষ। আমি অবশ্যই ইন্টারেস্টিং বিষয় বস্তু নিয়ে লেখার চেষ্টা অব্যাহত রাখবো।



তবে একটা কথা বলি - আপনার পোস্টে প্রায়ই কিছু না কিছু অভিযোগ দেখা যায়। এতে আপনার বক্তব্য থেকে পাঠকের দৃষ্টি অন্যত্র সরে যায়। অভিযোগবিহীন ভাবে লিখুন, তাতে আপনার লেখা আরও পাঠক সমাদৃত হবে। এই সমালোচনাটুকু ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে বিশ্বাস করি।


ছি: ছি: ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার তো কিছু নেই। আপনার মতো একজন গুণী ব্লগার এর সমালোচনা ও পরামর্শ আমার জন্য ব্লেসিং। আমি পরবর্তী পোস্ট লেখার সময় এটা অবশ্যই মাথায় রাখবো।




অনেক ধন্যবাদ এতো চমৎকার মন্তব্যের জন্য।

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১:৪১

ডার্ক ম্যান বলেছেন: আপনি মনে হয় নীল আকাশ ভাইয়ের বিয়ের ফটোগ্রাফি করেন নাই!! তাই আপনার উপর এত গোস্সা।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আরে এ ভন্ড মিথ্যুক গীবত কারী। অনেকের ইনবক্সে আমার নামে মিথ্যা গীবত করেছে। আমার কাছে কয়েকটা স্কিনশট আছে। কাজী ফাতেমা, নীল আকাশ, বিচার মানি তাল গাছ, বস্তিবিয়ান এদের কাজই হইল আমার নামে সারাক্ষণ মিথ্যা গীবত ও বদনাম করা। স্বাধীনতা বিরোধী রাজনৈতিক দলের রাজনীতি করিবে, ভন্ড মোল্লা জঙ্গি হেফাজত তাবলীগ দের হয়ে দালালী করে আর এদের কেউ তাবলিক ক্লাস বললে অপমান লাগে। আমি ছাত্র লীগ করি। মুক্তমনা মডারেট। সেটা স্বীকার করি। বুক ফুলিয়ে বলি অথচ তারা যে সব বস্তি ক্লাস মৌলবাদী দলের হয়ে দালালী করে তাদের সাথে জড়ালে অপমানিত অনুভব করে। তাবলীগ বললে যদি এতই খারাপ লাগে তাবলীগ দের হয়ে দালালী করার কি দরকার? সারাদিন মৌলবাদী দের হয়ে জিহাদ করবে আর কেউ মৌলবাদী বললে অপমানিত অনুভব করবে। পুরাই আজিব কাজকারবার। এসব মৌলবাদী দের দালালদের ফটোগ্রাফি করাটা অপমানজনক।

১৫| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ২:১৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: দুই লক্ষ হিটের জন্য অভিনন্দন ভাই।

আমি আপনার সব পোস্টই পড়ি, কিন্তু সবসময় মন্তব্য করা হয় না। সব পোস্টে মন্তব্য না করার কারণ বলতে পারেন, আপনার অনেক পোস্টে দেখা যায় কিছুটা ক্যাচাল লেগে যাবে টাইপের কিছু ব্যাপার থাকে। আমি ক্যাচাল থেকে সবসময় দূরে থাকি।

আপনি ভালো লিখেন এবং বেশ জনপ্রিয় ব্লগার। ব্যাপারটা উপভোগ করেন। ক্যাচালে গিয়ে শুধু শুধু মনে মনে অশান্তি পাবার কী দরকার?

১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ রিয়াদ ভাই।

আসলে আমি স্বাধীননতা বিরোধী জঙ্গি বিশ্রী মৌলবাদীদের ও লো ক্লাস কাঠমোল্লাদের বিরুদ্ধে লিখি। স্বাভাবিক হালকা ক্যাচাল তর্কাতর্কি হয়। ইট'স নরমাল। বস্তিবিয়ান ঢাবি তাবলীগ দের পক্ষে জিহাদ করতেছিলেন। গদাম খেয়ে ও তর্কে না পেরে কারও ব্যক্তিগত পেশা নিয়ে নোংরা ব্যক্তি আক্রমণ করছে। তারে সাপোর্ট দিচ্ছে সাখাওয়াত বাবন ও জান্নাতের সর্দানী এরা।

১৬| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ২:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি লন্ডনে একটি বিয়ের ফোটোগ্রাফি করা কোম্পানির কনসাল্টেন্ট ছিলাম। আমি দেখেছি, তারা কত্টা পপুলার ছিলো। তাঁদের ওয়েডীং ফটোগ্রাফি পুরো ইউরোপে পপুলার ছিলো।

আপনি ওদের মন্তব্যের জন্যে মন খারাপ করবেন না। আপনার ফটোগ্রাফি এশিয়ার অন্যান্য দেশে ছড়িয়ে পড়ুক, এই দোয়া করছি।

আর, ২ লক্ষ ভিউয়ের জন্যে অভিনন্দন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: ওয়াও! অসম্ভব সম্মানের একটা বিষয়। লন্ডনের ফটোগ্রাফি করা কোম্পানি গুলো খুবই স্বয়ংসম্পূর্ণ, ওখানের ফটোগ্রাফারগণ ফটোগ্রাফিতে উচ্চতর ডিগ্রী অর্জন করা। উন্নত ও এক্সক্লুসিভ ক্যামেরা নেই। এমন কি আমাদের উন্নত মানের লাইট পর্যন্ত রেয়ার। বাংলাদেশে ফ্যাশন ফটোগ্রাফি খুবই চ্যালেঞ্জিং। যদি আমরা ইউরোপ এর মত সাপোর্ট পেতাম আমাদের ফটোগ্রাফাররা আলোড়ন সৃষ্টি করত। কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়া, উন্নত ক্যামেরা ছাড়া আমরা তেমন খারাপ ফটোগ্রাফি করিনা।


অনেক ধন্যবাদ শাইয়্যান ভাই।

১৭| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৪:০৪

কামাল১৮ বলেছেন: অভিনন্দন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ।

১৮| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৫:১১

আলামিন১০৪ বলেছেন: মসজিদে হিট হয় আবার পতিতালয়েও হিট হয় মানে লোকজন যায় আর কি..

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০৪

মোহাম্মদ গোফরান বলেছেন: মসজিদে যারা যায় তারাই আবার পতিতালয়ে যায়। দেখবেন সানি লিয়িনকে যে সব কুত্তার বাচ্চারা গালি দেয় তারাই রাতের বেলা ওর ভিডিও দেখে গীটার বাজায়। শোয়রের বাচ্চা মৌলবাদীরা একদিকে ওয়াজ করে অন্যদিকে শিশু বলৎকার করে। ভণ্ডে ভরে গেসে দেশ।

১৯| ১৯ শে মার্চ, ২০২৪ ভোর ৬:৫৬

শ্রাবণধারা বলেছেন: আপনার ব্লগপাতা দুই লক্ষ বার হিট হওয়া উপলক্ষে অভিনন্দন।

আপনার পেশাটা একজন শিল্পীর পেশা। আমাদের সমাজে শিল্পীরা অবহেলিত। আবার অধিকাংশ মানুষ শিল্পী বা শিল্প এই বিষয়গুলোকে বুঝবে না এটা ধরে নেওয়া যায়। মানিক বন্দ্যোপাধ্যায় বা জীবনানন্দ দাশের কথা মনে করুন। তারাও জীবদ্দশায় প্রবল অবহেলার শিকার হয়েছেন।

আপনাকে নিয়ে, আপনার পেশা নিয়ে কটু কথা ব্লগে অনেক দেখেছি। আমার মতে এগুলোকে উপেক্ষা করার শক্তি অর্জন করাটাই শ্রেয়। আর একটা বিষয় মনে রাখা প্রয়োজন যে অতি নিম্নরুচির এবং নিম্নবুদ্ধির মানুষেরাই অন্যের পেশা নিয়ে কটু কথা বলে, তুচ্ছতাচ্ছিল্য করে। এদের কে সম্পূর্ণ উপেক্ষা করে আপনি এগিয়ে যান এই কামনা করি।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০৯

মোহাম্মদ গোফরান বলেছেন: অবহেলিত হলে সেটা আমরা মেনেই নেই। কিন্তু সারাক্ষন তাবলীগ ফেফাজত দের হয়ে জিহাদকারীদের যদি তাবলিগ ফেফাজত এর দালাল বলা হয় এরা সরাসরি পেশা পরিবার ইত্যাদি নিয়ে ব্যক্তি আক্রমণ করে। এরা ভন্ড নির্লজ্জ ও বস্তি ক্লাস। এদের পাত্তা দেয়ার কিছু নেই।

অনেক ধন্যবাদ আপনাকে।

২০| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ৭:৪৯

অগ্নিবেশ বলেছেন: ২ লাখ হিট উপলক্ষে আন্তরিক অভিনন্দন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: অনেক ধন্যবাদ।

২১| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:০৭

শূন্য সারমর্ম বলেছেন:


অভিনন্দন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ শূন্য।

২২| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:১৭

নতুন বলেছেন: ২ লাখ হিট উপলক্ষে আন্তরিক অভিনন্দন। .


আপনাকে উদ্দেশ্য করে এই কথা উনার বলা উচিত হয় নি। উনিও এটা বুঝতে পেরেছেন সেটা তার পোস্টে দেখলাম।

আপনি মাঝে মাঝে অপেশাদারের মতন কথা বলেন সেটাও আপনার বিরুদ্ধে অনেক সময় মত তৌরি করে।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ নতুন ভাই।

ভাই আমাকে ব্যক্তি আক্রমণ করে এরা খুবই লো ক্লাস। আমার লাইট ম্যান এদের চেয়ে বেশি এডুকেটেড। এদের আমি পাত্তা দেইনা। এদের আসলে ব্লগে লেখার কিছু নেই। জামাতের দালাল পিনাকীয় গু পোস্ট কপি পেস্ট করে ব্লগে প্রসব করে।



আমার ভুল টা শোধরে নেয়ার ট্রাই করব।

২৩| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২০

রানার ব্লগ বলেছেন: দেখুন আপনি কত্ত মানুষের অভিনন্দন পেয়েছেন । ওমন দুই একজন থাকবেই যারা কটু কথা বলবে । সব সময় মিষ্টি ভালো না, জীবনে তিতার দরকার আছে ।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: বিম্পি জামাত ছাড়া আমাকে অপছন্দ করেন এমন ব্লগার মুক্তমত ও স্বাধীন মত প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যমে থাকার কথা না। একটা কারণেই কয়েকটা নিক আমাকে ঘৃণা করে ও ব্যক্তি আক্রমণ করে তা হলো আমি কাঠমোল্লাদের ও জঙ্গিবাদের বিপক্ষে লিখি।

২৪| ১৯ শে মার্চ, ২০২৪ সকাল ১১:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগে আর হিট উপহার দিন, নতুন নতুন বিষয় নিয়ে লিখুন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: অবশ্যই। ব্যক্তি আক্রমণ কারীরা চায় সামু ব্লগের হিট ব্লগাররা চলে যাক। ব্লগে মৌলবাদ কায়েন হোক। তাদের এ নোংরা উদ্দেশ্য সিফল হতে দেয়া যাবে না। মৃত্যু না হওয়া পর্যন্ত আমি এদের বিরুদ্ধে লিখে যাব।

২৫| ১৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: গোফরান ভাই আমি নিজে ওয়েডিং ফটোগ্রাফি করেছি দীর্ঘদিন।
ঢাবিয়ান ভুলভাল বলেছেন, এটা সিরিয়াস কিছু নয়। জাস্ট চিল।
আর নীল আকাশ আসলে ব্লগার নয়। উনি ব্লগে এসে সুবিধা করতে পারে নাই। উনি চেয়েছিলেন সামু থেকে ব্লগার নিয়ে যাবেন ফেসবুকে তার শবনম পেজে। কিন্তু উনি সফল হন নাই।

'আরইউ' একজন ইতর। উনি ইতরামি করতে সামুতে আসেন।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: এরা আমাকে ব্যক্তি আক্রমণ করে তর্কে না পেরে পরিবার পেশা এগুলো টেনে এনে বস্তির পরিচয় দেয়। সারাক্ষন মৌলবাদীদের পক্ষে জিহাদ ও দালালী করে আর কেউ এদের জঙ্গি কাঠমোল্লাদের পা চাটা দালাল বললে কান্নাকাটি করে।



--
রাজীব আপনি জানেন আমি আপনাকে পছন্দ করি, উনার সাথে আপনার বিরোধ কোন রাজনৈতিক কারণে বা ব্যক্তিগত ঝামেলা থেকে নয়। শুধু কপি পেস্ট বা টুকলিফাই নিয়ে। আপনি প্লিজ এটা বাদ দিন। আগের গুলোর জন্য স্যরি বলুন। এরপর আর ইউ ভাই যদি আপনাকে কিছু বলবেন বলে আমি মনে করিনা। উনি ভালো মনের মানুষ। বিরোধ বা ঝামেলা মিটিয়ে সুস্থ সরল ব্লগিং করুন। আমি বিশ্বাস করি উনি নিজে আপনাকে নিজে ওয়েলকাম করবেন।

আমি আরেকবার আপনাকে একটা পরামর্শ দিয়েছিলাম। আপনি আমায় ভুল বুঝেছিলেন। আমি আর ইউ ভাইবকে বলব আপনাকে এই মুহুর্ত থেকে এট্যাক না করতে। আমি জানি উনি আমার অনুরোধ রাখবেন। তবে আপনি প্রমিজ করুন আংশিক কপি পেস্ট এমন কি একটি লাইনও কপি করবেননা। আপনি চমৎকার ব্লগার। অসাধারণ লিখেন। কপির দরকার কি?

--আবার বলি, প্লিজ কষ্ট পেলে আমি দু:খিত। ভুল বুজবেন না। আপনার ফ্যামিলি খুবই ক্লাসি। বাচ্চা গুলো খুবই কিউট, । ব্লগিং ও আজ থেকে ক্লাসি খান পরিবারের মতো হোক।

২৬| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: ''২ লক্ষ ব্লগ হিট'' এই বিষয়টা কি?
একটু ব্যখ্যা করবেন। তাহলে আমার পোষ্ট কি পরিমান হিট সেটা বুঝতে পারতাম।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনার হিটের তুলনায় আমার গুলো জাস্ট নাথিং। বললাম তো আপনি দারুণ ব্লগার।

২৭| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১০

আরইউ বলেছেন:



#২৫ এর সূত্র ধরে আমি রাজীবের পোস্টে এই মন্তব্যটি করেছি। আপনার প্রস্তাবে আমার কোন আপত্তি নেই। আশাকরি উনিও আপনার অনুরোধ রাখবেন। আপনাকে ধন্যবাদ, গোফরান।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া রাজীব মানুষ ভাল। ভদ্র। উনাকে একটু ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখুন প্লিজ।

২৮| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৫

আরইউ বলেছেন:



গোফরান,

রাজীব আমার মন্তব্যটা পোস্ট থেকে মুছে দিয়েছে।

সোনাগাজীর সাম্প্রতিক পোস্টে তার মন্তব্য “১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩ রাজীব নুর বলেছেন: আরইউ নামে এক ইতর ব্লগে ইতরামি করেই যাচ্ছে। এই ছাগল ব্লগে আসে ইতরামি করতে। মডারেটর কেন যে ছাগলটাকে থামাচ্ছে বুঝি না। তবে আমি জানি এই ছাগল ছাগলামি দীর্ঘদিন করতে পারবে না। বহু বছর ধরেই দেখছি, সামুতে এরকম ইতর আসে। কিছুদিন ইতরামি করে। তারপর এদের আর কোনো খোজ খবর থাকে না।

বুঝতেই পারছেন... যাহোক, আমি আপনার অনুরোধ রাখবো। সে যদি আর কপি-পেস্ট না করে তাহলে সমস্যা নেই।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া রাজীবের আচরণে আমি স্তব্ধ। আমি লজ্জিত। আপনার মতো মেধাবী ব্লগার আমার অনুরোধ রেখেছেন। আমি সম্মানিত অনুভব করছি।

২৯| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৪৪

আরইউ বলেছেন:



গোফরান,
আপনার লজ্জার কিছু নেই, ইটস অল গুড। রাজীব কপি-পেস্ট না করলেই হলো। আশাকরি সে আর এটা করবেনা।

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাইয়া আমার মনে হয় তার মাথায় সমস্যা আছে। আমি উনার ভালো চাইলাম, সম্মানের সাথে ব্লগে থাকুক এটা চাইলাম। উনি আমারেই নির্বোধ বলছেন। উনি বলছেন উনি নাকি কখনো কপি পেস্ট করেনইনি। হাসব বা কাঁদবো বুঝতেছিনা। মডারেটর সাহেবের উপরই উনাকে ছেড়ে দিন। নিজের ভালো নিজে না বুঝলে কি করা? ব্যান হোক। তখন ভালো লাগবে।

৩০| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৬

আরইউ বলেছেন:



লেখক বলেছেন: ভাইয়া আমার মনে হয় তার মাথায় সমস্যা আছে। আমি উনার ভালো চাইলাম, সম্মানের সাথে ব্লগে থাকুক এটা চাইলাম। উনি আমারেই নির্বোধ বলছেন। উনি বলছেন উনি নাকি কখনো কপি পেস্ট করেনইনি। হাসব বা কাঁদবো বুঝতেছিনা। মডারেটর সাহেবের উপরই উনাকে ছেড়ে দিন। নিজের ভালো নিজে না বুঝলে কি করা? ব্যান হোক। তখন ভালো লাগবে।


আই অ্যাম স্যরি, আপনাকেও কটু কথা শুনতে হয়েছে। যাহোক, আমি চাই সে সুস্থ্য হোক। আমিন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.