নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাতত চোরকে বলিওনা চোর /\\ জেনো রাত্রীর শেষেই ভোর।

গুরুভাঈ

কি লেইকপো!

গুরুভাঈ › বিস্তারিত পোস্টঃ

বেতন ৭৫% বা ৮০% বা ৯০% কম নিতে হবে

০৩ রা মে, ২০২০ সকাল ১১:২৯

করোনার এই মহাসংকটা কালে নানান দেশ, নানান সরকার, নানান পেশার জনগন নানান সমস্যায় আছে। এই সমস্যার কারনে অনেক দাবি করছে তাদের নিজ নিজ পেশার জন্য প্রোণদনা বা ভুতুর্কি। কেউ কেউ দাবি করছে বাড়ি ভাড়া মাফ করার,স্কুলের বেতান মাফ করার বা কম নেওয়ার কারন হিসাবে বলছে তাদের তো এখন বিদ্যৎ বিল, ইউটিলিটি বিল অমুক তমুক দিতে হচ্ছেনা, চাইলেই তো তারা কিছু কম নিতে পারে।

করোনার এই মহাসংকটকালে নানান পেশার মানুষ তাদের পেশার কারনে সেবা দিয়ে যাচ্ছেন, অফিস করছেন এবং তারা বিভিন্ন আর্থিক সুবিধাও পাবেন বেতন বা র‌্যাংকিং অনুসারে।

তো, এখন যারা ওয়ার্ক ফর্ম হোম করছেন বা ফুললি ছুটিতে আছেন, তারা কি একবারও পেশ করেছেন দাবি যে আমরা বেতন টা ৭৫% বা ৮০% বা ৯০% কম নেই, কারন আমাদের তো অফিস যাতায়াতের খরচ নেই, অফিস যাতায়াতের কারনে সময়, কষ্টের কোনো সমস্যা নেই।

কথায় কথায় চিকিৎসা বা অন্য কোনো কিছুতে আমরা আমাদের প্রতিবেশি দেশের সাথে আমাদের অবস্থার তুলনা না করে ডাইরেক্ট তুলনা শুরু করি ইউরোপ, আমেরিকা, জাপান, কোরিয়া এর সাথে। তো সেই সকলে দেশের চাকুরিজীবিরা কিভাবে বেতন পাচ্ছেন একটু খোজ নিন ওয়ার্ক ফর্ম হোম করছেন বা ফুললি ছুটিতে আছেন এদের কাছ থেকে।

খোজ নেয়া হলে দাবি তুলবেন নাকি যেহেতু আমরা ওয়ার্ক ফর্ম হোম করছি বা ফুললি ছুটিতে আছি আমাদের তো অফিস যাতায়াতের খরচ নাই তাই দেশের এই সংকটকালে বেতন টা ৭৫% বা ৮০% বা ৯০% কম নেই??!!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২০ সকাল ১১:৫২

মীর আবুল আল হাসিব বলেছেন: ভাইরে, যে সরকারী কর্মকর্তা ৬০ হাজার এর বেশি মাসিক বেতন পায় + দেড় লক্ষাধিক টাকা ঘুষ (তাদের ভাষায় সম্মানি) নেয় তবুও তার পোষায় না। আরও টাকার জন্য সে তার চোখ শকুন, মনমানসিকতা নেড়িকুকুর আর কার্যকলাপ হুলো বেড়াল এর মত করে রাখে সে তার বেতন থেকে টাকা কম নেবে??????????


যদি সরকারের সকল কর্মকর্তা স্বেচ্ছায় তাদের বেতন থেকে ১% টাকাও ছাড় দেয় তাহলে আমি এক হাজার আমড়া গাছ লাগাব। কারন তারা টাকা ছাড় দিলে আমার আমড়া গাছে আম হবে।


আর এসব অলীক প্রস্তাব না দিয়ে সম্ভব হলে রবীন্দ্রসংগীত শোনেন কিংবা বন্দেমাতরম। =p~ =p~ =p~ =p~

০৩ রা মে, ২০২০ দুপুর ১২:০৭

গুরুভাঈ বলেছেন: সব চাইতে অবাক ব্যাপার হলো, যারা অনলাইনে বাসা ভাড়া মাফ, বিদ্যুৎ-গ্যাসের বিল মাফ, স্কুলের ফি অর্ধেকের দাবি তুলতেছে তারা সবাই বেতনভুগী সম্প্রদায়, মাস গেলেই যারা বেতন পাবে।

২| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: যারা বেতনের উপর সংসার চালায় তাদের বেতন ১% কাটলে তাদের কষ্ট হবে না।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:২৭

গুরুভাঈ বলেছেন: যেসকল বেতনজীবি যারা ওয়ার্ক ফর্ম হোম কিংবা ফুল ছুটিতে আছেন তাদের অফিস যাতায়াতের যে খরচ বা অফিস করার খরচ তো বেচে যাচ্ছে।

৩| ০৩ রা মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

কহেন কবি কালীদাস বলেছেন: আপনি বলেছেন,
আমরা যারা বাসা থেকে অফিস করছি তারা যেন ৭৫/৮০/৯০ বেতন কম নেই কারন আমাদের যাতায়াত খরচ নেই, কষ্ট নেই।
--আপনার কাছে মনে হয় শুধু বাসা থেকে অফিস করলেই ৭৫/৮০/৯০ বেতন কম নেয়াটা যুক্তিযুক্ত? ভেবে বলছেন কথাটা। যদি আপনি বেসরকারি চাকুরি করতেন মনে হয় বলতে পারতেন না।
--আর আমরা যারা (আমিও বাসা থেকে অফিস করি) বাসায় বসে অফিস করি তারা কিন্তু যাতায়াতের সময়টা অফিস কেই দিচ্ছি। আমি আর অফিসের টিম মেম্বাররা অন্ততপক্ষে দিচ্ছি। বাকিদের কথা বলতে পারব না। প্রডাকটিভিটি কমে নাই, বরঞ্চ বেড়েছে।

যারা বলে বাড়ি ভাড়া , কেউ কেউ দাবি করছে বাড়ি ভাড়া মাফ করার,স্কুলের বেতান মাফ করার বা কম নেওয়ার
--যারা বলে তাদের বেশির ভাগের গিয়ে দেখেন বেতন পাইনি অথবা কোম্পানি তাদের বেতন কম দিয়েছে। আর যারা পুরো বেতন পাওয়ার পরেও এই কথা বলে ওরা সুযোগ সন্ধানি।

০৩ রা মে, ২০২০ রাত ৯:৩৯

গুরুভাঈ বলেছেন: বাংলাদেশে এখনো বেতনের ব্যাপারটা সরকারের বুঝে আসে নাই, সরকার আছে স্বাস্থ্য অধিদপ্তরের সীমাহিন দুর্নীতির গ্যাড়াকলে। বাংলাদেশের বাইরে, দক্ষিণ এশীয়দের বাইরে সব দেশই তাদের কর্মীদের হয় ছাটাই করছে নয়ত ৭০ শতাংশ, ৭৫শতাংশ, ৮০ শতাংশ, সর্বনিম্ন ৯০ শাতাংশ বেতন দিচ্ছে যারা জরুরী সেবার বাইরে। খোজ নিয়ে দেখেন।

বাসা থেকে অফিস করলে, কম নেওয়া যুক্তিযুক্তই শুধু নয়, এই সংকটকালে মানবিকও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.