নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাব আসে; ছন্দ আসে না

হাবীব কাইউম

পোস্ট পড়িবার পূর্বে হাবীব কাইউমের ১ নম্বর ব্লগ দেখিয়া লইবেন

হাবীব কাইউম › বিস্তারিত পোস্টঃ

গ্রাহক সেবা নিয়ে আমার বই

০১ লা মে, ২০১৬ রাত ১২:১৫



বাংলায় এ ধরনের বই কী পরিমাণ আছে কিংবা আদৌ আছে কি না আমার জানা নেই। রকমারিতে খুঁজে বাংলা ভাষায় গ্রাহক সেবা বিষয়ক কোনো বই পাইনি।

কবিতার পাণ্ডুলিপি প্রস্তুত ছিলো; শেষ করতে চাইছিলাম একটা উপন্যাসও। কিন্তু মাঝখান থেকে এ বইটা এভাবে বেরিয়ে যাবে, ভাবিনি। এতে কাঠামোবদ্ধ কোনো আলোচনা নেই। নিজের অনেক কথা বলেছি। সেগুলোর সাথে অনেকেই একমত নাও হতে পারেন। আরেকটি বিষয়ে জোর দেয়ার চেষ্টা করেছি : বাহ্যিক গ্রাহক সেবার চেয়ে অভ্যন্তরীণ গ্রাহক সেবা সুন্দর করার উপরে। অভ্যন্তরীণ গ্রাহক সেবার অর্থ অধীনস্থদের সাথে ম্যানেজারদের আচরণ এবং সহকর্মীদের পারস্পরিক আচরণ তথা সেবা দেয়া ও নেয়া।

আগেই বলেছি কাঠামোবদ্ধ কোনো আলোচনা বইটিতে নেই। নিজের আশপাশে যা দেখেছি তার সাথে মিলানোর চেষ্টা করেছি আমাদের গ্রাহক সেবাকে। আপনি যে সেক্টরেই থাকুন না কেন—হোক আপনার প্রতিষ্ঠান সরকারী বা বেসরকারী, বাণিজ্যিক বা অবাণিজ্যিক, পণ্য উৎপাদনকারী বা সেবা প্রদানকারী—আশা করি আপনার কাজে লাগবে। এবং কেউ যদি বইটা পড়ে অর্থ-সময় দুটোই অপচয় হয়েছে বলে মনে করেন সেটাও অবশ্যই জানাবেন—আমার জন্য সেটা পাথেয় হিসাবে কাজ করবে।

বইটি পড়ার জন্য, দেখার জন্য, খোঁজার জন্য এবং পড়ে প্রকাশ্য-অপ্রকাশ্য মন্তব্য করার জন্য আগাম ধন্যবাদ।

বইয়ের রকমারি লিংক

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৬ রাত ১২:২৬

এম. এ. কালাম বলেছেন: বইটার দাম কি আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে?

০১ লা মে, ২০১৬ ভোর ৫:৩৩

হাবীব কাইউম বলেছেন: অবশ্যই। পেপারব্যাক। ১১২ পৃষ্ঠার বই, দাম ১৩০ টাকা। রকমারি দিচ্ছে ১১৪ টাকায়।

২| ০১ লা মে, ২০১৬ সকাল ৮:০৭

ক্রন্দসী বলেছেন: এক নামজাদা হসপিটাল- এ গেলাম।(বেসরকারি,বাংলাদেশের পয়লা সারির)একজন কথা বলছে স্মার সাথে খুব সুন্দর করে।পাশের ডেস্কের সার্ভিস অফিসার মহিলা র সামনে কোন গ্রাহক নাই,সেই মহিলা আনমনা হয়ে নাক খোটাচ্ছে২২এপ্রিলের কঘা। এয়া দেখে মন্দ হয়েছিল গ্রাহক সেবা নিয়ে যদি কোন কাঠামোগত ট্রেনিং থাকতো ভাল হত। আজকে দেখি আপনার পোস্ট।কাকতালিয় বটে। অভিনন্দন আপনাকে

০১ লা মে, ২০১৬ সকাল ১১:৪৫

হাবীব কাইউম বলেছেন: ধন্যবাদ। আমার প্রকাশককে একটা হাসপাতাল থেকেই বলেছে ১০০০ কপি বই কেনার কোটেশন চাইতে। আপনি যে হাসপাতালের কথা বললেন তাদের কাছেও আমার প্রকাশকের যোগাযোগ করা দরকার। :-/

৩| ০৬ ই মে, ২০১৬ সকাল ৮:০৫

শায়মা বলেছেন: ভাইয়া তোমার কবিতার বইও দারুন হবে। তুমি আমার প্রিয় কবি!


কবিতার বই বেরুলে আমাকে জানাবে সবার আগে। :)

০৬ ই মে, ২০১৬ বিকাল ৫:৪৮

হাবীব কাইউম বলেছেন: অবশ্যই। কিন্তু এখন তো রেডি করছি উপন্যাস—হয়তো বা আগামী মাসে আসবে। কবিতা আমারও প্রিয়। কিন্তু ভয় পাই। মনে হয় হলো না বুঝি, হলো না বুঝি। তারপরও আশায় আছি। আপনাকে অবশ্যই জানাবো।

৪| ০২ রা জুন, ২০১৬ বিকাল ৫:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভকামনা

০২ রা জুন, ২০১৬ বিকাল ৫:৫২

হাবীব কাইউম বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.