নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

ব্যাচ নং ১৪...........

২০ শে অক্টোবর, ২০১৪ ভোর ৪:০৩

আমি ১৪ ব্যাচের কথা বলছি। ঢালাওভাবে গোল্ডেন আর এ প্লাস পাওয়ার জন্য আমরা যেভাবে এ ব্যাচটিকে দায়ী করছি তা মোটেও ঠিক নয়। কেন না, এখানে প্রবলেমটা সিস্টেমের। সিস্টেম পাশের হার আর এডুকেশন সেক্টরের উন্নতি দেখাতে গিয়ে আজ এ জটিল অবস্থার সৃষ্টি করেছে.....।

আমি বরাবরই বলছি, আমাদের দেশে বর্তমানে সবচেয়ে ভয়াবহ আর নজিরবিহীন বাজে অবস্থার মধ্যে রয়েছে "শিক্ষা খাত"। ভাবতে অবাক লাগে পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার প্রশ্নপত্রও ফাস হয় এখন। এক শ্রেণীর বাবা-মা সেসব প্রশ্নপত্র কিনে ছেলে মেয়েদের হাতে তুলে দেন। এর ভয়াবহতা যে কিরূপ হতে পারে, একবারের জন্যও ভাবেন না তারা। তারা শুধু চান, তার সন্তান এ+ পাক। তার মেধা আর মননের বিকাশ ঘটুক আর না ঘটুক এ+ টাই তাদের কাছে মূখ্য বিষয়।


১৪ ব্যাচ ঢাবির অপরাজেয় বাংলায় যেভাবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আন্দোলন করছে, তা দেখে সত্যিই মায়া লাগছে।

ঢাবিতে যে ধরনের প্রশ্নপত্রের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হয় সেটির মান নিয়ে সন্দেহের অবকাশ নেই। এটি একটি স্ট্যান্ডার্ড মানের বাছাই প্রক্রিয়া। এ প্রক্রিয়া নিয়ে যে বা যারা প্রশ্ন তুলেছে বা তুলবে- তাদের যোগ্যতা ও প্রকৃত মেধার মান নিয়ে আমি শঙ্কিত। এটি এক ধরনের অসংলগ্ন প্রলাপ ব্যতীত আর কিছুই নয়।

তবে এর জন্য শিক্ষার্থীদের প্রস্তুতির উপযুক্ত সময়ের প্রয়োজন। যে সময়টি এবার তারা পায়নি। কেননা ঢাবির ভর্তি পরীক্ষায় যে ধরণের প্রশ্ন করা হয়- পর্যাপ্ত প্রস্তুতি ব্যতীত একজন ইন্টার মেডিয়েট পাশ করা শিক্ষার্থীর পক্ষে ৩০ ভাগ প্রশ্নেরও সঠিক উত্তর দেয়াও সম্ভব নয়।

মাননীয় ভিসি স্যারকে অনুরোধ করবো, দয়া করে বিষয়টি একটু ভেবে দেখবেন। পূর্ব ঘোষণা ব্যতীত এ ধরনের একটি সিদ্ধান্ত নেয়া কতোটা যৌক্তিক....।

ওদের মুখের দিকে তাকিয়ে এবারের মতো দ্বিতীয়বার পরীক্ষা দিতে ওদের সুযোগ দেয়া হওক।.....এতে দেশ ও জাতির এমন কোনও ক্ষতি হয়ে যাবে বলে আমি মনে করি না।



হাবিবুর রহমান জুয়েল
সাবেক শিক্ষার্থী
ঢাকা বিশ্ববিদ্যালয়













মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.