নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

এখন সিদ্ধান্ত কর্তৃপক্ষের। তারা "বিষবৃক্ষ" রাখবেন না-কি কর্তন করবেন....।

০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৩৮

এক.

ক'দিন আগে সোহরাওয়ার্দী উদ্যানে ছিনতাই করে ধরা পরা দুই ছাত্র এবং তারপররই কার্জন হলের পুকুর ঘাটে ঘটে যাওয়া ঘটনার পর খানিক বিব্রত বোধ করছি।

অনেকের অনেক কথা শুনলাম, দেখলাম। ঢাবিকে তুলোধুনো করছেন অনেকেই। এখানে লবিং করে, কিংবা রাজনৈতিক প্রভাব খাটিয়ে টাকা দিয়ে ভর্তি করানো হয়। ইত্যাদি ইত্যাদি.....।

হুম "আঙ্গুর ফল টক।"

আমরা ঢাবির ছাত্রদের ঘাড়ের রগ বরাবরই ত্যাড়া- সেটা তো সবার ভালোভাবেই জানা আছে। আমাদের এই ত্যাড়া রগই আমাদেরকে সবার চে আলাদা করে দেয়। এই ত্যাড়া রগই ৫২, ৬৯, ৭১, ৯০ এর নেতৃত্ব দিয়েছে। জন্ম দিয়েছে আজকের স্বাধীন বাংলাদেশ-এর। আমাদের ত্যাড়া রগই আমাদের গর্ব এবং অহঙ্কার।

ঢাবিতে "মেধাবী" ভর্তি করানো হয়। অলি দরবেশ নয়। জন্ম দেবার পূর্বে বাবা-মা যদি জানতেন তার আদরের সন্তান একদিন- "মীর জাফর" কিংবা "এরশাদ শিকদার" হবে তবে নিশ্চিত অঙ্কুরেই তারা এদের বিনিষ্ট করে ফেলতেন। পৃথিবীর আলো দেখা হতো না এই কুলাঙ্গারদের...।

তেমনি ঢাবিও জানে না ভবিষ্যতে তার কোন সন্তান ছিন্তাইকারী, চাঁদাবাজ কিংবা অস্ত্রধারী হবে। কেননা সবার ইন্টারের চারিত্রিক সনদপত্রেই লেখা থাকে "....আমার জানা মতে সে সৎ ভদ্র এবং উত্তম চরিত্রের অধিকারী....।"

দুই.

উপরের দিকে থুথু ছিটলে নিজের গায়েই পড়ে। "সাধু" ছিলাম না ঠিকই- কিন্তু এতটা "জানোয়ারও" ছিলাম না যে, একজন নারীর গায়ে হাত তুলতে হবে। আবার সেটা নিয়ে গর্বও করতে হবে। কিছু কিছু সাবেক ও বর্তমান শিক্ষার্থীকে দেখছি, বিষয়টি নিয়ে উল্লাস করছে। সেই চার কুলাঙ্গারকে বাহবা দিচ্ছে। নানা ধরনের মুখরোচক "রসরচনা"র জন্ম দিচ্ছে। এদের এহেন কর্মকাণ্ড দেখে লজ্জিত না হয়ে পারছি না।

সাবেক ছাত্র হিসেবে সেই চার ছোট ভাইকে বলতে চাই, তোমরা ঢাবির মেধাবী ছাত্র এবং নিজ যোগ্যতাগুণে ভর্তি হয়েছো- তাতে কোনো সন্দেহ নেই। তোমাদের মেধা নিয়ে যারা প্রশ্ন তুলবে- তারা নির্বোধ ব্যতীত অন্য কিছু নহে। কিন্তু ভাইয়ারা, তোমরাই হচ্ছো ভবিষ্যতের "মীরজাফর" কিংবা "এরশাদ শিকদার"।

এখন সিদ্ধান্ত কর্তৃপক্ষের। তারা "বিষবৃক্ষ" রাখবেন না-কি কর্তন করবেন....।



মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ২:১২

স্বপ্নসমুদ্র বলেছেন: কর্তৃপক্ষের হয়ত হাত বাধা। কারন তারা নাকি আবার আওয়ামি লীগের নব্য কর্মী।

২| ০৯ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০২

মাঘের নীল আকাশ বলেছেন: সহমত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.