নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাবিবুর রহমান জুয়েল

হাবিবুর রহমান জুয়েল

জীবন নদীর বাঁকে বাঁকে দুঃখ কতো লুকিয়ে থাকে কেউ তো জানে না....

হাবিবুর রহমান জুয়েল › বিস্তারিত পোস্টঃ

আমার প্রাইমারি জীবনের বন্ধুরা....

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ১:২৯

"আমার প্রাইমারি জীবনের বন্ধুরা"

প্রাইমারিতে পড়ার সময় দারুণ অভাব যাচ্ছে আমাদের। দারুণ অভাব। টিফিন টাইমে এক টাকা দিয়ে একটা বনরুটি কিংবা দেড় টাকা দিয়ে একটা পাউরুটির চার ভাগের এক ভাগ কিনে খাবার সামর্থ্য ছিল না আমার।

চতুর্থ শ্রেণিতে উঠার পর আমার টিফিনের ব্যবস্থা হয়ে যায়। এগিয়ে আসে বন্ধু মোশাররফ। তাদের একটি মুদি দোকান ছিল তখন। সে স্কুলে আসার আগ পর্যন্ত সকাল বেলা সেই দোকান করতো। স্কুলে আসার সময় দোকান থেকে চুরি করে কিছু না কিছু টাকা নিয়ে আসতো।

আমাদের মাঝে একটা চুক্তি হলো।

আমি প্রতিদিন ক্লাসে অঙ্ক দেখিয়ে ওকে হ্যাড স্যারের বেত্রাঘাত থেকে বিরত রাখবো। বিনিময়ে টিফিন টাইমে একটা আস্ত পাউরুটি কিনে তার চার ভাগের এক ভাগ খেতে দিবে সে।

টিফিন টাইমে আমি আর মোশাররফ স্কুল মাঠের শেষ প্রান্তে চলে যেতাম। সাথে থাকতো ওর খালাতো ভাই- আমার আরেক বন্ধু মুরাদ। সেখানে একটি মুদি দোকান ছিল। তার পাশে ছিল একটি টিউব অয়েল। আমরা টিউবঅয়েলের পানি দিয়ে পাউরুটি ভিজিয়ে তারপর দোকানটির পিছনে দাঁড়িয়ে লুকিয়ে লুকিয়ে খেতাম।

কিছুক্ষণ পর পেট ফুলে উঠতো। বড় বড় ঢেকুর তুলতে তুলতে ক্লাসে ফিরতাম। সেই খাবার থাকতো একেবারে বিকেল পর্যন্ত।.....

আমার সেই দুই বন্ধুই আজ ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে প্রবাসে রয়েছে। তারা হয়তো জানে না, তাদের জন্য আমার বুকের ভেতরটা প্রায়ই কেঁদে ওঠে। তাদের কথা ভেবে নিজের অজান্তে প্রায়ই কেঁদে ফেলি আমি। প্রায়ই.......।

যেখানেই থাকিস, ভালো থাকিস। তোদের জন্য দোয়া রইলো।......









মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.