নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনে করো জুতো হাটছে,পা রয়েছে স্থীর

এইচ তালুকদার

I am drunk,officer.punish me when I am sober.(Zahir ud din Muhammad,Babur)

এইচ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

হাড় পাথরের ইতিহাস

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৪

ফসিল কিংবা ফসিল সংক্রান্ত তথ্য নিয়ে আমার আগ্রহ একদম ছোট বেলা থেকেই,কারন প্রতিটা ফসিল যেন একটা ইতিহাসের বই,পৃথিবী ইতিহাসে একটা করে অধ্যায়,ফসিল খুঁজে পাওয়া অত্যন্ত কঠীন এবং শ্রমসাধ্য একটি কাজ কারণ প্রতিটা ফসিল তৈরি হতে লক্ষ লক্ষ বছর সময় নেয়।তবে সব ফসিলের মধ্যে এখন পর্যন্ত প্রাপ্ত মানুষের ফসিলের প্রতি আমার আকর্ষণ সবচে বেশি।এখন পর্যন্ত প্রাপ্ত মানব ফসিল নিয়ে একটা সিরিজ লেখার ইচ্ছা আছে,সময়করে উঠতে পারলে অবশ্যই লিখব।

এখন পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে পুরনো মানব (homo sapience) ফসিলের নাম হচ্ছে omo 1,এটা ইথিওপিয়ার ওমো ন্যাশনাল পার্কের ওমো নদীর কীণারে,ওমো কিবিশ সাইট থেকে উদ্ধার করা হয়েছে।ইথিওপিয়া থেকে এ ধরনের মানব ফসিল আবিষ্কার বিজ্ঞানিদের ইথিওপিয়াকে cradle of humanity বা মানব জাতির সুচনাস্থল ধারনা টিকে জোরদার করেছে।

omo 1 একজন শিকারি সংগ্রাহক ছিল,খুব সম্ভবত শিকার করতে গিয়ে পাওয়া আঘাত সেরে না ওঠায় তার মৃত্যু হয়েছে।তাঁর মৃত্যু আসন্ন বুঝতে পেরে তার দলের সঙ্গীরা তাকে ঠিক এইজায়গাটিতে ফেলে রেখে চলে যায়।তারপর থেকে সে এখানেই ছিল, omo 1 ছিল মধ্য বিশের এক যুবক উচ্চতা আনুমানিক সাড়ে পাচ ফুট,১৯৬৯-৭৪ সাল পরযন্ত চলা এক খনন কাজের মাধ্যমে omo 1 কে মাটির নিচ থেকে তুলে আনা হয়,আর এই খনন কাজের নেতৃত্ব দেন বিখ্যাত এনথ্রোপলজিস্ট রিচার্ড লিকি।
omo 1 কে খুঁজে পাওয়া মানব জাতির ইতিহাসেই একটা অনন্য ঘটনা, omo 1 শুধু প্রথম মানব ফসিলই নয় এখন পর্যন্ত প্রাপ্ত সবচে পুরনো মানব ফসিলও বটে।omo 1 এর বয়স প্রায় ১৯৫০০০ হাজার বছর,এবং আধুনিক মানুষের সাথে তার সব রকম মিল আছে।২০০৪ সাল নাগাদ omo 1 এর সমস্ত ধরনের পরিক্ষা(DNA,RADIO CARBON DATING)সম্পন্ন হয়েছে। omo 1 হোমো সাপিএন্সের আফ্রিকান অরিজিনের ধারনা অর্থাৎ আমাদের সবার(ককেশোয়েড,নেগ্রোয়েড,মঙ্গোলোয়েড,অস্ট্রলয়েড) পূর্বপুরুষ এর আফ্রিকা থেকে আসার ধারনাকে অনেকটাই সঠিক প্রমান করেছে।


Omo 1 এর মত ওমো কিবিশ সাইট থেকে Omo 2 কেও পাওয়া গেছে তবে তার বয়স অনেক কম আনুমানিক এক লক্ষ বছর।ওমো কিবিশ সাইটটি পৃথিবীর অন্যতম সবচেয়ে সমৃদ্ধ ফসিল সাইট,শুধু মানুষ নয় এখান থেকে হমিনিড গোত্রের আরও অনেক ফসিল পাওয়া গেছে সেগুলো নিয়ে পরে লীখবো।
তথ্য সূত্র সমূ্হ
• উইকিপিডিয়া List of fossil sites List of human fossils
• Recent African origin of modern humans
• পিবিএস নোভা ডকুমেন্টারি ফার্স্ট হিউম্যান(আফ্রিকা)
• বিবিসি ডকুমেন্টারি cradle of humanity
• Callaway, Ewan (7 June 2017). "Oldest Homo sapiens fossil claim rewrites our species' history". Nature. doi:10.1038/nature.2017.22114

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:৩৬

ডঃ এম এ আলী বলেছেন: খুবই মুল্যবান তথ্যসমৃদ্ধ পোষ্ট ।

ফসিলের মধ্যে থাকা মাথার খুলি, মারি ,
দন্ত সহ অন্যান্য অংশের একটি চিত্র
নীচে দেয়া হল

সুত্র : https://alchetron.com/Omo-remains

অনেক অনেক শুভেচ্ছা রইল

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৪

এইচ তালুকদার বলেছেন: অনেক ধন্যবাদ

২| ১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:১১

ডঃ এম এ আলী বলেছেন: উপরের ছবিটা আপনার পোষ্টে দেয়া ছবিটাকে পরিস্কারভাবে দেখার জন্য একটু বড় ভার্সন মাত্র ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.