নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

"বাংলার জমিদার বাড়ী" - পর্ব ৫ (দুবলহাটি জমিদার বাড়ি)

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:২৫

ঐতিহাসিক নিদর্শনে সমৃদ্ধ নওগাঁর জনপদে অবস্থিত রাজপ্রাসাদগুলো ধ্বংসের মুখে পতিত হওয়া সত্ত্বেও আজো এগুলো আকর্ষণীয় পর্যটন স্থান হিসেবে বিবেচিত হয়ে আসছে। এগুলোর মধ্যে অন্যতম একটি, নওগাঁ শহর হতে প্রায় ৬ কিলোমিটার দক্ষিণে দুইশত বছরের পুরাতন স্থাপনা নিয়ে দাঁড়িয়ে থাকা দুবলহাটি জমিদার বাড়ী। অনেকে একে দুবলহাটি রাজবাড়ী নামেও অভিহিত করে থাকেন। যদিও “রাজবাড়ী” শব্দটি ব্যাবহারের কোন ইতিহাস জানা যায় নাই। ধারণা করা হয়, আগেকার লোকেরা জমিদার তথা ধনীশ্রেণীর লোকদের রাজা-বাদশা বলে অভিহিত করে থাকত; আর সেখান হতেই হয়ত রাজবাড়ী হিসেবে এই জমিদার বাড়ী চিহ্নিত হয়েছে। সারা বাংলাদেশ জুড়ে যে সকল জমিদার বাড়ীগুলো দাঁড়িয়ে আছে সেগুলোর তুলনায় দুবলহাটি জমিদার বাড়ী ব্যাতিক্রম। বিশাল অঞ্চলজুড়ে এর ব্যাপ্তি যা কিনা ভাওয়াল রাজবাড়ী’র কথা মনে করিয়ে দেয়।



জমিদার বাড়ি নিয়ে ধারাবাহিক লেখা শুরু করার পর এই বিষয় নিয়ে অল্পবিস্তর ঘাঁটাঘাঁটি করতে গিয়ে মনটা খারাপ হয়ে গেল। উন্নতবিশ্বে যে সকল স্থাপনা হেরিটেজ হিসেবে সংরক্ষিত হয়, আমাদের দেশে সেইসকল স্থাপনা পড়ে থাকে অবহেলায়, ক্ষয়ে যায় অস্থি-মজ্জা সকল, ঘুণে ধরে বিচূর্ণ হয় ইতিহাসের পাতা। অপূর্ব সকল স্থাপনা আর নির্মাণশৈলী নিয়ে আমাদের বাংলাদেশের আনাচে কানাচেতে পড়ে আছে অসংখ্য জমিদার বাড়ি, রাজবাড়ীসহ আরও কত স্থাপনা। আর এই সব স্থাপনার কিছু কথা এই বোকা মানুষটার ছেঁড়া খাতায় লিখে রাখার প্রয়াস হল এই “বাংলার জমিদার বাড়ী” সিরিজ।



জমিদার বাড়ী সিরিজের সব লেখাঃ "বাংলার জমিদার বাড়ী"







১৭৯৩ সালে লর্ড কর্ণওয়ালিসের কাছ থেকে ১৪ লক্ষ ৪ শত ৯৫ টাকা দিয়ে দুবলাহাটি এলাকার পত্তন নিয়ে জমিদারী পরিচালনা শুরু করেন জমিদার কৃষ্ণনাথ। কৃষ্ণনাথ এর কোন পুত্র সন্তান না থাকায় তার কন্যার পুত্র (নাতি) হরনাথ রায় ১৮৫৩ সালের জমিদারীর দায়িত্ব গ্রহণ করেন। এই হরনাথ রায়ের সময়েই দুবলাহাটি রাজ্যের ব্যাপক বিস্তার ঘটে। এসময় তিনি দুবলহাটি রাজ প্রাসাদের সৈৗন্দর্য বৃদ্ধি, নাট্যশালা নির্মাণ ও প্রজা সাধারণের সুপেয় পানীয় জলের কষ্ট দূর করার জন্য রাজ প্রাসাদের পাশে অনেক পুকুর খনন করেন। হরনাথ রায় চৌধুরী ও তার পুত্র কৃঙ্করীনাথ রায় চৌধুরীর সময় এর ব্যাপক উন্নয়ন সাধিত হয়। প্রাসাদের বাইরে ছিল দীঘি, মন্দির, স্কুল, দাতব্য চিকিৎসালয়, ১৬ চাকার রথসহ বিভিন্ন স্থাপনা। প্রাসাদের ভেতরে ও বাইরে ছিল নাটক এবং যাত্রামঞ্চ। সেখানে নিয়মিত নাটক ও যাত্রাপালা অনুষ্ঠিত হতো।







জমিদারি প্রথা বিলুপ্তি হওয়ার পর হরনাথ রায় স্বপরিবারে চলে যান ভারতে। এই জমিদার বংশের স্মৃতি স্বরূপ থেকে যায় বিশাল সুরম্য অট্টালিকা যার নাম হয় দুবলাহাটি জমিদার বাড়ী তথা রাজবাড়ি। ইট-সুরকিতে নির্মিত এ বাড়িতে আছে সুরম্য প্রাসাদ, দুর্গা মন্দির, রঙ্গমঞ্চ। বাড়ির মূল ভবনটিতে কমপক্ষে একশটি কক্ষ আছে। এছাড়া কারুকাজময় বারান্দা, রঙিন কাচের অলংকরণ, নানা ধরনের ভাস্কর্য এ জমিদার বাড়ির প্রধান আকর্ষণ। পরর্তীতে এটি সরকারী সম্পদ হিসাবে প্রত্নতত্ত্ব বিভাগ দেখভালের দায়িত্ব নেয় এবং বর্তমানে এটি প্রত্নতত্ত্ব বিভাগের অধীনেই রয়েছে।







কিভাবে যাবেনঃ

ঢাকা থেকে যে কোন পরিবহনে করে আপনি নওগাঁ চলে আসেন। ঢাকার বাইরের হলে সেখান থেকে যে যানে করে নওগাঁ পৌঁছানো সহজ তাতে করে নওগাঁ এসে আপনি নওগাঁ সদর থেকে রিকশা ভ্যান, অথবা ব্যাটারিচালিত রিকশা করে আপনি সরাসরি চলে আসতে পারেন এই দুবলহাটি জমিদার বাড়ীতে। এই যাত্রাটুকুতে ভাড়া পড়বে জনপ্রতি ২০-৩০ টাকা আর সময় লাগবে ৩০ মিনিটের মত।







এই দুবলহাটি জমিদার বাড়ী নিয়ে ব্লগার আরিয়ানার একটি লেখা আছে দুবল হাটি রাজবাড়ি; পড়ে দেখতে পারেন।



ফটো কার্টেসিঃ Click This Link

ইনফো কার্টেসিঃ Click This Link



মন্তব্য ২৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:১২

ড. জেকিল বলেছেন: সুন্দর পোস্ট, অনেক কিছু জানতে পারলাম, দেখি একদিন তো যাওয়াই যায় :)

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ড. জেকিল। পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

পুরো সিরিজজুড়ে লেখাগুলো পড়ার দাওয়াত রইল।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এগুলোই আমাদের পরিচয় সুতরাং এই ঐতিহ্যগুলোকে সংরক্ষন করা উচিৎ/করতে হবে। নইলে আমাদের কোন সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য চিহ্ন থাকবেনা।




ধন্যবাদ।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দেশ প্রেমিক বাঙ্গালী। আমাদের সবার উচিত যার যার অবস্থান থেকে দেশের জন্য কাজ করে যাওয়া। তবেই দেশ এগিয়ে যাবে, আমাদের ইতিহাস-ঐতিহ্য হবে সমৃদ্ধ।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৯

শ্যাডো ডেভিল বলেছেন: ব্লগার আরিয়ানার লেখা পড়ে জানলাম, ওখানে নাকি মাদকসেবীদের আড্ডা আছে যার কারনে ভেতর পর্যন্ত যাওয়া যায় না। ওখানকার নিরাপত্তা ব্যবস্থা কেমন এখন??

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেখুন পুরো স্থাপনা'র বিশালত্বের এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অবহেলার জন্য স্থানীয় বখাটেদের এবং মাদকসেবীদের উৎপাত থাকতে পারে। কিন্তু সেটা অতটা প্রকট নয় যার কারনে সেখানে ভ্রমণ করতে সমস্যা হতে পারে। তবে, সম্পূর্ণ একা না যাওয়া ভালো। আমি নারায়নগঞ্জের "হাজীগঞ্জ দুর্গ"তে একা গিয়ে বখাটে এবং মাদকসেবীদের দেখা পেয়েছি। যদিও তারা কোন সমস্যা করে নাই, তারপরও কিছু সময়ের জন্য ভয় পেয়েছিলাম।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২২

শুঁটকি মাছ বলেছেন: চমৎকার হয়েছে।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, প্রিয় মাছ ;) সরি, প্রিয় শুঁটকি মাছ।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

সোজা কথা বলেছেন: এইসব জায়গার কথা তুলে এনেছেন দেখে ভালো লাগল।ছবিগুলা সুন্দর হয়েছে।তবে সরকারি পৃষ্ঠপোষকতা আরো বাড়িয়ে এই জমিদার বাড়ির সংরক্ষণ করা উচিত।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, আমরা সবাই জোরালোভাবে দাবি জানাই এই সব জমিদার বাড়ির সংরক্ষণে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানোর।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: ভেঙ্গেচুরে একাকার দেখি ! সরকারের উচিৎ সংরক্ষনের জন্য এগিয়ে আসা !

১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই ভেঙ্গেচুরে একাকার। আসুন আমরা সবাই জোরালোভাবে দাবি জানাই এই সব জমিদার বাড়ির সংরক্ষণে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানোর।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০২

সাজিদ ঢাকা বলেছেন: গতবার নওগাঁ যাইতে দিয়া রাস্তায় দৌড়ানি খাইসিলাম , , উল্টা আইসা আবার রংপুর গেসি , , আবার হানা দিব নওগাঁতে , , , , আরিয়ানা আপুর কথা মনে পড়ে গেল , প্রবাসি এই আপুর একবার ভাগ্য ক্রমে দেখা হয়ে গিয়েছিল , ,

১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই, যাওয়ার সময় আওয়াজ দিয়েন...

৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৫

সাজিদ ঢাকা বলেছেন: আচ্ছা , , :) :)

৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৮

এহসান সাবির বলেছেন: দারুন পোস্ট।

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, এহসান সাবির ভাই।

১০| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪২

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: হায়রে এই বুঝি জমিদার বাড়ির অবস্থা !!!

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জ্বি মাননীয় মন্ত্রী মহোদয়, এই হল জমিদার বাড়ির অবস্থা। আপনারা মন্ত্রী মহোদয়রা কিছু করেন... নাইলে পদত্যাগ করেন... ;)

১১| ১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০৭

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: আমার দাদি বাড়ির কাছাকাছি হওয়ায় এখানে যাওয়ার সৌভাগ্য এবং দুর্ভাগ্য আমার হয়েছে । দুর্ভাগ্য বলছি এই জন্য যে, এই বাড়িটির এমন ভগ্নদশা আর পরোতে পরোতে এতো অবহেলা জড়িয়ে আছে আছে যে, অন্যান্য দেশের সংরক্ষিত স্থাপনার সাথে তুলনা করলে চোখে পানি চলে আসে ।


আমি ছবি দিতে চাইলাম, কিন্তু আপলোড করতে পারছি না । :(

পোস্টে প্লাস !

১৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আদনান শাহ্‌িরয়ার ভাই, ব্লগার নীল-দর্পণ 'র যে ভাগ্য রক্তে বহন করে এনেছিলো মেয়েটি ! গল্পটা আমি পরেছি যেটাতে আপনি কমেন্টটা করেছিলেন আর আমার এখানে চলে এসেছে। মেয়েটার মানসিক ভারসম্য হারিয়ে ফেলে পাগল হওয়াটা হয়ত জেনেটিক, কিন্তু ভাগ্য একই হল! প্যাথেটিক হলেও আমি বাস্তবে এই টাইপের কয়েকটি ঘটনা দেখেছি যেখানে বাবা-মায়ের জেনেটিকাল সমস্যার সাথে ভাগ্যও সন্তানের জীবনে বয়ে চলে আসে।

আর সবসময় আমার ব্লগ ও পোস্টের সাথে থাকার জন্য কিছু বলতে চাই না শুধু এইটুকু বলতে চাই, "পাশে থেকো বন্ধু হে..."

১২| ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:২৬

মনিরা সুলতানা বলেছেন: আপনার এই সিরিজের সবগুলি লেখায় আমার অনেক প্রিয়...

খুব ভাল লাগে দেখতে নিজেকে ঐ সময়ে কল্পনা করতে ।

০৩ রা জুন, ২০১৪ রাত ১১:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন মনিরা সুলতানা।

সাথে থাকুন, চলবে এই সিরিজ, দেশের জন্য, দেশের ঐতিহ্যের জন্য।

১৩| ০৩ রা জুন, ২০১৪ রাত ৮:২৬

মনিরা সুলতানা বলেছেন: আপনার এই সিরিজের সবগুলি লেখায় আমার অনেক প্রিয়...

খুব ভাল লাগে দেখতে নিজেকে ঐ সময়ে কল্পনা করতে ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপু। আজকে মাহিদা মৌ এর মন্তব্যের উত্তর দিতে এসে দেখি, আপনার এই মন্তব্যের উত্তর দেয়া হয় নাই। আন্তরিকভাবে দুঃখিত আপু, এই অনিচ্ছাকৃত ভুলের জন্য।

ভাল থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

১৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:০৯

মাদিহা মৌ বলেছেন: এটা তো এখন জমিদার বাড়ির কঙ্কাল হয়ে গেছে! এত অযত্ন আর অবহেলা? অথচ, এগুলি তো চমৎকার টুরিস্ট স্পট হতে পারতো! সরকার চাইলে এখনো সম্ভব …

০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সেই স্বদিচ্ছা যদি থাকতো!!! তাহলে তো কথাই ছিল না।

ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.