নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

প্রিন্টেড এবং ইলেকট্রনিক্স মিডিয়ায় বিজ্ঞাপন - ETHICS!!! আর মিথ্যার বেসাতী এবং নির্লজ্জ প্রদর্শন।

০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৩:২৫







একটি বহুজাতিক কোম্পানির ত্বকের রঙ (নাকি রঙ্গ? ;) ) ফর্সাকারী প্রসাধনীর বিজ্ঞাপনে পাঁচ কোটি টাকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলা হচ্ছে, একটি ৩০০ টাকা মুল্যের বিদেশী ক্রিম নাকি তাদের পন্য, কোনটা বেটার? !!! বিজ্ঞাপনটা প্রথম দেখাতেই মুখ দিয়ে যে কথাটি বের হয়ে আসলো, “ওয়েট, ওয়েট, জাস্ট এ মিনিট... এই বিদেশী বহুজাতিক কোম্পানিটি কি নিজেদের এই দেশীয় কোম্পানি বলে দাবী করতে চাচ্ছে?”। বাংলাদেশের প্রিন্টেড, ইলেক্ট্রনিক্স আর ভার্চুয়াল, প্রতিটি মিডিয়াতেই এই বিজ্ঞাপন ভিত্তিক মিথ্যাচার আর প্রতারণা করা হচ্ছে, সবার চোখের সামনে, একেবারে নাকের উপর দিয়ে। কিন্তু কোথাও কেউ কি এদেশে বলার আছে? আছে কি কোন প্রশাসন, কোন বিজ্ঞাপন নীতিমালা অথবা কোথায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন? কোথাও কেউ নেই।

প্রথমেই কিছু দেশী-বিদেশী কোম্পানির বিজ্ঞাপনের কথা বলে নেই। শুরু করি “ফেয়ার এন্ড লাভলি”র কথা দিয়ে যা উপরেই বলেছি। কিছুদিন আগেও এই ত্বক ফর্সাকারী ক্রিমগুলোর ক্ষতিকর দিক নিয়ে ব্যাপক লেখালেখি হয়েছে, গত মাসেই প্রিয় ব্লগার, ভ্রাতা জাফরুল মবীন কসমেটিকসে বিষঃরূপচর্চা নাকি সেলফ পয়জনিং ? শিরোনামে লেখা উপহার দেন যা স্টিকি পোস্ট আকারে ছিল বেশ কয়েকদিন পর্যন্ত। আজকের আমার ফোকাস তাদের মার্কেটিং পলিসি নিয়ে। একটা বহুজাতিক বিদেশি কোম্পানি কি করে পরোক্ষভাবে বিজ্ঞাপনের মাধ্যমে তাদের’কে দেশী কোম্পানি হিসেবে তুলে ধরছে?



গত ঈদে রবি যা করলো, তাদের “এই ঈদে কার মুখে হাসি ফুটাবেন” শিরোনামে, তার সম্পর্কে কি বলা যায়। গ্রাহকদের কাছ থেকে ঈদের জামা’র কথা বলে চাঁদা তুলে তা দিয়ে বিশ হাজার জামা, যা রবি’র নিজস্ব মার্কেটিং এর ব্র্যান্ড লোগো সম্বলিত লাল টিশার্ট জাতীয়, ফতুয়া তৈরি করলো। কত চাঁদা উঠেছিল আর কত টাকার জামা বানানো হয়েছে সেই প্রশ্নে গেলাম না। এই জামার জন্য কি তারা চাঁদা তুলেছিল? তাহলে গ্রাহকদের কেন তা আগে বলা হল না? এটা নিয়ে একটা বিশাল মামলা হওয়া উচিত ছিল, কিন্তু হয় নাই। পথশিশুদের তাদের লোগো ছাপানো জামা দান করে বিশ হাজার জীবন্ত পোস্টার সারা দেশে বিনে পয়সায় ছড়িয়ে দিল, কেউ টু শব্দ পর্যন্ত করলো না। জয়তু মার্কেটিং ক্যাম্পেইন, জয়তু সোশ্যাল কর্পোরেট রেসপনশিবিলিটি!!! X(X(X(



“রূপচাঁদা সরিষা তেল” তাদের প্রতিদ্বন্দ্বী কোম্পানির সরিষার তেলের বিজ্ঞাপন কাউণ্টার করতে গিয়ে নতুন যে বিজ্ঞাপনটি প্রচার করছে তাতে সরিষা দানার গুনাগুন, আর্দ্রতা ইত্যাদির সাথে যোগ করেছে “তেঁতুল কাঠের তৈরি ঘানীতে, অভিজ্ঞ ওস্তাদ দ্বারা” প্রস্তুতকৃত। বিজ্ঞাপন দেখে আগের মতই মুখে আসলো, ‘ওয়েট, ওয়েট, জাস্ট এ মিনিট... তেঁতুল কাঠের তৈরি ঘানীতই আপনাদের সব সরিষার তেল তৈরি হচ্ছে? আর আপনাদের দৌড়াত্মে বেকার হয়ে যাওয়া সেইসব ঘানীতে তৈল উৎপাদনকারী ওস্তাদদের আপনারা কর্মসংস্থান করেছেন!!! আলহামদুলিল্লাহ্‌... যারপরানই খুশী হলাম’। কথা হল কোটি টাকা ব্যায়ে প্লান্ট বসিয়ে যখন সেই প্ল্যান্ট বিজ্ঞাপনে দেখাতে গিয়ে বাহিরের দেশ হতে তুলে আনা কিছু মেশিনারিজের ভিডিও ক্লিপ জুড়ে দিয়ে প্রচারনা চালাতে পারেন, আর তেঁতুল কাঠের ঘানীতে উৎপাদন করাটা দেখানোর সৎ-সাহস হল না! আমি ব্যাক্তিগতভাবে যব ক্যারিয়ারে সয়াবিন শিল্পের একটি ছোট্ট প্রতিষ্ঠানে কাজ করেছি, এবং আমার জানা মতে, তৈল উৎপাদন কেন? পোলট্রি ফিড উৎপাদন ফ্যাকটরিতেও সয়াবিন, সরিষা, ভুট্টা প্রভৃতির ময়েশ্চার পরিমাপ অনেক জরুরী বিষয়, এটা রূপচাঁদা সরিষার তেলের জন্যই শুধু প্রযোজ্য নয়।

কেয়া বিউটি সোপ এতোই আধুনিক হয়েছে যে, তারা ভিন্ন ভিন্ন তেল ব্যাবহার করে তাদের ভিন্ন ভিন্ন সাবান প্রস্তুত করছে। মজা পাইছি। সাবানের জন্য কোন কোম্পানি কি তেল ব্যাবহার করে আর কোন তেলের মূল্য কত এবং সেই তেলে উৎপাদিত সাবানের মূল্য কত হতে পারে তা একটু ভাবলেই বের হয়ে যায় আসল সত্য। এই সাবানটির মূল “টার্গেট কাস্টমার” মফস্বল এবং গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ। তাই হয়ত এই মিথ্যাচার দিয়ে বিজ্ঞাপন তৈরিতে তাদের দ্বিতীয়বার ভাবতে হয় নাই। কিন্তু এই গ্রামাঞ্চল আর সেই গ্রামাঞ্চল নাইরে মফিজ, দিন বদলাইছে না! পাবলিক সবই বুঝে, কিন্তু কিছু করার ক্ষমতা যে তাগো হাতে নাইরে!!!

ড্রিংকস নিয়ে কি বলবো? কোনটা রেখে কোনটা বলি? এই দুইদিনে বেশী চোখে পড়ল “ইউরো অরেঞ্জ” ড্রিংকস এর বিজ্ঞাপনটা। তাত্তিকভাবে এই পানীয়তে অরেঞ্জ ফ্লেভার থাকবে, কিন্তু অরেঞ্জ পাল্প বা এমন কিছু নয়। বিজ্ঞাপনের ঢঙ্গে মনে হয়, কমলার রসে বোতল ভরা। প্রাণ সাহেবের কথা নাই বললাম। আসলে পানীয় জগতের কথা বলতে আসলে “ঠগ বাছতে গাঁ উজাড়” হবার যোগাড় হবে যে! শুধু পানীয় কেন, যে সেক্টরের কথাই বলতে যাই না কেন... সাধু’রা যে সবখানেই রয়েছে।

আগে জানতাম দুধ খেলে শক্তি বাড়ে, এখন দেখি দুধ খেলে লাভ নেই!! যদি না এতে হরলিক্স মেশানো হচ্ছে ;) । দিনে দশবার দাঁত মাজা উচিত! কারণ, তিনবার মাজতে হবে এটাতো সবকয়টা কোম্পানিই এক যোগে বলছে। কিন্তু সমস্যা হল, কেউ বলছে মাউথ ওয়াশ আর মুখের দুর্গন্ধ’র কথা, কেউ বলছে মজবুত দাঁত আর শক্ত মাড়ির কথা, কেউ উজ্জ্বল সুন্দর দাঁত, আবার কেউ হারবাল উপাদানের গুণগান। কিন্তু বোকা মানুষের যে সব কয়টাই চাই। =p~ =p~ =p~ =p~



শুনেছি দেশে বিজ্ঞাপন নীতিমালা আছে, আছে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন। কিন্তু এগুলো যে কি জিনিশ, খায় না মাথায় দেয়, আজো বুঝতে পারলাম না। অনেক আগে টেলিভিশনে একটা নিউজ হয়েছিল, কনডেন্সড মিল্ক ক্ষতিকর পাম অয়েল দিয়ে তৈরি হচ্ছে। নিউজটা পড়ে সংবাদ পাঠিকা বিজ্ঞাপন বিরতি নিলেন। এবং সেই বিরতির প্রথম বিজ্ঞাপন ছিল কোন এক কনডেন্সড মিল্ক কোম্পানির, এরেই বলে ব্যাবসা!!! সেই মুহূর্তে, ঘটনা দেখার সাথে সাথে, তাৎক্ষণিকভাবে আমার সিগারেটের প্যাকের সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ ধুমপান সাস্থ্যের জন্য ক্ষতিকর কথাটি মনে পড়ল। এরাতো তার চেয়ে খারাপ।

ইংরেজি ETHICS যে কোন প্রফেশনে একটি গুরুত্বপূর্ণ টার্ম। প্রায় প্রতিটি প্রফেশনেই একটা “কোড অব কন্ডাক্ট” থাকে এই ETHICS কে মূল ফোকাসে রেখে। তো ETHICS জিনিশটা কি? এটা স্পেসিফিকলি সংজ্ঞায়িত করাটা দুরূহ হলেও, সাদামাটা ভাষায় বলা যায়, ‘কোন একটি বিশেষ লক্ষ্যকে সামনে রেখে গড়ে ওঠা মূল্যবোধ সমষ্টি যা ঐ লক্ষ্যের অনুসারীদের অবশ্য পালনীয়’। ডাক্তার, একাউনটেণ্ট, লইয়ার, ইঞ্জিনিয়ার সহ যে কোন পেশায়, তাত্ত্বিকভাবে কিছু ইথিকাল রুলস এন্ড রেগুলেশন থাকে। কিন্তু কতটুকু ব্যবহৃত হচ্ছে, বা মানা হচ্ছে, বা প্রয়োগ হচ্ছে? আচ্ছা চোরের ETHICS কি জানেন তো? "চুরি বিদ্যা বড় বিদ্যা, যদি নাহি পড় ধরা" ;)

আর বিজ্ঞাপনগুলোতে যারা মডেল হিসেবে অভিনয় করছেন, তাদের মাঝেও কি এই মূল্যবোধ আছ? নয়ত কি অবলীলায় তারা প্রতিটি পন্য’র বিজ্ঞাপনে শুধুমাত্র টাকার বিনিময়ে মিথ্যা বলে যান। আর তাইতো দেশী একটি বিজ্ঞাপনে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মুখ ঢেকে গোপনে সেই বিস্কুট ক্রয় করে, খেয়ে নিয়ে, তারপর নিজে স্বাক্ষর দিয়ে বলেন, সেই বিস্কুটই সেরা। কি হাস্যকর!!! নির্মাতা এবং কোম্পানিও অনুভব করছে বিজ্ঞাপনে বলা তারকাদের কথা এখন মানুষ আর বিশ্বাস করে না। ভারতীয় একটি রাবার স্যান্ডেলের বিজ্ঞাপনে বলিউডের বিশাল তারকা সালমান খান নিজ মায়ের নামে কসম খেয়ে বিজ্ঞাপন করেছেন, আরেকটা প্রোডাক্টে তাকে তার বাবার রেফারেন্স দিয়ে পন্যের প্রচার করতে দেখেছি। কি মজার ব্যাপার, তাই না! তাদের বিজ্ঞাপনই বলে দিচ্ছে যে, তারা বিজ্ঞাপন তৈরি করে মিথাচারের বুনিয়াদে। তারপরও আমরা অনেকটা বাধ্য হয়ে, কখনো অসচেতনতায়, কখনো বা মিথাচারে প্রলুব্ধ হয়ে এসব পণ্যই প্রতিদিন কিনে চলেছি। কি করার আছে আমাদের? হাতের কাছে কোন সাবসটিটিউট বা কমপ্লিমেণ্টারি প্রোডাক্ট কি আছে যা আসলেই এগুলোর বদলে কিনে আমরা তৃপ্তির ঢেঁকুর তুলতে পারি? :((

যত লিখবো, লেখা তত বড় হতেই থাকবে। প্রোডাক্ট প্রাইসিং নিয়ে কিছু বলতে চেয়েছিলাম। তাত্ত্বিক জ্ঞানী জ্ঞানী কথা বলে অনেক লেখা যেত। কিন্তু লাভ কি কিছু হবে? জানি উত্তর হল, “না”। তবু মনের তাগিদ থেকে এই মধ্যরাতে পোস্টখানা লিখলাম। সন্ধ্যা হতে ঈদের অনুষ্ঠানমালা’র নামে বেশীরভাগ সময় জুড়ে এই মিথ্যার বেসাতী দেখে মাথা গরম হয়ে যায়। গত ঈদে সীতাকুণ্ড ট্যুরে কোমরে ব্যাথা পেয়ে বেশ কয়েক ঈদ পরে এই ঈদে কোথাও বেড়াতে যেতে পারলাম না। তিন তিনটা গ্রুপ গেল তিন দিকেঃ নিঝুম দ্বীপ, সেন্ট মার্টিন আর সিলেট-সুনামগঞ্জ; আমি কোথাও যেতে পারলাম না। ভেবেছিলাম এই ঈদে নাহয় টিভি দেখেই কাটাবো। কিন্তু গা জ্বালানো এইসব বিজ্ঞাপন দেখলে মেজাজ সপ্তমে চড়ে যায়। এরা কি মনে করে সাধারণ জনগন’কে? সবাই কি “বোকা মানুষ” ;) ;) ;) !!!

মন্তব্য ৫৬ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:০৭

শুভ্র গাঙচিল বলেছেন: ভাই পুরো লেখাটাই পড়লাম। লেমন জুস এ এখন লেবু পাবেন না ভাই কারন এখন এখন সেই লেমন গুলো নিয়ে তৈরি হয় একশো লেবুর শক্তি ওয়ালা ভিমবার। তাহলেই বুঝেন ক্যামনে কি ভাই। কোনটা যে খায় আর কোনটা মাথায় দেয় আর কোনটা দিয়ে বাসন মাজে তার সব গুলাই গুলায় ফেলছে বেকুবের দল। অসংখ্য ধন্যবাদ ভাই এরকম একটা পোস্টের জন্য।

অফ টপিকঃ সামুর যে কি হইছে ভালো কোনও পোস্টে কোনও কমেন্ট নাই। আজাইরা জিনিস লইয়া লাফালাফি।

০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ শুভ্র গাঙচিল। আসলে পোস্টটা জাস্ট তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় লেখা, তাই তেমন গুছিয়ে লিখতে পারি নাই। তারপরও আগ্রহ নিয়ে পাঠ এবং মন্তব্যে'র জন্য অনেক ধন্যবাদ।

আর সামু'র কিছুই হয় নাই, আমরা ব্লগাররা সামুকে এমন করে দিয়েছি। যখন ব্লগে ব্লগার এবং ভিজিটর মিলে মাত্র শ'খানেক লোক অনলাইনে থাকলে আপনি সর্বোচ্চ তার ১০% আপনার ব্লগে আশা করতে পারেন? আর কমেন্ট তাদেরও ১০% এর কাছ হতে? :) আর আমি যে সময় এই লেখাটা পোস্ট করেছি, তখন অনলাইনে ছিলেন ব্লগার-ভিজিটর মিলে ২০+।

ঈদের শুভেচ্ছা রইল, ভালো কাটুক সবসময়। আর যেমনই হোক না কেন, আমরা আছি একসাথে সামু পরিবারে। :) :) :)

২| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:৩৮

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট।


ঈদের শুভেচ্ছা রইল।

০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সাবির ভাই। আশা করি ঈদের দিনগুলো আনন্দেই কাটছে। ভালো থাকা হোক সবসময়।

৩| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: চমৎকার ও গুরুত্বপূর্ন পোস্ট।

ঈদ শুভেচ্ছা জানবেন।

০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায়। ঈদের সময়গুলো ভালো কাটছে আশা করি।

৪| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:০৩

বিডি আইডল বলেছেন: আপনি ৩য় বিশ্বের সবচেয়ে হতাশাজনক একটি দেশে বাস করছেন সেটা জানেন তো?

০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাতো! এইটাতো জানতাম না!! বিডি আইডল আপনাকে থেঙ্কু, এমন গুরুত্বপূর্ণ ইনফো জানানোর জন্য :) :P

জাস্ট কিডিং।

ঈদের শুভেচ্ছা রইল, ভালো থাকবেন।

৫| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:২০

জাফরুল মবীন বলেছেন: মনে হচ্ছে ভ্রাতৃত্বের বন্ধনে আস্তে আস্তে আমাদের চিন্তা-চেতনার ফিউশন হচ্ছে! :) ,আমি বিজ্ঞাপনী প্রতারণা নিয়ে কিছু ভাবনা টুকে রেখেছিলাম ভবিষ্যতে পোস্ট দিব বলে;ঠিক সেই কাজটা আমার ভাই করে দিয়েছে! :)

আপনি অনেক বিজ্ঞাপন বিশ্লেষণ করলে এরকম চটকদার প্রতারণামূলক কথা পাবেন এবং তারা জনপ্রিয় মাধ্যমগুলোতে বিনা বাঁধায় দিনের পর দিন তা প্রচার করছে।সত্যিই বোমা ভাই কী বিচিত্র এই দেশ!

=p~ =p~ =p~ আমার পোস্টের পর কী ফেয়ার এন্ড লাভলীর সেল কমে গেল নাকি! =p~ =p~ =p~ (জাস্ট ফান করলাম)।

আমার মনে হয় আপনি আমার যে পোস্টের লিংকটা দিতে চেয়েছিলেন সেটা “কসমেটিকসে বিষঃরূপচর্চা নাকি সেলফ পয়জনিং?”।ভুল বুঝে থাকলে প্লিজ মাইন্ড কইরেন না।

চমৎকার জনসচেতনামূলক পোস্টটির জন্য অভিনন্দন গ্রহণ করুন।

আশা করি ঈদ পরবর্তী সময় আনন্দেই কাটছে :)

০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জাম ভাই। মনের মিলতো থাকবেই, হাজার হলেও ভাই বলে কথা। :) আপনার পোস্টের অপেক্ষায় রইলাম।

ঈদের আনন্দের সময় বড়ই মনঃকষ্টে কাটছে। সবাই ঈদের ছুটিতে ভ্রমণে, আর আমি শুয়ে শুয়ে ব্লগ আর টেলিভিশনের সামনে ভ্রমণ করছি X( X( X( :(( :(( :((

ভ্রমণ সঙ্কলনের কাজ করছি, আর ফাঁকে ফাঁকে উত্তর দিচ্ছি, তাই অনলাইনে থাকা সত্ত্বেও দেরীতে প্রতিউত্তর।

আশা করি আপনার ঈদ উৎসব ভালোই হচ্ছে। ঈদে কি কি খেলেন তা নিয়ে একটা পোস্ট দিয়েন :P

ভালো কাটুক সময়গুলো

৬| ০৮ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৮

মুদ্‌দাকির বলেছেন:

বোকা মানুষের অসাধারন পোষ্ট B-) B-) B-) B-)

ঈদ মুবারাক

০৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় মুদ্‌দাকির। ঈদের সময়গুলো ভালো কাটুক। ভালো থাকবেন।

৭| ০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিজ্ঞাপনের কিছু ভাষা আমাদের নৈতিক মূল্যবোধেও আঘাত করছে ।
মূমুর্ষ এক বৃদ্দ্ব লিচিটি লিচিটা করছে ।
পূত্র বলছে , মার নামতো সাজেদা , লিচিটা কে ?
পূত্রবধু মুখ ঝামটা মেরে বলছে , তোমার বাপের স্বভাব আমার জানা আছে ।
পূত্রবধুর ভাবখানা এমন , যেন শ্বশুর কতৃক সেও আক্রান্ত হয়েছিল ।
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ ।

০৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা... বুঝলেন গিয়াসলিটন ভাই, উদাহরণ দিয়ে শেষ করা যাবে না। বিকাশের নতুন বিজ্ঞাপনে বলা হচ্ছে, শিক্ষিত ছেলে হয়েও বিকাশ একাউণ্ট নেই কেন? যেন, শিক্ষিত ছেলে মাত্রই বিকাশ খোলা ফরজ। ;)

অনেক ধন্যবাদ, ঈদের শুভেচ্ছা রইল। ঈদের বাকী সময়গুলো ভালো কাটুক।

৮| ০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৪

ইমতিয়াজ ১৩ বলেছেন: বোকারা অজীবন বোকাই থাকে, বিজ্ঞাপনে যা দেখায় তা সব ই সইত্য আপনার লেখায়া বুল আছে। B:-) B:-) B:-) B:-)



ভাল থাকবেন সব সময়।

০৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হাচা কতা বুলছেন। বুকারা আজীবন বুকাই থাকে :(

;) :P

ভালো থাকুন সবসময়।

৯| ০৮ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৮

রোলেন বলেছেন: সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ । ঈদের শুভেচ্ছা রইল, ভালো থাকবেন।

০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ রোলেন, ভালো কাটুক সারাবেলা।

১০| ০৮ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

এম ই জাভেদ বলেছেন: বিজ্ঞাপন দাতারা সকলে প্রান হজম ক্যান্ডি খাওয়া লোক , আপনার এ সকল সমালোচনা উনারা নিমিষেই হজম করে ফেলবে । X((

০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: =p~ =p~ =p~ =p~
এতো সহজে এই ফ্যাট আর কোলোস্টরল সমৃদ্ধ ১০০ কেজি হজম হবার নয়... ;) :P

১১| ০৮ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:১১

কলমের কালি শেষ বলেছেন: দেশে যেসকল বেআইনী কাজ চলছে সেসবের কাছে তো এইগুলো ধোয়া তুলশি পাতার মত ।

পোষ্ট টি অনেক গুরুত্ব বহন করে । আশা রাখি কোন একসময় এসবের সমাধান হবে । ফিলিং আশাবাদী ।

লেখক কে পিলাস ।

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কলমের কালি শেষ। লক্ষন ছোট না বড় সেটা বড় কথা নয়, লক্ষন দেখে কি রোগ বুঝা গেল সেটাই বড় কথা।

পাঠ, মন্তব্য আর পিলাসের জন্য আন্তরিক ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

১২| ০৮ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

সুমন কর বলেছেন: সময় উপযোগি দারুণ পোস্ট। অনেক কিছু জানতে পারলাম।

বিজ্ঞাপনের প্রতারণার হাত থেকে অামরা কোনদিন রেহায় পাইনি এবং পাবো না।

ঈদে অামিও ঢাকার বাহিরে থাকার কারণে সামুতে অাসতে পারিনি। তাই মন্তব্য করতে দেরী হলো।

পোস্টে ৬ষ্ঠ ভাল লাগা।

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো তো... ভালো না? আমি কোমরে ব্যাথা নিয়ে বেড়ানো বন্ধ করে বশে আছি, আর সবাই মৌজসে ঘুরছে... বাহ বাহ বাহ...

X( X( X(

খেলুম না, খেলুম না, খেলুম না!!!

;) ;) ;)
:P :P :P
=p~ =p~ =p~

১৩| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৪০

অপূর্ণ রায়হান বলেছেন: ৭ম ভালোলাগা ভ্রাতা +


আমিও এরকম কিছু একটা লিখতে চাইছিলাম । কিন্তু আবার ভাবি , এভাবেই চলছে , কারও নজরে পড়ছে না , আমি লিখে আর কি লাভ ! বড় বড় কোম্পানি এগুলা । আর এফ এল ও আরও এক কাঠি সরেস , গাড়ি বালতির উপরে তুলে ফেলে , কাঠ ফাঁড়ে বালতির উপরে !!!!!!

ভালো থাকবেন :)

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাঁচাও... বাঁচাও... বাঁচাও... আগুন! আগুন!! আগুন!!!

আরএফএল বালতিতে করে পানি প্লিজ....

;) :P

=p~ =p~ =p~

১৪| ০৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩৬

পাজল্‌ড ডক বলেছেন: :(

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :((

১৫| ০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৩১

আবু শাকিল বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট ।

কতৃপক্ষ দেখেও দেখে না,শুনেও শুনে না।

"ইংরেজি ETHICS যে কোন প্রফেশনে একটি গুরুত্বপূর্ণ টার্ম। প্রায় প্রতিটি প্রফেশনেই একটা “কোড অব কন্ডাক্ট” থাকে এই ETHICS কে মূল ফোকাসে রেখে। তো ETHICS জিনিশটা কি? এটা স্পেসিফিকলি সংজ্ঞায়িত করাটা দুরূহ হলেও, সাদামাটা ভাষায় বলা যায়, ‘কোন একটি বিশেষ লক্ষ্যকে সামনে রেখে গড়ে ওঠা মূল্যবোধ সমষ্টি যা ঐ লক্ষ্যের অনুসারীদের অবশ্য পালনীয়’। ডাক্তার, একাউনটেণ্ট, লইয়ার, ইঞ্জিনিয়ার সহ যে কোন পেশায়, তাত্ত্বিকভাবে কিছু ইথিকাল রুলস এন্ড রেগুলেশন থাকে। কিন্তু কতটুকু ব্যবহৃত হচ্ছে, বা মানা হচ্ছে, বা প্রয়োগ হচ্ছে? আচ্ছা চোরের ETHICS কি জানেন তো? "চুরি বিদ্যা বড় বিদ্যা, যদি নাহি পড় ধরা" "

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আবু শাকিল ভাই। ঠিক বলেছেন, কর্তৃপক্ষ দেখেও দেখে না,শুনেও শুনে না।

ভালো থাকুন সবসময়।

১৬| ০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৫৭

স্পর্শের মধ্যে বলেছেন: একদম খাঁটি কথা বলছেন ভাই, তবে সত্যি কথা বলতে কি, উচিত কথার ভাত নাই.।

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ স্পর্শের মধ্যে। তবে সত্যি কথা বলতে কি, উচিত কথার ভাত নাই; কিন্তু পোলাও কি আছে? ;) :P

=p~ =p~ =p~

ভালো থাকুন সবসময়।

১৭| ০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ২:৫৯

নতুন বলেছেন: সত্য কথা বলছেন ভাই...

এথিকস সমাজেই নাই... হারিয়ে জাইতেছে.... :(

স্কুলে এথিকস শিক্ষা দিতে হবে... নৈতিকতা ছাড়া সমাজ কিভাবে ভাল হবে?

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নৈতিকতা ছাড়া সমাজ কিভাবে ভাল হবে?

ঠিক বলেছেন। তবে নৈতিকতা এখন ফরমালিন দিয়ে জাদুঘরে তোলা আছে কি না খোঁজ নিতে হবে। ;)

ভালো থাকবেন। অনেক ধন্যবাদ।

১৮| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:৩১

দ্য েস্লভ বলেছেন: সত্য তুলে ধরেছেন

০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ দ্য েস্লভ, ভালো থাকুন সবসময়।

১৯| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:২১

বিডি আইডল বলেছেন: আমি আপনাকে একটা কমন এথিকস ইস্যু দেই। উপরে যারা এই পোষ্টে আপনার পিঠ চাপড়ে দিচ্ছে তাদের প্রতিক্রিয়া কি হতে পারে অনুমান করুন:

রিক্সা চড়ে যাচ্ছেন। জ্যামের কারণে সামনে এগোতে পারছেন না। মূল রাস্তা ছেড়ে যেতেও পারছেন না কারণ টার্নিং নিষেধ। রিক্সাওয়ালা হুট করে বেআইনী টার্ণ নিয়ে ফুরুত করে আপনাকে নিয়ে গেল।

আপনি কি রিক্সাওয়ালে আইন ভাংগার জন্য বকা দিবেন না মনে মনে বাহবা দিবেন?

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি খুব বড় ইথিকাল লোক না হওয়া সত্ত্বেও আমি কিন্তু ট্র্যাফিক আইন না ভাঙ্গার জন্য রিকশাওয়ালাদের সাথে অনেক কথা বলি, বোকা মানুষ বলে কথা। আমি যখন রিকশাওয়ালাদের সাথে বকবক করতে থাকি, আশেপাশের মানুষজন অবাক হয়ে তাকায়, ভাবে এই পাগলটা কোথা থেকে আসলো?

ভালো থাকবেন, ঈদের শুভেচ্ছা দিলাম না, ঈদতো শেষ। তবে, শুভকামনা রইল, ভালো থাকবেন।

২০| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৩৬

সুলতানা সাদিয়া বলেছেন: অসাধারণ পোস্ট। এসব ভাবি কিন্তু লিখতে পারি না। এসব লিখতে সাহস লাগে।

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সুলতানা সাদিয়া। কি বলব? সাহস কি না জানিনা, তবে বোকা মানুষ বলেই হয়ত কথাগুলো বলেছি। সবার ভালো লাগছে দেখে নিজেরও ভালো লাগছে।

শুভকামনা রইল, ভালো থাকবেন।

২১| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:৪৮

অপূর্ণ রায়হান বলেছেন: @বিডি আইডল , জি । অন্যদের কথা জানি না , তবে আমি ঝাড়ি দেই । কেননা উল্টো পথে বেআইনি ভাবে গিয়ে এক্সিডেন্ট এর শিকার হতে চাই না । আর যদি জ্যাম বেশী থাকে , বাকিটা হেঁটে যাই ।

সবসময় লাইনের পেছনে থেকে বললে হবে না , ওরা করুক আমি তারপরে করব । আগে নিজে শুরু করুন । দেখবেন অনেকে আপনাকে ফলো করবে ।

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সবসময় লাইনের পেছনে থেকে বললে হবে না , ওরা করুক আমি তারপরে করব । আগে নিজে শুরু করুন । দেখবেন অনেকে আপনাকে ফলো করবে ।

ভালো লাগলো লাইনগুলো। অনেক ধন্যবাদ আর শুভকামনা জানবেন। ভালো থাকুন সবসময়।

২২| ০৯ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:০৭

সোহানী বলেছেন: এবার দারুন একটা টপিক্স নিয়ে আসলেন। অনেক দিন থেকেই বিজ্ঞাপন নিয়ে মেজাজ খারাপ হয়ে আছে.... আসলে ওরা আমাদের বোকা ভাবে না.... আমরা আসলেই বোকা।

নভেল/মৈা বা সালমান/ক্যাটরিনা দেখলেই আমরা পাগল হয়ে যাই, ওরা যে ক্রিম গালে মাখে তা মাখার জন্য দৈাড়াই... সেটা যদি তারা মেখে এমন সুন্দরী হতে পারতো তাহলে দেশের কেউ আর বাকি থাকতো না.......... B:-/ B:-/ B:-/ B:-/ B:-/

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিজ্ঞাপন মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ টুলস, কিন্তু উপমহাদেশের বিজ্ঞাপন দেখলে প্রশ্ন জাগে, কোম্পানিগুলো তাদের টার্গেট কাস্টমারদের কি নির্বোধ মনে করে? নইলে এমনসব বিজ্ঞাপন নির্মাণ করিয়ে পণ্যের প্রচারণা চালায় কীভাবে?

ভ্রমণ সংকলন নিয়ে ব্যস্ত থাকায় প্রতিত্তর দিতে দেরী হচ্ছে। শুভকামনা নিরন্তর।

২৩| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৩৫

ইলি বিডি বলেছেন: চমৎকার পোস্ট।

০৯ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

২৪| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:৪২

এম এম করিম বলেছেন: সময়োপযোগী গুরূত্বপূর্ণ পোস্ট। ++++++

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ৮:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এম এম করিম। ভালো থাকুন সবসময়।

২৫| ০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০০

আমি ময়ূরাক্ষী বলেছেন: কিন্তু গা জ্বালানো এইসব বিজ্ঞাপন দেখলে মেজাজ সপ্তমে চড়ে যায়। এরা কি মনে করে সাধারণ জনগন’কে? সবাই কি “বোকা মানুষ” ;) ;) ;) !!!


আমারও গা জ্বলে তবে এরা জানে জনগন তাদেরকে পাত্তাও দেয়না, এই সব গাঁজাখুরী প্রলাপকে।

তবে ধরা খায় কম বু্দ্ধি আর কম শিক্ষার মানুষগুলি।

১০ ই অক্টোবর, ২০১৪ রাত ১:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমারও গা জ্বলে তবে এরা জানে জনগন তাদেরকে পাত্তাও দেয়না, এই সব গাঁজাখুরী প্রলাপকে।

একমত হতে পারলাম না বলে দুঃখিত আপু। প্রতিটি কোম্পানিতে হাই প্রোফাইল মার্কেটিং টিম কাজ করে, তারা কেন এতো এতো টাকা খরচ করে এই বিজ্ঞাপন তৈরি এবং প্রচার করবে? নিশ্চয়ই এই বিজ্ঞাপন তাদের ব্যাবসার প্রসার ঘটাচ্ছে? আর প্রসার আমাদের সাধারণ জনগণ দিয়েই নিশ্চয়ই।

অনেক ভালো লাগা কমেন্টে উইথ +++ !!!!

ভালো থাকুন আপু, সর্বদা।

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৮:০১

বিডি আইডল বলেছেন: কেউ কেউ অবশ্যই ব্যতিক্রম করবেন...তবে জেনারেলাইজেশন করলে দেখা যাবে বেশির ভাগ লোকই এটাতে কোন সমস্যা দেখবেন না...আমার পার্সোনাল এথিক্যাল স্ট্যান্ডার্ড খুব উচুঁ মানের নয়..সেটাই বোঝাতে চাচ্ছিলাম

১৪ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমারও পার্সোনাল এথিক্যাল স্ট্যান্ডার্ড খুব উচুঁ মানের নয়.... বুঝলেন বিডি আইডল ভাই?

=p~ =p~ =p~ =p~ =p~ =p~

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৩২

দালাল বলছি বলেছেন: ধন্যবাদ, চমৎকার লেখার জন্য। আরো একটা উদাহরণ যোগ করতে চাই। আঙকেল, অন্য হাতেও মারুন, কারণ পরের বলটাও ছক্কাই হবে। এরকম বেয়াদবিও আমাদের সন্তান দের শেখাচ্ছে বিজ্ঞাপন।

১৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ দালাল বলছি। আমিও আরেকটা বলি, 'এই তুমি এডুকেটেড ছেলে, তোমার বিকাশ একাউণ্ট নাই!' বুঝেন অবস্থা ;)

ভালো থাকুন, শুভকামনা রইল।

২৮| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:১৫

তামান্না তাবাসসুম বলেছেন: শুনেছি দেশে বিজ্ঞাপন নীতিমালা আছে, আছে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন। কিন্তু এগুলো যে কি জিনিশ, খায় না মাথায় দেয়, আজো বুঝতে পারলাম না। অনেক আগে টেলিভিশনে একটা নিউজ হয়েছিল, কনডেন্সড মিল্ক ক্ষতিকর পাম অয়েল দিয়ে তৈরি হচ্ছে। নিউজটা পড়ে সংবাদ পাঠিকা বিজ্ঞাপন বিরতি নিলেন। এবং সেই বিরতির প্রথম বিজ্ঞাপন ছিল কোন এক কনডেন্সড মিল্ক কোম্পানির, এরেই বলে ব্যাবসা!!! সেই মুহূর্তে, ঘটনা দেখার সাথে সাথে, তাৎক্ষণিকভাবে আমার সিগারেটের প্যাকের সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ ধুমপান সাস্থ্যের জন্য ক্ষতিকর কথাটি মনে পড়ল। এরাতো তার চেয়ে খারাপ
তাইতো দেশী একটি বিজ্ঞাপনে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মুখ ঢেকে গোপনে সেই বিস্কুট ক্রয় করে, খেয়ে নিয়ে, তারপর নিজে স্বাক্ষর দিয়ে বলেন, সেই বিস্কুটই সেরা। কি হাস্যকর!!! নির্মাতা এবং কোম্পানিও অনুভব করছে বিজ্ঞাপনে বলা তারকাদের কথা এখন মানুষ আর বিশ্বাস করে না। ভারতীয় একটি রাবার স্যান্ডেলের বিজ্ঞাপনে বলিউডের বিশাল তারকা সালমান খান নিজ মায়ের নামে কসম খেয়ে বিজ্ঞাপন করেছেন, আরেকটা প্রোডাক্টে তাকে তার বাবার রেফারেন্স দিয়ে পন্যের প্রচার করতে দেখেছি। কি মজার ব্যাপার, তাই না! তাদের বিজ্ঞাপনই বলে দিচ্ছে যে, তারা বিজ্ঞাপন তৈরি করে মিথাচারের বুনিয়াদে।
+++ ব্রাভো। শুভকামনা।

২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তামান্না তাবাসসুম, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.