নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৭



SOMEWHEREINBLOG'S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী (সকল সংখ্যা)

“SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ডিসেম্বর ২০১৪ (ভ্রমণ সংকলন – ডিসেম্বর ২০১৪)

মানুষ ভাবে এক আর হয় আরেক। খুব ইচ্ছা ছিল নতুন বছরে “ভ্রমণ সংকলন” নতুন আঙ্গিকে সাজানোর। কিন্তু ব্যক্তিগত কর্মব্যস্ততা আর সময়ের নিদারুন অভাবে অনেক কিছুই ইচ্ছা থাকা সত্ত্বেও করা সম্ভব হয় না। যাই হোক, সামহোয়্যার ইন ব্লগ এ প্রকাশিত ভ্রমণ বিষয়ক পোস্ট নিয়ে ধারাবাহিক মাসিক সংকলন “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী”র অষ্টম সংখ্যা “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - জানুয়ারি ২০১৫ (ভ্রমণ সংকলন –জানুয়ারি ২০১৫)”য় আপনাকে স্বাগতম।



গত বছরের জুন মাস হতে নিছক ব্যাক্তিগতভাবে এই সংকলনটি করছি ব্যক্তিগত ভ্রমণ নেশা থেকে। তাই এই সংকলনের প্রতিটি বিষয় নিছক এই বোকা মানুষের ব্যাক্তিগত পছন্দ বৈ কিছু নয়। যাই হোক, গত জানুয়ারি মাসে সামু ব্লগে প্রকাশিত প্রায় চার হাজারের বেশী পোস্ট হতে মাত্র ৫৪টি ভ্রমণ এবং ভ্রমণ সংশ্লিষ্ট পোস্ট পাওয়া গেছে। আমি খুব ব্যাথিত এই দেখে যে, দিন দিন সামু ব্লগে ভ্রমণ পোস্ট কমে যাচ্ছে। প্রতিবার যতই আশা ব্যক্ত করি না কেন, এই সংখ্যা আর বাড়ে না। গত বছরের এই ভ্রমণ সংকলনগুলোতে আমার নিজস্ব বিচারে করা পোস্ট নিয়ে পাঁচটি ক্যাটাগরিতে সেরা পাঁচ ভ্রমণ পোস্ট নির্বাচন করা হয়েছিল। এগুলো ছিলঃ সেরা পাঁচ (দেশ), সেরা পাঁচ (বিদেশ), সেরা পাঁচ (ছবিব্লগ), সেরা পাঁচ (তথ্যভিত্তিক) এবং সেরা পাঁচ (অন্যরকম)। কিন্তু পোস্ট স্বল্পতার কারণে গত মাস হতে এই বিভাগভিত্তিক সেরা পাঁচ নির্বাচন বন্ধ রেখেছি। তাই এই সংখ্যায় আমার নিজস্ব বিচারে জানুয়ারি মাসের সেরা দশটি ভ্রমণ পোস্ট দিয়ে শুরু করছি আজকের এই ভ্রমণ সংকলন। ও হ্যাঁ তার আগে শুরুতে দেখে নেই পাঠক মিথস্ক্রিয়া’র ভিত্তিতে সেরা সাত ভ্রমণ পোস্টঃ



১) জানা অজানার সিঙ্গাপুরঃ মসজিদ লিখেছেন শফিকইসলাম

২) কেনিয়ার কোণে কোণে (প্রথম কিস্তি)

৩) আমার লেখা আরব্য রজনীর গল্প গুলো! প্রথম পর্ব! লিখেছেন সানড্যান্স

৪) নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য

৫) সীমান্ত হাট লিখেছেন জুন

৬) ছবি ব্লগ-০২। নীলাচল, বান্দরবান। লিখেছেন সুমন কর

৭) 8. বিলেত : পাখির চোখে দেখা-চব্বিশ ( নতুন বছর নতুন আশা) লিখেছেন রেজওয়ানা আলী তনিমা

======== সেরা দশ ভ্রমণ পোস্ট - জানুয়ারি ২০১৫ ========



(১) টাকায় বাংলাদেশের প্রাচীন ঐতিহাসিক স্থান (ছবির ব্লগ) লিখেছেন হু

আমি সবসময়ই গতানুগতিক ভ্রমণ কাহিনী বা ভ্রমণ রিপোর্টের চাইতে কিছুটা ভিন্নতা পছন্দ করি। আর ব্লগার হু এর এই পোস্টের টপিকটা নিজেই সম্পূর্ণ ভিন্নধর্মী। পোস্টের শিরোনাম দেখেই আপনি একবারের জন্যও এই পোস্টে ঢুঁ মেরে আসবেন; অন্য কোন কারণে নয়, বিষয়বস্তুর কারণে। প্রতিটি দেশের মুদ্রায় এবং নোটে অনেক জাতীয় বিষয় ছাপা থাকে, নেতানেত্রীর ছবি থেকে শুরু করে দেশের ফল-ফুল-পশু’র ছবি। আমাদের দেশের মুদ্রা এবং নোটেও এর ব্যাতয় ঘটেনি। বাংলাদেশের বিভিন্ন সময়ে ইস্যুকৃত বিভিন্ন নোটে ছাপানো ঐতিহাসিক স্থাপনার ছবি নিয়ে সাজানো এই ছবি ব্লগটি তাই খুব সহজেই জায়গা করে নিয়েছে সেরা দশ ভ্রমণ পোস্টের একটিতে।



(২) সাজেক ভ্যালী ভ্রমণের বিস্তারিত পোষ্টঃ লিখেছেন পাহাড়ের বালক

ক্রেজ বা চল একটা মজার বিষয়। হুট করেই দেখবেন অদ্ভুত কোন জিনিষ খুবই স্বাভাবিক হিসেবে গ্রহণযোগ্যতা পেয়ে গেছে এবং সবাই দল বেঁধে তা গ্রহণ করছে। আবার অনেক সময় কোন কারণ ছাড়াই কিছু জিনিষের ডিমান্ড বেড়ে যায়, বা বলতে পারেন ক্রেজ শুরু হয়। ভ্রমণ পিপাসুদের কাছেও তেমনই করে কোন একটা স্পট হুট করে খুব জনপ্রিয় হয়ে উঠে। এই যেমন ২০১০ এর পর থেকে এক এক করে হামহাম ঝর্ণা, খৈয়াছড়া ঝর্ণা, রাতারগুল, বিছানাকান্দি হয়ে এখন তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে বছর কয়েক আগেও দুর্গম এবং নিরাপত্তা’র ঝুঁকিতে থাকা রাঙ্গামাটি-খাগড়াছড়ি সীমান্তবর্তী “সাজেক ভ্যালী”। আর এই সাজেক ভ্যালী নিয়ে গুছানো সংক্ষিপ্ত পরিসরে একটি গাইড লাইন দিয়ে লেখা চমৎকার এই পোস্টটি তাই স্থান করে নিয়েছে সেরা দশ এর মাঝে।



(৩) সামুতে তিনটা বছর কাটিয়ে দিলামঃ নিঃসঙ্গ অভিযাত্রিক নামকরণের ইতিকথা লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক

কিছু কিছু ভ্রমণ কাহিনী আমাদেরকে খুব রোমাঞ্চিত করে, কিছু কিছু কাহিনী পড়ে মনে হয় আমি নিজেই যেন লেখকের সাথে সাথে ঘুরে এলাম। আবার কখনো কখনো ভ্রমণ কাহিনী পড়ে মনে হয় এক্ষনি ছুটি সেই স্থানের পাণে। কিন্তু কোন ভ্রমণ বিষয়ক লেখা পড়ে কি আপনি মানবিক আবেগে আপ্লুত হয়েছেন? অথবা আপনার চোখের কোনে জমেছে পানি? যদি না হয়ে থাকে তবে অবশ্যই অবশ্যই এই লেখাটি পড়তে ভুলবেন না। আপনার চোখ ক্ষণিকের জন্য ছলছল না করলেও হৃদয় ছলছল করতে বাধ্য। এই লেখা এবং এর পরবর্তী এই ব্লগারের পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম এক্সপিডিশন নিয়ে লেখা তিনটি পোস্টই হৃদয়কে ছুঁয়ে যাবে আপনার।



(৪) ভারতভ্রমণঃ লেহ লিখেছেন আমার বন্ধু রাশেদ

একটি পূর্ণাঙ্গ ভ্রমণ কাহিনীতে কি কি বিষয় থাকা উচিত বলে আপনি যদি আমাকে প্রশ্ন করেন তবে আমি বলব... সাবলীল বর্ণনা যার সাথে লেখকের রসবোধ থাকবে যা পাঠক’কে ধরে রাখবে... কিছু চমৎকার ছবি যা ঐ স্থান’কে রিপ্রেজেন্ট করবে এবং পাঠককে কল্পনার পালকীতে চড়িয়ে নিয়ে যাবে সেই স্বপ্নলোকে... থাকবে পরিমিত তথ্য... এর সাথে অবশ্যই অতিরিক্ত পাওনা হবে সেই স্থানটি যদি খুব একটা কমন নয় কিন্তু সৌন্দর্যের জাদুতে এগিয়ে থাকা কোন একটি স্থান হয়। আর এরকম সবকয়টি বিষয়েই পাশমার্ক পাওয়া ভ্রমণ পোস্ট কিন্তু খুব কমই চোখে পড়ে। এই মাসে সেরকম একটি পোস্ট পেয়েছি ব্লগার “আমার বন্ধু রাশেদ” এর কাছ থেকে। আমার কাছ থেকে সব কয়টি পয়েন্টে পাশ মার্ক পাওয়া এই পোস্টটি আপনারও ভাল লাগবে আশা করি। এই পোস্ট’টি তাই নিজ গুণেই জায়গা করে নিয়েছে সেরা দশে।



(৫) স্বপ্ন সৈকতে....টেকনাফ টু শিলখালি লিখেছেন সাদা মনের মানুষ

দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ সংগঠন আমাদের প্রিয় ভ্রমণ বাংলাদেশ এর সিগ্নেচার ইভেন্ট “স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন”র এবারের ইভেন্ট নিয়ে ব্লগার তাহসিন মামা এবং বোকা মানুষ বলতে চায় সিরিজ পোস্ট দেয়া সত্ত্বেও সার্বিক বিবেচনায় সাদা মনের মানুষ এর এই ছবি ব্লগটি সেরা দশে স্থান করে নিয়েছে। এই পোস্টের ছবি এবং এর ক্যাপশনগুলো আপনাকে খুব সহজেই নিয়ে যাবে সেই ইভেন্টের মাঝে। ছবি যে অনেক কিছুই বলে যায় তা বরাবরই ব্লগার সাদা মনের মানুষ ভাইয়ের ছবিব্লগ হতে আমরা দেখে এসেছি, এবারও তার ব্যতিক্রম ঘটেনি।



(৬) আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-৩ (আরব ডায়েরি-৮৮) লিখেছেন মধুমিতা

প্রবাসে গেলেই নাকি দেশের কথা মনে আসে... আর প্রবাসে গেলে নাকি দেশের প্রতি ভালোলাগা, ভালবাসা অনেক বেড়ে যায়। একজন প্রবাসী’র দেশের একটি অতিক্ষুদ্র অর্জন নিয়ে গর্ব হতে পারা এবং তা ভিনদেশী’র কাছে কতটা গর্বসহকারে বলতে পারে... দেখাতে পারে... তা ফুটে উঠেছে ব্লগার মধুমিতা’র এই পোস্টে। আর তাই এই পোস্ট জায়গা করে নিয়েছে সেরা দশের একটি হিসেবে।



(৭) অ-জানি দেশের না-জানি কী :: ভ্রমণ ও ফটো ব্লগ লিখেছেন নাঈফা চৌধুরী (অনামিকা)

এমন কি আপনার কখনো হয়েছে যে, কোন একটা জিনিষে কোন রকম বিশেষত্ব না থাকা সত্ত্বেও আপনার খুব ভালো লেগে গেল। প্রায় সময়ই কিন্তু আমাদের এরকম হয়ে থাকে তাই না? ঠিক একই কারণে এই লেখাটি আমার কাছে ভালো লেগেছে। কিছুই নেই, কিন্তু যেন অনেক কিছু আছে এই ভ্রমণ কাহিনীতে। ব্লগার নাঈফা চৌধুরী’র ব্যতিক্রমধর্মী লেখা হয়ত কারণ হতে পারে। যাই হোক, আমার ভালো লাগা’র কারণে এই লেখাটি জায়গা করে নিয়েছে জানুয়ারি মাসের সেরা দশটি লেখার মাঝে।



(৮) ডিজিন স্কি রিসোর্টে একদিন... লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম



সেরা দশে এই লেখাটি এল কারণ এই ভ্রমণ কাহিনীর ভ্রমণ স্পটটি এবং তার নিজস্ব ভিন্নতার কারণে। ছোট্ট পরিসরে কিছু ছবি আর সাধারন বর্ণনার এই পোস্ট পড়ে আপনার খুব একটা হয়ত মুগ্ধতা বাড়বে না, কিন্তু আপনি যদি ভ্রমণ স্থান নিয়ে একটু খোঁজখবর রাখায় সচেষ্ট হন, তবে এই পোস্ট আপনার কাছে অবশ্যই মূল্য পেতে বাধ্য। আর তাই আমার সেরা দশে এই লেখাটি।



(৯) নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য

যুবা মনের লাগামহীন ঘোড়া আর তার রোমাঞ্চপ্রিয়তার মাদকতায় কিছু মানুষ ঘুরে বেড়ায় দেশের আনাচে-কানাচেতে। তেমনই একজন ভ্রমনপ্রিয় যুবা ব্লগার তুষার কাব্য। ভরা জোছনায় নিঝুম দ্বীপ বেড়িয়ে এসে তার রোমাঞ্চকর ভ্রমণ অভিজ্ঞতা দিয়ে সাজিয়েছেন তার এই ভ্রমণ পোস্টটি। সবদিক ব্যালেন্স করে গত মাসের সেরা দশে জায়গা করে নিয়েছে এই পোস্ট।



(১০) দেশের র্শীষ সাতটি পর্বত চূঁড়ায় অনুসন্ধান ও উচ্চতা পরিমাপের ফলাফল !

গুরুত্বের বিচারে এই পোস্টটি অনায়াসে গত মাসের অন্যতম উল্লেখযোগ্য ভ্রমণ পোস্ট বলে ছাড়পত্র দেয়া যায়। আর তাই এই পোস্ট জানুয়ারির সেরা দশ ভ্রমণ পোস্টের একটি হিসেবে নিজের জায়গা করে নিয়েছে। বাংলাদেশের উচ্চতম পাহাড় কোনটি এটা নিয়ে প্রায় দুই যুগ ধরে চলছে দ্বিধাদ্বন্দ্ব। সেই কেওক্রাডং, তাজিনডং হয়ে এখন নির্ধারিত হয়েছে সাকাহাফং। দেশের শীর্ষস্থানীয় ভ্রমণ ক্লাব “ভ্রমণ বাংলাদেশ” এবং “এডভেঞ্চাচারবিডি”র যৌথ উদ্যোগে এবার আমরা জানতে পেরেছি দেশের শীর্ষ সাতটি পর্বত চূড়ার নাম। আর তাই এই পোস্টটি পেয়েছে সেরা তিনে স্থান।



উৎসর্গঃ ভ্রমণ সংকলনের এই সংখ্যাটি ভাষা আন্দোলনে শহীদ ভাষা সৈনিকদের স্মৃতি'র উদ্দেশ্যে উৎসর্গ করা হল। আজ আমরা যে বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করছি, লেখালেখি করছি, সেই ভাষার জন্য আত্মত্যাগকারী সকল ভাষা সৈনিকের প্রতি রইল স্বশ্রদ্ধ সালাম।



প্রচ্ছদঃ বোকা মানুষ বলতে চায়



ছবিঃ প্রতিটি লেখায় প্রকাশিত ছবি হতে সংগ্রহীত।



জানুয়ারি ২০১৫'য় সামু ব্লগে প্রকাশিত সকল ভ্রমণ বিষয়ক পোস্ট



1. আপনি কি ভ্রমন পিয়াসু, ঘুরতে যাবেন ? জেনে নিন টানা ছুটি সম্পর্কে লিখেছেন ইমতিয়াজ ১৩ Click This Link

2. টাকায় বাংলাদেশের প্রাচীন ঐতিহাসিক স্থান (ছবির ব্লগ) লিখেছেন হু Click This Link

3. দূর পাহাড়ের আমন্ত্রণে !!! বান্দরবান, কেওক্রাডং, জাদিপাই ঝর্ণা । লিখেছেন স্বাধীনচেতা মানবী Click This Link

4. বালুকাবেলায়...... লিখেছেন নাজিয়া হোসেন Click This Link

5. মাধবপুর লেক ভ্রমণ লিখেছেন পগলা জগাই Click This Link

6. ‘স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন’ পর্ব -১ লিখেছেন তাহসিন মামা Click This Link

7. সাজেক ভ্যালী ভ্রমণের বিস্তারিত পোষ্টঃ লিখেছেন পাহাড়ের বালক Click This Link

8. বিলেত : পাখির চোখে দেখা-চব্বিশ ( নতুন বছর নতুন আশা) লিখেছেন রেজওয়ানা আলী তনিমা Click This Link

9. আমার লেখা আরব্য রজনীর গল্প গুলো! প্রথম পর্ব! লিখেছেন সানড্যান্স Click This Link

10. সামুতে তিনটা বছর কাটিয়ে দিলামঃ নিঃসঙ্গ অভিযাত্রিক নামকরণের ইতিকথা লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

11. ‘স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন’ পর্ব ২ লিখেছেন তাহসিন মামা Click This Link

12. ভারতভ্রমণঃ লেহ লিখেছেন আমার বন্ধু রাশেদ Click This Link

13. স্বপ্ন সৈকতে....টেকনাফ টু শিলখালি লিখেছেন সাদা মনের মানুষ Click This Link

14. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- প্রথম পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

15. রাঙ্গামাটি ভ্রমন টিপস লিখেছেন বাংলারংধনু Click This Link

16. পর্যটন শিল্প বিকাশে নানামুখী তৎপরতা ও মহাপরিকল্পনা হাতে নিয়েছে সরকার লিখেছেন আমিই মেঘদূত Click This Link

17. আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-২ (আরব ডায়েরি-৮৭) লিখেছেন মধুমিতা Click This Link

18. প্যারিস ভ্রমণঃ একটি নির্দেশনামূলক পোস্ট প্রস্তুতিপর্ব লিখেছেন সুমন আজাদ Click This Link

19. ছবি ব্লগ-০২। নীলাচল, বান্দরবান। লিখেছেন সুমন কর Click This Link

20. আরবের বেদুঈন, সুক তালাতা এবং হেরিটেজ মিউজিয়াম-৩ (আরব ডায়েরি-৮৮) লিখেছেন মধুমিতা Click This Link

21. বাংলাদেশর সৌন্দর্য -১ লিখেছেন বাতাস০০০১ Click This Link

22. ফিলিপাইন ঘুরে এসে আদমের সফরনামা (শেষ পর্ব) লিখেছেন আদম_ Click This Link

23. সাদা পাহাড়ের হাতছানি ( অস্ট্রিয়া ভ্রমন ) লিখেছেন হান্টার১ Click This Link

24. “নিঃসঙ্গ কাব্যদ্বীপ” লিখেছেন তুষার কাব্য Click This Link

25. সীমান্ত হাট লিখেছেন জুন Click This Link

26. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- দ্বিতীয় পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

27. ঘুরে আসুন বাংলার অ্যামাজনে লিখেছেন সন্দীপন বসু মুন্না Click This Link

28. শিমপ্লাম্পতি পাড়া, এক ছোট্ট সুন্দর পাহাড়ি গ্রাম লিখেছেন সাদা মনের মানুষ Click This Link

29. দিনাজপুর হতে ঢাকা, আমার জীবনের দীর্ঘতম রেলভ্রমন লিখেছেন আজকের বাকের ভাই Click This Link

30. মাদাগাস্কার : অপরুপ সৌন্দর্যের দেশ ।। লিখেছেন একজন গাঙ্গচিল Click This Link

31. দেশের সেরা ১০ দর্শনীয় স্থান লিখেছেন বিভিবিপ্লব Click This Link

32. এলোমেলো ছবি গুলো - ১৪ লিখেছেন পগলা জগাই Click This Link

33. বাংলাদেশ ট্রাভেল এক্সিকিউটিভ নেটওয়ার্ক আরব আমিরাতের ডেজার্ট সাফারি সম্পন্ন... লিখেছেন ইছমাইল Click This Link

34. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- তৃতীয় পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

35. অ-জানি দেশের না-জানি কী :: ভ্রমণ ও ফটো ব্লগ লিখেছেন নাঈফা চৌধুরী (অনামিকা) Click This Link

36. স্বপ্ন সৈকতে.... শিলখালি টু ইনানি লিখেছেন সাদা মনের মানুষ Click This Link

37. Golden Triangle Tour লিখেছেন সুদীপ সিকদার Click This Link

38. কৃষ্ণ সাগর থেকে মারমারা সাগরে- ইস্তাম্বুল - ১ লিখেছেন শোভন শামস Click This Link

39. কেনিয়ার কোণে কোণে (প্রথম কিস্তি) লিখেছেন মুদ্রা সংগ্রাহকhttp://www.somewhereinblog.net/blog/Lighthouse007/30008048

40. খৈয়াছড়া এবং মহামায়া ভ্রমণ লিখেছেন রা্‌ব্‌বানী Click This Link

41. জানা অজানার সিঙ্গাপুরঃ মসজিদ লিখেছেন শফিকইসলাম Click This Link

42. ডিজিন স্কি রিসোর্টে একদিন... লিখেছেন মুহাম্মদ জহিরুল ইসলাম Click This Link

43. দ্বীপগ্রাম কাট্টলি বিল লিখেছেন লালপতাকা Click This Link

44. নিঝুম দ্বীপে জোছনা প্রেমে (শেষ পর্ব) লিখেছেন তুষার কাব্য Click This Link

45. ঘুরে আসুন হামহাম লিখেছেন নাজানা বাঙ্গাল Click This Link

46. “SOMEWHEREINBLOG’S ব্লগারস ট্রাভেলিং ডায়েরী - ডিসেম্বর ২০১৪ (ভ্রমণ সংকলন – ডিসেম্বর ২০১৪) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link

47. বিরি সিরি লিখেছেন স্বরব্যঞ্জ Click This Link

48. পায়ে হেঁটে ঢাকা থেকে চট্টগ্রাম- চতুর্থ পর্ব লিখেছেন নিঃসঙ্গ অভিযাত্রিক Click This Link

49. ঘুরে এলাম কোল্লাপাথর,যেখানে শায়িত মুক্তিযুদ্ধের ৫০ শহীদ। (ছবি ব্লগ ) Click This Link

50. বসফরাসের পাশ দিয়ে কৃষ্ণ সাগর- কিলিয়স, ইস্তাম্বুল -২ লিখেছেন শোভন শামস Click This Link

51. স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন (দ্বিতীয় কিস্তি) লিখেছেন বোকা মানুষ বলতে চায় Click This Link

52. দেশের র্শীষ সাতটি পর্বত চূঁড়ায় অনুসন্ধান ও উচ্চতা পরিমাপের ফলাফল ! Click This Link

53. উমুবী জামে' মসজিদঃপৃথিবীর সৌন্দর্যের সপ্তাশ্চর্য লিখেছেন হেজাজের কাফেলা Click This Link

54. “টেকনাফ থেকে তেঁতুলিয়া,এক স্বপ্নপুরনের গল্প ” লিখেছেন তুষার কাব্য Click This Link

মন্তব্য ৫৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৭

শায়মা বলেছেন: আমার ভ্রমন পোস্ট দাওনি কেনো!!!!!!!!!!!!!!!!!!!!! X(


আমার মতন এমন পুঙ্খানুপুঙ্খ বর্ননা আর কেউ লিখেছে!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! B:-)



:( :( :( :( :( :( :(


যাও তোমার সাথে আড়ি.....

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপু তোমার পোস্টটি ফেব্রুয়ারি মাসে লেখা, তাই এটা আগামী মাসের সংকলনে আসবে। এমন করে আড়ি নিলে খেলব না কিন্তু :(
;) :P
=p~ =p~ =p~

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৯

সুমন কর বলেছেন: দেরী করে হলেও পোস্টটি দেবার জন্য বন্ধুকে অনেক ধন্যবাদ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বন্ধুর কাছ থেকে আরও ডিটেইল মন্তব্য আশা করছি। আর দেরী হওয়ার দুইটা কারণ, একটি হল আমার কর্মব্যস্ততা বেড়ে যাওয়া আর দ্বিতীয়টি হল নতুন আঙ্গিকে ভ্রমণ সংকলন পেশ করার চেষ্টা। সময় করে আরেকবার পুরোটা রিভিউ করে বন্ধুর সুচিন্তিত মতামতের অপেক্ষায় রইলাম। :)

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




অপেক্ষায় ছিলাম....
আপনার পোস্ট দেখে বুঝতে পারি যে, অনেক পোস্ট দেখা হয় নি।

অনেক ধন্যবাদ, বোকা মানুষ...

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো লাগলো মাঈনউদ্দিন মইনুল ভাই। আপনার মত ব্লগাররা আমার ভ্রমণ সংকলনের অপেক্ষায় থাকেন... এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি। সাথে এটা আরও বেশী দায়বদ্ধতা এনে দেয় সংকলনের প্রতি। চেষ্টা করব উত্তরোত্তর আরও পরিমার্জিত এবং পরিবর্ধিত করতে এই ভ্রমণ সংকলন'কে।

সাথে থাকার জন্য কৃতজ্ঞতা এবং ভালো লাগা জানবেন।

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১৩

শায়মা বলেছেন: জানিনা!!!!!!!!!!!!!!!!!!!
আড়ি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
আড়ি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
আড়ি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

:P
:P
:P

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জানিনা??? কেন? বাঁচতে হলে জানতে হবে :P আর নইলে দাও আমায় বেতের

বাড়ি!
বাড়ি!!
বাড়ি!!!

=p~ =p~ =p~

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার উদ্যোগ ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই, অনেকদিন হল আপনার কাছ থেকে ভ্রমণ পোস্ট পাই না...

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩৩

শায়মা বলেছেন:

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সাবধান....



=p~ =p~ =p~

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: আচ্ছা শায়মার ভ্রমন পোস্ট নেই কেন । আমি চেষ্টা করবো ভ্রমন পোস্ট দিতে ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উনার ভ্রমণ পোস্টটা ১লা ফেব্রুয়ারি পোস্ট করা, আর এই সংকলনটা জানুয়ারি ২০১৫ মাসের। উনার ঐ পোস্ট আগামী মাসের সংকলন সংখ্যা ফেব্রুয়ারি ২০১৫ তে যোগ হবে। এই হল ঘটনা।

সেলিম ভাইয়ের ভ্রমণ পোস্টের অপেক্ষায় থাকব কিন্তু। :)

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৯

বিদগ্ধ বলেছেন: এই পোস্টগুলো ব্লগের সম্পদ। কিন্তু দুঃখের বিষয় হলো, যারা সংকলন করেন, তারা বেশিদিন টেকেন না। তাই বলি... সংকলকরা দীর্ঘজীবী হোক!

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যারা সংকলন করেন, তারা বেশিদিন টেকেন না। ভাই এটা কি বললেন? ভয় দেখান কেন রে ভাই? অষ্টম সংখ্যা পোস্ট করলাম আজ, দয়া করেন যেন কমপক্ষে শতক পূর্ণ করতে পারি। :)

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৩

শায়মা বলেছেন: যাক বাবা ভুতের টিচারটা ছেলেটিচার।:)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: B:-/
:-B :-B :-B :-B

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩০

নাহিদ রুদ্রনীল বলেছেন: ভ্রমনের প্রতি তীব্র নেশা আছে। সংকলনটা ভালো লাগলো । একে একে সবগুলা পোষ্ট পড়বো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভ্রমণের প্রতি তীব্র নেশা খুব ভালা পাই :) আপনার মত পাঠকদের জন্যই এই পরিশ্রম। ভালো থাকুন সবসময়।

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: সব না হলেও অনেক পোস্টই পড়া আমার। :)
সংকলন বেশ গুছানো এবং পরিপাটি। কষ্টের সাথে যত্নটাও টের পাওয়া যায়। ভ্রমণ পোস্টগুলো ঘরে বসেও অনেক কিছু জানতে সাহায্য করে। তাই এই সংকলন নিঃসন্দেহে একটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। কারণে এক পোষ্টে সমস্ত না হলেও বেশীর ভাগ ভ্রমণ পোস্টের লিংক পাওয়া যায়। যারা ভ্রমণবিলাসী এবং যারা নিজের জানার পরিধি বাড়াতে আগ্রহী তারা নিশ্চয়ই আপনার এই পোস্টের অপেক্ষায় থাকে।
আপনার পছন্দের তারীফ করতে হয়। গুরুত্বপূর্ণ এবং সুন্দর পোস্টগুলোই আপনার পছন্দের তালিকায় উঠে এসেছে। অনেক ভালো লাগলো বোকা মানুষ। নিরন্তর শুভ কামনা রইলো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবা বিদ্রোহী বাঙালী ভাই। আসলে চেষ্টা করি সেরাটা দিতে। সংকলনটা করতে কয়েকদিন সময় লাগে বলে কিছু পোস্ট হয়ত চোখ এড়িয়ে যায়, তবে তা ২/১টার বেশী হবে না। আর আমার পোস্টের শেষে কিন্তু মাসের সকল ভ্রমণ পোস্টের তালিকা এবং লিংক দেয়া থাকে। যাতে করে যে কেউ সহজেই মাসের সকল ভ্রমণ পোস্ট খুঁজে পেতে পারে।

আপনার চমৎকার প্রেরণাদায়ী মন্তব্যে ভালোলাগা জানবেন। সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা।

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:০৭

মুদ্রা সংগ্রাহক বলেছেন: সত্যি বলতে কি গত ২ সংখ্যা থেকে আমি এই সংকলন টা পড়া শুরু করেছি আর দেখেছি কত যত্ন করে আপনি এই সংকলনটি বানান। প্রচুর ভ্রমণ পোস্ট মিস করে যাই আবার আপনার সংকলনটির কারণে পড়ার সুযোগ হয়।

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর একটা ব্যাপার খেয়াল করেছি বিষয়ভিত্তিক ব্লগের যে বক্সটা আছে ওখানে ভ্রমণ/ছবি ব্লগে অনেক পোস্টই আসে না। ট্যাগে ভ্রমণ/ছবি ব্লগ লেখা থাকলেও না আসার পিছনে কি কারণ জানা আছে কি আপনার?

শায়মার মত আপনারে আড়ি দিমু কিনা ভাবতেছি আমার পোস্ট লিস্টে না দেওয়ার জন্য X( আর আমারে অজুহাতও দিতে পারবেন না - আমার পোস্ট জানুয়ারীতেও আছে আবার ফেব্রুয়ারীতেও আছে B-))

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি আন্তরিকভাবে দুঃখিত। আসলে এই সংকলন করার সময় কয়েকদিন সময় নিয়ে আমাকে মাসের সকল পোস্ট চেক করতে হয়। তখন হয়ত আগের দিন যেখানে শেষ করেছিলাম পরেরদিন ঠিক সেখান হতে শুরু না করায় এমনটা হতে পারে। কয়েক মাস আগে এক সংখ্যায় জুন আপু এবং মামুন রশিদ ভাইয়ের দুইটি চমৎকার পোস্ট চোখ এড়িয়ে গিয়েছিল। পরে, আমিনুর রহমান ভাই তা কমেন্টে এসে বলে গেলে আপডেট করতে হয়েছিল। বলেনতো কি লজ্জার বিষয় না?

যাই হোক, আপনার পোস্টটা পড়লাম। চমৎকার পোস্ট, এই লেখা অবশ্যই অবশ্যই আমার সেরা দশ পোস্টের তালিকায় থাকবে। এবার যেহেতু দশটা দিয়ে দিয়েছি, তাই সেখানে আর সংযোজন করলাম না। দেখি সময় করে ছোট্ট একটা রিভিউ লিখে কমেন্টে দেয়া যায় কি না। তবে পাঠক মিথস্ক্রিয়ায় আপনার পোস্ট ২য় স্থানে রয়েছে। ঐ লিস্টখানি আরেকটু পরিবর্ধিত করে ৭টি পোস্ট দিয়ে দিলাম। আর সকল পোস্টের তালিকায় আপনার পোস্ট যোগ করা হয়েছে। সময় হলে আরেকবার কষ্ট করে চোখ বুলিয়ে নিবেন প্লিজ।

ভালো থাকুন সবসময়। শুভ কামনা রইল।

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:৩৩

ক্যপ্রিসিয়াস বলেছেন: ব্লগের সবচেয়ে প্রিয় সংকলন এটি। ব্যাস্ততা, আসলেই ব্যাস্ততার জন্য লাইফের অনেক কিছুই পিছিয়ে যায়। গত বছর জুলাইয়ের ট্যুরের ছবি জমে আছে কিন্তু সময় আর সু্যোগ , কবে যে পাব যানি না। শুভ কামনা রইল। চালিয়ে যান। পাশে আছি। ভাল থাকবেন। ধন্যবাদ

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় ক্যপ্রিসিয়াস। বরাবরের মত সাথে থাকার জন্য কৃতজ্ঞতা জানবনে। আসলেই যান্ত্রিক এই জীবনে সময়ের বড় অভাব। ভালো থাকুন সবসময়।

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:১৭

আবু শাকিল বলেছেন: চমৎকার ভ্রমণ সংকলন পোষ্টে ভাল লাগা জানিয়ে গেলাম।

শুভেচ্ছা জানবেন বোমা ভাই ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আবু শাকিল ভাই। ভালো থাকুন সবসময়। :)

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:২৬

সুমন কর বলেছেন: বন্ধু, সকালে উঠে আবার আসলাম। তখনোও ভাল করে দেখেছিলাম এবং মন্তব্যটা ছোট করে দিয়েছিলাম। এবার পোস্ট সংখ্যা কম থাকায় বিভাগ অনুযায়ী সাজাতে পারোনি। প্রচ্ছদটা নিজে করেছ, সুন্দর হয়েছে এবং সেরা দশটি পোস্ট সম্পর্কে নিজের মতো করে ছোট রিভিউগুলোও ভাল হয়েছে।

সুন্দর পোস্ট। ৫ম প্লাস।


**শায়মা আপুর ব্যাপারটাও খেয়াল করেছি। উনার পোস্ট পরবর্তী মাসেই যাবে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় সমন কর। সাথে থাকুন, পাশে থাকুন। শুভকামনা নিরন্তর।

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৫২

সৌম্য বলেছেন: ফেভারিটে

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ। বোকা মানুষের ব্লগে স্বাগতম।

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:২০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পোস্টটার সারাটা উঠান এত সুন্দর করে সাজানো যে প্রথম দেখাতেই ভেরি গুড =p~

অনেক পোস্ট পড়া হয় নাই,,,কিন্তু আপনার পোস্টের কল্যানে সেগুলো পড়া সম্ভবপর হবে

চমৎকার আয়োজনে ভরা পোস্টটির জন্য আন্তরিকভাবে ধন্যবাদ

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপা। মন ভালো করে দেয়া মন্তব্যে এত্তগুলান ভালোলাগা জানবেন। সময়ের অভাবে আপনাদের ব্লগ বাড়ীগুলোতে বেড়াতে যাওয়া হয় না। :(

ভাল থাকুন সবসময়।

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৪৩

তাহসিন মামা বলেছেন: এই পোস্ট এর জন্য অপেক্ষা অনেকের মত আমিও করি। আপনার কল্যাণে না পড়া ভ্রমণ পোস্ট গুলো পড়ার একটা সুযোগ পেয়ে যাই। পোস্টে এতোগুলো ভালোলাগা। বোকা মানুষ বলতে থাক। :) :) :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ তাহসিন মামা। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়। :)

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০৬

শায়মা বলেছেন: সুমনভাইয়া আমি তোমার দল!!!:) জাফরুলভাইয়ার পোস্টেও আমি তোমার দল!!!:) :) :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দলবাজি চইলতো না, না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....না....

২০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪০

কলমের কালি শেষ বলেছেন: দেরি করে হলেও নিয়মিতভাবে চালিয়ে যাওয়াটা প্রশংসার দাবিদার । ভালো ভাবে বেঁচে থাকুক বোকা ভাই হাজার বছর ।

পোস্ট +++++

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কলমের কালি শেষ। আসলে দেরী হওয়ার কারণটা একটু ব্যাখ্যা করা দরকার। আমি পোস্ট পড়া এবং রিভিউ করা শুরু করি মাস শেষ হওয়ার পর। ফলে এমনিতেই একটু বেশী সময় লাগে। তার সাথে এবার থেকে প্রতিটি লেখার ছোট্ট রিভিউ দেয়া শুরু করলাম। প্রচ্ছদটা সুন্দর করে ডিজাইন করারও সময় দরকার। আগের সংখ্যাগুলোর বেশীরভাগ উইন্ডোজ এর পেইন্ট সফটওয়্যারে করা, বুঝেন অবস্থা। এবার ইলাস্ট্রেটরে করলাম, যদিও খুব বেশী সময় দিতে পারি নাই। এর সাথে কর্মস্থলে প্রচুর ব্যস্ততা। এইসব মিলিয়ে দেরী হয়ে যায়। গত মাসে পঁচিশ তারিখে দিলেও এবার কিন্তু একসপ্তাহ এগিয়ে এসেছি। মাস দুয়েকের মধ্যে আগের মত দশ তারিখে দিতে পারবো বলে আশা করি।

অনেক কথা বলে ফেললাম, ডোন্ট মাইন্ড। মন চাইল তাই বলা।

সবসময়ের মত সাথে থাকার জন্য ধন্যবাদ, কৃতজ্ঞতা এবং ভালোলাগা জানবেন। ভালো থাকুন সবসময়।

২১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৬

তুষার কাব্য বলেছেন: আহ..! এই সংকলন টির জন্য মাস শেষে অপেক্ষায় থাকি ।আমার মত কিছু পাগলা মানুষের পাগলপানের গল্প শুনব বলে :) আর যাদের লেখা কোনভাবে মিস হয়ে যায় এই সংকলন তাদেরকে আবার কাছে নিয়ে আসে ।

সেরা দশে দেখি আমার মত এক হতচ্ছারা লেখকের লেখাও ঠাই পেয়েছে !আমি যারপরনাই আনন্দিত ! বোকা মানুষ কে কি এরজন্য ধন্যবাদ দিতে হবে? না থাক শেষে আবার কি বুঝতে কে বুঝবে,বোকা বলে কথা ;) :)

অনেক ভালো থাকুন,সুস্থ থাকুন,সুন্দর থাকুন ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ তুষার কাব্য। যাক, এই সংকলন করা তাহলে সার্থক। কিছু মানুষ এর জন্য অপেক্ষায় থাকে জেনে খুব ভালো লাগলো।

আমি কিন্তু বোকা হলেও বুঝতে পারছি আপনি আমাকে বুঝছি আপনি আমাকে ইন্সালত করার চেষ্টা করলেন ;) ;) :P =p~ =p~ =p~

২২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৮

তুষার কাব্য বলেছেন: এটা হতেই পারেনা।আমি ইন্সালট কীভাবে করতে হয় তাই জানিনা ;)

শুভকামনা নিরন্তর ।
শুভ রাত্রী ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ছি ছি ছি... এত্ত বড় ছেলে ইন্সালট কীভাবে করতে হয় জানেনা!!! অসুবিধা নাই বোকা মানুষ আপনাকে শিখিয়ে দিবে ;)

২৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:২৯

প্রবাসী পাঠক বলেছেন: গত মাস থেকেই ব্লগে আমি খুব বেশি সময় দিতে পারছি না। তাই অনেকগুলো পোস্ট পড়া হয় নি। আশা রাখি এখান থেকে বাকিগুলো পড়ে নিতে পারব।


পোস্টে ভালো লাগা সহকারে সরাসরি প্রিয়তে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুম্মম... আমি গত দুই মাস একটু ব্যস্ত সময় কাটাচ্ছি। ইদানীং একটু ফ্রি হয়ে সামুতে ফিরে এসে দেখি আমার প্রিয় প্রবাসী পাঠক ভাইয়ের দেখা নাই। এখন বুঝলাম কারণ কি? ব্যস্ততা কমিয়ে আবার আমাদের মাঝে আগের মত ফিরে আসবেন এই আশা করি।

ভালো থাকুন, আমাদের সাথেই থাকুন। :)

২৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৬

সোহানী বলেছেন: সরি অনেক দেরিতে পোস্টে ঢুকলাম.. একটু ব্যাস্ততায় যাচ্ছি।

আপনার পোস্ট দেখলে টের পাই মাস শেষ....... আর আগের মাসের পোস্টের অনেক লিখাই পড়া বাকি থাকে... কি যে করি?? দিন ২৪ ঘন্টা না হয়ে ৪৮ ঘন্টা হওয়া উচিত ছিল..... আমার জন্য।

আবারো বুকমার্ক করলাম... আবারো সময়ের অপেক্ষা.... আবারো হতাশা। তবে আরো খারাপ দিক হলো এসব সংকলন পড়তে পড়তে সত্যিকারের বই ও ধরা হয় না। সময় সত্যিই খুব মূল্যবান। যথারীতি ++++ শ্রসসাধ্য পোস্টের জন্য্

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বন্ধুদেরকে কি যেন বলতে হয় না??? :P

আমার পোস্ট দেখি ক্যালেন্ডারের পাতা হয়ে গেল, আমার পোস্ট দেখে মানুষজন বুঝে যে মাস শেষ!!! তবে আমার ক্যালেন্ডার কিন্তু স্লো দোস্ত ব্লগার।

ব্যস্ত সময়ে সবচেয়ে দামী জিনিষই বুঝি সময়... আশা করি সবাই আবার ব্যস্ততা কমিয়ে সময় ফিরে পাবে... ফিরে আসবে আগের মত... :)

শুভকামনা নিরন্তর বন্ধু।

২৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৬

জুন বলেছেন: পরিশ্রমী পোষ্ট +

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধেয় জুনাপু। ভালো থাকুন সবসময়।

২৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৩

ঢাকাবাসী বলেছেন: প্রচুর খাটনি করে বানানো পোস্ট। ভাল লাগল্

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম ভাইয়া। সাথে থাকার জন্য আন্তরিক কৃতজ্ঞতা। ভালো থাকুন সবসময়।

২৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৫৬

এম এম করিম বলেছেন: উপস্থাপনা, কনটেন্ট - সব মিলিয়ে অসাধারণ।

এত পরিশ্রমের একটা কাজ, এবং এত ভাল একটা কাজের জন্য আপনাকে অভিনন্দন।

ভাল থাকবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এম এম করিম ভাই। মন্তব্যে ভালোলাগা রইল। ভালো থাকুন সবসময়।

২৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৯

জাফরুল মবীন বলেছেন: আপনাকে একটা হিমালয় পর্বতের সমান ধন্যবাদ দিয়ে ব্লগের এলামেলো পথ মাড়িয়ে পোস্টখানা নান্দনিকতায় ভরা আমার প্রিয় ট্রেজার আইল্যান্ডে নিয়ে গেলাম :)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ জাফরুল মবীন ভাই। মন্তব্যে ভালোলাগা রইল। ভালো থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.