নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট মানবতায় না ঝাঁপিয়ে খুঁজে ফিরুন আশেপাশের মানুষের জন্য মানবতা

০৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩১

গতবছর ঈদেই তো, মনে আছে সবার নিশ্চয়ই? মোবাইল ফোন কোম্পানি রবি সুবিধা বঞ্চিত শিশুদের ঈদের জামা দেয়ার একটা কর্মসূচী দিল। যেখানে মোবাইল গ্রাহকদের টাকা পাঠানোর আহবান করা হল। তারপরের কথাতো সবারই জানা আছে তাই না? লালরঙ্গা নিজেদের লোগো সম্বলিত ফতুয়া টাইপের জামা বিশ হাজার সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে বিলিয়ে দেয়া হল। গ্রাহকের টাকায় কোম্পানির মার্কেটিং করার কি সুচতুর বুদ্ধি। আসলেই এটাই হচ্ছে তথাকথিত সিএসআর (কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটি)। ঠিক একই কাজ এবার শুরু করেছে মোবাইল কোম্পানি গ্রামীণ ফোন। সুবিধাবঞ্চিত মানুষের হাতে পৌঁছে দিতে চাচ্ছে মোবাইল ফোন! আপনি আপনার পুরানো বা অব্যবহৃত মোবাইল ফোনটি তাদের কাছে পাঠিয়ে দিবেন, তার বদলে তারা সেই ফোনে তাদের সিম ভরে একটি প্যাকেজ বিনে পয়সায় দিয়ে সুন্দর মোড়কে মুড়িয়ে (যেখানে বড় বড় করে হাইলাইটেড হবে তাদের নাম এবং লোগো) পৌঁছে দেবে সেইসব মানুষের হাতে যারা মোবাইল সুবিধা হতে বঞ্চিত। হাসি ফুটবে তাদের মুখে, তার সাথে গ্রামীণ ফোনের মুখেও কিন্তু। কিভাবে? প্রথমত তারা ফোনটা সুবিধাবঞ্চিতদের হাতে পৌঁছে দিচ্ছে, এটা নিয়ে বিশাল মার্কেটিং শুরু করে দিয়েছে, পরেও করবে। আর তাদের প্যাকেজ শেষে সেই মোবাইল প্রাপ্ত মানুষগুলো কিন্তু তাদের গ্রাহক হিসেবে থেকে যাবে, সেখান থেকে তাদের রেভেনিউ কি কিয়দংশ হলেও গ্রো করবে না?

আসলে বর্তমান সময়টাই হল শো অফ। কিন্তু কষ্ট হয় এই শো অফ করতে গিয়ে যখন অসহায় সুবিধা বঞ্চিত মানুষদের দেদারসে ব্যবহার করা হয়। পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খেয়ে বাঙালী হওয়ার মত রমজান আর ঈদ আসলে শুরু হয়ে যায় সুবিধা বঞ্চিতদের নিয়ে ইফতার, আর ঈদের জামা প্রদানের হিড়িক। সারা বছর এই মানুষগুলোর কোন খোঁজ কয়জন নেই? এদের ভাগ্য উন্নয়েনের নিমিত্তে কতটুকু কতজন ভেবেছে? সেদিন দেখলাম এক ফেসবুক সেলিব্রেটি সুবিধাবঞ্চিত শিশুদের ইফতার করাচ্ছেন, যাদের বয়স ৫-৭ বছর সর্বোচ্চ দশ বছর। আচ্ছা এই বয়সের শিশুরা কয়জন রোজা রাখে? একজন যুক্তি দিলেন একবেলাতো ভালো খাবার খাচ্ছে তারা। আমার কথা হল ঠিক আছে, ভালো কাজ; তো ফলাও করে অনলাইনে ছবি তুলে প্রচার কেন? উত্তরে যা পেলাম, আরও সবাই উৎসাহিত হবে। আচ্ছা উৎসাহ দেয়াই যদি লক্ষ্য হয়ে থাকে তবে সেইসব শিশুদের সাথে নিজের ছবি তোলা কেন? তাদের আহারের ছবি তুলে বললেই তো হত আসুন এভাবে অসহায় শিশুদের মুখে একবেলা আহার তুলে দেই।

আসলে এসব হচ্ছে নিজেদের প্রবঞ্চনা দেয়া, আমি খুব ভালো কাজ করছি। আসলে এগুলোর পেছনে কাজ করে নিজস্ব আত্মতৃপ্তি আর প্রচারণা। আপনি যদি ইসলাম ধর্ম অনুসারী হয়ে থাকেন, তবে জেনে রাখুন, ইসলামে বলা আছে যে, দান এমনভাবে কর যেন ডান হাত দান করলে বাম হাত টের না পায়।

ঈদ আর শীত, এইদুটো হল বর্তমানে মানবদরদী হওয়ার পিক সিজন। কিন্তু আপনি আমি যদি একটি শিশুর সারা বছরের শিক্ষার দায়িত্ব নেই তবে শিশুটির ভাগ্য স্থায়ীভাবে বদলে যেতে পারে। একবেলার ভরপেট দামী খাবার হজম হওয়ার পর কিন্তু নর্দমাতেই মিশে যাবে। আপনি বলতে পারেন কোন শিশুকে সাহায্য করবেন, কিভাবে করবেন আরও অনেক প্রশ্ন আপনার থাকতে পারে। কিন্তু একটু সচেষ্ট হলে কি সম্ভব নয়। ধরুন, আপনি যে স্কুলে পড়ালেখা করেছেন সেই স্কুলের হেডমাস্টারকে গিয়ে বললেন, স্যার কোন ছেলে/মেয়ে যদি খুব দরিদ্র থাকে যে টাকার অভাবে পড়ালেখা চালাতে পারছে না, তাহলে তাকে আমি প্রতিমাসে একটা নির্দিষ্ট টাকা বৃত্তি দিব। দেখবেন আপনার খুঁজতে হচ্ছে না, আপনাকেই সাহায্যপ্রার্থী খুঁজে নিবে। তাই বলে আবার, ঐ কিছু যাকাতদাতাদের মত হয়ে যাবেন না, যারা যাকাত দেয়ার সময় পদপিষ্ট হয়ে মানুষ মারা যায়।

সবশেষে বলি, কর্পোরেট দালালদের এসব মানবতার বয়ানে কান না দিয়ে, আপনার আশেপাশে চোখ বুলালে নিজের পরিমণ্ডলে অনেক অভাবী মানুষ পাবেন। সে হয়ত আপনার কোন নিকট অথবা দূরের আত্মীয়, প্রতিবেশী, কর্মচারী, বন্ধু অথবা অপরিচিত কেউ, সহকর্মী, গ্রামের কোন লোক; একটু খুঁজে দেখুন অনেক অনেক মানুষ খুঁজে পাবেন যারা এতোটুকু সাহায্য প্রাপ্তির জন্য মুখিয়ে আছে, কিন্তু কাউকে বলতে পারছে না কিছুটা আত্মসম্মান বোধে, কিছুটা লজ্জায়। তাদের খুঁজে, একেবারে লোকচক্ষুর আড়ালে সাহায্যের হাত বাড়িয়ে দিন তাদের দিকে, যেন তাদের আত্মসম্মানবোধে এতোটুকু আঁচড় না লাগে। তাই শিরোনামের কথাটা আবার বলি, কর্পোরেট মানবতায় না ঝাঁপিয়ে খুঁজে ফিরুন আশেপাশের মানুষের জন্য মানবতা। দেখবেন সেইটাই হবে সবচেয়ে কার্যকর এবং সবচেয়ে আনন্দের।

মন্তব্য ৩৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩২

ভ্যাম্পায়ার রনি বলেছেন: কর্পোরেট মানবতায় না ঝাঁপিয়ে খুঁজে ফিরুন আশেপাশের মানুষের জন্য মানবতা। দেখবেন সেইটাই হবে সবচেয়ে কার্যকর এবং সবচেয়ে আনন্দের ।
অনেক ধারুন লিখছেন

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ রনি, বোকা মানুষের ব্লগে স্বাগতম। ভালো থাকুন সবসময়।

২| ০৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৮

হাসান মাহবুব বলেছেন: উত্তম প্রস্তাব।

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই :)

৩| ০৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

ঢাকাবাসী বলেছেন: উত্তম প্রস্তাব তবে কাজে লাগানো কঠিন মনে হয়। মধ্যবিত্তের অতো সময় আর টাকা কোথায়!

০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কথাটা শুধু মধ্যবিত্তের জন্য নয়, সকলের জন্য। কারো যদি মানবতার খাতিরে কিছু করার ইচ্ছা থাকে তাহলে যার যার নিজস্ব অবস্থান থেকে সামর্থ্য অনুযায়ী একটু চেষ্টা করলেই অনেক কিছু করা সম্ভব।

ধন্যবাদ প্রিয় ঢাকাবাসী, ভালো থাকুন সবসময়।

৪| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৮:৩১

সাদা মনের মানুষ বলেছেন: আপনি যে স্কুলে পড়ালেখা করেছেন সেই স্কুলের হেডমাস্টারকে গিয়ে বললেন, স্যার কোন ছেলে/মেয়ে যদি খুব দরিদ্র থাকে যে টাকার অভাবে পড়ালেখা চালাতে পারছে না, তাহলে তাকে আমি প্রতিমাসে একটা নির্দিষ্ট টাকা বৃত্তি দিব

........বিষয়টা আমার মনে ধরেছে, শুভেচ্ছা জানবেন হাসান ভাই

০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কামাল ভাই। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৫| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৮:৪৫

সুমন কর বলেছেন: চমৎকার বলেছো, বন্ধু। আমিও শুনেছিলাম, এমনভাবে যাকাত করো যাতে, তার একটি স্থায়ী সমস্যার সমাধান হয়। শ'খানেক মানুষকে কাপড় না দিয়ে কিংবা না খাইয়ে, একটি পরিবারকে স্বচ্ছল হবার ব্যবস্থা করে দেওয়াই উত্তম।

পোস্টে যে প্রস্তাবের কথা বলেছেন, সেটাও চমৎকার।

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর। আসলে শো অফের জোয়ারে সবাই ভেসে যাচ্ছে আর নিজের মত সবাই ব্যাখ্যা দাড় করিয়ে আত্মতৃপ্তির ঢেঁকুর তোলে। দান বা সাহায্য সেখানে মুখ্য থাকে না, থাকে নিজেকে প্রচার করার বিষয়। :(

৬| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৪

প্রামানিক বলেছেন: উত্তম প্রস্তাব বাস্তবায়ন করতে পারলে ভাল। ধন্যবাদ

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই, ভালো থাকুন সবসময়।

৭| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৮

কামরুন নাহার বীথি বলেছেন: ইসলামে বলা আছে যে, দান এমনভাবে কর যেন ডান হাত দান করলে বাম হাত টের না পায়। --------

ঠিক তাই!!
এই কারণেই কথা রক্ষার্থে কোথাও যদি সাহায্য করতেই হয়, সেখানে নাম প্রকাশে আপত্তি জানাই!
এইটুকু স্বাধীনতা আমার আছে তো!!!

আর নিজের জন্য যা দান করি, তা' কেউ জানে না!!!

এই সময়োপযোগী লেখার জন্য অনেক অনেক শুভেচ্ছা!! ভাল থাকবেন সব সময়!!

০৮ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বীথি আপু। আপনার মত পথ যদি সবাই অনুসরণ করতো তাহলে কতই না ভালো হত। আসলে দান তো এভাবেই করতে হয়। চমৎকার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু, ভালো থাকুন সবসময়।

৮| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৮

জেন রসি বলেছেন: মানবতাবাদ আজ ওদের মুনাফালাভের একটা শক্তিশালী মাধ্যম হিসেবেই কাজ করে!

০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো বলেছেন জেন রসি।

পাঠ এবং মন্তব্যে আন্তরিক ধন্যবাদ, ভালো থাকুন সবসময়।

৯| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:২০

এহসান সাবির বলেছেন: ইসলামে বলা আছে যে, দান এমনভাবে কর যেন ডান হাত দান করলে বাম হাত টের না পায়।


সেদিন দেখলাম যাকাতের কাপড় দেবার জন্য মাইক আনা হইছে.......

০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: টেলিভিশনে নিউজ দেয়ার খরচ কম হলে দেখতেন নিউজ দিয়ে যাকাত দিচ্ছে :(

১০| ০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৩৮

শতদ্রু একটি নদী... বলেছেন: এক্কেবারে মনের কথা লিখছেন ভাই। নিজের আসেপাশে কত লোক আছে মোবাইল দেয়ার, ওদের না দিয়া অজানা কারো উদ্দেশ্যে দেয়াটা মার থেকে মাসীর দরদ বেশি টাইপ ব্যাপার হইয়া যাবেনা?

আর সেলিব্রীটিদের কথা নাই বলি। একেকজনের ম্যানুফ্যাকচারড স্ট্যাটাস দেখতে দেখতে অধৈর্য্য হইয়া গেছি। গালি দিতে মন চায়।

০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই মায়ের চেয়ে মাসির দরদ বেশী এদের। তবে আপনার শেষের কথাটা ব্যাপক মজার, "একেকজনের ম্যানুফ্যাকচারড স্ট্যাটাস দেখতে দেখতে অধৈর্য্য হইয়া গেছি।"

১১| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৮

বাংলার জামিনদার বলেছেন: আপনার ব্রেইন পরিস্কার, সাথে মনটাও।

০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই বাংলার জামিনদার, ভালো থাকুন সবসময়।

১২| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: এব্যাপারে আমি আমার ভাই-বোনসহ পরিবারের সদস্যদের সাথে আলাপ করে একটা প্রস্তাব দিয়েছিলাম যে,আর কিছু না হলেও যাকাততো আমরা দেই ই।। এই পুরো টাকাটা একত্র করে কয়েকটি গরু(বাছুর) বা রিক্সা কিনে অনায়াসে দেয়া যায়।। সেটা গ্রামেই হোক বা শহরেই।। তাহলে প্রকারভেদে অন্ততঃ ১০জনকে এমনভাবে সাহায্য করা হবে যে,ভিক্ষার কোনই প্রয়োজন হবে না।। দুঃখের ব্যাপার হয়তো তেমন করে বুঝাতে পারি নি বলে বা সবার নিজ নিজ দৃষ্টিভঙ্গির অমিলের কারনে,সাড়া পেলাম না।। বাধ্য হয়েই নিজের টাকাটা কিছু গরীব আত্মীয় আর মসজিদে ফ্যান কিনেই শেষ হলো।।
তাই দুঃখের সাথেই বলছি আপনার এই লেখাটি আমরা পড়েই ভুলে যাবো।।বড্ড কঠিন হলেও বলতে হলো।।

০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একজ্যাক্টলি... আপনার যে পরিকল্পনা আপনজনরা গ্রহণ করে নাই, সেটাই কিন্তু বেষ্ট ছিল। মজার ব্যাপার কি জানেন ঢাকায় বেশ কিছু ভারতীয় এবং পাকিস্তানী বংশোদ্ভূত গোষ্ঠী কয়েক প্রজন্ম থেকে বসবাস করে আসছে। এরা কিন্তু বাংলাদেশেরই নাগরিক। কিন্তু তাদের আচার আচরণ, সংস্কৃতি সবকিছুতে সেই জাতিগত ছোঁয়া রয়েছে। তেমন এক গোষ্ঠীর কথা জানি, তারা তাদের যাকাতের টাকা দিয়ে নিজেদের গোষ্ঠীর দরিদ্রতম ব্যক্তির ব্যবসা, বাড়ী তুলে দেয়া বা ছেলেমেয়ের বিয়ে দেয়ার মত গুরুত্বপূর্ণ কাজগুলো করে দেয়। এটা প্রতি বছরই ধারাবাহিকভাবে তাঁরা করে আসছে।

আসলে যাকাত, ফিতরা, কুরবানি এগুলো এখন ধর্মীয় আচার থেকে শৌখিনতার আচার হিসেবে পরিণত হয়েছে। দেখবেন যে লাখ টাকার কোরবানি দেয় সে যাকাত তত টাকা দেয় না। কারণ যাকাতে তেমন একটা শো অফ করা যায় না যতটা কোরবানিতে যায়। কি আর করা।

আসলে ঠিক তাই, লেখাটি পড়ে ভুলে যাব, এমনকি আমি নিজেও। প্রচলিত সমাজের স্রোতে গা ভাসিয়ে দেব।

ভালো থাকুন প্রিয় ব্লগার, শুভকামনা।

১৩| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:২২

এই সব দিন রাত্রি বলেছেন: "ইসলামে বলা আছে যে, দান এমনভাবে কর যেন ডান হাত দান করলে বাম হাত টের না পায়।"
কয়জন আর মানে বলেন!! সবাই তো বিজ্ঞাপনে ব্যস্ত

০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ এই সব দিন রাত্রি। আসলেই সবাই বিজ্ঞাপনে ব্যস্ত, নিজের ঢোল নিজে পেটাচ্ছে রাতদিন। সেই ঢোল ভেঙ্গে গেলেও খ্যান্ত দিচ্ছে না।

১৪| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ২:২৬

নিভির বলেছেন: সবকিছুতেই সুবিধা বঞ্চিত মানুষদের ব্যবহার করা হচ্ছে।এটা মার্কেটিং এর কৌশল এ পরিণত হচ্ছে।

০৮ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন ভাই, আজকের দিনে সুবিধা বঞ্চিত মানুষেরা বিনে পয়সার মার্কেটিং টুল এ পরিণত হয়েছে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৫| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫০

ইমরান নিলয় বলেছেন: ভালোবাসা ছাড়া সলুশন নাই।

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১০:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম...

ধন্যবাদ ইমরান নিলয়, ভালো থাকুন সবসময়।

১৬| ০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৮

জুন বলেছেন: একেবারে খাটি কথা বলেছেন বোকা মানুষ । আমাদের বেশিরভাগ কাজ কারবারই হলো লোক দেখানো ।

০৯ ই জুলাই, ২০১৫ দুপুর ১:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই, লোক দেখানো কাজে আগ্রহ সবার কেন জানি খুব বেশী।

ধন্যবাদ জুন আপু, ভালো থাকা হোক সবসময়।

১৭| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:৩৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব ভাল বলেছেন ভাই, আল্লাহ আমাদের সবাইকে বোঝার তৌফিক দান করুন, আমিন।

১৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আল্লাহ আমাদের সবাইকে বোঝার তৌফিক দান করুন, আমিন

ধন্যবাদ মুহাম্মদ জহিরুল ইসলাম ভাই, ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.