নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

নিজের বই নিজে কিনি – আপনার বইটি আপনি কিনেছেন তো? (বইমেলা ২০১৬)

২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮



কি? শিরোনাম দেখে অবাক হলেন? কেন? এই বইমেলায় আপনার বই বের হয় নাই? যাহ, তা কি করে হয়? নিশ্চয়ই বের হয়েছে, আপনি নিজেই হয়ত জানেন না। আসলে সমস্যা হল দৃষ্টিভঙ্গীর, ভাবনার। একটু খোঁজ করুন তো, অথবা একটু ভেবে দেখুন তো... আপনার বই কি সত্যি বের হয় নাই এবারের বই মেলায়। আপনি নিশ্চয়ই ভাবছেন, ‘নাহ তো, আমার বই বের হবে আর আমি জানব না!’। তাতো ঠিকই, কিন্তু আসুন একটু অন্যভাবে চিন্তা করি। “আমি”র পরিধিটুকু বিস্তৃত করে “আমাদের” পরিধিতে নিয়ে যাই। এই আমাদের বলতে এই সামহোয়্যার ইন ব্লগের সকল ব্লগারদের কথা বিবেচনা করুন। এখন ভেবে দেখুন এই আমাদের মাঝে লুকায়িত এক বিশাল ‘আমি’র কতগুলো বই বের হল এবারের বই মেলায়। তার থেকে নিজের ইচ্ছে মত দু’চারটি করে বই কি আমরা সবাই কিনতে পারি না?

উপরের কথাগুলো বলার অন্যতম কারণ, আমাদের বই না কেনার মানসিকতা এবং প্রতিষ্ঠিত লেখক ছাড়া অন্য কারো বই কিনতে তেমন উৎসাহ না দেখানো। অথচ, ভেবে দেখুন এই ব্লগেই প্রতিদিন যে ব্লগাররা আপনাকে, আমাকে নানান বিষয়ে, নানান আঙ্গিকে, নানান বৈচিত্র্যের পোস্ট উপহার দিয়ে যাচ্ছেন; তাদের মাঝ হতে হাতে গোনা কয়েকজন নিজ উদ্যোগে নিজের কিছু ভালো ভালো লেখা মলাটবদ্ধ করে আমাদের জন্য নিয়ে এসেছেন এই বইমেলায়, তাও বেশীরভাগ ক্ষেত্রে নিজের গাঁটের টাকা খরচ করে। তাই, আমাদের কি দায়িত্ব নয়, এই বইগুলো কিনে নিজে পড়া, অন্যকে গিফট করা, পরিচিত মহলে এদের বই সম্পর্কে বলা। প্রতিদিন যে লেখক ব্লগে আমাকে বিনে পয়সায় নিত্য নতুন পোস্ট উপহার দিচ্ছেন, তিনি কি এতোটুকু আশা করতে পারেন না আমাদের কাছ থেকে?

আসলে নতুন লেখকদের প্রোমোট করতে হবে, তবেই আরও অনেক নতুন নতুন শক্তিশালী লেখক তৈরি হবে। একজন হুমায়ুন আহমেদ চলে গিয়ে বুঝিয়ে দিয়েছেন, আমাদের লেখক ভাণ্ডার কত সীমিত। আজ বইমেলায় গিয়ে দেখলাম, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক আর ইমদাদুল হক মিলনদের হাইলাইট করে স্টল সাজানো হয়েছে। কিন্তু উনাদের পর? আরও দু’চার জন লেখকের নাম হয়ত বলবেন অনেকে, তারপর? আর খুঁজে পাবেন না। তাই, এখনই সময় নতুন লেখকদের উৎসাহিত করা। পরিচিত গণ্ডির বাইরে গিয়ে নতুন দু’চারজন অপরিচিত লেখকের বই কেনা। যদি বইমেলায় বেড়াতে আসা প্রতিটি পাঠক একটি করে অপরিচিত নতুন লেখকের বই কিনতেন, তাহলে চিন্তা করুন, নতুন লেখকদের বই কত বিক্রয় হত। ফলশ্রুতিতে প্রকাশকরাও উৎসাহিত হত আরও নতুন নতুন লেখকদের বই প্রকাশ করতে।

এবার আসি নিজের কথায়। গত দুই বইমেলায় বই কিনেছিলাম ‘ভ্রমণ বাংলাদেশ’ এর ট্র্যাভেল লাইব্রেরি’র জন্য, সব ভ্রমণ এবং ভ্রমণ সম্পর্কিত বই। এবার, বই মেলায় যাওয়া হয় নাই। আজ দুপুরে সুযোগ করে ঘুরে এলাম বই মেলা থেকে, একটু ফাঁকা থাকবে এই আশা নিয়ে। ফাঁকা ছিল, কিন্তু রাস্তায় প্রচুর ট্র্যাফিক জ্যামে আটকে থাকতে হয়েছে। আজ বইমেলায় যাওয়ার উদ্দেশ্য ছিল আমাদের এই ব্লগের ব্লগারদের বই কেনা। দুই’তিনদিন পর সপ্তাহ দুয়েকের ট্যুরে ভারত যাব বেড়ানোর উদ্দেশ্যে, ফলে আজ না গেলে আর সুযোগ পেতাম না। সকালে ঘুম থেকে উঠে আরজু পনি’র পোস্ট থেকে খুঁজে খুঁজে লিস্ট করে নিলাম মোবাইলে, স্টল নাম্বার আর প্রকাশনীর নামসহ। ঘণ্টাখানেকের কম সময়ের ঝটিকা সফরে লিস্ট হতে কিছু বই কেনা হল, কিছু বাকী রয়ে গেল। সেগুলো পরবর্তী কোন একসময় কিনে নেব। আসুন দেখি আজ কি কি বই কিনলামঃ

(১)
বিলেতঃ পাখির চোখে দেখা
রেজওয়ানা আলী তনিমা


যে বইটি কিনব বলে এবার বইমেলায় যাওয়ার প্ল্যান করলাম, সেটি ছিল রেজওয়ানা আলী তনিমা’র “বিলেতঃ পাখির চোখে দেখা” বইটি। এই সিরিজের লেখাগুলো নিয়মিত পড়া হয়েছে, খুব প্রিয় একটা সিরিজ। তাই এই বইটি অবশ্যই কেনা হবে এমন প্ল্যান করে বইমেলায় যাওয়া।


(২)
ফাঁদ ও সমতলের গল্প
ডি মুন এবং মাহমুদ০০৭


গত বছর যে বইটি কেনা হয় নাই বলে আক্ষেপ ছিল, এবার বইমেলায় গেলে সেই বইটি কিনবই বলে প্ল্যান ছিল। আর সেই বইটি হল প্রিয় দুই ব্লগার, ডি মুন এবং মাহমুদ০০৭ এর গল্পগুচ্ছ “ফাঁদ ও সমতলের গল্প”। স্টল খুঁজে পেতে একটু কষ্ট হলেও বই খুঁজে পেতে কষ্ট হয় নাই। বইটি কিনে অন্যরকম ভাল লাগছে।

(৩)
আনন্দভ্রম
হাসান মাহবুব


এর সাথে যে বইটি কিনব বলে প্রথম থেকেই প্ল্যানে ছিল, তা হল হাসান মাহবুব এর নতুন বই “আনন্দভ্রম”। ব্লগে অনেকেই তো গল্প-কবিতা লিখি, কিন্তু যাদের লেখনীতে প্রফেশনালিজম আছে, এমন লেখক খুবই কম, হাতে গোনা দু’একজন। আর তাদের মধ্যে হাসান মাহবুব নিঃসন্দেহে প্রথম সারিতেই থাকবেন। তাই উনার এই বই কেনার জন্য অপেক্ষায় ছিলাম এবং অবশেষে কিনে নিয়ে এলাম আজ।

(৪)
কালের চিহ্ন
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই


খলিল মাহমুদ তথা “সোনাবীজ; অথবা ধুলোবালিছাই” ভাই, আমার মতে বর্তমানে এই ব্লগের সবচেয়ে সেরা এবং ক্ল্যাসিকাল রাইটার। উনার গল্প পড়লে মনে হয় প্রতিষ্ঠিত সুনীল, সমরেশ এদের কারো লেখা পড়ছি। তাই উনার এবারের বইমেলায় নতুন বই “কালের চিহ্ন” আজ কিনে নিলাম। ইচ্ছে আছে উনার এবং হাসান মাহবুব ভাইয়ের আগের বইগুলোও সংগ্রহ করার। তথ্য উপাত্ত আজ সব যোগাড় হয়েছে, কিনে ফেলব সময় সুযোগ করে।

(৫)
প্রেম হল প্রেমের মত
সকাল রয়


আমার আরেকজন পছন্দের ব্লগার, ইদানীং যাকে কম দেখা যায় সামুর উঠোনে, সকাল রয়। উনার প্রথম গল্পের বই “প্রেম হল প্রেমের মত” খুঁজে পেলাম একই স্টলে, হাসান মাহবুব ভাইয়ের বই যে স্টলে ছিল, অনুপ্রাণন প্রকাশনীতে। আশা করি ভালো কিছু গল্প পড়া হবে।

(৬)
আয়াজ আলীর ডানা
সাজিদ উল হক আবির


সাজিদ উল হক আবির এর ব্লগে প্রথম যে জিনিসটা চোখে পড়েছিল, তার প্রোফাইলে লেখা কিছু কথা। “সাধু সাবধান! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন ডন-বৈঠক ও ভারোত্তোলন প্রশিক্ষনে ব্যাস্ত। রাজনীতি নিয়া গুঁতাইয়া বিরক্ত করিবেন না। তাহা হইলে বঙ্গালা সাহিত্যের বদলে আপনি ঝাঁকি খাইয়া যাইতে পারেন!শিব ঠাকুরের আপন দেশে কখন যে কি হয়!” সেই সময় থেকে আমি উনাকে ফলো করছি, ঝাঁকি দেখার জন্য। তাই এবারের বই মেলায় তার নতুন বই “আয়াজ আলীর ডানা” আগ্রহ নিয়ে কিনলাম। দেখা যাক ঝাঁকি কেমন দেখা যায়। এই ব্লগে সাজিদ উল হক আবির, আলম দীপ্র এবং তানজির খান, এই তিনজনকে আমার কাছে মনে হয়েছে, এরা সাহিত্য চর্চায় অনেকদূর যাবে একদিন।

(৭)
অগোছালো শব্দ-কথা
সজল জাহিদ


আমার বাল্য বন্ধু এবং ভ্রমণ পাগল রবিউল হাসান খান মনা’র সাথে কয়েকদিন আগে কথা প্রসঙ্গে জানতে পারি যে, সজল জাহিদের ভ্রমণ কাহিনী নিয়ে বই বের হয়েছে এবারের বই মেলায়। ব্লগে ভ্রমণ সংকলন করতে গিয়ে ভ্রমণ বিষয়ে লেখালেখি করেন এমন সবার লেখার সাথে পরিচয় আছে মোটামুটি। সজল জাহিদের লেখাও পড়েছি, আজ তার বইখানা কিনে নিলাম। আশা করি সজল জাহিদের "অগোছালো শব্দ-কথা" বইটি সাফল্যের মুখ দেখবে।

(৮)
বিদ্যাকৌশল
রাগিব হাসান


সবশেষে যে বইটির কথা বলব, এটি আরও কয়েক কপি কিনতে হবে আমার। চমৎকার একটি বই, গুণী মানুষের কাছ থেকে এমন বই নতুন প্রজন্মের জন্য অনেক উপকারী হবে। প্রত্যেকের উচিত এই বইটি অনুজ ভাইবোন, ছেলেমেয়ে বা পরিচিত সকল স্টুডেন্ট (সে যে বয়সী বা যে ক্লাসেরই হোক না কেন)’কে উপহার দেয়া। কোন বইটি? হ্যাঁ আমি বলছি, ডঃ রাগিব হাসান এর “বিদ্যাকৌশল” বইটির কথা। সকলের এই বইটি কেনা এবং একবার পড়ে দেখা উচিত। এরপর আপনি হিসেব করতে পারবেন আপনার কয় কপি লাগবে এবং কাকে কাকে উপহার দিবেন।

আজকে এই কয়টিমাত্র বই কেনা হল। হামিদ আহসান, রোদেলা, নোমান নমি, একুয়া রিজিয়া, সোনালী ডানার চিল সহ আরও কয়েকজনের বই কেনার ইচ্ছে ছিল, সময়-সুযোগের অভাবে আজ কেনা হল না। আর যে যে বই কেনা হল, ইচ্ছে আছে পড়া শেষে পাঠপ্রতিক্রিয়া জানিয়ে আলাদা আলাদা পোস্ট দেয়ার।

শেষে সবার উদ্দেশ্যে বলব, সবাই বই মেলায় যান। নতুন লেখকদের বই কিনুন। আর সহব্লগারদের বই তো অবশ্যই কিনবেন। তো, কবে যাচ্ছেন আবার বই কিনতে? আমার বই, আপনার বই, আমাদের বই।

মন্তব্য ৯৯ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

রাবার বলেছেন: গতকাল বিকালে হাজিরা দিছিলাম।
তবে ভাই ভীড়ের চোটে বইয়ের দোকানের চেহারাডাও দেখতে পারিনাই :(

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি গতকাল (মানে আপনি যেদিন গিয়েছিলেন) বিকেলে যাওয়ার প্ল্যান করেছিলাম, কিন্তু এই ভিড়ের কথা চিন্তা করে প্ল্যান চেঞ্জ করি। শনিবার ছুটির দিন, এদিনও ভিড় থাকবে, তাই ঠিক মধ্যাহ্নে চলে গেলাম, পুরো ফাঁকা বইমেলায় ঘুরে ঘুরে সহজেই স্টল খুঁজে খুঁজে বইগুলো কিনে নিয়ে বাসায় গিয়ে লাঞ্চ করলাম। :)

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনুপ্রেরনামূলক পোষ্ট!

বই কিনে কেউ দেউলিয়া হয় না- বই কিনুন বই উপহার দিন।

:)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই, বই কিনে কেউ দেউলিয়া হয় না- বই কিনুন বই উপহার দিন।

ধন্যবাদ ভাই, ভালো থাকুন সবসময়।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:

"উপরের কথাগুলো বলার অন্যতম কারণ, আমাদের বই না কেনার মানসিকতা এবং প্রতিষ্ঠিত লেখক ছাড়া অন্য কারো বই কিনতে তেমন উৎসাহ না দেখানো। "

-বই কেনা হয় না, প্রায়ই বই বিরক্তিকর।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রত্যেকের রুচি এবং ভাবনা আলাদা, স্বতন্ত্র।

ধন্যবাদ।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

নুর ইসলাম রফিক বলেছেন: সন্ধ্যায় যখন আমি বাসায় পড়ার ঘরে নিলাপুর পাঠ্য বই নিয়ে পড়তে বসি মা'য় আমারে কয়
এই রফিক তোমার বই (পাঠ্য) কই?
আমি মা'য়রে কই মা আমি তো বই এখনো লিখি নাই।
পরে কথাটা কইতে পারিনা মা'য় আমার কান নিয়া টানাটানিতে লেগে যায়।
মা'য়রে আমি কই মা লাগে তো একটু ছাড়ো পুরা কথাটা কইয়া লই।
মায় কানডা ছাইরা কয় ক ?
আমি মায়রে কই মা আগামি বই মেলাতে আমার লেখা বই বের করুম।
মায় কয় তো ?
আমি মায়রে কই মা দরজার মুখ থেকে সরে এই দিকে এসো।
মায় সরার পর আমি কইলাম বই বের করার টাকা তো আমার কাছে নাই তুমি বরং
আমারে বিয়া করাইয়া দেও।
কইতে না কইতেই মায় আবার কান ধরতে এলো।
আমি মা'য়রে থামায়া দিয়া কইলাম আগে পুরাডা কই হুন।
আগে একটু দূরে সরে দাঁড়াও তো।
মায় সরতেই আমি কইলাম তোমার বিয়াইর কাছ থাইকা আমার বিয়ার যৌতুক নিও।
সেই যৌতুকের টাকা দিয়াই আমি আগামি বছর বই মেলায় বই বের করুম
কইয়াই দিলাম এক দৌর । পিচন দিকে মা'য় দৌড়ায় আমায়।
আমি চিল্লায়া কইলাম স্বাদে কি আর তোমারে দরজার কাছ থেকে সরাইছি।
যদি আগে সরিতাম না তয় তুমি আজ আমার কানটা ছিররাই ফেলতা।
আমারে আর মায়' কই পায়।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, ভাই আপনি যে এতো রসিক মানুষ, তা জানা ছিল না। মজা পেয়েছি আপনার কমেন্ট পড়ে। +++

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


বই'এর নাম যদি হয়, "প্রেম তরংগ", সেই বই কেনার জন্য পকেটে হাত ঢুকবে বলে মনে হয় না।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নো রিপ্লাই...

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: বই মানুষকে সুন্দর করে । লেখকের কোন নতুন পুরাতন নেই । বাংলাদেশের লেখকদের সম্মান করে এগিয়ে নিয়ে যাই বাংলা সাহিত্য কে । সামুর লেখকদের বই সাফল্য কামনা করছি ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নতুন বলতে বুঝাতে চেয়েছি, যারা সাম্প্রতিক সময়ে লেখালেখি শুরু করেছেন এবং খুব একটা পরিচিত নয়। আপনি স্বীকার করেন আর না করেন, লেখকদের মাঝে এই ক্লাসিফিকেশন ছিল, আছে, থাকবে। "লেখকের কোন নতুন পুরাতন নেই" কথাটির সাথে আমি একমত হতে পারলাম না। তবে, অতি অবশ্যই সকল লেখককে সম্মান করতে হবে, তবেই এগিয়ে যাবে সাহিত্য চর্চা।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়।

৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

আমি ময়ূরাক্ষী বলেছেন: কাল যাবো। লিস্টি করে নিলাম নামগুলো।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: চমৎকার, আপু কি কি বই কিনলেন জানাতে ভুলবেন না যেন। আর পাঠ শেষে পাঠ প্রতিক্রিয়া নিয়ে পোস্ট দিবেন অতি অবশ্যই। :)

৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৪

মৃদুল শ্রাবন বলেছেন: ঠিকই বলেছেন ভাই। এগুলো তো আমারই বই। আমার পরিবারের বই। এই বই গুলো আমি না কিনলে কে কিনবে?

আপনার এই অনুপ্রেরণাদায়ক পোষ্ট পড়ে ভাললাগছে।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই মৃদুল শ্রাবন, আসলে আমরা সবাই অদৃশ্য সম্পর্কের সুতোয় বাঁধা পরিবার বৈ অন্য কিছুতো নয়। :)

৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৬

দ্যা রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: আমি অবশ্য শিরোণামটাকে আরও একটু ভিন্ন ভাবে ধরেছিলাম।

'নিজের বই নিজে কিনি' বলতে- আমার বইতো আমি নিজেই কিনবো, অন্য কেও তো আর কিনে দেবে না; এমন কিছু! তবে সত্যিই দুঃখের বিষয় এখনো পর্যন্ত বই মেলায় সামহোয়্যার ইন ব্লগারদের কোন বই-ই কিনতে পারিনি। তবে ইচ্ছা আছে কিছু প্রিয় লেখকের বই অবশ্যই কিনবো। সেটা আজ, কাল বা দুইদিন পরে হোক।

আর আপনার শেষে সবার উদ্দেশ্যে বলা কথাটা রাখতে পারলাম না বলে আন্তরিক ভাবে দুঃখিত। প্রকৃতপক্ষে অনেক ইচ্ছাছিল বইমেলাতে যাওয়ার। তবে আমার বর্তমান লোকেশন থেকে আদৌ বই মেলাতে যাওয়া সম্ভব নয়!

যাহোক, পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ!
শুভ কামনা জানবেন!

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। কেনার আগ্রহটা বড় বিষয়, এখন পারছেন না, ভবিষ্যতে সময় সুযোগ বুঝে কিনেবেন আশা রাখি। আমি যেমন, "ফাঁদ ও সমতলের গল্প" বইটি গত বছর কেনার ইচ্ছে ছিল, কিনলাম এই বছর। তাই....

ভালো থাকুন সবসময়, শুভকামনা সতত।

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি তো ভাই রাজশাহীতে থাকি। তার ওপর অসুস্থ। আমার বই কিনতে যাওয়া হবে না। দুঃখিত।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দুঃখিত! কি যে বলেন হেনা ভাই, আপনি যে আমাদের সাথে আছেন এই ব্লগে এই তো অনেক পাওয়া। দ্রুত সুস্থ হয়ে ওঠেন, নতুন নতুন লেখা উপহার দেন, সাথে পুরানো লেখাগুলোর রিপোস্ট কিন্তু বন্ধ করবেন না।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক ভাল। শুভকামনা নিরন্তর।

১১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রতিবছরই ব্লগারদের বই কিনছি এবং পড়ছি। সুযোগ পেলে লিখিত প্রতিক্রিয়াও জানাচ্ছি ব্লগে। কিন্তু এবার মেলাতেই যাবার সুযোগ পাচ্ছি না। :(

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাদের দেখেই তো আমরাও শিখছি মইনুল ভাই। আপনার বই কবে বের হবে? আর আগে বের হলে প্লিজ তথ্য দিয়েন, অতি অবশ্যই সংগ্রহ করব।

আর সময় সুযোগ পেলে বই মেলা থেকে ঘুরে আসবেন এক ফাঁকে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

১২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


এরকম সমব্যথী না হলে নতুন লেখকেরা কীভাবে ওঠবে? আমি দেখেছি, ব্লগারদের বইয়ের প্রথম পাঠক ব্লগাররাই। অতএব আমাদের দায়িত্ব আছে। অনেক প্রেরণাদায়ক কথা বলেছেন।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে আমরা আমরাই তো, একটা পরিবার, একটা আঙ্গিনায়।

ধন্যবাদ মইনুল ভাই, বরাবরের মত উৎসাহব্যাঞ্জক মন্তব্যের জন্য। ভালো থাকুন সবসময়। :)

১৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৪০

দিশেহারা রাজপুত্র বলেছেন: আসলে নতুন লেখকদের প্রোমোট করতে হবে, তবেই আরও অনেক নতুন নতুন শক্তিশালী লেখক তৈরি হবে।

প্রথম কথাগুলো খুব ভালো লাগল। প্রেরণাদায়ক।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ রাজপুত্র। কবে যাচ্ছেন বই মেলায়? রাজপুত্রের সাথে কি বিশাল লটবহর থাকবে? :P

১৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৮

কামরুন নাহার বীথি বলেছেন: অসাধারণ উদ্যোগ আপনার!!!
নিজে কিনেছেন, পড়েছেন, অন্যকে কিনতে -পড়তে অনুপ্রেরণা যোগাচ্ছেন!!!
অজস্র শুভেচ্ছা আপনার জন্য!!!!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বীথি আপু, আমার কাছে মনে হয়েছে এটা আমাদের BSR!!!! (Blog Social Responsibility) :P

১৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৫৬

ডি মুন বলেছেন:
এবারে মাত্র একদিন বইমেলাতে যেতে পেরেছি। তাও খুব অল্প সময়ের জন্য ছোট ভাইবোন আর বন্ধুদের সাথে নিয়ে। খুব একটা ঘোরাঘুরি করতে পারিনি। বেশকিছু বই কিনেছি। হাসান মাহবুব ভাইয়ের -আনন্দ্রভ্রম- বইটাও কিনেছি। পড়েছিও। অসাধারণ একটা বই।
কেউ যদি এই বইমেলায় মাত্র একটা বই কিনতে চায়, তাহলে আমি তাকে সাজেস্ট করব হাসান ভাইয়ের - আনন্দভ্রম - বইটা ।

বিলেতঃ পাখির চোখে দেখা - বইটা সংগ্রহ করার ইচ্ছে আছে।

আপনার বইকেনার তালিকায় আমাদের বইটা দেখে আনন্দ লাগছে। পাঠপ্রতিক্রিয়া, ভালো-মন্দ জানার অপেক্ষায় রইলাম।
এই প্লাটফর্মে সবাই খুব আপন। যেন একটা বিশাল পরিবার।

যাদের বই প্রকাশ হলো তাদের সবার জন্যে শুভকামনা রইলো।
ভালো থাকুন প্রিয় বোকামানুষ ভাই। :)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ডি মুন। আপনার বইটি কিনতে পেরে আমি নিজেও খুব আনন্দিত। আগামীকাল রাতে ১৫ দিনের লম্বা একটা ট্রিপে ভারত যাচ্ছি, এবারের গন্তব্য কলকাতা-কেরালা-গোয়া-মুম্বাই। ফিরে এসে আরামসে বইগুলো পড়ব, ইচ্ছে আছে পড়া শেষে পাঠ প্রতিক্রিয়া জানিয়ে পৃথক পৃথক পোস্ট দেয়ার।

এই প্লাটফর্মে সবাই খুব আপন। যেন একটা বিশাল পরিবার। শতভাগ সত্য কথা। আর তাই তো, অদেখা মানুষগুলো খুব বেশী জানাশোনা আর চেনা হয়ে যায়।

ভালো থাকুন সবসময়, শুভকামনা সতত।

১৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৩১

প্রবাসী পাঠক বলেছেন: আপনার পোস্টের শিরোনাম আর ভূমিকার কথাগুলো সত্যিই অসাধারণ। সামু একটি পরিবারের। আমাদের বই আর লেখকদের আমরা যদি প্রমোট না করি তবে কে করবে?

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রবাসী পাঠক ভাই, সবাই সবার পাশে থাকলে পথচলা অনেক সহজ হয়ে যায়, তাই না?

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:৪৬

এইচ এম মশিউর রহমান বলেছেন: কথাটা ঠিক আমি থেকেই আমাদের উৎপত্তি । বই কেনার জন্যে তীব্র আশা ব্যক্ত করছি ।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এইচ এম মশিউর রহমান ভাই। :)

১৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:০২

ইমরাজ কবির মুন বলেছেন:
জোস

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

১৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:০০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সামুতে আমরা একটা পরিবারের মতো। তাই সহব্লগারদের বই মানে আমাদেরও বই।

বই কেনার পর সব বই নিজেরই হয়। :)

আপনার এই অনুপ্রেরণাদায়ক পোষ্ট পড়ে ভাললাগছে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বই কেনার পর সব বই নিজেরই হয়!!! কেন? যে বইটি কাউকে আপনি গিফট করেন, সত্ত্ব রেখে দেন কি নিজের কাছে? ;)

জাস্ট কিডিং :)

ধন্যবাদ বঙ্গরঙ্গ ভাই। ভালো থাকুন সবসময়।

২০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৬

সোহানী বলেছেন: আহ্ প্রানের বইমেলা... তারউপর প্রিয় প্রিয় ব্লগারদের বই............ হায় শুধু আফসোস............ কি যে দু:খে আছি..........

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বুঝতে পারছি। আসলে দেশের বাইরে গেলে বুঝা যায়, প্রিয় দেশ আমার কি জিনিস। বই তো অনলাইনে পেয়ে যাবেন, কিন্তু বইমেলা না হয় ভার্চুয়ালি দেখেন, সাথে টিভি চ্যানেলের প্রতিদিনকার বইমেলা থেকে লাইভ আপডেট তো থাকছেই।

দুঃখ আর আফসোস মাটিচাপা দিয়ে রাখেন, কি আর করবেন?

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২১

আবু শাকিল বলেছেন: দারুন বলেছেন--
এই ব্লগেই প্রতিদিন যে ব্লগাররা আপনাকে, আমাকে নানান বিষয়ে, নানান আঙ্গিকে, নানান বৈচিত্র্যের পোস্ট উপহার দিয়ে যাচ্ছেন; তাদের মাঝ হতে হাতে গোনা কয়েকজন নিজ উদ্যোগে নিজের কিছু ভালো ভালো লেখা মলাটবদ্ধ করে আমাদের জন্য নিয়ে এসেছেন এই বইমেলায়, তাও বেশীরভাগ ক্ষেত্রে নিজের গাঁটের টাকা খরচ করে। তাই, আমাদের কি দায়িত্ব নয়, এই বইগুলো কিনে নিজে পড়া, অন্যকে গিফট করা, পরিচিত মহলে এদের বই সম্পর্কে বলা।

প্রিয় ব্লগারদের বই এখনো সংগ্রহ করতে পারি নাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আশা করি সময় সুযোগ করে সংগ্রহ করে নিবেন। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

২২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৩

আরজু পনি বলেছেন:

আমি গত কয়েকবছর ধরে ব্লগারদের বইই মূলত কিনি...

অন্যান্য ব্লগারদের বইয়ের সাথে
ব্লগার খায়রুল আহসান
আর ব্লগার রিকি-র বই দুটোও আমার কেনার তালিকায় রেখেছি ।

খুব ভালো কাজ করেছেন...এতে অনেকেই উৎসাহিত হবে ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ব্লগারদের বইয়ের প্রতি আপনার ডেডিকেশন অতুলনীয়। বইমেলার আগে ব্লগারদের বই নিয়ে পোস্ট, এরপর যে পোস্টটি এখন স্টিকি হয়ে আছে, সেই পোস্টের নিয়মিত আপডেট সত্যি প্রশংসনীয় এবং সকলের পক্ষ থেকে আপনার প্রতি কৃতজ্ঞতা এবং শ্রদ্ধা থাকবে।

ব্লগার রিকি'র বই এর নামসহ বিস্তারিত যদি জানাতেন আমরা উপকৃত হতাম।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা থাকবে সবসময়।

২৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৩

সুমন কর বলেছেন: “আমি”র পরিধিটুকু বিস্তৃত করে “আমাদের” পরিধিতে নিয়ে যাই। এই আমাদের বলতে এই সামহোয়্যার ইন ব্লগের সকল ব্লগারদের কথা বিবেচনা করুন। এখন ভেবে দেখুন এই আমাদের মাঝে লুকায়িত এক বিশাল ‘আমি’র কতগুলো বই বের হল এবারের বই মেলায়। তার থেকে নিজের ইচ্ছে মত দু’চারটি করে বই কি আমরা সবাই কিনতে পারি না? -- চমৎকার বলেছো, বন্ধু।

সবাই বেশি বেশি করে আমাদের ব্লগারদের বই কিনুক, এটা কাম্য। একজনের সব বই আমারও কেনার ইচ্ছে আছে.... ;)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বন্ধু। আচ্ছা সেই একজনের নাম কি? জানতে মুঞ্চায় :)

২৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: চমৎকার পোস্ট। আমি গল্প সমগ্রগুলি খুঁজছি বেশি করে। এবার সবগুলো নেড়ে চেরে দেখার ইচ্ছা আছে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রফেসর সাহেব। আশা করি পছন্দের বইগুলো সব পেয়ে যাবেন। :)

২৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

কল্লোল পথিক বলেছেন: সত্যিই তো এই আমির পরিধি টা একটু বড় করলেই হয়।
ধন্যবাদ আপনাকে অনেক বড় মানসিকতার পরিচয় দিয়েছেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাব্দ ভাই। এভাবে বলে লজ্জা দেন কেন? এম্নিতেই বোকা মানুষদের লজ্জা একটু বেশী থাকে, জানেন না আপনি ;) :P

আসলে এসব কিছুই না, এটা আমি মনে করি আমার দায়বদ্ধতা, সহব্লগারদের কাছে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

মুদ্‌দাকির বলেছেন: গল্পের বই পড়ার অভ্যাস ছিলনা কখনই। আর কবিতা প্রায় বুঝিনা পর্যায়। আমার পদ্যের দৌড় কোন মতে পাঠ্য পুস্তকে সিমাবদ্ধ তাও সিলেবাসে যা ছিল কিন্তু হয়ত বিভিন্ন সময় গোটা দশেক হুমায়ুন আহাম্মেদের বই পড়েছি তাও সব সময়ই কোন না কোন পরীক্ষার আগে। জিবনের এই বিষয়ে মূর্খই থেকে গেলাম। গল্পের পাঠক বানানোর চেষ্টা আছে নিজেকে কিন্তু পড়তে গেলেই কি যেন হয়, আর পড়িনা। কবিতা এখন কিছুই বুঝিনা। কর্মের সক্ষমতা র মাপ কাঠি যদি গল্প কবিতা হইত তাহলে আমি হয়ত সাহাবাগে ভিক্ষা করতাম। এখন অবশ্য সময় ও পাই না। যে বই গুলার কথা বললেন এর মধ্যে কয়েকটা নেড়েছি কিন্তু কিনি নাই কারন পড়া হবে না। আমার দৌড় রূপ কথা পর্যন্ত। তবে একদিন আপনাদের একেক জনের নাম ধরে ঐ বই গুলাও কিনব।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেকদিন পর আপনার দেখা পেলাম আমার ব্লগে, কেমন আছেন? আশা করি ভাল। আসলে গল্প বা কবিতা'র বই পড়ার অভ্যেসটা একদিনে গড়ে ওঠে না। ধীরে ধীরে একসময় অভ্যেস না নেশা হয়ে যায়। যাক, আশা করি একদিন সহব্লগারদের বই পাঠ দিয়ে আপনার গল্প এবং কবিতা'র বই পড়ার অভ্যেসটা গড়ে উঠবে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা থাকবে।

২৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বোকা মানুষ বলতে চায় ভাইয়া, নিজের বইয়ের ছবি দেখে যুগপৎ কৃতজ্ঞ ও চিন্তিত। কে জানে বইটি যারা নিয়েছেন তাদের মনমতো মান ধরে রাখতে পেরেছি কিনা। ভালো মন্দ যাই হোক পাঠক আর সময়ই ঠিক করে দেয় কে কতদূর যাবে। সবশেষে বিশাল একটা ধন্যবাদ । যদিও সাহিত্যে যথেষ্ট নতুন মুখ উঠে আসছে না বলে হতাশা আছে, তবু নতুনদের বই কিনে প্রেরণা দেবার লোক হাতেগোণা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার বইটি ছাপা, প্রচ্ছদ সব মিলে আউটলুক দারুণ হয়েছে। এখনও পড়া হয় নাই, তবে পাতা উল্টিয়ে দেখেছি, ক্ল্যাসিক্যাল ভ্রমণ কাহিনী টাইপ এর লেখা ভালো লাগবে সকলের আশা রাখি। আগামী বইমেলায় গল্পসমগ্র নিশ্চয়ই আমাদের উপহার দিবেন? পাঠক হিসেবে অপেক্ষায় থাকব।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

২৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

পুলহ বলেছেন: আপনার আন্তরিকতা আর সৎ চিন্তার মানসিকতা দেখে সত্যি খুব ভালো লাগলো। আশা করি- একদিন আমিও এমন সুন্দরভাবে চিন্তা করতে এবং সি অনুযায়ী কাজ করতে পারবো :)
ভারত ভ্রমণ নিরাপদ হোক !

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই পুলহ, দোয়া করবেন যেন সহি সালামতে ট্যুর শেষ করে ফিরতে পারি। :)

২৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

শাহাদাত হোসেন বলেছেন: বইমেলা থেকে বহুদূরে আছি ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহারে ভাইটি আমার। কাছে যখন আসবেন বইমেলা'য় দাওয়াত রইল। :)

৩০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৩

অন্তঃপুরবাসিনী বলেছেন: আপনার সোজাসাপটা বুক রিভিউ ভাল লেগেছে। :)

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পাঠ এবং মন্তব্যে। আমি কিন্তু রিভিউ লিখিনি আপু, জাস্ট এই বইগুলো কিনলাম এবং কেন কিনলাম, এই অনুভূতি নিয়ে এই পোস্ট। বইগুলো সব পাঠ শেষে আশা করি রিভিউ লেখা হবে।

৩১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩৪

উল্টা দূরবীন বলেছেন: চমৎকার পোস্ট। যে সব লেখকের নাম উল্লেখ করেছেন নিঃসন্দেহে তারা অনুপ্রাণিত হবে। সেই সাথে পাঠকও।

১৪ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ উল্টা দূরবীন, সাথে থেকে উৎসাহ দেয়ার জন্য কৃতজ্ঞতা জানবেন।

৩২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৫

কথাকথিকেথিকথন বলেছেন: সুন্দর আয়োজন বই নিয়ে । নবীন লেখকদের উৎসাহিত করা খুব জরুরী । আর ব্লগের লেখকদের বই কেনার ক্ষেত্রে তো একটা সুবিধা থেকেই যায়, তা হলো কার লেখা কেমন সেটা আগে থেকেই জানা যায় । তাই মানহীন লেখার বই থেকে নিজেকে রক্ষা করা সহজ হয়।

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কথাকথিকেথিকথন সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকা হোক সবসময়।

৩৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



ভালই একলা একলা বই মেলায় গেলেন...

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, তাও আবার ভর দুপুরবেলায়, পুরাই ফাঁকা মাঠে গোল দিয়ে আসছিলাম। ;)

৩৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৫

জেন রসি বলেছেন: চমৎকার বলেছেন।

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। :)

৩৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৬

অগ্নি সারথি বলেছেন: আমার নিজের কুন বই নাই। ব্যাস্ততার কারনে এবার বই মেলায় এখন পর্যন্ত যেতে পারলাম না। আফসোস!

১৪ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সেইম টু মি, আমার নিজেরও কুন বই নাই। :( তয় বইমেলায় যাই... :P

৩৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আর আপনাকেও কিন্তু ডাকছে এই কালি-কলমের উৎসব। আগামীবার চলে আসুন ভ্রমণ, গল্প অথবা উপন্যাস নিয়ে। অপেক্ষায় থাকবো।

১৪ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেখা যাক, সেই আঠারো বছর বয়স থেকে ডাকছে আমায় এই কালি-কলমের উৎসব। তখন শখ ছিল, ইচ্ছে ছিল, উদ্যম ছিল, ছিল না সামর্থ্য অথবা সুযোগ। আর আজ সুযোগ বা সামর্থ্য, যাই বলি না কেন, অল্পবিস্তর হলেও আছে, কিন্তু ইচ্ছেটা মিইয়ে গেছে। আসলে প্রতিটা স্বপ্নের একটা এক্সপায়ার ডেট থাকে, সেই ডেটের পর স্বপ্নের সেই রোমাঞ্চটুকু যেন মরে যায়।

যাই হোক, আগামীবার না হলেও তার পরের বছর কালি-কলমের উৎসবে যোগ দেয়ার ইচ্ছে আছে। তার আগে, সেরকম কিছু লেখা তো লিখতে হবে। নিজের যে সব ছাইপাশ লেখা আছে, তা নিয়ে এই মহোৎসবে যোগ দিতে লজ্জা লাগবে।

ভালো থাকুন প্রিয় ব্লগার, শুভকামনা রইবে সবসময়।

৩৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: বইমেলায় পর্যাপ্ত সময় নিয়ে যেতে পারিনি। চারজন ব্লগারের বই কেনা হয়েছে। দ্বিতীয়বার না যাবার সুযোগ পেলে হয়তো বই অর্ডার করে কয়েকজনের বই কিনতে হবে।
প্রতিবছর ব্লগারদের বইই বেশি কেনা হয়।

১৪ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি এবার প্রথম সহব্লগারদের বই কিনলাম, তাই ভালোলাগাটা একটু অন্যরকম, ভিন্নমাত্রার। :)

ধন্যবাদ অপর্ণা মন্ময়, ভালো থাকা হোক প্রতিদিন, প্রতিক্ষণ।

৩৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪২

অপর্ণা মম্ময় বলেছেন: @আরজুপনি, ব্লগার রিকির কি বই বের হয়েছে, জানানো যাবে ?

৩৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৪

গেম চেঞ্জার বলেছেন: ভ্রাতা!! দারুণ একখানা পোস্ট। ব্লগারদের বই কেনা উচিত। যথাসম্ভব কেনাও হচ্ছে। :)

১৪ ই মার্চ, ২০১৬ রাত ১১:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভ্রাতা, ভালো থাকা হোক সবসময়।

৪০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৬

তানজির খান বলেছেন: দারুন পোস্ট দিয়েছেন ভাই। নতুন লেখক আসবে কিভাবে যদি নিজেদেরকেই উঠিয়ে না আনতে পাড়ি? শুভেচ্ছা রইল সবার জন্য। গতকাল এক ব্লগারের বই কিনেছি এই বেকারত্বের মাঝেও, যখন প্রায়ই না খেয়ে অথবা অর্ধভুক্ত থাকি।

১৪ ই মার্চ, ২০১৬ রাত ১১:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যখন প্রায়ই না খেয়ে অথবা অর্ধভুক্ত থাকি। ইজ ইট? মেনে নিতে কষ্ট হচ্ছে। আমি সত্যি নির্বাক, আমার নিজের এতোটুকু কিছু করার ক্ষমতা থাকলে এক্ষুনি আপনার সাথে দেখা করতাম। ধৈর্য ধরুন, দুঃসময় কেটে যাবে; এই সময়ের অভিজ্ঞতা আর স্মৃতিটুকুই ভবিষ্যতে অনুপ্রেরণা হয়ে কাজ করবে। আমি নিজেও এমন সময় কাটিয়েছি....

ভালো থাকা হোক আগত প্রতিটি ক্ষণ, প্রতিটি দিন। শুভকামনা রইবে সর্বদা। :)

৪১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩৩

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,



সচেতনতা জাগিয়ে দিয়ে গেলেন ।
একা গিয়েছিলুম দুদিন আগে । হাটতে হাটতে ক্লান্ত । তার উপর আয়েশ করে বই কেনার ফাঁকে ফাঁকে একটু চা আর সিগ্রেট খাবো , তা আর হলোনা । গেলো বারে খেয়েছিলুম । এবারে ভেতরে চা নেই তারউপর আস্ত সিগ্রেটের প্যাকেটখানাই ফেলে রেখে যেতে হলো ঢোকার মুখের বাক্সে ।
বিরস বদনে খুঁজে খুঁজে চারজন সহব্লগারের বই কিনলুম ।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, আসলে এই সিকিউরিটির কারণে চা-সিগারেট-আড্ডাবাজি অনেক কিছুই মিস হচ্ছে... আমি গিয়েছিলাম শনিবার, তাও ভর দুপুরবেলা, মানুষজন একেবারে কম ছিল, কি কি বই কিনব, তার লিস্ট করে স্টল নাম্বার লিখে নিয়ে গিয়েছিলাম। শুধু স্টল নাম্বার খুঁজে পেতে যেটুকু সময় লেগেছে....

৪২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫২

সাদা মনের মানুষ বলেছেন: পরিচিত প্রায় সব ব্লগারের বই ই কিনেছি, আরো একবার যাবো তখন না হয় বাকীগুলো কিনবো।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইজান। :)

৪৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৩

সাদা মনের মানুষ বলেছেন:
বিদ্রোহী ভৃগু বলেছেন: অনুপ্রেরনামূলক পোষ্ট!

বই কিনে কেউ দেউলিয়া হয় না- বই কিনুন বই উপহার দিন।

১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন, বই কিনি, বই উপহার দেই। :)

৪৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

আরজু নাসরিন পনি বলেছেন: @বোকামানুষ...রিকির বইয়ের নাম "দ্য সার্জন" বাতিঘর থেকে বেরুচ্ছে। বইয়ের দাম (৩০০/=) কেনার জন্যে ১৯০ টাকা সম্ভবত মূল্য সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নই ।। বইটা বেশ ভালো হবে মনে হচ্ছে।
কিন্তু রিকি ব্লগে এই বিষয়ে নীরব আছে কেন সেটাতেই অবাক হচ্ছি !


@অপর্ণা, রিকির বই বেরিয়েছে...যতদূর জানি...।
কিন্তু রিকি ব্লগে কেন জানাচ্ছে না সেটাই ভাবছি ।

রিকিকে বলেছিলাম বই বের হলে জানাতে ।

১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আরজু নাসরিন পনি।

৪৫| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ১:৫৮

মহা সমন্বয় বলেছেন: বই কিনে কেউ দেউলিয়া হয় না- বই কিনুন বই উপহার দিন।

১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মহা সমন্বয়, বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগতম।

৪৬| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৫৫

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ, প্রিয় ব্লগার। ব্লগে ট্যাগ করার কার্যকরী সিস্টেম নেই বলে আপনার এই পোস্ট দেরীতে চোখে পড়লো। কৃতজ্ঞতা জানবেন। এবার অর্ধেকের বেশী বই কেনা হয়েছে পরিচিত লেখক সার্কেল থেকে। যারা নূতন লেখালিখি করছেন, তাদের বেদনা বোঝার মত মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আশা করি জানাবেন, বইটা কেমন লাগলো।

১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাজিদ উল হক আবির। এখনও পড়ার সুযোগ পাই নাই, পাঠ শেষে প্রতিক্রিয়া জানাতে ভুলব না আশা করি।

ভাল থাকুন সবসময়, শুভকামনা রইল।

৪৭| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১২:২৮

তানজির খান বলেছেন: ধন্যবাদ ভাই। দোয়া রাখবেন, অসময়ের শেষে যেন জয়ের মুখ দেখি।

১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অতি অবশ্যই ভাই, সুদিনের হাসি হাসতেই হবে যে। :)

৪৮| ১৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সুচিন্তিত এবং অনুপ্রেরণাদায়ক পোস্টের জন্য ধন্যবাদ।

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। :)

৪৯| ২৮ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৭

সকাল রয় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আর ভীষন রকমরে দু:খিত পোস্টটি এতদিন দেখতে না পারার জন্য। আজ গুগলে সার্চ দিতে গিয়ে চোখে পড়লো। আমিও প্রতিবছর শুধুমাত্র ব্লগার আর নতুন লেখকদের বই কিনি। এবারও কিছু কিনেছি যদিও আমার হাতে সময় থাকে খুব খুব কম তবুও বই কেনার জন্যই শুধু ঢাকায় আসি। হাসান ভাই বা আবির এর বই অসাধারণ এবং ডি মুন তনিমা উনাদের লেখাও অনেক ভালো যে কারনে বইগুলো পড়ে ফেলবো।

আমার নিজের বই নিয়ে কিছু বলার নেই। লেখালেখিতে চরম অনিয়মিত অসিরিয়াস একজন মানুষ আমি। শুধু প্রকাশের জন্য প্রকাশ বলা যায় পড়ার মতো বই অবশ্যই এটা লেখা হয়নি। লেখা হারিয়ে যাবার একটা দ্যোতনায় বইটি প্রকাশিত হলো। বইটি আপনি সংগ্রহ করেছেন জেনে খুশি হলাম। ভালো থাকবেন। :)

৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাকেও ধন্যবাদ পোস্ট পাঠ এবং মন্তব্য'র জন্য। ভালো থাকুন সবসময়।

৫০| ০৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৮

এহসান সাবির বলেছেন: কিছু কিছু কিনেছি আমি। তালিকাতে রয়েছে বেশ কিছু।

শুভেচ্ছা।

০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সাবির ভাই, কই ছিলেন এতদিন? থাকেন থাকেন কোথায় গায়েব হয়ে যান?

ভালো থাকুন সবসময়, শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.