নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

A Thursday সাম্প্রতিক সময়ে বলিউডে নির্মিত অনন্য এক মুভির নাম

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৪



সারা দুনিয়া’তেই ওটিটি প্ল্যাটফর্ম আসার পর থেকে নাটক, সিনেমা, ওয়েব সিরিজ নির্মানে এসেছে এক রেভুলেশনারি চেঞ্জ। সেন্সরবোর্ডের খড়গহস্ত হতে মুক্ত হয়ে ওটিটি প্ল্যাটফর্ম এ নির্মিত হচ্ছে অজস্র নির্মান। কিন্তু এসবের ভীড়ে এই মুভিটি একেবারেই ব্যতিক্রম। না কোন গালাগালি, খুনাখুনি, না কোন এডাল্ট কন্টেন্ট। এমন কি না কোন আহামরি অভিনয় কারো!!! শুধুমাত্র মুভির গল্প বলার ধরণ আর তার চমৎকার উপস্থাপন এই মুভিকে দিয়েছে স্বাতন্ত্র্যতা। আমার দেখা সাম্প্রতিক সময়ের অন্যতম বেস্ট বলিউড মুভির তালিকায় অনায়াসে জায়গা করে নিবে এই মুভিটি। মালায়ালাম “দৃশ্যাম” এবং তার বলিউড রিমেক দেখে একই রকম অনুভূতি হয়েছিলো।

নায়না জায়সওয়াল, একজন বাচ্চাদের স্কুল শিক্ষিকা, যার কাছে বাচ্চাদের স্থান ভালবাসার সর্বোচ্চটুকুতে। একইভাবে বাচ্চরা নায়না ম্যাম বলতে পাগল। এরকম প্রিয় স্কুল টিচার প্রায় তিন সপ্তাহ ছুটি কাটিয়ে স্কুলে ফিরে আসলে শুরু হয় সিনেমার পথচলা। ছুটি ছিল প্রায় এক মাসের, কিন্তু তিন সপ্তাহের মাথায় স্কুলে ফিরে আসে নায়না, ঠিক তার জন্মদিনের আগের দিন। তার স্কুলটি তার বাসার ভেতরেই পরিচালিত হয়, সামনের অংশে স্কুল, পেছনটায় নিজেদের আবাস। তার হবু বর, বন্ধুরা জন্মদিন ঘটা করে পালন করার পরিকল্পনা করে, অর্ডার করা হয় কেক, ফুল এসব, একদিন আগেই পালন করা হবে জন্মদিন, এমন প্ল্যান হয়ে যায় স্কুলে ফিরে আসতেই। আর এসবের মাঝেই একে একে স্কুল হতে বাচ্চারা ছাড়া সবাইকে বাইরে বের করে দিয়ে সে অনলাইনে পোস্ট করে যে ১৬ জন বাচ্চাকে কিডন্যাপ করেছে সে। তার প্রথম ডিমান্ড পুলিশ অফিসার জাভেদ খান এর সাথে সে কথা বলতে চায়। এরপর বাড়তে থাকে তার ডিমান্ড, ০৫ কোটি রুপী, দুজন ব্যক্তিকে হাজির করা থেকে শুরু করে প্রাইম মিনিস্টার এর সাথে কথা বলা, প্রাইম মিনিস্টার’কে তার বাড়ীতে এসে তার সাথে চা খাওয়া… আর এই সকল কিছু চলতে থাকে সোশ্যাল মিডিয়ায় লাইভে এসে। পুলিশ তার চাহিদা এড়িয়ে ভিন্নপথে এগুতে গেলে বাড়ীর ভেতর চলল গুলি, লাইভে এসে একটা বাচ্চাকে খুন করার দৃশ্য প্রচার… সারাদেশে হইচই পড়ে গেল, মিডিয়ার কল্যাণে সবাই আতঙ্ক নিয়ে লাইভ দেখতে থাকলো ঘটনা পরম্পরা।

বাচ্চাদের বাবা-মায়েরা ভীড় করে রইলো স্কুলের সম্মুখে। সবার বাচ্চারা কি বেঁচে ফিরবে তাদের প্রিয় নায়না ম্যাম এর এই ভয়াবহ ক্ষ্যাপাটে রূপ থেকে? নায়না ম্যাম কেন এমন করছে, সকলের এই একটাই প্রশ্ন। এতো ভালো একজন টিচার কেন এমনটা করবে? একের পর এক সামনে আসতে থাকে তথ্যাদি, পুলিশ নায়না’র হবু স্বামী, নায়না’র মা’কে তাদের হেফাজতে নিয়ে আসার পর এক এক করে সামনে আসতে থাকে ঘটনার মূল। কি ঘটনা ছিলো নায়নার এমনতর পাগলের ন্যায় আচরণে? কি পরিণতি হয়েছিলো বাচ্চাদের? আর কিই বা হয়েছিলো নায়না’র ভাগ্যে পরিণতি? একটা বাসার ভেতর ১৬ জন বাচ্চা, তাদের টিচার নায়না, একজন ড্রাইভার, একজন কাজের মহিলা আর সেই বাসার বাইরে অপেক্ষমাণ বাবা-মা, পুলিশ, হাই প্রোফাইল সশস্ত্র বাহিনী সদস্য, মিডিয়াকর্মী।

১২৮ মিনিট ব্যাপ্তির মুভিটি এরই মধ্যে সমালোচক, বোদ্ধা, দর্শকদের মধ্যে সাড়া ফেলতে পেরেছে। দুই উচ্চতারকা’র মুভি “গেহরায়িয়া” আর “বাধাই দো”কে ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে এই সিনেমা। দীপিকা পাডুকোন এর গেহরায়িয়া যেমন এই সিনেমার মত দর্শক সমালোচকদের গেহরায়িয়ায় যেতে পারে নাই; ঠিক তেমনি রাজকুমার রাও এর সিনেমা বাধায়ি দো এই সিনেমার মত বাধায়ি পায় নাই। ইয়াম্মি গৌতমের অন্যতম সেরা মুভি হিসেবে বিবেচিত হবে বহুকাল এই সিনেমা, যদিও তার অভিনয় খুব আহামরি কিছু ছিলো না।

কিন্তু অনেক সময় সাদামাটা অনেক কিছুই হাজারো জাঁকজমকের ভীড়ে অনন্য হয়ে ওঠে যেমন করে, তেমনি করে Behzad Khambata পরিচালিত Yami Gautam, Atul Kulkarni, Neha Dhupia, Dimple Kapadia অভিনীত এই সিনেমার গল্প বলা, শুরু থেকে পরিসমাপ্তি, পুরোটা অংশে অত্যন্ত সাদামাটাভাবে নির্মান ছবিকে করেছে একেবারেই অনবদ্য। কোন চমক দেয়ার চেষ্টা ছিলো না, শেষটাও ছিলো না গতানুগতিক বা অতি চমকে ভরা, যেমন আশা করতে থাকে দর্শক তার চাইতে বেশী কিছু পাওয়া হয়ে যায় ছবির শেষে এসে। কিন্তু সবচাইতে মন্দ দিক হলো ইয়ামি গৌতমের অভিনয়, এই অভিনয়ের কারণেই সমালোচকদের রেটিং এ পিছিয়ে আছে এই সিনেমাটি। আর গতানুগতিক বড় তারকাদের সিনেমার প্রতি পক্ষপাতিত্ব ভারতীয় চলচ্চিত্র বিশ্লেষকদের অন্যতম স্বভাবসুলভ আচরণ। কিন্তু দর্শক রেটিং এ হুহু করে জনপ্রিয়তার পারদ চড়ছে এই সিনেমার।

তো যাই হোক, আপনি কিন্তু দেখে ফেলতে পারেন এই সিনেমাটি আসন্ন উইক এন্ড এ… আর দেখে মন্তব্যে জানাতে ভুলবেন না, কেমন লাগলো।

A Thursday (2022)
IMDb Rating: 8.2/10 (7.4k Vote)
Director: Behzad Khambata
Writers: Behzad KhambataAshley Lobo
Producer’s: Ronnie Screwvala , Premnath Rajagopalan
Music Director: Rooshin Dalal , Kaizad Gherda
Editor: Sumeet Kotian
Starting with: Yami Gautam, Atul Kulkarni, Neha Dhupia, Dimple Kapadia
Genres: Thriller Drama
Release date: February 17, 2022
Country of origin: India

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: ভালো লিখেছেন।
দেখার ইচ্ছে রইলো।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জলদস্যু ভ্রাতা। দেখে রিভিউ দিয়েন কেমন লাগলো।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৪৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ভাল লেগেছে । ছবির অভিনেতা অভিনেত্রীদের দেখেই ছবি নিয়ে আগ্রহ ছিলো । ইয়ামী গৌতমের চরিত্রটা ভয় মেশানো কঠিন মনে হয়েছে ।

দারুন রিভিউ ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তানীম আব্দুল্লাহ্, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১২

আল আমিন হাসান সাদেক বলেছেন: মালদ্বীপ । পর্যটকদের স্বর্গরাজ্য । দুরবীন বাংলা । Maldives । DURBEEN BANGLA

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অয়, আই কি কইত্তাম? X(

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৪৩

সৈয়দ ইসলাম বলেছেন: গতকাল ওপেন করে আবার বন্ধ করে দিলাম! আজ দেখবো ভাবছি!

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেমন লাগলো মুভিটা দেখে, জানাতে ভুলবেন না...

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:০৯

সোহানী বলেছেন: এই সব খুনাখুনির ছবি ছাড়া ভালো কিছু দাও...........। খুনাখুনি ছবি দেখি না।

যাহোক, আমিও একটা রিভিও দিবো আজ। ফেসবুকে পোস্ট করেছি, এখানে দিবো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আইচ্ছা, এর পর একটা জোশ মুভির রিভিউ দিবো, গত দশ বছরে একমাত্র মুভি যেটা আমি আগ্রহ নিয়ে একাধিকবার দেখেছি।

ভালো কথা, রিভিউ পোস্ট খুঁজে পেলাম না কিন্তু... B:-)

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর রিভিউ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভ্রাতা। :)

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: মনে হচ্ছে মুভিটা ভালো হবে।
অবশ্যই দেখব।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কেমন লাগলো মুভিটা দেখে মনে করে জানাবেন প্লিজ। :)

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায়,




দেখবো ছবিটি সময় করে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই।

৯| ১৯ শে মার্চ, ২০২২ দুপুর ১২:১৯

লিংকন১১৫ বলেছেন: আন্নের রিভিউ ফরিয়া আই ডাউনলোড দিয়া এলছি

তয় আন্নেরে ধইন্না

২৩ শে জুন, ২০২২ সকাল ১১:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :)

১০| ০৮ ই জুলাই, ২০২২ সকাল ১১:১০

সৈয়দ ইসলাম বলেছেন: হ্যা, অসাধারণ মুভি। প্রতিবাদের ভাষাটাই ভিন্ন।


সত্যিকার অর্থে, আমাদের প্রত্যেক পুরুষের ভেতর একজন ধর্ষক বাস করে। মাতৃতান্ত্রিক সমাজ বিলুপ্তির পর, একে একে পুরুষেরা পুরুষের ভেতর সৃষ্টি করেছে সৃষ্টিকর্তার গুণ। আর নারীতে করেছে দাসীবৃত্তির। বিবাহের পর যেটার বাস্তবিক রূপ মিলে। আপনি আমার সাথে একমত নাও হতে পারেন, তবে এটাই বাস্তব।

০৯ ই জুলাই, ২০২২ বিকাল ৫:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমাদের প্রত্যেকেরই নিজস্ব চিন্তাধারা রয়েছে, রয়েছে নিজস্ব বিচার বিশ্লেষণী ধরণ। তাই কেউ কারো মতামতের সাথে একমত হবে না এটাই স্বাভাবিক। বিগত দু'শত বছরের এই উপমহাদেশীয় ইতিহাস ঘাটলে দেখবেন, নারীরাই নারীদের নিজেদের সবচাইতে বড় ক্ষতিটুকু করেছে, পুরুষেরা সেই সুবিধাটুকু পুরোদমে ব্যবহার করেছে।

ধন্যবাদ আপনার পাঠ এবং মন্তব্যের জন্য। ভালো থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.