নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

মাশালাজাদে মাশালাদার… বিরিয়ানিনামা (পর্ব ০২)

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১১



আগের পর্বঃ বিরিয়ানিনামা (পর্ব ০১)



বিরিয়ানি’র প্রাণ হলো মশলা, মশলাতেই লুকিয়ে আছে এর স্বাদের রহস্যের প্রায় পুরোটুকু। অন্যান্য মশলাদার খাবারে মশলার হেরফের করে নানান পদ তৈরী হয়। যেমন মাংসের নানান পদ। কিন্তু বিরিয়ানি’তে পারফেক্ট পরিমাণে পারফেক্ট মশলার সংমিশ্রণ না হলে তা বিরিয়ানি’র যে আবেদন তা হারায়। মজার ব্যাপার উপমহাদেশের যে “বিরিয়ানি” নামক ব্যাপক জনপ্রিয় খাবারটি, তা কিন্তু একেবারে মৌলিক খাবার নয়। আমাদের এই উপমহাদেশের মানুষ যে কোন খাবারকে নিজেদের মত করে পরিবর্তিত এবং পরিবর্ধিত করে এমন করে আপন করে নেয় যে, এক সময় মনে হয় এটাই মূল খাবার ছিলো। যেমন ভারতের মুম্বাই এবং এর আশেপাশের এলাকার পাওভাজি বা বারাপাও, দুটোই পাউরুটি দিয়ে তৈরী খাবার, আর এই পাউরুটি ভূভারতের আদি কোন খাবার নয়। এটি এসেছে মধ্যপ্রাচ্য এবং তার ওপার থেকে, নানান সময়ে এই ভূখণ্ডে উপনিবেশ স্থাপনকারীদের হাত ধরে। বিশ্বে প্রথম পাউরুটি মধ্যপ্রাচ্যে, বিশেষ করে মিশরে, খ্রিস্টপূর্ব ৮০০০ বা তার কাছাকাছি সময়ে তৈরি করা হয়েছিল। এই ভারতীয় উপমহাদেশে এটির আগমন পর্তুগিজদের হাত ধরে। তারা এখানে এসে নানান স্থানে বাণিজ্য কুঠি তৈরি করে এবং সাধারণ মানুষদের সাথে মিলেমিশে যায় সমাজের নানান স্তরে। পাউরুটি শব্দটাই এসেছে পূর্তগীজ ভাষা থেকে যার শাব্দিক অর্থ ছোট গোল রুটি। অথচ মুম্বাই এবং এর আশেপাশের মানুষের সিগ্নেচার আইটেম হয়ে গেছে এই পাওভাজি বা বারাপাও। একই অবস্থা নুডুলস, চাওমিন, এবং পাস্তার। চাইনিজ'রা ভারতের নুডুলস আর ইতালিয়ানরা ভারতের মাশালা পাস্তা দেখলে জ্ঞান হারাবে নির্ঘাত।

ধান ভানতে শিবের গীত বন্ধ করে যেখানে ছিলাম সেখানে ফিরে আসি। বিরিয়ানিনামা’র প্রথমপর্ব লেখার আগে পরের স্টাডি থেকে বুঝা গেল মূলত মধ্যপ্রাচ্য, এর উত্তরের সাবেক সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তান, কাজাখস্তান, তুর্কমেনিস্তান সংলগ্ন এলাকা আর দক্ষিণে ভূমধ্য সাগর পেড়িয়ে মিশর, সুদান, লিবিয়া প্রমুখ অঞ্চলে পোলাও জাতীয় খাদ্য এবং এর সাথে সিদ্ধ মাংসের খাবার ছিল বিরিয়ানি’র আদি পুরুষ। নানান নামের স্বাদের সেই খাবার এই ভূভারতে এসে নানান মশলা আর প্রাণীজ তেল ঘি এর মিশেলে রূপ নিয়েছে আজকের উপমহাদেশীয় নানান স্বাদের নানান নামের বিরিয়ানি’তে। পাকিস্তানের সিন্ধি বিরিয়ানি হয়ে দিল্লী বিরিয়ানি, লখনৌ বিরিয়ানি ঘুরে হায়দ্রাবাদি বিরিয়ানি হয়ে ঢাকাইয়া বিরিয়ানি… মশলার কারিকুরিতে নানান স্বাদ গন্ধ নামে ভিন্নতা নিয়ে গড়ে উঠেছে এই বিরিয়ানির বিশাল জগত। মূল সুগন্ধি চাল আর মাংসের সাথে নানান মশলার নানান কৌশলে ব্যবহার এই বৈচিত্রের সম্ভার তৈরী করেছে বিরিয়ানিনামায়।

গত পর্বে বলেছি বিরিয়ানির অন্যতম ব্যবহৃত নানান মশলার মাঝে রয়েছে পেয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ, সাদা গোলমরিচ, কালো গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, কালো এলাচ, আলুবোখারা, শাহী জিরা, গরমমশলা, জায়ফল, জয়ত্রী, কাবাব চিনি, মৌরি, পোস্তদানা, তেজপাতা, জাফরান, কাজু বাদাম, পেস্তা বাদাম, কিসমিস প্রভৃতি। মধ্যপ্রাচ্যে যেখানে মাংস রান্নায় ব্যবহৃত হতো জলপাই, জয়তুন, তিল, বাদাম, সূর্যমুখি এসব উদ্ভিজ তেল, রান্না করা হতো দীর্ঘ সময় আঁচে রেখে; সেখানে ভারতীয় উপমহাদেশে প্রাণীজ তেল, ঘি, মাখন এর ব্যবহার বিরিয়ানির মাংসের স্বাদে এনেছে বৈচিত্র এবং অতিরিক্ত স্বাদ। এর সাথে নানান পদের মশলা যা সেই আদি কাল হতেই ভারত হতে সুমাত্রা, এই অঞ্চলব্যাপী ব্যাপক ফলন ছিল, যুক্ত হয়ে বিরিয়ানি’কে দিয়েছে সর্বোচ্চ স্বাদ, গন্ধ আর নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

পশ্চিমে মাংস বা বিরিয়ানি’র আদি ভার্সন রান্নায় যেখানে প্রাধান্য ছিলো জাফরান, বাদাম, কিসমিস, ড্রাইফ্রুট এর, সেখানে এই অঞ্চলে এসে আদা-রসুন-দারুচিনি-এলাচ দখল করে মূল আসন। দক্ষিণে স্বরে গিয়ে যোগ হয়ে জিরা, গোলমরিচ, লবঙ্গ’র ব্যবহার, তেমনি পশ্চিমবঙ্গ হয়ে বিবর্তিত হওয়ার সময় বিরিয়ানি রান্নায় যোগ হয়েছে মৌরি, পোস্তদানা, তেজপাতা এসবের ব্যবহার। আবার ঢাকায় মুঘলদের সরাইখানায় ঢুঁকে ফের যোগ হয়েছে আলুবোখারা, কাজুবাদাম, কিসমিস এগুলো। আর এই সব মশলার সর্বোচ্চ ব্যবহার হয়ে গড়ে উঠেছে যে বিরিয়ানি, তা হলো কাচ্চি বিরিয়ানি। বিরিয়ানিনামায় মনে হয় যত পদের মশলা আছে তার কোনটাই বাদ যায় না এই রান্নায়। আমি বাসায় একবার কাচ্চি বিরিয়ানির জনা ত্রিশের আয়োজন করার বাজার করতে গিয়ে দেখি চাল মাংসের বাজেটের চাইতে তেল মশলার বাজেটই বেশী এই কাচ্চি বিরিয়ানি রান্নায়। এমন অনেক মশলার নাম জেনেছি তখন আগে যা কখনোই শুনি নাই।

লক্ষ্য করলে দেখবেন বিরিয়ানি রান্নায় ইরানের দিকে যে মূল মশলা জাফরান, তার সাথে জয়ত্রী, কিসমিস, বাদাম, এসবের ব্যবহার আমাদের এই বাংলা এবং এর আশে পাশে খুব কম। কারণ, এখানে এই মশলাগুলোর উৎপাদন ছিলো খুবই সীমিত এবং এগুলোর মূল্য অধিক চড়া। মধ্যপ্রাচ্যের বিরিয়ানিতে ভাঁজা পেঁয়াজ, ভাঁজা আলু, বাদাম, কিসমিস এসবের ব্যবহার এর সাথে মশলার ব্যবহার একেবারেই নগণ্য, সেখানে এই উপমহাদেশীয় বিরিয়ানির মূল কারিগরই হল মশলা, মাংস বা সুগন্ধি চাল এখানে গৌণ হয়ে দাঁড়ায়। দই, দুধ এসবের ব্যাপক ব্যবহার দেখা যায় মধ্যপ্রাচ্য, পাকিস্তান হয়ে হায়দ্রাবাদি বিরিয়ানিতে ব্যাপক পরিমাণে। বাংলার বিরিয়ানি রান্নায় অনেকেই দুই, দুধ ব্যবহার করেলও তা অনেকটা ঐচ্ছিক, আবশ্যিক নয়।

বিরিয়ানি কলকাতা হয়ে ঢাকা পাড়ি দিয়ে সিলেট-চট্টগ্রাম অঞ্চলে গিয়ে চরম বিবর্তিত আরেক রূপ আখনি পোলাও। যেখানে মাংস ছোট টুকরো করে ধুয়ে আদা, রসুন, জিরা, টক দই, বাদাম বাটা, পেঁয়াজ, লবণ, গরম মসলা, তেজপাতা ও তেল দিয়ে কষিয়ে নিয়ে সুগন্ধী চাল তেলে ভেজে তাতে এই কষানো মাংস আলু, গাজর, মটরশুঁটি, আলুবোখারা, কাঁচামরিচ দিয়ে নেড়ে-চেড়ে পরিমাণমতো গরম পানি দিয়ে চাল আধাসেদ্ধ করা হয়। এরপর পানি শুকিয়ে এলে পাত্রের নিচে পুরোনো তাওয়া দিয়ে দমে রেখে চাল সেদ্ধ হয়ে ঝরঝরে হলে তাতে কেওড়া জলে গোলানো দুধ দিয়ে মিনিট পাঁচেক চুলায় রেখে রান্না সম্পূর্ণ করা হয়।

তো সব কথার উপর যে কথা মুখ্য, তা হলো আমাদের জনপ্রিয় যে খাবার বিরিয়ানি, তা কোন আদি বা মূল খাবার না হলেও নানান মশলার মিশেলে সংকরায়িত হয়ে সারা বিশ্ব দরবারের খাদ্য রসিকদের কাছে আলাদা কদর অর্জন করে নিয়েছে মূলত এই মশলার কল্যাণেই। মশলাই এই সংকরজাত খাবারকে এনে দিয়েছে মৌলিকত্বের স্বীকৃতি। আজ বিরিয়ানি নিজে নিজের নামে পরিচিত, যার মূল অলংকার হরেক স্বাদের, হরেক ঝাঁঝের, বৈচিত্রে ঠাসা নানান পদের মশলা। তাই বিরিয়ানি এমন এক খাবার যাকে বলা যায়, মাশালাজাদে মাশালাদার… অপূর্ব এক খাবার।

গত পর্বে বলেছিলাম, বিরিয়ানিনামা’র আগামী পর্বে থাকবে পুরাতন ঢাকার এমন কিছু বিরিয়ানি দোকানের বিশেষ বিরিয়ানির কথন, যা আপনার “Must Taste” লিস্টে থাকবে। হুট করেই এই সিরিজকে দীর্ঘায়ু প্রদান করতে মন চাইলো। তাই আজ বিরিয়ানির মশলা নিয়ে বিরিয়ানিনামা লেখা হলো, আগামী পর্বে থাকবে বিরিয়ানির ধরণ প্রকৃতি নিয়ে বিরিয়ানি কাহন। তারপর… আরো অনেক কিছু লিখিত হবে এই বিরিয়ানিনামায়। আর তাই, সাথেই থাকুন বিরিয়ানিনামা সিরিজের।

মন্তব্য ২৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২২

নতুন বলেছেন: পাক্কি বিরিয়ানিতে একটা জিনিসের কমতি থাকে সেটা হইলো স্টক।

তাই শারমিন যখন চাল আধা সিদ্ধ করে তখন তাতে চিকেন বা বিফ স্টক দিয়ে তাতে চাল সিদ্ধ করি।

চমতকার চেস্ট যোগ হয় বিরিয়ানির রাইসে...

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটা ভালো টেকনিক। বিশেষ করে বাসমতি টাইপের চাল ব্যবহার করলে স্টক ইউজ করাটা মাস্ট উচিত।

ধন্যবাদ নতুন ভ্রাতা, পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩৪

নিরীক্ষক৩২৭ বলেছেন: খুলনা গেলে মেগা বা মেঘলা বিরিয়ানি হাউজের বিরিয়ানি খেয়ে দেখবেন, খুব লাইট করে বানায় কিন্তু খেতে অসাধারণ।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গত নভেম্বরে খুলনা গেলাম, জানলে চেখে দেখতাম, পরেরবার গেলে ট্রাই করতে হবে।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৩

গরল বলেছেন: পুরান ঢাকার বিরিয়ানীর পোষ্টের অপেক্ষায় রইলাম। সাথে প্রত্যেকটা বিরিয়ানীর আলাদা আলাদা ছবি যোগ করলে পোষ্টটি আরো লোভনীয় হবে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: চেষ্টা করবো বিরিয়ানির ছবি সংগ্রহ করে হলেও পোস্টে সংযুক্ত করার। ধন্যবাদ গড়ল ভাই। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৪

শায়মা বলেছেন: আমি একবার পন্ডিতি করে এমনই জায়ফল জায়িত্রী দিয়েছিলাম।

সেই ঝাঝালো কুৎসিৎ বিরিয়ানী খেয়ে আমার আজীবনের বিরিয়ানী খাবার সাধ মিটে গেছে। :(

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিরিয়ানিতে মসলার একটু হেরফের হলেই কম্ম সাবাড়... আমার বাসার সেই কাচ্চিতেও মসলা একটু বেশী হয়েছিলো, তবে তা খাবার নষ্ট করে নাই, শুধু একটু ঝাঁঝালো হয়েছিলো স্বাদে...

আচ্ছা, সেই ঝাঝালো কুৎসিৎ বিরিয়ানী খেয়ে আমার আজীবনের বিরিয়ানী খাবার সাধ মিটে গেছে কথাটা ভুল হয়ে গেলো না? হওয়া উচিত ছিলো বিরিয়ানি রান্নার সাধ মিটে গেছে

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:০৪

প্রতিদিন বাংলা বলেছেন: মসলা গুলির নাম মুখস্থ করি আগে

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো করে মুখস্ত কইরেন, পড়া ধরবো কিন্তু.... :)

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৭

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশ ভারত পাকিস্তান এই তিন দেশের ভিতর কোন দেশের বিরিয়ানি মজাদার।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যেহেতু পাকিস্তান বেড়াতে যাওয়া হয় নাই এখনো, তাই পাকিস্তানি বিরিয়ানি সম্পর্কে কোন আইডিয়া নেই। আর ভারতের বিশালতা আর বৈচিত্র্য'র কারণে একেক জায়গার বিরিয়ানির স্বাদ একেক রকম। তবে আমার কাছে ঢাকার বিরিয়ানি বেস্ট, অবশ্যই পুরাতন ঢাকার।

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: হায়দারাবাদী দম বিরিয়ানিও দারুন সেস্ট।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুম, ভারতীয় বিরিয়ানির মধ্যে হায়দ্রাবাদি বিরিয়ানিটা আলাদা একটা জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে। তবে ঢাকাইয়া বিরিয়ানির মত শুধু চাল আর মাংসের সাথে নানান মশলার কম্বিনেশনে তৈরী বিরিয়ানি দ্বিতীয়টি মনে হয় নাই। হায়দ্রাবাদি বিরিয়ানিতে একগাদা বাদাম, কিসমিস এসবের ভীড়ে চাল-মাংসের মূল স্বাদ অনেকটাই ফিকে হয়ে যায়।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: টেস্ট।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪০

রাজীব নুর বলেছেন: বাসমতি চালের বিরানী কেন জানি আমার ভালো লাগে না। যদিও আমাদের দেশে বাসমতি চালের বিরানী সহজলভ্য নয়। তবে পাকিস্তান আর ভারতে বিরানী মানেই বাসমতি চাল।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার কাছেও বাসমতি চাল বা সমগোত্রীয় চালের বিরিয়ানি ভালো লাগে না। আমাদের কালিজিরা বা চিনিগুড়া চালের স্বাদ অন্য কোনটাতে পাওয়া যায় না।

১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি এখনো এসব রাঁধতে পারি না
পারি না বলতে এখনো রান্নাঘরে তেমন রান্না করি না। একদিন সুযোগ পেলে বিরিয়ানিও রানমু। ইউটিউব তো আছেই।

সুন্দর পোষ্টে জন্য ধন্যবাদ

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সেইটাই কথা। মামুর ব্যাটা গুগোল আর ওর ভাইস্তা ভাই ইউটিউব থাকতে আমাগো কুনু চিন্তা নাই। আপনে রানলে পরে আমাগোরেও শিখায়া দিয়েন। অপেক্ষায় রইলাম কিন্তু। :-B

১১| ০৮ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: আহা, কি লিখলেন। খিদে পেয়ে গেল যে। আখনি পোলাও খেতে ইচ্ছে করছে। এই বিদেশ বিভুইয়ে কি লোভ লাগিয়ে দিলেন।

০৮ ই মার্চ, ২০২২ রাত ১০:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপাতত মাফ করি দেন। তবে ভিসা আর টিকেট করি দিলে আখনি পোলাও হোম ডেলিভারী দেয়া যেতে পারে, এক্কেবারে সিলট থেকে... :P

১২| ০৮ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

মনিরা সুলতানা বলেছেন: পুরান ঢাকা যামু বিরিয়ানি খামু !

০৯ ই মার্চ, ২০২২ দুপুর ১২:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লন আপা, পুরান ঢাকা যামু, আমিও বিরিয়ানি খামু...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.