নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সর্বং অনিত্যম

আমার কবিতারা ঘাস খায় বিষণ্ণ নদীর তীরে

ব্ল্যাক_ডাইমণ্ড

শেষ বলে কিছু নেই এখানেশুন্যের মাঝে চেতনারা সব জেগে থাকেঘুরে ফিরে সেইসব সুখ দুঃখফিরে ফিরে আসে চক্র পুর্ণ করhttps://www.facebook.com/herahemel

ব্ল্যাক_ডাইমণ্ড › বিস্তারিত পোস্টঃ

কুমার সাঙ্গাকারা; ক্রিকেট বিশ্বের এক লিজেন্ডের বিদায়

২৪ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

কুমার সাঙ্গাকারা,
একজন ক্রিকেট লিজেন্ড, শুধু তার সময়েরই নয়, সর্বকালের সেরাদের একজন ব্যাটসম্যান বিদায় জানালেন ক্রিকেটকে। ব্যাকরণবিহীন ব্যাটসম্যানদের যুগে তার ক্ল্যাসিক ব্যাটিংয়ে ছাড়িয়ে গেছেন সবাইকে। চোখ ধাঁধানো সব ড্রাইভ, কাট, পুল সটে দেড় দশক ধরে মাতিয়েছেন ক্রিকেট বিশ্ব। টেস্ট, ওয়ানডে এবং হালের টি২০, তিন ফরম্যাটেই তিনি ছিলেন অসামান্য।
আমার সময়ের সেরা ব্যাটসম্যানদের মাঝে সাঙ্গাকেই এক নাম্বারে রাখব। সাঙ্গা শুধু একজন অসাধারণ ব্যাটসম্যানই ছিলেন না, ছিলেন অসামান্য মানুষও। ভদ্রলোকের খেলা বলে পরিচিত ক্রিকেটে ছিলেন তিনি ভদ্রদের ভদ্র, মাঠে কিংবা মাঠের বাহিরে কোথাও তার বাজে আচরণের কথা শুনিনি। আপাত দৃষ্টিতে নীরহ, সাদাসিধে অমায়িক সাঙ্গা ছিলেন বোলারদের আতঙ্কের নাম, বিদায়ী বিশ্বকাপে টানা চার সেঞ্চুরি কথাটির যথার্থ প্রমান। ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৩৪ ম্যাচে ৩৮ সেঞ্চুরি ও ৫২টি হাফ সেঞ্চুরি সহ রান করেছেন ১২৪০০। ১১ টি ডাবল সেঞ্চুরি নিয়ে স্যার ডন ব্র্যাডম্যানের (১২টি) নিচেই তার স্থান। মাহেলা জয়াবর্ধনের সাথে তর গড়া ৭৪১ রানের জুটি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে ৪০৪ ম্যাচে ২৫টি সেঞ্চুরি ও ৯৩টি হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ১২২৩৪ রান। এই পরিসংখ্যানই সাঙ্গাকারাকে লিজেন্ডে পরিণত করার জন্য যথেষ্ট। শুধু পরিসংখ্যানেই নয়, তিনি ম্যাচ উইনিং ইনিংস খেলতেন, কতবার শ্রীলঙ্কাকে খাদের কিনার থেকে টেনে তুলেছেন, সেই হিসেব পরিসংখ্যানে নেই। উইকেট কিপার হিসেবেও তিনি ছিলেন বিশ্বসেরা।
তার দীর্ঘদিনের বন্ধু ও সতীর্থ গ্রেট ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে বলেছেন, " একদম সোজা-সাপ্টাই বলছি, শ্রীলঙ্কার সর্বকালের সেরা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। আমিসহ বেশির ভাগ শ্রীলঙ্কানের কাছে হয়ত আবেগময় প্রিয় নাম হয়ে থাকবে অরবিন্দ ডি সিলভা, কিন্তু পরিসংখ্যানই বলছে কুমারের অর্জন কতটা অতিমানবীয়! চোখ ধাঁধানো এই সংখ্যার দিকে তাকান, ৬০টির বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি! মাঠের পারফরম্যান্স আর মাঠের বাইরের আচরণ, সব আন্তর্জাতিক খেলা মিলিয়েই সব দিকে গ্রেটনেস অর্জন করেছে খুব কম জন। কুমার তেমনই একজন।"
তার সময়ের ক্রিকেট লিজেন্ড মাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার সাঙ্গা সম্পর্কে বলেন, " ব্যাটিংয়ের একটা নিজস্ব ধরন ছিল ওর। বাঁহাতিদের ব্যাটিং দেখতে এমনিতেই সবসময় ভালো লাগে, ওর ব্যাটিংও ছিল তা-ই। প্রতিপক্ষ হিসেবে ছন্দে থাকা সাঙ্গাকারার ব্যাটিং দেখতে অবশ্যই আমার ভালো লাগত না! শুধু শ্রীলঙ্কানদের জন্যই নয়, বিশ্ব জুড়েই অনেক ক্রিকেটারের আদর্শ সে। ওকে আমার সবসময়ই বিপজ্জনক মনে হয়েছে একটা বিশেষ সামর্থ্যের কারণে। উইকেটে অনেক সময়ই ওকে দেখে অস্বস্তিতে আছে বলে মনে হয়েছে, কিন্তু তার পরও রান করার দারুণ প্রবণতা ছিল ওর।"
বিদায় বেলায় তার ভূয়সী প্রসংশা করতে ভুললেন না সতীর্থ খেলোয়ার সর্বকালের সেরা স্পিনার মুত্তিয়া মুরলিধরন। তিনি বলেন, " শ্রীলঙ্কার জন্য কুমার ছিল অসাধারণ এক ক্রিকেটার। দেশকে অনেক অনেক ম্যাচ জিতিয়েছে সে। দুঃখজনক যে সে অবসরে যাচ্ছে, তবে এই দিনটি সব খেলোয়াড়ের জীবনেই আসে। আমার মতে, সঠিক সময়ই বেছে নিয়েছে সে। আমার দৃষ্টিতে ওর সেরা ইনিংস, লাহোরে এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ২৩০।"
ক্রিকেট মাঠে যিনি ছিলেন খুব গোছালো একজন খেলোয়ার, ব্যাক্তি জীবনে নাকি তিনি সাংঘাতিক অগোছালো, এমন কথায় বলেছেন তার স্ত্রী ইয়েহিলি। তিনি বলেন, "সাঙ্গা খুবই অগোছালো একজন। বলা যায় বিশ্বের সবচেয়ে অগোছালো মানুষ।"
সাঙ্গা ভাল রান্না করতে পারেন বলে প্রসংশাও করেছেন স্কুল জীবন থেকে সাঙ্গার সাথে ঘনিষ্ট ইয়েহিলি।

আর কখনো ক্রিকেট মাঠে হাসিখুশি, শান্ত, বিনয়ী কুমার সাঙ্গাকারকে দেখা যাবে না। দেখা যাবে না তার ক্ল্যাসিক ব্যাটিংয়ের চোখ জুড়ানো সব শটগুলি। সবারই দরজায় বিদায় শব্দটি কড়া নারে একসময়, হাজার হাজার ক্রিকেটার অবসরে চলে গেছে, তার মাঝে খুব কম সংখ্যক খেলোয়ারই মানুষের মনে জায়গা করে নিতে পারে। তেমনি একজন ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। শুধু শ্রীলঙ্কান ক্রিকেটেই নয়, লিজেন্ড হয়ে থাকবেন পুরো ক্রিকেট বিশ্বে। তার বিদায়ে শ্রদ্ধা ও ভালবাসা।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ৮:০৪

জাকারিয়া জামান তানভীর বলেছেন: আহা, শেষ সিরিজে যদি একটা ডাবল টন থাকত তাইলে ডন ব্রাডম্যানের সাথে তার নামটা থাকত :( পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৫

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: এমন একটা আক্ষেপ কিন্তু স্যার ব্র্যাডম্যানেরও আছে, শেষ ম্যাচে সেঞ্চুরি করলেই গড় রান ১০০+ হয়ে যেত। কিন্তু শেষটায় ডাক মেরে চলে গেলেন। কারো কারো ক্ষেত্রে শেষ ভাল না হলেও সব ভাল হয়। :)

২| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০১

সুমন কর বলেছেন: ক্ল্যাসিক এক ব্যাটসম্যানের বিদায় হলো।

২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫০

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: ব্যাকরণ মেনে খেলা এক ব্যাটসম্যান।

৩| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৭

হাসান মাহবুব বলেছেন: বিদায় লিজেন্ড। লেখা ভালো হৈছে।

২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৬

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: :)

৪| ২৫ শে আগস্ট, ২০১৫ রাত ১:৩৯

এস কাজী বলেছেন: বলতে পারব আমি নিজ চোখে একজন লিজেন্ডের খেলা দেখছি। বিদায় লিজেন্ড :(

২৫ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৯

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: আমার পছন্দের অনেক ক্রিকেটার গত কয়েক বছরে অবসর নিয়েছে। গ্লেন ম্যাগ্ররা, অ্যাডাম গিলক্রিস্ট, ব্রেট লি, স্টিফেন ফ্লেমিং, মুত্তিয়া মুরলিধরণ, রাহুল দ্রাবির, ভিভিএস লক্ষণ, জ্যাক কালিসের মত প্লেয়াররা অবসর নিয়েছে। কোন কিছুই লিখিনি। কিন্তু সাঙ্গার প্রতি আলাদা একটা ভাল লাগা আছে আমার, তাই লিখলাম কিছু। ধন্যবাদ :)

৫| ২৬ শে আগস্ট, ২০১৫ রাত ১:২৪

বেকার সব ০০৭ বলেছেন: এক কথায় অসাধারন একজন খেলোয়ার কুমার সাঙ্গাকারা। আমার কাছে কুমার সাঙ্গাকারার মাঠের মধ্যে চুপচাপ থাকাট খুব ভাল লাগে।

I Miss You Kumar Sangakkara
I Miss You Kumar Sangakkara

২৬ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:২৯

ব্ল্যাক_ডাইমণ্ড বলেছেন: I'll miss him so much.. :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.