নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছেঁড়াপাতা

হাসান জামাল গোলাপ

ম্যাপল

হাসান জামাল গোলাপ › বিস্তারিত পোস্টঃ

এন্ড্রয়েড ফোনে সামুতে প্রবেশ

২০ শে মে, ২০২৩ রাত ১০:৫৩

অনেকেই অভিযোগ করেন যে মোবাইল দিয়ে সামুতে ঢোকা যায় না। আমি নিজেও এন্ড্রয়েড ফোনে Chrome ব্রাউজার দিয়ে কখনো ঢুকতে পারিনি। এটি সামুর একটি বড় টেকনিক্যাল সমস্যা, এছাড়াও লেখার ভিউ কম হওয়ার জন্য এটি একটি কারণ।

কিছুদিন আগে দেখলাম ব্লগার শাহ আজিজ সুস্থ হয়ে ফিরবার পর PC তে বসে সামুতে লিখবেন বা দেখবেন সেই শারীরিক শক্তি নেই। মন খারাপ হয়েছিল সেটা দেখার পর, আশা করি তিনি সেই সুস্থতা শীঘ্রই ফিরে পাবেন যাতে সবকিছু মনের মত করে উপভোগ করতে পারেন।

আমি নিজে ফোনে কখনোই Chrome ব্রাউজার ব্যাবহার করি না। মূলত এ্য।ড এড়িয়ে চলার জন্য এবং কিছুটা ব্রাউজার নিরাপত্তার জন্য। তবে কিছু কিছু ক্ষেত্রে Chrome ব্যাবহার করি যেমন কোন দোকান সার্চ করবো তখন Chrome ব্যাবহার করি; দোকানের সময়সূচি, লোকেশন, ড্রাইভিং ডিরেকশন, রিভিউ ইত্যাদি সবিস্তারে পাই সেখানে।

আমি দীর্ঘদিন যাবত 'Brave' ব্যাবহার করছি এবং কখনো সমস্যা হয়নি। আপনারা চেস্টা করে দেখতে পারেন, হয়ত কেউ কেউ এরকম কোন একটা Chrome Plug-in ব্যাবহার করেন, আমি করিনি। মোবাইলে কোন কিছু ইন্সটল করার আগে তাঁর প্লেস্টোর রিভিউ, ইন্টারনেট রিভিউ, ডাউনলোডের সংখ্যা দেখে নিই, কারণ অনেক application এর উদ্দেশ্যে অসৎ থাকে।

১. 'Brave' ইনস্টল করার জন্য প্লেস্টোরে যান


২. Brave সার্চ করুন


৩. Install করুন, আমার ক্ষেত্রে 'Open' দেখাচ্ছে কারণ তা ইতিমধ্যে ইনস্টল করা আছে।


৪. মোবাইল ভার্সন সামু দেখতে এটি কপি করে Brave ব্রাউজারে পেস্ট করে এনটার করুন

https://www.somewhereinblog.net/mobile



৫. মোবাইল ভার্সনের একদম নীচে 'full Version' লিংক আছে, সেখান থেকে 'full version' যেতে পারেন। আমি কমেন্ট ও উত্তর দেবার জন্য 'full version' যাই, মোবাইল ভার্সনে রিপ্লাই ঠিকমতো হয় না।
https://www.somewhereinblog.net


এছাড়া আমি 'Google Indic' কিবোর্ড ব্যাবহার করি, বর্তমানে যা Gboard এর সাথে যুক্ত। আপনি অভ্র কীবোর্ড ব্যাবহার করতে পারেন। আমি আমার সমস্ত ফাইল গুগল ড্রাইভে রাখি এবং সবকিছু অনলাইনে রাখি।



এ লেখাটি পুরোটাই ফোনে সামুর full version দিয়ে করেছি। full version এ কাজ করার সময় জুম করে নিলে কিছুটা PC র মত কাজ করা যায়।

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২৩ রাত ১১:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুবই ভালো একটা বিষয়। আপনি কি বাংলাদেশে, নাকি বাংলাদেশের বাইরে? দেশের বাইরে মোবাইলে ব্লগে ঢোকা যায় বলে শুনেছি, কিন্তু দেশের ভেতরে যায় না। এখন আপনার পদ্ধতি অ্যাপ্লাই করে দেখতে হবে।

২১ শে মে, ২০২৩ রাত ১২:০৫

হাসান জামাল গোলাপ বলেছেন: আমি দেশের বাইরে। শুনেছি মোবাইল দিয়ে দেশে যে কোন কারনেই হোক ঢোকা যায় না। কিন্তু আমি দেশের বাইরে থেকে কোনদিন Chrome দিয়ে ঢুকতে পারেনি কিন্ত Brave দিয়ে সর্বদাই পারি। চেস্টা করে দেখুন কাজ হয় কিনা।

২| ২০ শে মে, ২০২৩ রাত ১১:৫৯

নস্টালজিয়া ইশক বলেছেন: ক্রোম দিয়ে ফুল ভার্সন আসেনা মেলা দিন। ব্রাভ দিয়া ট্রায়াল দিয়া পুনরায় মন্তব্য করার আশাবাদী।

৩| ২১ শে মে, ২০২৩ রাত ১২:০৬

হাসান জামাল গোলাপ বলেছেন: আপনার মন্তব্যের অপেক্ষায় থাকলাম।

৪| ২১ শে মে, ২০২৩ রাত ১২:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি জিপি দিয়ে ব্রেভ ইন্সটল করে ব্লগে আসার চেষ্টা করলাম। হলো না আমার :(

মোবাইল দিয়ে ব্লগে ঢোকা যায় না, কথাটা আসলে এরকম না। মোবাইল অপারেটর দিয়ে, বিশেষ করে জিপি অপারেটর দিয়ে ব্লগে ঢোকা যায় না, তবে, ব্রডব্যান্ড কানেকশন (ওয়াইফাই) দিয়ে অবশ্যই ঢোকা যায়।

৫| ২১ শে মে, ২০২৩ রাত ১২:১৫

হাসান জামাল গোলাপ বলেছেন: সমস্যাটা সম্ভবত সামুর, কারণ Chrome দিয়ে প্রবাস থেকেও ঢোকা যায় না।সমস্যাটা সম্ভবত সামুর, কারণ Chrome দিয়ে প্রবাস থেকেও ঢোকা যায় না।

৬| ২১ শে মে, ২০২৩ রাত ১২:১৬

নস্টালজিয়া ইশক বলেছেন: ব্রাভ দিয়া ট্রায়াল দিলাম ভ্রাতা। হইল না। ফুল ভার্সনে আইতাছে না। মোবাইল ভার্সনে মন্তব্য করা লাগছে।

৭| ২১ শে মে, ২০২৩ রাত ১২:১৮

হাসান জামাল গোলাপ বলেছেন: আপনি কি Chrome দিয়ে কোন version এ ঢুকতে পারেন? আমি পারি না।

৮| ২১ শে মে, ২০২৩ রাত ১২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রডব্যান্ড কানেকশনে ক্রোম, ব্রেভসহ ডিফল্ট ফ্যাক্টরি ব্রাউজারেও ব্লগে ঢোকা যায়। যত সমস্যা তা হলো ঐ জিপি অপারেটরে :(

৯| ২১ শে মে, ২০২৩ রাত ১২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ফুল এবং শর্ট দুই ভার্সনই পেয়েছি আমি।

১০| ২১ শে মে, ২০২৩ রাত ১২:২৬

হাসান জামাল গোলাপ বলেছেন: কিন্তু জিপি অপেরাটর দিয়ে অন্য সব সাইটে তো যাওয়া যায়, আর আমি কানাডা থেকে কোনদিন মোবাইলের chrome দিয়ে ঢুকতে পারিনি। আমার কাছে এখনো সমস্যাটা সামুর দিকেই মনে হয়।

১১| ২১ শে মে, ২০২৩ রাত ১২:৪০

পাজী-পোলা বলেছেন: সামুর একটা মোবাইল ভার্সন App আসা উচিৎ এতদিনে। সবাই তো আনছে। এর আগে দেখলাম সামু লসে চলছে। সময়ের সাথে সামু আপডেট হতে পারছে না। সময়ের সাথে চলতে না পারলে গন্ডির মধ্যে আটকে যাবে এবং গন্ডি একদিন বিলুপ্ত হবে।

২১ শে মে, ২০২৩ রাত ১২:৪৮

হাসান জামাল গোলাপ বলেছেন: আপনার এ কথাটি আমি কিছুদিন ধরে ভাবছিলাম। real time interactive না হলে আলোচনায় প্রাণ চঞ্চলতা আসে না। একজন ব্লগারের কাছে নোটিফিকেশন মুহূর্তে হলে আলোচনা আরো প্রাণবন্ত হবে।

১২| ২১ শে মে, ২০২৩ সকাল ১০:০৮

শূন্য সারমর্ম বলেছেন:


আমি জিপি/ক্রোম/ফুলভার্সন ব্যবহার করি।

১৩| ২১ শে মে, ২০২৩ সকাল ১০:১৪

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ হাসান জামাল গোলাপ । আমার শারিরিক শক্তি ফিরে পেতে বেশ সময় নেবে । বয়স হয়ে গেছে তাই ডি হাইড্রেশন বড় বেশি আঘাত করেছে ।

ভালবাসা সবাইকে অফুরন্ত ।

২২ শে মে, ২০২৩ রাত ১০:৫৯

হাসান জামাল গোলাপ বলেছেন: ধন্যবাদ, ভালো থাকুন, সময় পেলে কবিতা পোস্ট করেন, আপনার একটি কবিতা খুব ভালো লেগেছিলো।

১৪| ২১ শে মে, ২০২৩ সকাল ১১:৪৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: পাজী-পোলা বলেছেন: সামুর একটা মোবাইল ভার্সন App আসা উচিৎ এতদিনে। সবাই তো আনছে। এর আগে দেখলাম সামু লসে চলছে। সময়ের সাথে সামু আপডেট হতে পারছে না। সময়ের সাথে চলতে না পারলে গন্ডির মধ্যে আটকে যাবে এবং গন্ডি একদিন বিলুপ্ত হবে। কে যেন একটা এ্যাপ করেছিলো। কিন্তু সেটা মোটমুটি মোবাইল ভার্সনেরই বেকার আর একটা ভার্সন ছিলো।

মূলত দরকার এমন একটা ডিজাইন (রেসপন্সিভ) যেটা মোবাইল, ট্যাব, কম্পিউটার সব জায়গায় সুন্দরভাবে খুলবে। তারপর এ্যাপের দিকে যাওয়া যায়।

২২ শে মে, ২০২৩ রাত ১১:০৩

হাসান জামাল গোলাপ বলেছেন: এ্যপের দরকার, এটা জরুরি, portable, handy, quick to respond.

১৫| ২১ শে মে, ২০২৩ দুপুর ১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রথমত সবার কাছে দুঃখ প্রকাশ করছি এই সমস্যাটির জন্য। আপনারা সকলেই জানেন যে আমাদের ব্লগের আর্থিক মেরুদণ্ড বর্তমান সরকারী নিষেধাজ্ঞার কারণে বিনষ্ট হয়েছে। আমরা চেষ্টা করছি নতুন করে শুরু করতে কিন্তু এতে আমাদের সময় প্রয়োজন।

রেসপন্সিভ ডিজাইন নিয়ে কিছু করা যায় কিনা - সেই ব্যাপারে আমাদের চিন্তা আছে। তবে ব্রাউজারের এই সমস্যাটি আমরা সমাধান করার চেষ্টা করছি। আমাদের ম্যানেজমেন্ট চিন্তা করছে আগামী ৩/৪ মাসের মধ্যে ব্লগের কারিগরি ত্রুটির কিছুটা উন্নয়ন করতে।

২২ শে মে, ২০২৩ রাত ১১:১০

হাসান জামাল গোলাপ বলেছেন: ধন্যবাদ, এতে করে আমার ধারণা পুরোনো ব্লগাররা আসতে উৎসাহিত হবেন। আপনারা site ইনফরমেশন থেকে দেখতে পাবেন নিশ্চিত করে, তবে আমার অনুমান অল্প করে পুরনো ব্লগাররা আসতে শুরু করেছেন কারণ ফেসবুক এখন তাঁর জৌলুশ হারাচ্ছে।

১৬| ২১ শে মে, ২০২৩ দুপুর ১:২৭

শেরজা তপন বলেছেন: খুব ভাল একটা টেকনিক্যাল বিষয় উত্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।
শাহ আজিজ ভাইয়ের আশু সুস্থতা কামনা করছি।

২২ শে মে, ২০২৩ রাত ১১:১৭

হাসান জামাল গোলাপ বলেছেন: ধন্যবাদ, মন্তব্যের জন্য।

১৭| ২১ শে মে, ২০২৩ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: আমি ল্যাপটপে সামু চালাই।
আমার মোবাইল থেকে সামু ওপেন হয় না। কেন হয় না জানি না।

১৮| ২২ শে মে, ২০২৩ রাত ১১:২০

হাসান জামাল গোলাপ বলেছেন: কল্পনা করুন ছাদে জোস্না ভরা রাতে মোবাইলে ব্লগিং করতে পারলে কেমন উপভোগ্য হতো!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.