নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

অনার্স পাশের চাকরি।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩১


বাংলাদেশে ৮০% লোকের সপ্ন থাকে সরকারি চাকরি করার। অনরক দিন একজন প্রশ্ন করে "বাংলা বিষয় নিয়ে অনার্স করলে চাকরি পাওয়া যায় কিনা?

সরকারি চাকরিতে লিখিত বা MCQ পরীক্ষা তে ক্লাস, এইট, নাইন এর বাংলা, ইংরেজি গণিত এবং সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করে। অনার্স এর কোন কিছু থেকে প্রশ্ন করা হবে না। এমন কি বিসিএস স্বাস্থ্য (ডাক্তার) তে প্রশ্ন করে বসতে " রবীন্দ্রনাথ এর পিতার নাম কি?" সে ক্ষেত্রে সরকারি চাকরি তে আমি কোন কোর্সে অর্নাস করছি সেটা মুখ্য না, মুখ্য হচ্ছে আমার অর্নাস সার্টিফিকেট আছে কি না! যদিও সরকারি টেকনিক্যাল পোস্ট এর হিসাব আলাদা। যেমন আপনি যদি উপজেলা "হিসাব রক্ষণ কর্মকর্তা" হতে চান সেক্ষেত্রে আপনাকে হিসাববিজ্ঞান নিয়ে অনার্স করতে হবে। তখন বাংলা বিষয়ে অর্নাস করলে কোন লাভ হবে না৷

আর আমি যখন নাইনে পড়েছিলাম তখন এক মামা বলেছিলো "তুমি আর্স নিও না। কর্মাস নেও। কর্মাস এ খুব আরাম। পড়তেই হয় না।" তারপর কর্মাসে গিয়ে দেখি হিসাব বিজ্ঞান এর চাপে আমার ঘাম ছুটে যেতো।

আর আমি যখন বিয়ে করতে যাবো তখন আমকর চাকরির কথা জিজ্ঞেস করবে, বেতন এর কথা জিজ্ঞেস করবে। তখন SSC তে কোন কত নম্বর পাইছি সেটা কেউ জিজ্ঞেস করবে না। আর আমার যখন ৬০ বছর তখন আমার এত এত শিক্ষাগত যোগ্যতার কোন মূল্য থাকবে না।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৩

কলাবাগান১ বলেছেন: "আর আমার যখন ৬০ বছর তখন আমার এত এত শিক্ষাগত যোগ্যতার কোন মূল্য থাকবে না"- এই মূর্খতার বাক্যের জন্যই আপনার দ্বারা কোন চাকরী করা সম্ভব না....এত নেট পাগল হলে যারা চাকরী দিবে, তারা দেখবে যে আপনি অফিস টাইমে বসে বসে নেটে গেম খেলছেন

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৫০

নাহল তরকারি বলেছেন: একটি সময় আসে যখন শরীলের কোন দম থাকে না। তখন টাকা পয়সা ধন ধৌলত সার্টিফিকেট কোন কিছু দাম থাকে না। আর আপনি না বুঝে কথা বলেছেন তাই আপনিই আসল মূর্খ। আর আমি কাজের সময় কাজ করে থাকি। আপনাদের মত ইয়ং স্টারের মত সারাদিন পাবজি নিয়ে বসে থাকি না।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩৬

নিমো বলেছেন: @ কলাবাগান১ দেশের প্রধানমন্ত্রীত্ব বা অন্যান্য মন্ত্রীত্ব করা কি চাকরী ? যদি সেটা হয়ে থাকে, তবে এদেশে কি সেটা সঠিক ভাবে হচ্ছে ?

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৬

সাগর শরীফ বলেছেন: যারা বলেন আমি যে বিষয় থেকে পাস করে এসছি তা থেকে প্রশ্ন না করে আমাকে কেন বাংলা সাধারণ জ্ঞাণ জিজ্ঞেস করবে? বাংলা সাধারণ জ্ঞান বা এই ধরণের বিষয়ে প্রশ্ন করাটা তো আপনার বেসিক টেস্ট। ছোট বেলায় এগুলো না পারলে পাস করা দায় হয়ে যেত তা আপনি ভুলে গেছেন? আপনার বিষয় ভিত্তিক যে দক্ষতা তার যাচাই আপনার কলেজ/ভার্সিটির ডিপার্টমেন্ট/ফ্যাকাল্টিাই করে দিয়েছে। নিয়োগকর্তা তাই চায় না আপনার ফ্যাকাল্টির উপর বেশি বুঝতে। তারা আপনাকে যাচাই করেই তো সার্টিফিকেট দিয়েছে। সুতরাং, আপনার বেসিকটা যাচাই করেই আপনাকে নিয়োগ দেওয়া হয়। বিশেষ ক্ষেত্রে হয়ত আপনার বিষয়ভিত্তিক দক্ষতা যাচাই হতে পারে। এখন বলতে পারেন, রবীন্দ্রণাথের বাপের নাম জানা না জানায় কি এমন বেসিক উদ্ধার হল? হ্যা হল, এই রবীন্দ্রণাথের বাপের নাম না জানায় কোন এককালে আপনার বাংলার টিচার যে আপনাকে বেঞ্চেরে উপর কান ধরিয়ে দাড় করিয়ে রাখেননি, সে কথা আমরাও জানি না আপনার ইন্টাভিউয়ারও জানে না।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৪৭

নাহল তরকারি বলেছেন: আপনি বলতে চাচ্ছেন যে যে বিসিএস ডাক্তার হবে তাকে মেডিকেল বা ক্লিনিক্যাল প্রশ্ন না করে আউট প্রশ্ন করতে হবে??

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: এমন বিষয়ে লেখাপড়া করতে হবে যে চাকরী পাওয়া কঠিন না হয়।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি একজন কচ্ছপ (কাউডা, কেটো, কাইট্টা, কাছিম, Tortoise) স্বভাবের ব্লগার।
ডিম পেরে চলে যান, ডিমের আর খবর নেন না।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৫২

নাহল তরকারি বলেছেন: আমি আকার ইঙ্গিত এ কথা বুঝি না। যা বলার ডাইরেক বলুন।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০৯

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশ চাকুরীর পরিমাণ কম, চাকুরিপ্রার্থী বেশি। তার উপর চাকরি দেওয়ার ক্ষেত্রে প্রচুর দুর্নীতি হয়।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

গফুর মিয়া১৯১ বলেছেন: সরকারি চাকরি মানে সোনার হরিণ।কাজ কম বেতন বেশি।চাকরি হারানোর ঝুকি কম।সম্মান বেশি।সরকারি নিরাপত্তা।এবং চাকরি শেষে পেনশনের ব্যবস্থ। এর কারন হলো দেশে ৬০ বয়স হলে সামাজিক , আর্থিক , চিকিৎসা এর কোন নিরাপত্তা নাই। তাই এই দেশে আখের গোছানো নামে চলে হড়িলুট।
তারচেয়ে বড় কথা এই দেশে জনসংখ্যা বিস্ফোরন চলছে কিনতু এই বিশাল জনসংখ্যা কে সুপার স্কিল না করে শ্রমিক এ রুপাতর চলছে তা এর সাইড ইফেক্ট হছেছে এই গুলা। সামনে এনার্খি...................।

বাংলাদেশের চাকুরিপ্রার্থীদের কাছে সরকারি চাকরি (সোনার হরিণ নামে পরিচিত) কতটা আকাঙ্ক্ষিত তা সরকারি চাকুরিতে কত সংখ্যক আবেদন জমা পড়ে তা দেখলে অনুমান করা যায়।
৪০তম বিসিএসের জন্য চার লাখ ৬৭ হাজার ৫৩৭ প্রার্থী আবেদন করেছেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় এবার ২৬ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন। নিয়োগ পাবেন ১৩ হাজার।

খাদ্য অধিদপ্তরে ১১৬৬ পদের বিপরীতে আবেদন করেছেন ১৩ লাখ ৭৮ হাজার ৯২৩ জন।
বাংলাদেশের তরুণসমাজের কাছে সরকারি চাকরি এত জনপ্রিয় হওয়ার কারণগুলো বেশ পরিষ্কার। কিছু কারণ উল্লেখ করছি:

চাকরির নিরাপত্তা,
সামাজিক মর্যাদা,
বেতন ও আনুষাঙ্গিক সুযোগ সুবিধা,
ক্ষেত্রবিশেষে ক্ষমতা,
কিছু কিছু নির্দিষ্ট সেক্টরে উপরি ইনকামের (ঘুষ) সুযোগ,
শেষ বয়সে পেনশান ও বড় অংকের টাকা,
তুলনামূলক কাজের চাপ কম হওয়া,
অনেক সেক্টরে কাজে ফাঁকি দেয়ার সুযোগ,
মানসিক সন্তুষ্টি,
বিশেষ কারণ : বিয়ের বাজারে অগ্রাধিকার,
এতসব সুযোগ সুবিধার কথা চিন্তা করে অনেকেই বড় অংকের টাকা ঘুষ দিয়ে সরকারি চাকরিতে যোগদান করতে বিন্দুমাত্র চিন্তা করেনা। কারণ প্রথম থেকেই তাদের বদ্ধমূল ধারণা- কয়েক বছরের মধ্যেই সেই টাকার দ্বিগুণ টাকা তারা উসুল করে নিতে পারবে। অবশ্য সব ধরনের চাকরি এবং পোস্টের ক্ষেত্রে এটা ঠিক নয়.....

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৯

গফুর মিয়া১৯১ বলেছেন: সরকারি চাকরির সুযোগ তুলনামূলকভাবে কম। একটা অভিযোগ সবসময় থাকে বেসরকারি সেক্টরে রেফারেন্স/পরিচিতদের মধ্য থেকেই বেশি নিয়োগ দেয়া হয়। আর চাকুরিপ্রার্থীর তুলনায় খুব একটা চাকরি নেই। আপনি চাকরির ওয়েবসাইটে প্রবেশ করলেই দেখবেন, মার্কেটিং জব ও গার্মেন্টস রিলেটেড জব তুলনামূলক বেশি। ফিক্সড টার্গেট দেয় বলে মার্কেটিং জবে সবার তেমন আগ্রহ থাকে না। আর গার্মেন্টস রিলেটেড জবে অতিরিক্ত পরিশ্রমের কথা চিন্তা করে অনেকেই অনাগ্রহ দেখায়।

আরেকটা অভিযোগ সবসময় পাওয়া যায়, সেটা হলো চাকরির ওয়েবসাইটে আবেদন করলে খুব একটা রেসপন্স পাওয়া যায় না। আর অনেক জায়গায় অভিজ্ঞতা চায়। নতুনদের নিতে চায় না।

যদিও নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো সবসময় বলে আসছে তারা দক্ষ জনবল পাচ্ছে না।

তাই, সার্বিক বিবেচনায় বলা যায় বেসরকারি সেক্টরে চাকরির অবস্থা আশাব্যঞ্জক নয়।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০০

গফুর মিয়া১৯১ বলেছেন: আপনি যদি ৫০,০০০ টাকা মাইনের সরকারি চাকরি পান ও ৮০,০০০ টাকা মাইনের বেসরকারি চাকরি পান তবে আপনি কোন চাকরিটি করবেন ও কী কারণে করবেন?

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১২

সাগর শরীফ বলেছেন: লেখক বলেছেন: আপনি বলতে চাচ্ছেন যে যে বিসিএস ডাক্তার হবে তাকে মেডিকেল বা ক্লিনিক্যাল প্রশ্ন না করে আউট প্রশ্ন করতে হবে??
মেডিকেলের ভর্তি পরীক্ষায়ও ১০ মার্কসের সাধারণ জ্ঞান থাকে। এখন ওই সার্টিফাইড ডাক্তারকে চাকরীর ইন্টারভিউতে, ধরলাম ক্লিনিক্যাল প্রশ্ন করার আগে তিনটা আউট প্রশ্ন করা হলে এবং সে তার জবাব না দিতে পারলে বাকি প্রশ্ন করারও কোন দরকার থাকে না। ওই ডাক্তার তার প্রফেশনাল ক্যারিয়ারে সব সমস্যার সমাধান নিশ্চয়ই ক্লিনিক্যালি করতে পারবে না। বেসিক এবং আউট নলেজ তার থাকতেই হবে। ধরলাম সে প্রফেশনালি খুব বড় ডাক্তার হবে, কিন্তু ক থেকে ঁ পর্যন্ত মুখস্ত যে করেছিল তা ভুলে গেলে আর মনে করতে পারবে না। শুধু রবীন্দ্রনাথের বাপের নাম জানাটা মুখ্য নয়, বেসিক আউট নলেজ ছাড়া কোন প্রফেশনেই শুধুমাত্র বিষয়ভিত্তিক জ্ঞান দিয়ে এগোন যাবে? তাহলে ইন্টারভিউয়ার প্রশ্ন করলে দোষ কি? বরং জানি না, এটা আমারই দোষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.