নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

সরকারি চাকরি তে “চারিত্রক সনদ”।

১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৭



যা বলতে চাই: অনেক দিনের আগের কথা। তখন নতুন নতুন সরকারি চাকরি তে দরখাস্ত করা শুরু করি। বিজ্ঞপ্তি তে লেখা থাকতো যে “আবেদনের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সনদ এর সত্যায়িত ফটোকপি, প্রথম শ্রেনী গেজেট কর্মকর্তা থেকে সত্যায়িত চার কপি ছবি, প্রথম শ্রেনী গেজেট কর্মকর্তা প্রদত্ত চারিত্রিক সনদ, চেয়ারম্যান সার্টিফিকেট ইত্যাদি ইত্যাদি।”

এখন সত্যায়িত শিক্ষাগত সনদ চাইতেই পারে। ছবিও চাইতে পারে। চারিত্রিক সনদ এবং চেয়ারম্যান সার্টিফিকেট ও চাইতে পারে। এখন ছবি গেজেট কর্মকর্তা কেন সত্যায়িত করবে? সে কি আমার নাম জানে? আর চারিত্রিক সনদ ও তার কাছ থেকে নিতে হবে কেন? আমার চরিত্র ভালো কি না সেটা পুলিশ ভেরিফিকেশন করলেই হয়।

ছবি সত্যায়িত এবং চারিত্রিক সনদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বা ওয়ার্ড কাউন্সিলর কাছ থেকে নিতে হবে। কারন তারা আমাদের সুপরিচিত। আর ঐ গেজেটে কর্মকর্তা তো অন্য জেলা থেকে এসেছে। তারা তো আমাদের চিনার কথা না। তাহলে সে আমাদের ছবি সত্যায়িত কিভাবে করে আর আমাদের চারিত্রিক সনদ কিভাবে দিবে? এই বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

চারিত্রিক সনদ আনতে আমার যে অবস্থা হতো: আমি যখন চারিত্রিক সনদ আনতে যেতাম, তখন সহসা সনদ সত্যায়িত করা গেলেও চারিত্রক সনদ আনতে পারি না। তখন অফিসের পিয়নের পা চেটে চারিত্রিক সনদ আনা লাগতো। আমাদের প্রাণের সোনারগাঁও কলেজ সরকারি হবার পর অধ্যক্ষ এর কাছ থেকে সহজেই চারিত্রিক সনদ আনতে পারতাম।

অন্যজন যা করতো: চাকরির আবেদন উপজেলা পোস্ট অফিস বা জিপিও তে যখন পোস্ট করতে যেতাম তখন দেখতাম অনেকে নকল সীল মোহর বানিয়ে নিজের ছবি তে নিজেই সত্যায়িক করিতেন।

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



আপনি চাকুরী পেয়েছেন?

১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

নাহল তরকারি বলেছেন: কিছুদিন আমি এক কন্সট্রাকশনে চাকরি করেছিলাম।

২| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

ইমরোজ৭৫ বলেছেন: এই, তুমার লেখা ফলোআপ করলাম।

১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৩

নাহল তরকারি বলেছেন: ওকে।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:



এখন চাকুরী নেই।

১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪৩

নাহল তরকারি বলেছেন: না ভাই। এখন চাকরি নেই।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৪

রাজীব নুর বলেছেন: চাকরী পেয়ে যাবেন। চিন্তার কিছু নাই।

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৩৮

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ ভাইজান।

৫| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৩

প্যারাডাইম বলেছেন: একজন মনিব স্ববাবতই তার চাকরের সবকিছু জেনে নিতে চায়। এসব ভাল না লাগলে চাকর না হতে চাওয়াটাই ভালো। তখন আর এসব অদ্ভুতুরে কাযয়ালাপের মধ্যে যেতে হবেনা। ব্যবসা করুন। না পারলে সার্ভিস রিলেটেড কাজ করুন।

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪০

নাহল তরকারি বলেছেন: আমি হলে চেয়ারম্যান সার্টিফিকেট আর জাতীয় পরিচয় পত্র হলেই নিয়ে নিতাম। আর ওর চরিত্র ১ মাস পর্যবেক্ষণ করতাম। আর ব্যাবসা এর কথা বলছেন? ব্যাবসা করমু টাকা কই?

৬| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৭

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ঢাকার মিরপুর ১০ ১৩ বি আর টি এ এর সামনের রাস্তার অপজিটে মার্কেটে দেখেছি ... নকল সিলে কতশত মানুষের চরিত্র ভালো সনদপত্র সত্বায নানো হচ্ছে ।

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪১

নাহল তরকারি বলেছেন: সিস্টেম এর ১২ টা বাজিয়ে দিচ্ছে সিল বানানোর সেই দোকানদার।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: চেষ্টা করেন এমন একটা পজিশনে যেতে, যেখানে গিয়ে এই জিনিষের বিকল্প ভালো কিছু একটা বের করে তা প্রতিষ্ঠিত করতে পারেন।

শুভকামনা রইল।

১৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪২

নাহল তরকারি বলেছেন: এই সিস্টেম ত্যাগ করার জন্য বিসিএম পরীক্ষা দিমু। সচিব হলে ইংরেজ শাসন আমলের সকল আইন ও সিস্টম সংশোধন করার জন্য মন্ত্রী কে চাপ দিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.