নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

ডলার আর টাকা সমাচার। এবং একটি কমেন্ট এর জবার।

১৭ ই নভেম্বর, ২০২২ সকাল ৮:৪৬



আমি নোরা ফাতেহি আগমন উপলক্ষে একটি পোস্ট করেছিলাম। এই যে সেই লিংক। একজন লোক এই কমেন্ট করেন। সেখানে সেই ভদ্রলোক বলেছেন “সরকার তো আনছে না। যার টাকা আছে সে দেখবে। আপনার পকেট সামলান।”

পয়েন্ট ০১। টাকা মন মত ছাপানো যায়। ডলার ছাপানো যায় না। ডলার কামাতে হয়। আপনি যদি ডলার কামাই করেন, তাহলে সরকার আপনার কাছ থেকে ডলার নিয়ে নিবে। টাকা ফেরত দিবে। স্বর্ন আর রুপার মত ডলারও একটি রাষ্ট্রীয় সম্পদ মনে করি।

পয়েন্ট ০২। আমি যদি নায়ক ইলিয়াস কাঞ্চন, সাবানা, রিয়াজদের ভাড়া করতাম তাহলে তাদের কে টাকা দিয়ে পারিশ্রমিক দিতে পারতাম। নোরা ফাতেহি বিদেশী শিল্পী। তাকে আপনি টাকা দিয়ে ভাড়া করতে পারবেন না। তাকে আপনি অবশ্যই ডলার দিয়ে ভাড়া করে আনতে হবে। আপনার পকেটে টাকা আছে। কিন্তু আপনার পকেটে ডলার নাই। তাহলে ডলার কোথা হতে আনবেন? নিশ্চই ব্যাংক থেকে? ব্যাংক কোথা হতে আনবে? অবশ্যই রিজার্ব থেকে। তো নোরা ফাতেহি কে আনতে রিজার্বে টান পড়লো তো?

পয়েন্ট ০৩। এখন মনে করেন। নোরা ফাতেহি কে আপনি ১০০ ডলার দিয়ে ভাড়া করে আনলেন। তাকে দেখার জন্য বিদেশীরা বাংলাদেশে এসেছে। তাকে দেখার জন্য হাজার হাজার ডলার খরচ করছে। তখন আমাদের লাভ হতো।

পয়েন্ট ০৪। টাকা থাকলে আবল তাবল খরচ করতে নাই। আপনার এত টাকা থাকলে কোথাও ইনভেস্ট করুন। পর্টযন খাতে বিনিয়োগ করুন। বিদেশী টুরিস্ট আনুন। বা সফটওয়্যার বানান। তাহলে তো ডলার আসবে।

অনিকেত বৈরাগী তূর্য্য কে ধন্যবাদ। কারন আপনাকে উত্তর দেবার জন্য মাথাকে একটু খাটানো লাগছে। যা বলতে চেয়েছি তা গুছিয়ে লেখতে পারলাম না। মরুভূমির জলদস্যু আবার কি যেন মত্যব করে আল্লায় জানে।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:০০

নতুন বলেছেন: আপনার কথা ঠিক আছে কিন্তু দেশ থেকে টাকা তুলে বাইরে পাঠানোর হিড়িক পড়েছে।

দেশের মানুষের এই ভীতিই শেষ পযন্ত দূভিক্ষ শুরু করতে সাহাজ্য করবে বলেই মনে হচ্ছে।

১৭ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪৪

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

২| ১৭ ই নভেম্বর, ২০২২ সকাল ১১:২৭

রানার ব্লগ বলেছেন: আপনার কিসে সমস্যা ডলার খরচ হচ্ছে এতে না নোরা ফাতিহা আসছে এতে ? নোরা কে যারা আনছে বুঝে শুনেই আনছে । সরকারের সাথে পাঙ্গা নিয়ে এইধরনের কাজ করে কেউই সফল হয় না ।

১৭ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪৬

নাহল তরকারি বলেছেন: আমার লেখা পড়ে কি আপনি বুঝতে পারছেন না? তারপরেও বলি। নোরা ফাতেহি আসাতে আমার সমস্যা না। টুরিস্ট হিসেবে তিনি আসতেই পারে। তাকে ডলার খরচ করে আনার কি দরকার? যেখানে ডলারের জন্য তেল বাকিতে ক্রয় করছে সরকার। নোরা কে যারা আনছে তারা কি বুঝে এমন ইভেন্ট করছে আমি জানি না। কারনে এতে দুই ডলারও দেশে আসবে না।

৩| ১৭ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: সমস্যা হলো- দেশে কিছু মানুষের সীমাহীন টাকা হয়ে গেছে। এখন টাকার জ্ঞরমে তাদের মাথা খারাপ অবস্থা।

১৭ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪৭

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৪| ১৭ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:০৫

নিশাচর১/১০০ বলেছেন: ডলার সংকটের কারণে শিশুখাদ্য আমদানি কমে গিয়েছে। বাজারে শিশুখাদ্যের দাম প্রায় দ্বিগুণ। বিদেশি ওষুধ আমদানি নিয়েও আশঙ্কা তৈরি হয়েছে। ব্যয় সংকোচনের উদ্দেশ্য আইসিটি বিভাগ তাদের আইকনিক 'ডিজিটাল ওয়ার্ল্ড' (যেখানে কয়েকদিনব্যাপী মেলা ও সম্মেলনের মাধ্যমে সরকারের ডিজিটাল অগ্রযাত্রা ও লক্ষ্যমাত্রা তুলে ধরা হয়, পুরস্কার প্রদান করা হয়।) সহ বিভিন্ন অনুষ্ঠান বাতিল করে দিয়েছে, সেখানে বিদেশি তারকা এনে অনুষ্ঠান আয়োজনের এই অতি উৎসাহ বিস্ময়কর!
আরও অবাক করার মত বিষয় হচ্ছে যে, এনবিআর এই অনুষ্ঠান বাতিলের নির্দেশ দেওয়ার পর তথ্যমন্ত্রী অনুষ্ঠানের পক্ষে সাফাই গাইছেন।
তথ্যসুত্র:
দেখতে ক্লিক করুন
দেখতে ক্লিক করুন
দেখতে ক্লিক করুন

১৭ ই নভেম্বর, ২০২২ রাত ৮:৪৮

নাহল তরকারি বলেছেন: ঠিক বলেছেন।

৫| ১৭ ই নভেম্বর, ২০২২ রাত ৯:৩৭

নেওয়াজ আলি বলেছেন: উনার মন্তব্যে ফুটে উঠেছে দেশে বিরাট এক অর্থনৈতিক বৈষম্য সৃষ্টি হয়েছে।

১৭ ই নভেম্বর, ২০২২ রাত ১০:০৭

নাহল তরকারি বলেছেন: ঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.