নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

রেল ভ্রমন ২০২৪-জুন-০৮

০৮ ই জুন, ২০২৪ রাত ১০:২১


চিত্র: ওভার ব্রীজ থেকে কমলাপুর রেল স্টেশন এর ছবি।

ঢাকা থেকে সান্তাহার: এক রেলযাত্রার অভিজ্ঞতাঃ

গতকাল আমি একটি রেল ভ্রমণে বেরিয়েছিলাম। গন্তব্য ছিল ঢাকা থেকে সান্তাহার, বগুড়া। যাত্রার সময় ছিল বিকেল ৫টা, কিন্তু ট্রেনটি যাত্রা শুরু করেছিল রাত ৭টা ৪০ মিনিটে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ট্রেনে উঠলাম, এবং আমার যাত্রা শুরু হলো।

সান্তাহার রেল স্টেশন থেকে নওগাঁর পথে যেতে যেতে ফজরের আযান শুনতে পেলাম। এই রেলযাত্রা আমার কাছে ছিল কিছুটা আলাদা এবং বিশেষ।

সহযাত্রী হিসেবে পছন্দঃ
রেলযাত্রায় সহযাত্রী হিসেবে মেয়েদের তুলনায় ছেলেদের সঙ্গ আমার কাছে বেশি পছন্দনীয়। ছেলেদের সাথে থাকলে তেমন ভদ্রতা বজায় রাখার চিন্তা করতে হয় না, তবে সাথে মহিলা থাকলে তার সাচ্ছন্দ্যের জন্য অতিরিক্ত ভদ্রতা বজায় রাখতে হয়। এ কারণে, সহযাত্রী হিসেবে ছেলেদের সঙ্গ আমাকে বেশি স্বস্তি দেয়।

এসি বনাম নন-এসিঃ
ট্রেনে আমি সাধারণত এসি টিকেট কাটার চেষ্টা করি, তবে নন-এসি বগি আমার বেশি ভালো লাগে। নন-এসি বগিতে হকার আসে, তাদের কাছ থেকে চানাচুর, সিঙ্গারা, কলা ও অন্যান্য জিনিস ক্রয় করা যায়। এসি বগিতে তেমন সুযোগ থাকে না। এছাড়া, এসি বগিতে সহযাত্রীদের সাথে কথা বলতে সংকোচ বোধ হয়, যেখানে নন-এসি বগির যাত্রীদের সাথে মন খুলে কথা বলা যায়।

নন-এসি বগির একটা অন্যরকম মজা আছে। হকারদের হাঁক-ডাক, বিভিন্ন খাবার কেনার মজা, যাত্রীদের সাথে সহজে আলাপচারিতা—সব মিলিয়ে নন-এসি বগি যেন একটা ক্ষুদ্র সমাজ।



একটি স্মরণীয় অভিজ্ঞতাঃ
এই রেল ভ্রমণটি আমার জন্য ছিল একটি স্মরণীয় অভিজ্ঞতা। ঢাকার ব্যস্ত জীবন থেকে বেরিয়ে এসে সান্তাহারের পথে এই যাত্রা ছিল শান্তিময়। রেলগাড়ির জানালা দিয়ে বাইরের দৃশ্য দেখতে দেখতে সময় কেটে যাচ্ছিল। রাতের আঁধারে ট্রেনের কু ঝিক ঝিক শব্দে এক অন্যরকম শান্তি অনুভব করছিলাম।

সর্বোপরি, ট্রেন যাত্রা সবসময়ই একটি রোমাঞ্চকর অভিজ্ঞতা। এটি শুধু একটি স্থান থেকে আরেকটি স্থানে যাওয়ার মাধ্যম নয়, বরং এটি বিভিন্ন মানুষের সাথে মিশে যাওয়ার, নতুন অভিজ্ঞতা সঞ্চয়ের এবং নিজেকে নতুনভাবে আবিষ্কার করার একটি সুযোগ।

আপনারাও সময় পেলে এমন একটি রেল যাত্রায় বেরিয়ে পড়ুন। জীবনকে নতুনভাবে অনুভব করুন, নতুন মানুষের সাথে মিশুন, আর নিজের ভেতরের মানুষটাকে নতুন করে চিনুন।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২৪ রাত ১০:৪৯

এস.এম.সাগর বলেছেন: ০৫ টার ট্রেন সন্ধা ০৭ টা ৪০ বাহ! আমাদের দেশে সময়ের কত দাম!

০৯ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৪

নাহল তরকারি বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ।

২| ০৯ ই জুন, ২০২৪ সকাল ১০:২২

অপু তানভীর বলেছেন: এটা আবার কেমন কথা যে আপনি সাধারণত টিকিট কাটেন এসিতে অথচ আপনার পছন্দ ননএসি ! যা পছন্দ তাই সাধারণত কাটবেন ! জীবনটা তো একটাই । এই ছোট জীবনে যদি পছন্দের কাজ না করেন তাহলে কীভাবে হবে !

আমি সব সময় এসিতেই টিকিট কাটি । কালে ভাদ্রে বাধ্য হয়ে ননএসিতে কাটতে হয় যদি এসিতে টিকিট না পাই । সহ যাত্রী হিসাবে ছেলে মেয়ে কাউকেই পছন্দ না । একা একা যেতে পারলেই ভাল লাগে । মানুষের সাথে প্যাচাল পাড়া খুবই অপছন্দ ! পুরো যাত্রা আমি হয় বই পড়ি নয়তো মোবাইল টিপি !

০৯ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৪

নাহল তরকারি বলেছেন: আপনার কমেন্ট পড়িয়া ভালো লাগলো।

৩| ০৯ ই জুন, ২০২৪ দুপুর ১২:১৪

নতুন বলেছেন: ১৯৯২ এর পরে আর বাংলাদেশের ট্রেনে ভ্রমন করা হয় নাই।

গতবছর মেট্রোতে চড়েছিলাম। ভালো লেগেছিলো।

আমার কাছে বাসের ভ্রমনের চেয়ে ট্রেন ভ্রমন বেশি ভালো লাগে...

০৯ ই জুন, ২০২৪ দুপুর ১২:৪৪

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ কমেন্ট করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.