নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

পোষাকেই পরিচয়।

০৩ রা আগস্ট, ২০২২ সকাল ৯:১৮



=> শেখ শাদী (রঃ) সাধারনত খুবই সাদাসিধে জীবনযাপন করতেন। একবার এক দাওয়াতে তিনি ছেড়া ও নোংরা কাপড় চোপড় পড়ে চলে গেলেন। তাই মেজবান তাকে চিনতে না পেরে ফকির ভেবে অপেক্ষাকৃত কম ও অনুন্নত খাবার দিলেন। শেখ শাদী বিষয়টি বুঝতে পারলেন। তিনি ঐ কম ও অনুন্নত খাবার খেয়ে ফিরে এলেন এবং কিছুদিন পর আবার ভালো ও শাহেনশাহী কাপড় চোপড় পড়ে ঐ বাড়িতে গেলেন। এবার তার সামনে সকল উন্নত খাবার দাবার ও যথাযত সম্মান দেখানো হলো। তিনি খাবার খেতে বসে কিছু খেলেন এবং কিছু খাবার তার পরনে পরা জামার পকেটে ঢুকালেন ।

এই অবস্থা দেখে মেজবান প্রশ্ন করলেন, জনাব এটা কি করছেন ?

জবাবে শেখ শাদী (র) বললেন, কিছুদিন আগে আমি এসেছিলাম, আমার শরীরে ছিলো ছেড়া ও নোংরা কাপড়। তাই আপনি আমাকে যেভাবে সম্মান দেখালেন এখন আমার বেশভুসার কারনে আমাকে তার ছেয়ে অনেক বেশি সম্মান দেখিয়েছেন। তাই ভাবলাম এই সম্মান ও খাবার দাবার আমার প্রাপ্য নয়, ওগুলো সব ঐ বেশভুসার।

=> আপনি বড়লোক নাকি গরিব সেটা জামা কাপড়ে বুঝা যায়। যেমন: আপনি গরিব হলে সারাদিন লুঙ্গি পড়ে ঘুরবেন। আর আপনি বড়লোক হলে পেন্ট শার্ট বা দামী কাপড় পড়বেন। আপনি দেশি নাকি বিদেশী সেটাও জামা কাপড় পড়লে বুজা যায়।

আপনার পেশাগত পরিচয় ও এই পোষাকে বুঝা যায়। যেমন ডাক্তার, পুলিশ, উকিল, সেনাবাহীনি, নৌ বাহিনী সব পোষাকেই বুঝা যায়। আপনি ছাত্র নাকি ছাত্র না সেটা স্কুলের ইউনিফর্ম পড়া থাকলে বুঝা যায়।


সুতরাং জামাই সব।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১০:০২

রবিন.হুড বলেছেন: শেখ সাদীর গল্প থেকে আমারা শিক্ষা গ্রহণ করি নাই। মুল্যায়ন করা উচিৎ মানুষের আচার ব্যবহার গুনাগুনের উপর ভিত্তি করে পোষাকের ভিত্তিতে নয়। আমরা এখনও ভুল করে পোশাককে গুরুত্ব দেই যা কাম্য নয়।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫২

ইমরোজ৭৫ বলেছেন: ঠিক বলেছেন।

২| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১০:৪৯

ককচক বলেছেন: পোশাক দেখে মানুষের সম্পর্কে কিছুটা ধারণা করা যায়। প্রত্যেক মানুষের সাথে ভালো ব্যবহার করা উচিত।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫২

ইমরোজ৭৫ বলেছেন: ঠিক বলেছেন৷

৩| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১১:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: পোষাক "অবশ্যই" গুরুত্বপূর্ণ এটাকে অস্বীকার করার উপায় নেই। কিন্তু ব্যক্তিত্ব তার চেয়েও বেশী গুরুত্বপূর্ণ। শেখ সাদীর গল্প সম্পর্কে অবগত হলেও সেটা বর্তমান সময়ে বেঞ্চমার্ক হিসেবে ধরাটা খানিকটা বোকামিই বটে। ধন্যবাদ।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৩

ইমরোজ৭৫ বলেছেন: ঠিক বলেছেন।

৪| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
বিয়ের দাওয়াত খেতে গেলে- সাদা, আকাশি, কাল এক রংএর শার্ট পরে যাবেন না।

০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৪:০১

ইমরোজ৭৫ বলেছেন: আচ্ছা ভাইয়া।

৫| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৫

মেহেদি_হাসান. বলেছেন: পোশাক অবশ্যই ম্যাটার করে তবে আমি বহু বড়লোক দেখেছি যারা সাধারণ পোশাকে অভ্যাস্ত। আমার বাসা মাদারীপুরের আ ফ ম বাহাউদ্দীন নাসিম এর বাসার পাশে তারে আমি লুঙ্গি পরে অনেকদিন রাস্তায় দেখেছি, বাজার করতে দেখেছি

০৩ রা আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৭

ইমরোজ৭৫ বলেছেন: তিনি খুব ভালো মানুষ

৬| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ৯:১০

কিশোর মাইনু বলেছেন: একদম। যতই যাই বলি না কেন দিন শেষে আমাদের জামাকাপড় ই আমাদের পরিচয়, ক্লাস আলাদা করে। খাঁটি কথা বলেছেন।
ভালো থাকবেন।

০৮ ই আগস্ট, ২০২২ ভোর ৫:৩৪

ইমরোজ৭৫ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.