নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

সন্তান সহ এসে এসএসসি পরীক্ষা দিলেন যমজ দুই বোন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:০৭

সন্তান সহ এসে এসএসসি পরীক্ষা দিলেন যমজ দুই বোন। এই খবরটি পড়েছিলাম আমি দৈনিক ইনকিলাব এর মত প্রথম সারির পত্রিকার ফেন পেইজ থেকে।


এই খবর টি আমি ভালোবাসে অনুধাবন করার চেষ্টা করলাম। প্রথম কথা হচ্ছে তারা এসএসসি পরীক্ষার্থী। বয়স আনুমানিক ১৬ হবে। বাচ্চাও আছে। তার মানে তাদের বিয়ে অতন্ত এক বছর আগে হয়েছে। মানে ১৫ বছরে বিয়ে হয়েছে। তর্কের খাতিলে মেনে নিলাম ওদের বয়স ১৮। তাহলে কি তাদের বিয়ে ১৭ বছরের হয়েছে। সব মিলিয়ে এটা বাল্য বিবাহ হয়েছে।

এই ১২ থেকে ২০। আমার মতে এরা কিশোর বা কিশোরী। মেয়েদের খবর জানি না; এই বয়সে ছেলেদের যৌন চাহিদা বেশী থাকে। তাই বলে কি এই ছেলে কে কি বিয়ে দিয়ে দিবো? এই ছেলেকে কেন বিয়ে দিবো না? কারন সংসার সামলানোর জন্য পযাপ্ত জ্ঞান এই ছেলের নাই। ঠিক মেয়েদের ক্ষেত্রেও তাই। এমনে এই মেয়ে ছোট। বুদ্ধি পাকে নাই। তার মধ্যে মাত্র এসএসসি পরীক্ষার্থী। এই মেয়ে সংসার চালাবে কি করে? এই বয়সে ছেলে মেয়েদের সংসার চালানোর মত পর্যাপ্ত জ্ঞান, ধৈর্য্য কিছুই নাই। যৌন চাহিদা শুধু বিয়ের একমাত্র যোগ্যতা বলে আমি মনে করি না।

আর এই বয়সের ছেলেদের কে বলতে চাই। তুমরা পর্ন দেখা না। হস্তমৈথুন করিও না। মজা বিয়ের পর করিও। আর বাপ মাদের বলতে চাই বিয়ে দেওয়ার জন্য এত তাড়াহুড়া করিবেন না।

মন্তব্য ২১ টি রেটিং +০/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৭

ককচক বলেছেন: পুরু নিউজ পড়েছি, অভাবের দোহাই দিয়ে এদের বিয়ে দেওয়া হয়েছে।
অভাব, প্রেম, সমাজ ইত্যাদির দোহাই দিয়ে এমন অসংখ্য মেয়েকে প্রাপ্তবয়স্ক হওয়ার পূর্বেই বিয়ে দিয়ে দেওয়া হচ্ছে। জীবন শুরু হতে না হতেই এদের ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। যা খুব দুঃখজনক!

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২১

ইমরোজ৭৫ বলেছেন: আপনার কথা ঠিক। সমাজের দোহাই দিয়ে মেয়েদের তাড়াতাড়ি বিয়ে দেয়। এখন এই মেয়ে সংসার সামলানোর সামর্থ্য আছে? আপনিই বলুন।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: কমলাপুর রেল স্টেশনে গিয়েছেন কখনও? ২/৩ বছর থেকে শুরু করে ১৭/১৮ বছরের ছেলে-মেয়েরা সেখানে রাত কাটায়। খাবার পায় না। আমাদের কোন ম্যাজিষ্ট্রেট সেখানে হাজির হয়ে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেয় না। কিন্তু ১৫/১৬ বছরের কোন মেয়ের বিয়ে হতে থাকলে আমাদের সরকারী কর্মকর্তা সেখানে হাজির হয়ে বাধা দেন। পত্রিকায় নিউজ আসলে আমরা সেটার সমালচনা করি।

১৮ বছরের নিচে কারও যেমন কাজে নামার কথা না, কোন মেয়ের ১৮ বছরের আগে বিয়ে হওয়ার কথা না। একটায় আমরা মুখ সরিয়ে নেই, অন্যটায় নিন্দার ঝড় তুলি! কেন? জানতে খুব ইচ্ছা করে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৩

ইমরোজ৭৫ বলেছেন: আমি কমলাপুর রেল স্টেশনে গেছি। এবং এতিম শিশুদের দেখেছি। ওদের জন্য সমাজকল্যান অধিদপ্তর আছে। ম্যাজিষ্ট্রেট এর উচিত এদের সরকারি এতিমখানায় নিয়ে যাওয়া। লন্ডন আমেরিকা হলে তাই হতো।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭

নতুন বলেছেন: বাল্য বিবাহে সবচেয়ে বড় ঝুকি মায়ের স্বাস্হের উপরে।

বাংলাদেশে সকল শিশুর মুখে খাবার তুলে দেওয়া, তাদের শিক্ষার ব্যবস্থা করার মতন সক্ষমতা রয়েছে। দরকার শুধু ইচ্ছার।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৩

ইমরোজ৭৫ বলেছেন: ঠিক বলেছেন।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমার ধারনা অল্প বয়সে বিয়ের পরিমান ইদানিং বেশ বেড়েছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৮

ইমরোজ৭৫ বলেছেন: ভাই। আমি এটা দৈনিক ইনকিলাব কে প্রশ্ন করতাছি। উত্তর পেলে আপনাকে জানাবো।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৮

বিটপি বলেছেন: নিজে তাদের বাবা মায়ের জায়গায় কল্পনা করুন। মেয়ে বয়সন্ধিকালে পৌছেছে। মানুষের নজর লাগা শুরু হয়েছে। রাস্তাঘাটে উত্যক্ত হবার ভয় আছে। অথবা বিপথে যাবারও চান্স আছে। এঈ অবস্থায় বয়েস কম বলে ভালো ভালো পাত্রের কাছ থেকে সম্বন্ধ আসছে। কি করবেন? মেয়েদেরকে পড়ালেখা করিয়ে বিপদ বাড়াবেন, নাকি বিয়ে দিয়ে দেবেন?

তবে আসল কথা হল, জনসংখ্যা বিস্ফোরণের একটা অন্যতম কারণ হল বাল্যবিবাহ। যে মেয়ে ১৬ বছর বয়েসেই বাচ্চা বিয়ানো শুরু করেছে, সে তো সামনের ২০ বছরে আরো অন্তত ৫টা বাচ্চা পয়দা করবে। এত পরিমাণে মানুষ বেড়ে গেলে দেশটা পাকিস্তান হতে খুব বেশি দেরি হবেনা। কিন্তু কিছু করার নেই। যতদিন না এই বয়েসী মেয়েদের সম্ভ্রমের নিরাপত্তা দেয়া যাচ্ছে, ততদিন মেজিস্ট্রেটের কওন ক্ষমতা নেই বাল্যবিবাহ বন্ধ করার।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩০

ইমরোজ৭৫ বলেছেন: আসলে সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে। ধর্ম না মানার কারনে আজ এমটি হচ্ছে। আজ রাস্তাঘাটে মেয়েদের উক্তত্য করছে। নারীরা ধর্ষিত হচ্ছে। সেই চিন্তায় হয়রত্ ত্ড়াতাড়ি বিয়ে দিচ্ছে। কিন্তু। তারপরেও বাপ মা এর উচিত অনন্ত মেয়েদের কিছু কাজ শিখিয়ে স্বামীর বাসায় পাঠানো।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৩৩

রানার ব্লগ বলেছেন: বাল্যবিবাহে কেবল বাবা মা না পাত্রপাত্রী ও উৎসাহী । আমার জানা মতে পঞ্চম শ্রেনীর এক মেয়ে বিয়ে না দিলে বিষ খাবে বলে বাবা কে হুমকি দিয়েছে । ৯ শ্রেনীর এক ছেলে বাড়িঘর ভাংচুর করে বিয়ের পিড়িতে বসেছে পাত্রী ক্লাশ সেভেনে পড়ে ।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৩

ইমরোজ৭৫ বলেছেন: এরা সংসারের কি বুঝে? আমার নিজেরই সংসার সামলাতে হিমসিম খেয়েছি। বাপ রে বাপ। ওদের মত বয়সে আমি জীবন কে কত সহজ মনে করেছি। লাভ...... ভালোবাসা.......... মোহাব্বত। ভাই, বাস্তবতা ঘাড়ে পড়লে এই ভালোবাসা জানালা দিয়ে পালাবে।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

কামাল৮০ বলেছেন: যে ভাবে হুজুররা বিশেষ করে মেয়েদের বাল্য বিবাহের পক্ষে ওয়াজ করে ,বাল্য বিবাহ বাড়ার এটা প্রধান কারন।সামাজিক সচেতনতার অভাব তার সাথে কাজ করে।এই জন্য স্থানীয় সরকারকে দায়ী করে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৫

ইমরোজ৭৫ বলেছেন: যে সব হুজুরগণ বাল্য বিবাহ এর পক্ষে কথা বলে; ওরা নিজেরা কি নিজেদের মেয়েদের ২০ বছরের আগে বিয়ে দেয়?

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৩

ককচক বলেছেন: ঋণাত্মক শূণ্য বলেছেন: কমলাপুর রেল স্টেশনে গিয়েছেন কখনও? ২/৩ বছর থেকে শুরু করে ১৭/১৮ বছরের ছেলে-মেয়েরা সেখানে রাত কাটায়। খাবার পায় না। আমাদের কোন ম্যাজিষ্ট্রেট সেখানে হাজির হয়ে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে দেয় না। কিন্তু ১৫/১৬ বছরের কোন মেয়ের বিয়ে হতে থাকলে আমাদের সরকারী কর্মকর্তা সেখানে হাজির হয়ে বাধা দেন। পত্রিকায় নিউজ আসলে আমরা সেটার সমালচনা করি।

১৮ বছরের নিচে কারও যেমন কাজে নামার কথা না, কোন মেয়ের ১৮ বছরের আগে বিয়ে হওয়ার কথা না। একটায় আমরা মুখ সরিয়ে নেই, অন্যটায় নিন্দার ঝড় তুলি! কেন? জানতে খুব ইচ্ছা করে।

আমাদের সমাজের বা রাস্ট্রের অপ্রিয় বাস্তবতা।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩৭

ইমরোজ৭৫ বলেছেন: রাষ্ট্র চেষ্টা করছে। দক্ষ প্রশাসনের অভাবে পারছে না, হয়তো।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩০

জগতারন বলেছেন:

এই ১২ থেকে ২০। আমার মতে এরা কিশোর বা কিশোরী। মেয়েদের খবর জানি না; এই বয়সে ছেলেদের যৌন চাহিদা বেশী থাকে। তাই বলে কি এই ছেলে কে কি বিয়ে দিয়ে দিবো? এই ছেলেকে কেন বিয়ে দিবো না? কারন সংসার সামলানোর জন্য পযাপ্ত জ্ঞান এই ছেলের নাই। ঠিক মেয়েদের ক্ষেত্রেও তাই। এমনে এই মেয়ে ছোট। বুদ্ধি পাকে নাই। তার মধ্যে মাত্র এসএসসি পরীক্ষার্থী। এই মেয়ে সংসার চালাবে কি করে? এই বয়সে ছেলে মেয়েদের সংসার চালানোর মত পর্যাপ্ত জ্ঞান, ধৈর্য্য কিছুই নাই। যৌন চাহিদা শুধু বিয়ের একমাত্র যোগ্যতা বলে আমি মনে করি না।


যৌন চাহিদা শুধু বিয়ের একমাত্র যোগ্যতা বলে আমি মনে করি না।

আমি এই অভিমতের বিপক্ষে!
যৌন চাহিদাই বিয়ের একমাত্র যোগ্যতা বলে আমি মনে করি।
আপনি মহা জ্ঞানী লেখক সাহেব আপনি কি মনে করেন
আর নয়া করেন তাতে আমার কিচ্ছু যায় আসে না।
অভিমত আর গু সব্বার পেটের মধ্যেই আছে জানি।
আমার বয়স হয়েছে আমি বিবাহ করবো তাতে তোমার কি।
তোমার অভিমতের গুষ্ঠী কিলাই।
আমার দেহের শূক্রানুর তারুন্য বা ডিম্বানুর অস্থির চাহিদা সে আমারই।
তবে তুমি তোমার কচু আর ঘেচুর অভিমত দিতে পারো যে,
আমি এক্ষনই বাচ্চা নিবো কিনা।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪১

ইমরোজ৭৫ বলেছেন: আপনি আমার পয়েন্ট টি ধরতে পারেন নাই। আপনার যদি বাচ্চা হয়; বাচ্চা এবং স্ত্রী এর ভরণ পোষণ এর দায়িত্ব নিতে পারবেন। স্ত্রী না হয় নিজের কামাই দিয়ে নিজে চলবে। আপনার বাচ্চাকে স্কুলে নেওয়া, বাচ্চার অসুখ হলে ডাক্তারের কাছে নেওয়া, বাচ্চার অভিবাবকক্ত নেওয়া ইত্যাদির দায়িত্ববোধ কি আপনার মধ্যে জন্মাইছে? এগুলো দায়িত্ব কি আপনি সঠিক ও দক্ষতার সাথে পালন করতে পারবেন? আমার পয়েন্ট আপনি নিশ্চই বুঝতে পেরেছেন?

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:২৮

কামাল৮০ বলেছেন: তা জানি না।তবে তারা ইসলামের পক্ষে বলে।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২৩

ইমরোজ৭৫ বলেছেন: কমেন্ট করার জন্য ধন্যবাদ।

১১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৪০

নাহল তরকারি বলেছেন: বিউটিফুল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.