নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

জীবন কখনো থেমে থাকে না

১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৩৬



জীবনটা নদীর মতো। নিজের মতো করে বয়ে যায়। আমরা অনেক প্লান করি, সবকিছু কিন্তু আমাদের প্লান মতাবেক হয় না। কিছু বিষয় আমরা কল্পনাও করি না, কিন্তু জীবনে ঘটে, আবার কিছু কিছু জিনিস অনেক চিন্তা ভাবনা আর প্লান প্রগ্রাম করেও করতে পারি না। জীবন কি কখনও থেমে যায়? কারও জীবন কোনদিন কোথাও আটকে গিয়েছিল? আমার জানা নেই। জীবন থেমে থাকে না তবে জোয়ার-ভাটি থাকে। উত্থান-পতন থাকে। জীবন নিজেস্ব গতিতে বয়ে যাবে কেউ চাইলেও এটাকে আটকাতে পারবে না। কখনও সময় সঙ্গ দেবে, কখনও দেবে না। এতে আশ্চর্য হওয়ার কিছু নেই, মন খারাপেরও কিছু নেই। জীবন বলতেই সাধারণ একটা বস্তু। এটাকে অসাধারণ করে তুলতে চাইলে মূলত সমস্যার তৈরি হয়।

আমরা সফলদের মতো হওয়ার স্বপ্ন দেখি কিন্তু সফলদের জীবন ক’জন জানি। ক’জন বলতে পারবে সফলরা সফলতার সংজ্ঞা কি দিয়েছেন। যেকোন বিষয়ে আত্মবিশ্বাস আর অনবরত সাধনা মানুষকে সফলতার শিখড়ে পৌঁছে দেয়। কিন্তু আমার কাছে মনে হয় -সাধারণ জীবনটাকে অসাধারণ করে লাভ কি? এইযে সাধারণ আর অসাধারণ বলছি, কেউ যদি আমাকে জিজ্ঞেস করে এটা বলে কি ‍বুঝাতে চাইছি আমি লজ্জায় বলতে পারবো না। প্রত্যেকটা মানুষের জীবনে আলোর প্রয়োজন আছে। সততা ও নিষ্ঠার প্রয়োজন আছে। সফল জীবনের অর্থও কিন্তু আলাদা আলাদা। দিন শেষে খুশি আত্মতৃপ্তি অনেক। আত্মতৃপ্তি সফলতার ঘুনপোকাও। সফল হতে হলে কি দরকার আর না কি দরকার না সেটা তো আমি খুব ভাল করে জানি না। তবে একটা জিনিস ভাল করে বুঝেছি সস্তা সেলিব্রেশনের নেশা থাকলে সবকিছু ময়লার ভাগাড়ে যাবে।

তখন আমি খুব ছোট। আর দশটা বাচ্চার মতো হেসে খেলে কাটছে দিন। একদিন জানতে পারলাম আমি আর বাড়িতে থাকছি না। বাবা মা ভাই বোনকে সবাইকে ছেড়ে অনেক দূরে পাঠিয়ে দেওয়া হল। নরম বিছানা আর সুস্বাধু খাবার ত্যাগ করেছি। সেদিনই বুঝতে পেরেছিলাম জীবনটা খুব সহজ নয়। প্রতিটা মানুষের জীবনই সংগ্রামী। প্রতিটা মুহূর্ত নিজের সঙ্গে সংগ্রাম করতে হয়। যদি মানুষটি নারী হয় তাহলে.......।

দূর থেকে এক রকম দেখা যায় আর কাছে গেলে আরেক রকম। খুব দ্রুত সবকিছুর পরিবর্তন ঘটে। মন চাই অনেক কিছু করি। কিন্তু কি করবো এটা ভাবতে ভাবতেই দিন কেটে যায়। কয়েকদিন আকাশ পাতাল ভাবার পর আমার এখন মনে হচ্ছে নিজেকে এতো কষ্ট দেওয়া ঠিক হবে না। জীবনটাকে উপভোগ করতে ইচ্ছে করছে খুব। যা হওয়ার তা তো হবেই। কি হবে, না হবে ওসব নিয়ে রাতের ঘুম কামাই করা মোটেও ঠিক নয়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩৫

ওমেরা বলেছেন: যা হওয়ার তা হবে কে বলছে? আপনার আজকের পরিশ্রম, চেষ্টা নির্ধারন করবে আপনার আগামী দিন কেমন হবে।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৭

রাজীব নুর বলেছেন: সহজ সরল কথা গুলো পড়ে ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.