নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

যাপিত জীবনঃ ব্লগিং এর সমাপ্তি।

০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৩:৫৮

বাংলা ব্লগের কথা আমি সর্বপ্রথম শুনি ২০০৯ সালে। তখন ইন্টারনেটে বাংলা লেখার খুব একটা সুবিধা ছিলো না ফলে এই সাইটিতে তখন হাজারো মানুষের পদচারনা। কি দুর্দান্ত সব লেখনি! ফিচার, গল্প কবিতা, রম্য নিয়ে এক হুলুস্থুল অবস্থা। রাত জেগে মন্তব্য পড়তে পড়তে কেটে যেত। কি অসাধারন সব যুক্তি পাল্টা যুক্তি। আস্তিক, নাস্তিক, সুশীল ( আমি একটু সুশীল টাইপ ছিলাম), ভাদা, পাদা, ছাগু ইত্যাদি নিয়ে দারুন ফাইট আর তর্ক হতো। সেই সময় এত পোস্ট আসত যে, মডারেশনকে সাহায্য করার জন্য ব্লগারদের মধ্যে থেকে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে কিছু 'নির্বাচক' ছিলেন। যারা যে কোন ভালো পোস্টকে চাইলে নির্বাচিত পাতায় নিতে পারতেন। সাধারন ব্লগারদের মধ্যে যে সকল ব্লগার তাদের ব্লগিং এর গুনগত মান, মেধা, সততা, প্রজ্ঞা দিয়ে ব্লগ টিমের দৃষ্টি আকর্ষন করতেন তাদের মধ্য থেকে অনেক যাচাই বাছাই করে একজন নির্বাচককে নির্বাচন করা হতো। এই পর্যবেক্ষন প্রক্রিয়াটি অতি সর্তকতা এবং গোপনীয়তার সাথে করা হতো। সাধারন ব্লগাররা অবশ্য জানতেন না কে নির্বাচক। বিষয়টা গোপন রাখার শর্তেই কেবল একজন নির্বাচক কাজ করার সুযোগ পেতেন।

আমি ব্লগের সাথে কাজ করা শুরু করি সেই ২০১২ সাল থেকে। প্রথম প্রথম এই ব্যাপারটা সাধারন ব্লগারদের মধ্যে কেউ জানতেন না। পরবর্তীতে ২০১৪ সালের শেষের দিকে ব্লগ টিমের পক্ষ থেকে আমি প্রকাশ্যে এসে বক্তব্য দেই এবং ব্লগারদের বিভিন্ন বিষয়ে সাহায্য করি। আমাদের উদ্দেশ্য ছিলো ব্লগারদের যে কোন সমস্যার দ্রুত সমাধান করা, তাদেরকে সাহায্য করা।


ছবিঃ সামহোয়্যারইন ব্লগ অফিস। ছবিতে আমাকে দেখা যাচ্ছে।

সেই ২০১৪ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত সবাই আমাকে মডারেটর জেনেই আমার সাথে গুণী সকল ব্লগার ব্লগিং করেছেন, বিভিন্ন পোষ্টে আমি একজন ব্লগার হিসাবে আমার নিজস্ব দৃষ্টি ভঙ্গি প্রকাশ করেছি, যৌক্তিক বিতর্ক করেছি। ব্যক্তিগত আদর্শ বা দৃষ্টিভঙ্গির সাথে মিল না থাকলেও বা সমর্থন না থাকলেও মডারেটর হিসাবে কোন অন্যায় কারো সাথে করা হয় নি। তবে আমি অবশ্যই সবাইকে খুশি করতে পারি নি, কারন এটা সম্ভবও না।

আমি আমার দুটো স্বত্তাকে স্বতন্ত্র রাখার চেষ্টা করেছি। উদহারন হিসাবে বলা যায়, সাম্প্রতিক সময়ে একজন নারী মডেল অতীতে বাংলাদেশের গ্রামের মেয়েরা কেমন পোষাক পড়ত সেইভাবে সেজে একটি ছবি তুলেছিলেন, যা ব্লগে একজন ব্লগার পোস্ট করেছিলেন। আমি উক্ত পোষাক (ব্লাউজ ছাড়া শাড়ী) কে কেন অশালীন হিসাবে বিবেচনা করলাম না দেখে কয়েকজন ব্লগার আমার উপর নাখোস হয়েছে। কেউ যদি আমাকে প্রশ্ন করতেন, যে পোস্টের কন্টেন্টের সাথে এই ছবির কি সম্পর্ক তাহলে আমি সেই বিষয়ে উক্ত ব্লগারকে জবাবদিহীতার আওতায় আনতে পারতাম, যা আমি নিজে স্বপ্রণোদিত হয়ে করেছি। হাস্যকর বিষয় হচ্ছে, পোস্টের সাথে ছবির সম্পর্ক খোঁজার প্রশ্নের চাইতে তারা প্রশ্ন করেছেন ছবির শালীনতা নিয়ে। যে প্রেক্ষাপট থেকে সেই ছবিটি তোলা হয়েছিলো, সেই প্রেক্ষাপট বিবেচনায় আনলে ছবিটি মোটেও অশালীন কিছু নয়। এখন আপনাকে যদি আইয়ামে জাহিল্যিয়াত যুগের কোন নারীর সাজে সাজতে হয় - আপনি নিশ্চয় বোরকা পড়ে তা পোট্রে করবে না। কিংবা আপনাকে যদি একজন আফ্রিকান আদিবাসী তরুনীর সাজ নিতে বলা হয়, তাহলে আপনি নিশ্চয় শাড়ী চুড়ি পরে তা সাজবেন না। আমি সিম্পলি সেই ব্যাপারটিই বিবেচনা করেছি।

এই সামান্য বিষয়টি না বুঝে আমাদের কতিপয় ব্লগার এখানে ধর্ম টেনেছেন এবং অবান্তর সব লজিক দেখিয়েছেন। সব কিছুতে ধর্ম টেনে আনা ইদানিং একটি সামাজিক ব্যাধিতে পরিনত হয়েছে। এটা ধর্মভীরুতা নয় বরং এক ধরনের লোক দেখানো ধর্মীয় আচরন। অবশ্য এখন শো অফ এবং এই ধরনের দ্বিচারিতা দেখানোরই যুগ। ফলে অনেকেই অন্যের একান্ত ব্যক্তিগত বিষয়ে ধর্মের প্রতি আহবান করার নামে নাক গলায় এবং একধরনের বিকৃত শান্তি পায়।সবচেয়ে আফসোস হচ্ছে, যিনি ধর্মের ব্যাপারে এত স্পর্শকাতর বা ধর্মকে যিনি এত গুরুত্ব দিয়ে দেখছেন তার ব্যক্তিগত জীবনে হাজারো উদহারন আছে ধর্মের বিরুদ্ধে যাবার। কিন্তু যেখানে নিজের শখ আর ইচ্ছার ব্যাপার আছে সেখানে ধর্মকে বুড়ো আঙ্গুল দেখানো যায়। এই বুড়ো আঙ্গুল দেখিয়ে যে পাপ হয় তা মোছা যায় অন্যের ব্যক্তিগত ব্যাপারে ধর্মকে ঠেলে দিয়ে। যেমন, কি ব্যাপার! আপনার বুকে কাপড় নাই কেন? মাথায় কাপড় নাই কেন?

ব্যক্তি আমি তো আর শতভাগ দোষত্রুটি মুক্ত নয়! তা স্বত্তেও আমার দায়িত্বের জায়গা থেকে আমি যতই কাউকে অপছন্দ করি না কেন ব্লগে আমি একজন ব্লগার হিসাবেই বিবেচনা করেছি। ফলে তার প্রকাশিত পোস্টের মধ্যে যা নির্বাচিত পাতায় যাওয়ার যোগ্য সেটা নির্বাচিত পাতায়ও গেছে।

এত সব ঘটনা এই কারনে ব্যাখ্যা করলাম যে, এত বছর পর এসে আমি জানতে পারলাম আমার এই ব্যক্তিগত মত প্রকাশকে অনেকেই ব্লগের আনুষ্ঠানিক বক্তব্য হিসাবে গ্রহন করছেন। নতুন ভাবে শিখলাম, নিজের নামে ব্লগিং করলে নানারকম অদ্ভুত ও অনাকাংখিত পরিবেশ সৃষ্টি হচ্ছে। আমাকে আমার ব্যক্তিগত ধর্ম বিশ্বাস সম্পর্কে বলতে বাধ্য করা হয়েছে। কারন মডারেটর কোন ধর্মের বিশ্বাসী এটা না জানলে ধর্মীয় পোস্ট দিয়ে শান্তি পাওয়া যাবে না। মডারেটর কোন যৌক্তিক তর্কে অংশ নিতে পারবে না। মডারেটরের কাজ শ্রেফ বিভিন্ন ক্যাচালে অফিসিয়াল বক্তব্য দেয়া তাও তা হতে হবে ধর্মীয় প্রেক্ষাপট কে মাথায় রেখে। নইলে আপনি বিশ্বাস করবেন - সামহোয়্যারইন ব্লগ ইসলাম ধর্মের পক্ষে লেখালেখির করার জন্য খুব একটা সুবিধাজনক স্থান না।

দিন শেষে আমি কোনভাবেই চাই না মডারেটরের ব্লগিং করার কারনে প্রিয় ব্লগাররা বিব্রত হোক বা নিজেকে অযোগ্য হিসাবে চিহ্নিত করুক। তাই সিদ্ধান্ত নিয়েছি- আমার ব্যক্তিগত ব্লগিং এর ইতি টানলাম। আজ থেকে আমার যাপিত জীবন সিরিজটির আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষনা করছি। ব্লগার জাদিদ হিসাবে আর কোন মন্তব্য বা পোস্ট করা হবে না। ব্লগার কাল্পনিক ভালোবাসা নিক থেকে শুধুমাত্র ব্লগ সংক্রান্ত বিভিন্ন নোটিস বা জানানো হবে। আশা করছি এতে অনেকের ব্লগিং এ সুবিধা হবে। যদি ভবিষ্যতে কখনও মডারেটর হিসাবে অন্য কাউকে দায়িত্ব হস্তান্তর করি, তখন না হয় আবার এই নামে ব্লগিং করব।

বাংলা ব্লগ থেকে ব্লগার হিসাবে বিদায় নেয়ার প্রক্রিয়াটি খুবই কষ্টকর এবং হতাশাজনক। বাংলা কমিউনিটি ব্লগ এবং বাংলাদেশের সমাজে যে অন্ধকারের হাতছানি দেখা যাচ্ছে, তা দ্রুত কেটে যাক, এই প্রত্যাশা রইল।

সবার প্রতি শুভেচ্ছা!
শুভ ব্লগিং!

বিঃদ্রঃ এই পোষ্টে মন্তব্য সুবিধাটি বন্ধ করে দেয়ার চেষ্টা করছি। কারিগরী কোন সমস্যার কারনে এই মুহুর্তে তা সম্ভব হচ্ছে না। যত দ্রুত সম্ভব বিষয়টি ঠিক করার চেষ্টা করছি। এই সময়ের মধ্যে অনুগ্রহ করে মন্তব্য করা থেকে বিরত থাকতে সহ ব্লগারদের অনুরোধ জানাচ্ছি।

মন্তব্য ৪৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৪:১৭

জটিল ভাই বলেছেন:
জানিনা আমার সর্বশেষ উত্তরটি দেখেছেন কিনা। আপনার অমতেই সেখান হতে অল্প কোট করছি। মুছে দিয়েন, সমস্যা নেই।

আর ব্যক্তিগতভাবে মনে হচ্ছে ইদানিং ব্লগ নিয়ে আপনি বড্ড বেশিই উৎকন্ঠিত। আর এটা হওয়াই স্বাভাবিক। কারণ আপনি যেই দায়িত্বে আছেন তাতে যতোই আপনি সবার কাছে নিজেকে নিরপেক্ষ প্রমাণের চেষ্টা করুন, তাতে ব্যর্থ হবেনই। কারণ দোষটা আপনার না, আপনার পজিসনের। তাই আপনি যতোই বাকস্বাধীনতা দিন বা দক্ষতার পরিচয় দিন, আপনি অদক্ষ, গলা টিপে ধরেন, সুযোগ দেননা এসব কথাই আপনাকে শুনতে হবে।
তাই যদি সুযোগ থাকে তবে কিছুদিন মনে করি আপনি যদি ব্লগ হতে দূরত্ব বজায় রেখে নিজেকে একটু সময় দেন, তবে আপনি আবার উদ্যোমের সঙ্গে আনন্দময়ভাবে দায়িত্ব পালন করতে পারবেন। আমার ধারণা ভুলও হতে পারে। সেইজন্যে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। আর আপনাকে বিস্তারিত উত্তর লিখতে চেষ্টা করি বলে সময় নিয়ে লিখতে হয়। তাই উত্তর দিতে দেরি করি বলে দুঃখিত।

২| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৪:৫৬

মিরোরডডল বলেছেন:




মন্তব্য করতে না করা সত্ত্বেও মন্তব্য করলাম ।

যে বা যারা সবকিছুর মাঝে ধর্মকে টেনে আনে এবং জাদিদ নিকের সমালোচনা করেছে, তাদের সংখ্যা খুবই নগণ্য ।
এই অল্পকিছু ব্লগারের কথায় এরকম সিদ্ধান্ত নেয়া মোটেও ঠিক হচ্ছে না জাদিদ ।
মেজরিটি ব্লগার এখানে সেন্সিবল এবং লজিক্যাল ।
জাদিদ নিকের লেখা এবং উপস্থিতি পছন্দ করে, তাদের কথা ভাববে নাহ ?

কেউ সাধারণত স্বেচ্ছায় চলে গেলে তাকে রিকোয়েস্ট করা ঠিক না কিন্তু
আজ যেটা হচ্ছে এটা একদমই সাপোর্ট করতে পারছিনা ।
সম্পূর্ণ বিষয়টাই আনএক্সপেক্টেড ।
জাদিদের এই পোষ্ট দেখে আই’ম সো শকড !!!!!!

I understood, right now mentally you’re very disturbed.
Take your time but don’t leave.

ভালো থাকবে জাদিদ ।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৪:৫৭

মামুinসামু বলেছেন: (Please delete comment)
"Don't Leave"

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৫:০৮

শ্রাবণধারা বলেছেন: জাদিদ ভাই, এটা খুবই দূঃখজনক যে আপনি কতিপয় ধার্মিক নামধারী ব্লগারদের উটকো কুযুক্তির কারনে ব্লগিংয়ের সমাপ্তি টানছেন।
ঐ ধার্মিক নামধারীদের কারনে আপনার ব্লগিং যদি বন্ধই করতে হয়, তবে একদিন বাংলাদেশেও তালেবানদের বিজয়োল্লাস দেখতে হতে পারে বলে আমার মনে হচ্ছে/

এই সমাপ্তি, এটা কোন কথাই হতে পারে না ভাই!

দূঃখিত যে আপনার মন্তব্য না করার অনুরোধ রাখতে পারলাম না। আপনি ডিলিট করলে করুণ।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:১০

জিকোব্লগ বলেছেন:



@প্রিয় জটিল ভাই,

যে লোক এখন মডু কে অদক্ষ বলছে, সেই লোক শুরু থেকেই অন্যদের
প্রায় একই ধরণের আক্রমণ করে এসেছে। আর এটা দিয়েই উহা ব্লগে
হিট খেয়ে ব্লগ হিটলার হতে চেয়েছে। তখন মডু হয়তোবা অন্যদের দুঃখের
কথা বুঝতে পারেন নি বা বুঝতে চান ও নি। এখন যখন সরাসরি উহা
মডুকে আক্রমণ করছে , মডু কিছুটা হলেও অন্যদের দুঃখের কথা বুঝতে
পেরেছেন । আশাকরি, ব্লগটিম এখান থেকে শিক্ষা নিবেন যে , ব্লগে
কখনোই কোনো ব্যক্তি আক্রমণকারীকে ও ব্লগ হিটলারকে প্রশ্রয় দেওয়া
ঠিক হবে না।

@প্রিয় জাদিদ ভাই,

যার প্রকৃত পক্ষে সমস্যা, সেই ব্লগিং সমাপ্তি করুক; উহার এবং উহাদের
জন্য আপনি কেন ব্লগিং সমাপ্তি করতে যাবেন?

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:১০

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় আপনার এই সিদ্ধান্ত ঠিক নয়, এবং অনেকটা ছেলে মানুষী! আপনি ব্লগিং চালিয়ে যান। আমি দেখলাম জৈনিক ব্লগারের সাথে আপনার কথোপোকথন, ব্লগিং না করার যে পরামর্শ আপনাকে দিয়েছেন তিনি এবং তিনি যে অস্বস্তিতে পরেন, এটা
তার ব্যাক্তিগত মতামত, তিনি একা সব ব্লগারদের রি-প্রেজেন্ট করেন না! আসলে কার কি করা উচিৎ না উচিৎ এটা যেমন বলা ঠিক না তেমন সব পরামর্শ গ্রহন করাও ঠিক! এজন্য আমি নিজে কাউকে পরামর্শ দেই ও না এবং নেইও না!

সহজ একটি প্রিন্সিপাল মেনে চলি কেউ আমাকে গালি দিলে বা তেড়ে আসলেই আমি অপমানিত হব না কারন আমার অপমানিত হওয়া আরেকজনের উপর নির্ভর করতে পারে না! যাইহোক, অভিমানে অনেক ব্লগারদের ঝরে যেতে দেখেছি! আপনি সেই কাতারে নাম লেখান সেটা চাই না!

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:২৪

ঢাবিয়ান বলেছেন: দয়া করে ব্লগারদের এই পোস্টে মন্তব্য সুবিধা কেড়ে নেবেন না। ব্লগারদের জানাতে দিন তারা কিভাবে নিয়েছে আপনার এই অনাকাংখিত সিদ্ধান্ত। অল্প কিছু ব্লগারদের উপড়ে নাখোস হয়ে আপনার ব্লগিং ছেড়ে দেবার বিষয়টা পুরোপুরিই ছেলেমানুষি হয়ে যাচ্ছে।

পৃথীবিতে কখনই সব মানুষকে একসাথে খুশি করা সম্ভব নয়। প্রত্যেকেই নিজেকে মনে করে সঠিক এবং সেই চিন্তাধারা থেকেই সবাই যে যার বক্তব্য দেয়। তাই মানুষের সাথে মিশতে গেলে অন্যের বক্তব্যকে এত সিরিয়াস হিসেবে না নেয়ার ক্ষমতা আয়ত্ব করতে পারলেই সব সমস্যা মিটে যায়।

একজন ব্লগার হিসেবে আমার মূল্যায়ন হচ্ছে মডারেটর কা_ভা হিসেবে আপনি ১০০% সফল। ব্লগারদের বাক স্বাধীনতায় আপনি কখনই হস্তক্ষেপ করেন না যদি সেটা নীতিমালা বিরোধী না হয়। এরপরেও কিছু ব্লগার যদি এই বিষয়ে প্রশ্ন তোলে এটা একান্তই তাদের নিজস্ব ভাবনা। তাদের সে ক্ষেত্রে নীতিমালার বিরুদ্ধে প্রশ্ন তোলা উচিত , মডারেটরের বিরুদ্ধে নয়।

ব্যক্তি জাদিদ একজন ব্লগার। উনার পোস্টে তর্ক বিতর্ক থাকবে, সমালোচনাও থাকবে, রম্য থাকবে, ব্লগীয় মিথস্ক্রীয়াও থাকবে। ব্লগিং এর সৌন্দর্যই এসব। তর্কে বিতর্কে মাথা গরম করে ব্লগিং ত্যাগ করাটা সিদ্ধান্ত পুরোপুরি ছেলেমানুষি একটা ব্যপার। আর এই ছেলেমানুষি যদি ব্লগ মডারেটর করেন তাহলে এই ব্লগের কি হবে? কিসের উপড় ভিত্তি করে দাঁড়িয়ে থাকবে এই ব্লগ?

৮| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৮:৩৫

সোহানী বলেছেন: তুমি যদি সামান্য কিছু নেগেটিভ মানুষের কাছে নতি স্বীকার করো তাহলে পুরা দেশের অবস্থা হিসেব করে তো আমার আতংক লাগছে। একজন সচেতন মানুষ হিসেবে তোমার সিদ্ধান্তকে আমি স্বাগত জানাতে পারছি না।

৯| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৭

রানার ব্লগ বলেছেন: আপনার সিদ্ধান্ত বড্ড ছেলেমানুষী। বুঝেছি অভিমান হয়েছে। কিন্তু সামান্য সেই সব ব্লগ ধার্মিক মানুষের হাস্যকর অভিমত এর কারনে ব্লগিং ছেড়ে দেবেন ভাবা যাচ্ছে না। এরা কিন্তু এটাই চায় এদের অন্ধত্ব কে যারাই আলো দিতে আসবে তাদের এরা ধর্মের নামে তাদের অপমান অপদস্ত করে রনাংগন থেকে সরিয়ে দেবে। আপনাকে একটা গল্প শেয়ার করি বাংলাদেশের মানুষের ইসলাম চিন্তা কতো ব্যাপক।

★হযরত শামস তাব্রিজ (র):
তিনি বিশ্ব বিখ্যাত সুফি ও ইসলামিক দার্শনিক
মাওলানা জালাল উদ্দিন (র) এর প্রানের মুর্শিদ
কেবলা।শামস তাব্রিজ অনেক উঁচু স্তরের আউলিয়া
ছিলেন।তিনি সবসময় চটের ছালা পড়ে পাগল বেশে
আল্লাহর প্রেমে মত্ত হয়ে ঘুরে বেড়াতেন যাতে লোকে
তাকে চিনতে না পারে।
শরিয়তের কোন ধার ধারতেন
না।তার উঁচু স্তরের মারিফতের কথা না বুঝতে পেরে
শরীয়তের কাজী গন তাকে চাবুক মেরে চামড়া খুলিয়ে
ফেলার ফতোয়া দিলে শামস তাব্রিজ এক টান দিয়ে
নিজের গায়ের সমস্ত চামড়া খুলে দিয়ে বলেন "এই নে
তোর শরীয়ত ,আমার কাছে মারিফত
থাকলেই চলবে।
এরপর আল্লাহর কুদরতে তার গায়ের
চামড়া আগের মত
অবিকল ফিরে আসে।তারভিতর আল্লাহ এতই শক্তি
দিয়েছিলেন যে তিনি একনজরে সাধারন মানুষকে
কুতুবে আউলিয়া বানিয়ে দিতে পারতেন।
একবার মাংস রান্না করার জন্য প্রতিবেশির কাছে
আগুন চাইলে আগুন
দিতে অস্বীকৃতি জানিয়ে প্রতিবেশি তাকে মারধর
করলে তিনি আকাশের সূর্যকে ডাক দেয়ার সাথে সাথে
সূর্য তার মাথার এক হাত নীচে নেমে আসে।তখন তিনি
সূর্যের তাপে মাংস সিদ্ধ করেন।সূর্যের প্রখর তাপে
উক্ত এলাকার সকল ঘর-বাড়ি ও মানুষ জ্বলে পুড়ে
ছাড়খাঁর হয়ে যাওয়ার উপক্রম হলেও শামস তাব্রিজের
সেদিন হাতের একটা পশম জ্বলেনি। মানুষের চিৎকার ও
আর্তনাদ দেখে শামস তাব্রিজের অন্তরে দয়া হলে সে
পুনরায় সূর্যকে নিজ স্থানে ফিরে যেতে আদেশ করলে
সূর্য তাহার স্থানে আগের মত অবস্থান শুরু করে।
এই মহান
আউলিয়ার মাজার শরিফ বর্তমানে সিরাজগঞ্জ শাহজাদপুরে এবং তুরস্কের কউনিয়ায়
অবস্থিত।এই মহান আউলিয়ার প্রতি
সালাম লক্ষ কোটি

১০| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:১৮

জুল ভার্ন বলেছেন: জাজিদ একজন ব্লগার হিসেবেই নিয়মিত লিখবেন সেই প্রত্যাশা এবং অনুরোধ করছি।

১১| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১০০% নিরপেক্ষ হওয়া কোন মানুষের পক্ষে সম্ভব না। আপনাকে আমার নিরপেক্ষই মনে হয়। পক্ষপাতিত্ব করেন বলে মনে হয় না। আপনার ধৈর্য শক্তিও অনেক যেটা একজন মডারেটরের থাকা প্রয়োজন। ব্লগে অন্য ব্লগাররা কে কি ভাবলো এই চিন্তা করলে অনেকের পক্ষেই ব্লগিং করা সম্ভব হবে না। এখন আপনিও যদি ভাবেন যে আপনাকে নিয়ে ব্লগাররা কে কি ভাবছে এবং এই কারণে আপনি ব্লগিং করবেন না তাহলে তো বিপদ। আপনাকে ব্লগিং চালিয়ে যাওয়ার অনুরোধ করছি। ধর্মীয় পোস্ট আমিও দেই। আপনি ধর্মীয় পোস্টকারীদের ব্যাপারে উপরে কিছু লিখেছেন। ঐ পোস্টকারীদের মধ্যে আমার নাম যদি থাকে তাহলে আপনার মনে কষ্ট দেয়ার জন্য আমি দুঃখ প্রকাশ করছি।

১২| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৩

সাসুম বলেছেন: এতদিন ধরে যে মহাদানব পেলেপুষে বড় করেছেন, মাথায় তুলে নেচেছেন, লাই দিয়ে আকাশে তুলেছেন- তার বা তাদের ছোবল খাবেন - এটা তো জানাই ছিল।


হিংস্র জানোয়ার কে আদর করে ঘরে এনে যদি রাগ করেন সে আপনাকে খেতে চায় - ব্যাপার টা হাস্যকর। কারন ভুল টা আপনার।

যাই হোক- আপনি এই পোস্ট দিবেন এটা তো জানাই ছিল অন্তত গত ১ থেকে ১.৫ বছরের ঘটনা প্রবাহে।


উইশ ইউ বেস্ট ইন কামিং ডেইজ স্যার।




১৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪১

ঈশ্বরকণা বলেছেন: জাদিদ,
ঘটনা কি? আবার কি ঘটলো?এখন ব্লগারদের মনোভঙ্গের কারণ না হয়ে আপনার সিদ্ধান্ত বদল করুন প্লিজ। আপনি চমত্কার একজন ব্লগার। আরো চমৎকার আপনার লেখার হাত। এখন এই স্বল্প টি ব্রেকের পর চমৎকার একটা লেখা পোস্ট করে ব্লগিং ইনিংসটাকে আরো অনেকদূর টেনে নিয়ে যাবেন আর আরো অনেক অনেক বছর পর সিনিয়র সিটিজেন ঘোষিত হবার পরও আপনার ঝলমল উজ্জ্বল ব্লগ ইনিংস অপরাজিতই থাকবে সেটা সব সময়ই চাওয়া ব্লগের সবার। টেক কেয়ার ।

১৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪৪

জ্যাকেল বলেছেন: খুবই অসন্তোষ নিয়ে উপরে সাসুম সাহেবের সাথে আমি একমত পোষন করছি। আপনে নিজে হিউমরের ভক্ত হয়েছেন এবং নিজেকে মুক্তিযোদ্ধা হিসাবে প্রকাশ করেছেন বলে ব্লগ নীতিমালার আওতায় সময় মত না আনায় উনি আজ এইসকল জুলুম(মডু-কে অদক্ষ ইত্যাদি বলা) করতে পারতেছেন। রেগুলার যেইভাবে লাত্থি গুতো খেতে খেতে উহার জীবন চলছিল সেইভাবেই চলাটাই সঠিক ছিল।

উপরের কথাগুলো বলে আপনার মনে আরো কষ্ট দিলাম, জেনেই দিলাম; কারণ আপনি ব্লগিং বাদ দিবেন এটা আমি ভাবতেও পারছি না। অনুরোধ থাকবে সাময়িক বিরতি দিয়ে আবার যাপিত জীবন শুরু করুন।

আর ব্লগারদের অনুরোধ না রাখতে পারলে বলব- ২০১৪ পুর্ব সময়ের সিস্টেমই সঠিক ছিল। উনারা কেন সেমাই-অফিসিয়ালি কথা বার্তা বলতেন না তাহাই যৌক্তিক ছিল। (আমি এটা মানতে পারি না। ব্লগাররা যোগাযোগ করবে, মত বিনিময় করবে ব্লগেই; ইহাই সঠিক বলে মনে করি)

DELETE PLEASE

১৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৫৮

নতুন নকিব বলেছেন:



দুঃখিত! নিষেধ করার পরেও মন্তব্যে আসার জন্য। আমি আসলে জানি না যে, কার সাথে কী এমন ঘটনা ঘটেছে যে কারণে আপনার ব্লগিংয়ের ইতি টানতে হবে। আমি মনে করি, ঘটনা যা-ই ঘটে থাক, আপনার এই সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করা উচিত। কারণ, আপনি যদি এই সিদ্ধান্তে অটল থেকে আর না লিখেন তাহলে ব্লগের ইতিহাসে এটা একটা নেতিবাচক দৃষ্টান্ত হয়ে থেকে যাবে, যা ব্লগারদের জন্য বিব্রতকর। ধর্মীয় পোস্ট টুকটাক আমিও যেহেতু লিখে থাকি, আমার কোন লেখা আমার অজান্তে আপনার কষ্টের কারণ হয়ে থাকলে সে জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রাথী।

প্রার্থনা করি, যাতে অনেক ভালো সময় কাটাতে পারেন।

১৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৬

জ্যাক স্মিথ বলেছেন: ধর্মীয় বাড়াবাড়ির কারণে একজন ব্লগারকে ব্লগ ছেড়ে চলে যেতে হচ্ছে, বিষয়টা খুবই দুঃখজনক। যেহেতু আমাদের দেশে প্রতিটি ক্ষেত্রেই ধর্ম নিয়ে বাড়াবাড়ির একটা রেওয়াজ আছে, ফেসবুকে তো এলাহি কান্ড তাই ব্লগেও তার রেশ কিছু না কিছু থাকবেই এটাই স্বাভাবিক। আপনি পরিচয় গোপন রেখে ব্লগিং করতে পারেন, মডারেটরদের পাবলিক প্লেসে আসতে নেই।

১৭| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার যে-জিনিসটা আমার সবচাইতে ভালো লাগে তা হলো, যে-কোনো বিষয়ের উপর আপনার মতামত, যা খুব যুক্তিনির্ভর ও সাবলীল হয়ে থাকে। বিতর্কিত বা সাধারণ বিষয়ে এ যাবত আপনার যত মতামত দেখেছি, সেগুলো সবই আমার মতের সাথে মিল দেখেছি (কিছু কিছু জায়গায় দ্বিমত থাকতে পারে, যা মনে পড়ছে না, বা উল্লেখযোগ্য না), এবং কোথাও অন্যায় বা পক্ষপাতমূলক কিছু বলেছেন বলে মনে হয় নি। অর্থাৎ, আপনি নিজের যোগ্যতা বলে দক্ষতার সাথেই প্রতিকূলতাকে মোকাবেলা করেছেন। ব্লগ অথোরিটি একজন যোগ্য ব্লগারকেই মডারেটর বা নির্বাচক, হোয়াটএভার ইজ ইয়োর অ্যাপয়েন্ট, নির্বাচন করেছেন বলে আমি নিশ্চিত। সবাইকে খুশি করা সম্ভব না, আপনি ঠিকই বলেছেন। যিনি খুন করেন, বা অন্যায় করেন, তিনি কোনোদিনই আদালতের রায় মেনে নেন না; তার মানে এই নয় যে আদালত ভুল করেছেন বা অন্যায় করেছেন। তেমনি আপনিও দায়িত্ব পালন কালে যে সব কাজ করেছেন, তাতে কেউ কেউ অখুশি হতে পারেন, ক্ষিপ্তও হতে পারেন। সে কারণে অভিমান করা ঠিক না।

মডারেটর হিসাবে কাজ করা হলো আপনার দায়িত্ব। কিন্তু ব্লগিং হলো আপনার ক্রিয়েটিভ সত্তার কাজ। আপনার লেখার মান অনেক ভালো। আপনার বন্ধুর বিয়ে শাদি সংক্রান্ত অভিজ্ঞতা নিয়ে লেখা আপনার কোনো একটি পোস্ট আমি প্রথম পড়েছিলাম, তাতেই মুগ্ধ হয়ে লক্ষ করেছিলাম আপনার লেখার শক্তিমত্তা ও সম্মোহনী ক্ষমতা (সেটা কা_ভা হিসাবেই ছিল)। ব্যক্তিগত ব্লগিং বন্ধ করার অর্থ হলো আপনার ক্রিয়েটিভ সত্তাকে জলাঞ্জলি দেয়া। এতে আপনার মানসিক শান্তিও অনেকাংশেই ব্যাহত হবে বলে আমি মনে করি।

এ পোস্টের মাধ্যমে আপনার মেটাল অ্যাগোনি সম্পর্কে জানতে পারলাম। প্রকাশ করলেন, আমাদের কথাগুলোও শুনলেন। আশা করি এখন আপনার মন শান্ত হবে এবং সিদ্ধান্ত বাতিল করে আগের মতোই ব্যক্তিগত ব্লগিং চালিয়ে যাবেন।

অনেক অনেক শুভ কামনা থাকলো কা_ভা ওরফে জাদিদ ভাই।

১৮| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:২০

অপ্‌সরা বলেছেন: ইয়া খোদা!!! :||
ভাইয়া শেষ পর্যন্ত তোমাকেও বিদায়ী পোস্ট দিতে হলো!!!

সামুর ভালোবাসা আর নিজের লেখার ভালোবাসা কি ছাড়া যায়!!


যায় না .....

১৯| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৪৭

ককচক বলেছেন: আপনার ব্লগিং ছাড়ার ঘোষণা'টা ব্লগারদের জন্য দুঃখজনক। আপনার ঘোষণা সাধারণ ব্লগারদের ব্লগিংয়ে নিরুৎসাহিত করতে পারে।

যাইহোক, শুভকামনা।

২০| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আগে মুসলিম, পরে নামাজ।
আগে ব্লগার পরে মডারেটর।
আমরা ব্লগার জাদিদ বা কাভাকে হারাতে চাইনা।

২১| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৪

নিমো বলেছেন: হা-হা হা-হা! ব্লগের সিন্ডিকেটের কাছে জনৈক ব্লগারের পরাজয়ের মর্মন্তুদ কাহিনী। সিন্ডিকেটের মক্ষীরানী সাজুগুজু বেগমের মন্তব্যটা সবচেয়ে জম্পেশ হয়েছে। এছাড়াও ব্লগের তৃতীয় শ্রেণীর ধর্ম বিষয়ক পন্ডিতদের মন্তব্যগুলোও বাঁধিয়ে রাখার মত। সাসুমের বক্তব্যের অর্থ বুঝতে না পারা ফেউ বাবার মন্তব্য পড়ে আমি হাসতে হাসতে শেষ। ব্লগের কিছু রাম ছাগলের কাছে জবাবদিহি বা কৈফিয়ত দিয়ে ব্লগিং করার আসলেও দরকার নেই। সেটা বাদ দিয়ে ব্লগিং করুন। ভালো থাকুন।

২২| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: সাপের সাথে খেলা করতে হয় না, লাই দিয়ে মাথায় তুলতে হয় না। সাসুমের কথাই বলতে হয়ঃ এতদিন ধরে যে মহাদানব পেলেপুষে বড় করেছেন, মাথায় তুলে নেচেছেন, লাই দিয়ে আকাশে তুলেছেন- তার বা তাদের ছোবল খাবেন - এটা তো জানাই ছিল।

২৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১৯

ঢুকিচেপা বলেছেন: ছোটবেলায় বাবার কাছে গল্প শোনা,
এক গ্রামের এক দর্জি নাটক/যাত্রাপালায় ভিলেনের অভিনয় করতো। একদিন তার অভিনয় দেখে দর্শকদের মধ্যে থেকে অনেকে ঢিল, জুতা-স্যান্ডেল ছুঁড়তে লাগলো। এমন অবস্থা দেখে নাটক দেখতে আসা তার বউ বাচ্চা কেঁদে অস্থির। এদিকে অভিনয় শেষে ভিলেন হাসতে হাসতে মঞ্চ থেকে নামছে। বউ বাচ্চারা তাকে জিজ্ঞেস করলো এত অপমানের পর তুমি কিভাবে হাসছো ? উত্তরে ভিলেন বলে এতদিনে আমার ভিলেনের অভিনয় সার্থক হলো।
যেহেতু আপনি সকলকে খুশি করতে পারছেন না বলে প্রশ্ন উঠেছে তার মানে আপনি নিরপেক্ষ অন্তত আমার কাছে এটাই সত্যি।

২৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৪৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: মন্তব্য না করার অনুরোধ স্বত্বেও একধরণের জোর অধিকার নিয়েই মন্তব্যে আসলাম - আপনার এ ধরণের সিদ্ধান্ত অনেকটাই আত্মঘাতী সমতুল্য নয় কি? এতে করে সুবিধাবাদীরা হাততালি দেয়ার সুযোগ পাবে।

** ৫স্টার ৩ স্টার হোটেলে তো আপনি চাইলেই অবসর কাটাতে পারেন ; তবে শ্রদ্ধেয় ব্লগার “ মরুভূমির জলদস্য” এর গাজীপুরে একটা সুন্দর. নির্মল কটেজ হাউজ আছে - আপনি উনার সাথে যোগাযোগ করে উখানে পরিবার/বন্ধুবান্ধব কে নিয়ে গ্রামীন পরিবেশে ২/১দিন সময় একান্তে কাটাতে পারেন- চাইলে ওখানের স্থানীয় গাছ থেকে তাল সংগ্রহ করে পিঠাও বানিয়ে খেতে পারবেন।

সর্বোপরি , মানসিক দৃঢ়তার পরিচয় দিয়ে সৎ ও যোগ্য নেতৃত্বে সামুকে এগিয়ে নিবেন এটাই প্রত্যাশা। ভাালো থাকুন সবসময়।

২৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: সিদ্ধান্তটা হঠকারী।এতে ধর্মের লেবাসধারী অপশক্তির জয় হল। পোস্টে মাইনাস।

২৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

আরইউ বলেছেন:




জাদিদ,

আমি সবসময় বিশ্বাস করি একজন এডাল্ট হিসেবে “ইউ ডু ইউ”। আপনার ডিসিশন একান্তই আপনার। সুতরাং, আপনার যদি মনে হয় আপনি জাদিদ নিক থেকে না লিখলে ভালো হবে, তাই করুন।

আমি মোটামুটি নিশ্চিত এই পোস্ট অভিমান থেকে লেখা নয় (ব্লগে যেটা কমন; “আরেকবার সাধিলেই খাইবো“ টাইপের অভিমান করে চলে যাওয়ার কথা বলা)। আপনি সম্ভবত পোস্ট লিখেছেন বিরক্তি থেকে, গত কয়েকদিনের কিছু মন্তব্য দেখে তাই মনে হলো। যদিও এই পোস্টের কিছু মন্তব্য দেখে মনে হচ্ছে অনেকে আপনার এই পোস্টের পেছনের বিরক্তির কারণটা ঠিক ধরতে পারেননি।

ব্যক্তিগতভাবে আমি মনে করি এই সিদ্ধান্ত বড় দাগে ব্লগের জন্য নেতিবাচক একটা প্রেসিডেন্স তৈরী করবে। আপনার মডারেটর পরিচয় আর “জাদিদ” পরিচয়কে কেউ যদি আলাদা করতে না পারেন তবে তা আপনার সমস্যা নয়। আপনার হিউমারকে কেউ যদি না নিতে না পারেন, যা কাউকে আপনি ব্যক্তিগতভাবে আঘাত করতে ব্যাবহার করছেন না, তা আপনার সমস্যা নয়। ধর্মীয় বিশ্বাস, ধর্ম বিষয়ে আপনার ফিলসফি ইজ নান অফ নানস বিজনেস। ব্যক্তি স্বাধীনতায়, মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী একটা প্লাটফর্মের দায়িত্বশীল একজন ব্যক্তিকে, একজন বিবেকবান গুড হিউম্যান বিয়িংকে এভাবে পিয়ার প্রেশারে হেরে যেতে দেখাটা অনেকের মত আমার জন্য হতাশাজনক, কিছুটা কষ্টকরও বটে। আর তাই অনুরোধ রক্ষা না করে মন্তব্যটা করলাম। ব্লগে আপনার স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনেকের মত আমিও মিস করবো।

আপনার জন্য শুভকামনা নিরম্তর! আপনি ভালো থাকুন।

২৭| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:৫৯

আরোগ্য বলেছেন: ব্যাপারটা কেমন যেন আত্মহত্যার মত। একটানা কাজ করতে করতে আমরা যখন হাঁপিয়ে উঠি তখন একটু জিরিয়ে নিলে আবারও কর্মশক্তি ফিরে পাই। কিন্তু হার মেনে হাল ছেড়ে দেয়া কেমন যেন সাদরে পরাজয় বরণ করে নেয়া।

ব্যক্তিগতভাবে কারো জন্য নিজের পছন্দ অপছন্দ বদলে ফেলা আমি সমর্থন করি না। আবার সামনের মানুষটির প্রতিক্রিয়ার জন্য নিজে দায়িত্ব থেকে সরে আসাও মানতে পারি না। ব্লগে আমরা হরেক উদ্দেশ্য নিয়ে আছি। কেউ দায়িত্ববোধ নিয়ে ব্লগিং করে, কেউ ভালোলাগা থেকে করে, কেউ সময় কাটানোর জন্য আসে আবার অনেকে আসে ঝামেলা বাঁধাতে, কেউ শিখতে, কেউবা শেখাতে আরো কত কি। যেহেতু সামু একটা পরিবারের মত তাই একই পরিবারের সদস্য হিসেবে অপরের সিদ্ধান্তকে সম্মান দেখানো সবার দায়িত্ব যদি না সেটা আত্মহত্যার মত কিছু একটা হয়।

পুরনো ব্লগাররা হচ্ছে নবীনের পথিকৃৎ। এভাবে যদি সবাই একে একে প্রস্থান করেন তবে তো ব্লগের যাচ্ছেতাই অবস্থা হবে। যাদের লেজ গুটিয়ে পালানো উচিত তারা তো দিব্যি চষে বেড়াচ্ছে অপরদিকে বিজ্ঞ ব্লগাররা হাত পা গুটিয়ে নিচ্ছেন একে একে। আশা করি খানিকটা বিরতি নিয়ে আবার পুরোদমে ফিরে আসবেন।

দেশের অবস্থা আর ব্লগের অবস্থা বর্তমানে একই মনে হচ্ছে। দুঃখজনক!!! :(

২৮| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

মনিরা সুলতানা বলেছেন: বুঝলাম না !!!
জাদিদ কি আপস এন্ড ডাউনস কম দেখেছে??
আপনার এমন সিধান্ত অনেক ব্লাগার কে নৈতিবাচাক সিধান্ত নিতে উৎসাহিত করবে।

আমরা যারা দু চার লাইন লিখি - তাদের সব লেখাকে ব্যক্তিগত জীবনের গল্প ধরে নেয়া পাঠক নিতান্ত কম নয়, এই দু চার লাইনে আমাদের কে লেখার সাথে মিশিয়ে ফেলে। সেখানে আপনি কিভাবে আশা করেন ব্যক্তি জাদিদ আর মডারেটর এর বক্তব্য আলাদা ভাবে সবাই গ্রহন করবে?

২৯| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২২

মরুভূমির জলদস্যু বলেছেন:
চোর প্লেট চুরি করে নিলে গৃহস্ত কখনোই চোরের সাথে রাগ করে মাটিতে ভাত খায় না !!

৩০| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
চোর প্লেট চুরি করে নিলে গৃহস্ত কখনোই চোরের সাথে রাগ করে মাটিতে ভাত খায় না !!

৩১| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জাদিদ ভাই, আমার মনে ধারণা নিজ নামে ব্লগিং না করে ছদ্ম নামে ব্লগিং করা উত্তম।
তা হলে কটু কথা (গালি) গায়ে লাগেনা। বাবা মায়ের আদরের দেয়া নামে কেউ গালি
দিলে সহ্য করা কষ্টকর। আমি নিজ নামে ব্লগিং করে অনেক বিব্রতকর পরিস্থুতি হজম করতেছি। আপনি নিজ নামে (জাদিদ) ব্লগিং না করে অন্য নামে ফিরে আসুন; ব্লগ ছেড়ে যাবেন না। তবে আপনার সিদ্ধান্তই চুড়ান্ত। সেখানে আমার হস্তক্ষেপ করার অধিকার নাই।

৩২| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৪

জুন বলেছেন: আশা করি সবার অনুরোধ আপনি ফেলবেন না কা ভা । এমন পোস্ট আপনার পার্সোনালিটির সাথে যায় না । শুভকামনা অনেক অনেক ।

৩৩| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার ব্লগিং ছেড়ে দেওয়াটা অত্যন্ত দুঃখজনক।

৩৪| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

নিমো সাহেবের মন্তব্যটা জোশ হয়েছে।
তিনি ফাঁস করে দিলেন ব্লগে সিন্ডিকেট আছে;
যা এতদিন আমি বিলে আসছি! নিমো সাহেবের
ভাষায়ঃ সিন্ডিকেটের কাছে জনৈক ব্লগারের পরাজয়ের মর্মন্তুদ কাহিনী।

৩৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪১

শেরজা তপন বলেছেন: আপনার এমন একটা পোষ্ট দেখে আমি বাক-হারা!!!
আপনি কারো বাপেরটা খান না পরেন- এতটা আবেগী কেন হইলেন বুঝলাম না???

৩৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

অপু তানভীর বলেছেন: আপনি কোন ব্যাপারে কিছু বলেছেন এবং অন্য কেউ সেটা নিজের মত করে বুঝে নিয়েছে সেটার দায়ভার আপনি কেন নিবেন? আমি এই নীতিতে সব সময় চলি । আমার বক্তব্য কেউ যদি নিজের মত করে ব্যাখ্যা করে তাহলে সেটাতে আমি দায়ী নই । তবুও আপনার সিদ্ধান্তই আপনিই নিবেন !

তবে যে সমস্যাটার জন্য আপনি ব্যক্তিগত ভাবে ব্লগিং করা বন্ধ করতে চাইছেন সেটা কিন্তু সমাধান করা যায় !
আপনার যেহেতু দুইটা নিক রয়েছে সেই ক্ষেত্রে ব্যাপারটা এমন হবে যে আপনি কাল্পনিক ভালোবাসা নিক থেকে মডুর দায়িত্ব পালন করবেন । অর্থ্যাৎ ঐ নিক থেকে করা যে কোন বক্তব্য সামুর অফিশিয়াল মন্তব্য হিসাবে গৃহীত হবে ! অন্যদিকে এই নিকটা ব্যক্তিগত নিক থাকুক ! এখানে আপনি কেবলই একজন সাধারণ ব্লগার আমার মতই । এখানে আপনি আপনার মন প্রকাশ করবেন যা কোন ভাবেই সামু কর্তপক্ষের বক্তব্য হবে না ! এখানে আপনি নিজে ক্যাচাল করতেও পারবেন !

৩৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৭

রেজাউল৮৮ বলেছেন: টেকনিক্যাল সমস্যা দূর হয়েছে কিনা দেখিতে আসলাম।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:১৭

জাদিদ বলেছেন: টেকনিক্যাল সমস্যা দূর হয়েছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে যা হবার তা হয়ে গিয়েছে। তাই আর বন্ধ করে কোন লাভ নেই।

৩৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:২৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি কয়েক দিন ছিলাম না। এর মাঝে এতো কিছু ঘটে গিয়েছে!!!

আপনার ব্লগিং বন্ধের সিদ্ধান্ত বুকে বেশ ধাক্কা দিয়েছে।

৩৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:১১

মোহামমদ কামরুজজামান বলেছেন: মন্তব্য করা থেকে বিরত থাকার অনুরোধের পরেও মন্তব্য করার জন্য দুঃখিত, তবে -

আপনার এমন একটা পোষ্ট দেখে (আপনার ব্লগিং বন্ধের সিদ্ধান্তে ) কি বলব বুঝতে পারছিনা!!!!!!!!!!!!

শুধু বলব এ সঠিক সিদ্ধান্ত নয় । কারন,দুনিয়া এমনই জায়গা যেখানে সামান্য মতের অমিল কিংবা স্বার্থের দ্বন্দ্বে ভালকে খারাপ তকমা কিংবা মতপ্রকাশের মারপ্যাচে স্বয়ং ভগবানও ভূত হয়ে যায় কারো কারো নিকট।

আবার , যারা কাজ করে তাদের সমালোচনা থাকবেই। মানুষ স্বয়ং সৃষ্টিকর্তারও সমালোচনা করে এবং তার নবী-রাসুল (সঃ) রাও তার থেকে বাদ জাননি। সমালোচনা থেকে রেহাই পাননি জগতের সকল জ্ঞানী-গুনীরাও। তাই বলে সমালোচনার ভয়ে তারা যদি তাদের দায়িত্ব- কর্তব্য ছেড়ে দিত তাহলে পৃথিবী আজকের জায়গায় কখনো আসত না।যে কোন কিছুর-কাজের সামলোচনা থাকবেই তার সাথে সাথে হবে সেই কর্মের মূল্যায়ণও। যদিও সমালোচনা হয় তৎক্ষণাৎ আর মূল্যায়ণ হয় ধীরে ধীরে তবে সমালোচনার ফলেই মূল্যায়ণের গ্রহনযোগ্যতা সবচেয়ে বেশী পায়।

আবার ব্লগে যেহেতু আর্থিক কোন ব্যাপার নেই কাজেই তাতে দূর্ণীতিগ্রস্থ হিসাবে কারো সমালোচনারও কোন সুযোগ নেই। আর তাই , এখানে যে সমালোচনা হবে বা হচছে তা মূলতঃ মত প্রকাশ বা মতের অমিল যা গুরুতর কোন বিষয় নয়। কাজেই আমার মতে, আপনি এই ব্যাপারটাকে এতটা আবেগের সাথে না নিয়ে বিবেক থেকে দেখলে তা কোন সমস্যাই বলে মনে হবেনা।

৪০| ১৩ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২০

জানা বলেছেন: জাদিদ,

তোমার এই পোস্ট আমি আরও আগেই দেখেছি। একটু সুস্থ বোধ করায় ব্লগে একটু একটু করে মনোযোগ এবং সময় দেবার চেষ্টা করছিলাম। সোনাবীজ ভায়ের একটা মজার পোস্টে একটু আনন্দ নিয়ে আবারও ব্লগারদের সাথে যুক্ত হতে একটা মন্তব্য পোস্ট করার সাথে সাথেই তোমার এই পোস্ট নজরে আসে। না, এখানে অন্য আর সবার মত আমি আহত, মর্মাহত, দুঃখিত, বেদনার্ত, কোন কিছুই হইনি। আমি খুব সাধারণ মানুষ এবং যে কোন ভালো এবং মন্দ কোনটারই উগ্রতা বা বাড়াবাড়ি আমার অপছন্দ। তারপরও তোমার এই পোস্ট দেখে আমার একটা ক্ষোভ, একটা ভিষন তিক্ত, অনুভূতি হয়েছে। অবশ্যই সেটার যুক্তিযুক্ত যথেষ্ট কারণ রয়েছে। আমার প্রথম ক্ষোভ তোমার উপর। তোমার কাছ থেকে এই পোস্ট বেমানান।

দীর্ঘদিনের একটা কঠিন/জোরালো (তিক্ত-মধুর) অভিজ্ঞতার পর কোন ক্ষুদ্র, অসামাজিক, বিকৃত এবং অসুস্থ মানষিকতার কাছে তুমি নিজের মর্যাদা ক্ষুন্ন করবে? "পচা শামুকে পা কেটে" ক্ষুদ্রদের উল্লাসের সুযোগ রাখবে জাদিদ?

আমার/আমাদের সাথে তুমিও এই প্ল্যাটফর্মে অনেকগুলো বছর হলো যুক্ত আছো। এখানে প্রতিদিন আমরা নানান মানষিকতার, নানান রুচীর এবং বিচিত্র ব্যক্তিত্বের বিচিত্র বিষয়ের উপর লেখালিখির পাশাপাশি বিচিত্র ধরণের পরিচয় পেয়ে থাকি। অধিকাংশই সুস্থ সামাজিক, গতিশীল, মানবিক এবং সর্বপোরি আমাদের ব্লগের নীতিমালার আওতায় ব্লগিং করে থাকেন। কিছু "বিকৃত"( উগ্রতা, অশ্লীলতা, ব্যক্তিআক্রমণ এবং নানাভাবে ব্লগ মডারেটরকে/মডারেটরদের অপদস্ত করা) ব্লগিং গোড়া থেকেই ছিল এবং আছে যাদের বিরুদ্ধে আমরা নীতিমালার আওতায় যুক্তিযুক্ত পদক্ষেপ নিয়ে থাকি। এতে কারোর আপত্তি থাকলে অবশ্যই এই প্ল্যাটফর্ম তার বা তাদের জন্য নয়। এখানে লেখালিখি করতে ব্লগার বন্ধুরা যেমন স্বেচ্ছায় আসেন, নিয়ম অনুযায়ী, নিজ যোগ্যতায় টিকে থাকেন এবং জনপ্রিয়তা অর্জন করেন তেমনি এখানকার সুস্থ পরিবেশ এবং গঠনমূলক নীতিমালা মানতে না পারলে তিনি/তাঁরা স্বেচ্ছায় সরে যাবেন বলে আমরা আশা করি। তা না হলে স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে অবশ্যই আমাদেরকেই জরুরী ভিত্তিতে পদক্ষেপ নিতে হয় এবং ভবিষ্যতেও এর অন্যথা হবে না।

একজন স্বাভাবিক রুচীর মানুষ এবং সাধারণ দায়িত্বশীল নাগরিক হিসেবে মুক্তমত রক্ষা, মুক্তমত প্রকাশের অধিকার এবং এর গুরুত্ব প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা প্রতিটি মানুষের ক্ষেত্রেই মৌলিক বিষয়। এই কথাটা আশা করি আমরা সবাই মাথায় রাখবো।

সকলের জন্যে শুভ কামনা এবং আন্তরিক ভালবাসা।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:১৬

জাদিদ বলেছেন: ধন্যবাদ জানা আপু। আপনি কষ্ট করে আমার পোষ্টে মন্তব্য করেছেন দেখে আমি আনন্দিত। সেই ব্লগের প্রথম দিন থেকে শুরু করে আজকে পর্যন্ত পোশতে আপনার মন্তব্য পেলে বুকের ভেতর এক ধরনের আলোড়ন সৃষ্টি হয়, হার্ট বিট মিস হয়। আমি একজন ব্লগার হিসাবে এই প্ল্যাটফর্ম থেকে অনেক কিছু অর্জন করেছি যা আমার জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। আপনাকে কৃতজ্ঞতা আজীবন।

এবার পোস্টের ব্যাপারে বলি, সামহোয়্যারইন ব্লগ অবশ্যই একটি কঠিন সময় পার করেছে বিশেষ করে যখন আমাদের উপর মিথ্যে অপবাদ দিয়ে বন্ধ করে দেয়া হয়েছিলো। এমন কি এখনও সাইট থেকে বেশ কিছু মোবাইল কোম্পানী থেকে বন্ধ করে রেখেছে। তারা আমাদেরকে অন্যায়ভাবে দম বন্ধ করে মারার পরিকল্পনা করেছে।

আপনি ব্যক্তিগত উদ্যোগে, নিজের সকল প্রকার ক্ষতি করে এই সাইটিকে টিকিয়ে রেখেছেন। এটা ইন্টারনেটে মাতৃভাষা চর্চা এবং বাকস্বাধীন ও মুক্তপ্রকাশের একটি অনন্য উদ্যোগ। আমাদের এই সাইটে নানা ধরনের, নানা চিন্তার মানুষ ব্লগিং করে। আমরা সকল চিন্তাভাবনার মানুষকে সম্মান করি। তবে আদর্শগত ভাবে আমরা ধর্মান্ধ, মৌলবাদি, বাংলাদেশের স্বাধীনতার বিরোধীপক্ষ এবং একই সাথে যারা মুক্তমত, মুক্তমনা ও প্রগতিশীলতার অপব্যাখ্যার মাধ্যমে এই সমাজ এবং সকলের সার্বিক সুন্দর পরিবেষ নষ্ট করে ও ঘৃণা ছড়ায় তাদেরকে সমর্থন করি না।

দুঃখজনকভাবে আমাদের অনেকের অলক্ষ্যে এক শ্রেনী ধর্মান্ধ এবং সংকীর্ন চিন্তাভাবনার কিছু মানুষের আনাগোনা এই ব্লগে বেড়ে গিয়েছিলো। একই সাথে আপনি লক্ষ্য করবেন, আরেক শ্রেণী আছে - যারা মানুষকে ইচ্ছেকৃতভাবে কটু কথা, ব্যক্তিগত আক্রমন এবং যা ইচ্ছে তাই বলাকে স্বাধীণতা হিসাবে মনে করতে চায়। এরা আমাদের ব্লগের জন্য বিষকাঁটা। আমরা সকল ধর্ম, বর্ণ এবং আদর্শকে সম্মান করি। কিন্তু নুন্যতম বিতর্কের সুযোগ অনেকেই এখানে দিতে চায় না। ধর্মীয় শো অফ এবং ক্রমাগত ব্যক্তিগত আক্রমনে আমি সাময়িক সময়ের জন্য কিছুটা হলেও প্রতিক্রিয়া ব্যক্ত করে ফেলেছিলাম।

ব্লগ টিমের অংশ হিসাবে যে আলাদাভাবে মন্তব্য করা যাবে না, পোস্ট করা যাবে না ইত্যাদি অনেক হাস্যকর যুক্তি সাম্প্রতিক সময়ে এতটা বেড়ে গিয়েছিলো যে আমি ভুলেই গিয়েছিলাম আপনি আমি সহ ব্লগ টিমের অন্যান্য যারা ছিলেন তারা একটা সময় কতটা মজা করতাম ব্লগারদের সাথে। ব্লগারদের সাথে আমরা কত বিতর্ক করেছি, আমরা শিখেছি, তারাও শিখেছেন। কিন্তু এখন জানলাম, এতে সমস্যা! এই বিষয়টি নিয়ে এত বেশি কথা হয়েছে যে আমি প্রচন্ড বিরক্ত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছিলাম।

আরো বিরক্তিকর ব্যাপার হচ্ছে - সুনির্দিষ্ট কিছু ব্লগার কোন নিয়মনীতির তোয়াক্কা করছেন না। তারা তাদের অত্যন্ত অশোভন মন্তব্য ও ব্যক্তি আক্রমন মুলক মন্তব্য করাকে সঠিক ব্লগিং বলে মনে করছেন। আরো বিরক্তিকর ব্যাপার হচ্ছে – এক শ্রেনীর নির্বোধ এবং চাটুকার ব্লগার এই এই ধরনের আচরনকে সঠিক হিসাবে সমর্থন দিয়ে যাচ্ছেন। এমনকি তাদেরকে নীতিমালার আওতায় আনার পরেও তাঁরা নিজেদেরকে নুন্যতম পরিবর্তন করার কোন ইচ্ছা পোষন করছেন না। মডারেটরকে আক্রমনাত্বক কথা বলার ক্ষেত্রে আমি সর্বোচ্চ সংযম ও ধৈর্য্য প্রদর্শন করি। আমার সমালোচনা করার ক্ষেত্রে কোন বাঁধা নেই। এতে কোন ভুল হলে সেটা সংশোধন করা যায়, নিজেদের পেশাদারিত্বও বৃদ্ধি পায়। ফলে এই সকল ব্যাপারে আমি প্রকাশ্যে কথা বলতে কখনইও স্বাচ্ছন্দ্য বোধ করি না। কিন্তু ব্লগারদের এই অংশটি আমাকে এতটাই বিরক্তকর একটি পরিস্থিতিতে ঠেলে দিয়েছে যে, আমি প্রতিক্রিয়াশীলদের অন্তর্ভুক্ত হয়ে এই ধরনের একটি সিদ্ধান্ত নিয়েছিলাম।

ঠান্ডা মাথায় ভেবে দেখলে আপনি যা বলেছেন সেটাই সঠিক - পচা শামুকে অবশ্যই পা কাটতে চাই না।

একজন ব্লগার হিসাবে আমি এই ব্লগের একজন গর্বিত সদস্য! আমি অবশ্যই আজীবন এখানে যুক্ত থাকব। আপনাকে আন্তরিক ধন্যবাদ আপু, এই পোষ্টে মন্তব্য করার জন্য।

৪১| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:২৪

শার্দূল ২২ বলেছেন: নাহ মানায়নি আপনাকে এমন সিদ্বান্ত

অনেক কষ্টে আপনার ঐ পোস্টে মন্তব্য করেছি কাজ ফাঁকি দিয়ে, বৃথা গেলো দেখছি ।

৪২| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:২৫

জাদিদ বলেছেন: আমি সম্মানিত সকল সহ ব্লগারবন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনাদের সকলের মন্তব্যের জবাব দিতে পারলে ভালো লাগত। ব্লগ টিমের একজন সদস্য হবার পাশাপাশি আমি একজন ব্লগার এবং একজন স্বাভাবিক মানুষ হিসাবে আমার ভেতর সকল ধরনের মানবিক আবেগ, স্বাভাবিক ত্রুটি ও গুনাবলি বিদ্যমান। ফলে পেশাগত দায়িত্বে ধৈর্য্য ও সহনশীলতা প্রদর্শন করলেও ব্যক্তিগত পৃথিবীতে আমারও মাঝে মাঝে ধৈর্য্যচুতি ঘটে এবং আমি আবেগতাড়িত হয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করি। যার ফলে এই ধরনের ছেলেমানুষী ঘটনা ঘটে।

আমি সকল ব্লগারদের কাছে দুঃখ প্রকাশ করছি যারা আমার এই ধরনের ছেলেমানুষী আচরনে কষ্ট পেয়েছেন। আমি এই ব্লগের একজন গর্বিত ব্লগার এবং আপনাদের সহ ব্লগার হিসাবেই আজীবন থাকতে চাই।

আমি বিশ্বাস করি, হয়ত খুব দ্রুত আমাদের প্রিয় সামহোয়্যারইন ব্লগ বর্তমান সময়ের সকল বাঁধা ও প্রতিবন্ধকতা পার হয়ে আবারও নতুনভাবে ফিরে আসবে। বাংলাভাষার এই বৃহৎ প্লাটফর্মটিকে টিকিয়ে রাখতে আমাদের সবাইকেই এক সাথে কাজ করতে হবে।

ধন্যবাদ, শুভ ব্লগিং।

৪৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১:০২

ডঃ এম এ আলী বলেছেন:


অসুস্থতাহেতু কিছু দিন ধরে ব্লগে নিয়মিত বিচরণ করতে
পারছিনা বলে এই হৃদয় বিদারক পোষ্টি দেখা হয়ে উঠেনি ।
কি যে বলব তা ভেবেই পাচ্ছিনা তবে এ কথা বলতে পারি
মানুষ তার সহজাত প্রবৃত্তি ও স্বাভাবিকতা নিয়েই বেড়ে উঠে,
জীবনাচারের প্রতি ক্ষেত্রেই তা কোন না কোনভাবে প্রতিফলিত হয় ,
এটাই স্বাভাবিক , দু:খ কষ্ট যন্ত্রনা, ভালরাগা , মন্দলাগা সব নিয়েই
তাকে চলতে হয় । তাই আপনার মত একজন গুণী লেখক ও ব্লগারের
লেখায় ছেদ পড়ুক এটা কোন ভাবেই আমাদের কাছে কাম্য নয় ।
আমাদের এই প্রিয় ব্লগ আপনাকে চায় , তাই সকল যাতনা ভুলে
স্বমহিমায় ব্লগে লেখালেখি করুন এ কামনাই রেখে গেলাম ।

'শুভেচ্ছা রইল

৪৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২৮

অন্তরন্তর বলেছেন: আপনাকে এ ব্লগে শুধু ব্লগার হিসেবেই চিনি অনেক আগে থেকে। আপনি আপনার ব্লগিং চালিয়ে যান।

৪৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার লেখা যাদের পছন্দ তাদেরকে আপনার লেখার মাহাত্ম থেকে বঞ্চিত করবেন কেন? সুতরাং আপনি লিখুন। আপনার লেখার জহুরী ঠিক ঠিক আপনার লেখার রত্ন উপভোগ করবে। আর আপনি আমার মন্তব্যের জবাব দিলে আমার অনেক ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.