নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি আমার রাতবন্দিনী। ধূসর স্বপ্নের অমসৃণ সুউচ্চ দেয়াল তুলে তোমাকে আমি বন্দী করেছি আমার প্রিয় কালোর রাজত্বে। ঘুটঘুটে কালোর এই রাজত্বে কোন আলো নেই। তোমার চোখ থেকে বের হওয়া তীব্র আলো, আমার হৃদয়ে প্রতিফলিত হয়ে সৃষ্টি করে এক অপার্থিব জ্যোৎস্না।

জাদিদ

ব্যক্তিগত ব্লগ।

জাদিদ › বিস্তারিত পোস্টঃ

\'উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ\' পুরুষ্কার!!!

২০ শে নভেম্বর, ২০২২ রাত ১:৫৪

আসমা খাতুন, রাজশাহীর একজন সামান্য পান বিক্রেতার সন্তান। দারিদ্রতার সাথে অসম লড়াইয়ে তিনি হেরে যান নি, নিজ পরিশ্রম, অধ্যাবসায় এবং অটুট মনোবলে হয়েছে ৩৪ তম বিসিএসের একজন ম্যাজিস্ট্রেট।

চট্রগ্রামের লুৎফা সানজিদা, সাধারন একজন গৃহবধু। সংসারে সচ্ছলতা আনতে হাতে তুলে নেন সুই-সুতা। আজকে তিনি একজন কোটিপতি নারী উদ্যোক্তা। তাঁর এই সাফল্যকে স্বীকৃতি দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। সারাদেশের বানিজ্য বিভাগের শিক্ষার্থীরা পড়ছেন কঠোর পরিশ্রম করে সফল হওয়া এই নারীর গল্প।

পাবনার নুরুন্নাহার বেগম, দেশের নারী কৃষক হিসেবে বঙ্গবন্ধু কৃষি স্বর্ণ পদক, নারী উদ্যোক্তা হিসাবে পদক সহ অনেক কিছু অর্জন করেছেন। তিনি শুধু নিজে সফল হন নি, প্রায় এক হাজার নারীকে তিনি সাবলম্বী করার কাজ করেছেন, পথ দেখিয়েছেন।

পরিবার, আর্থ-সামাজিক অবস্থান, ধর্মীয় দৃষ্টিকোণ সহ নানা চ্যালেঞ্জ থাকা স্বত্তেও আমাদের নারীরা নানান ক্ষেত্রে সফল হচ্ছেন। আমি ব্যক্তিগতভাবে এমন অনেক নারীদেরকে চিনি - যাদের মেধা, উদ্যোগ এবং সাহস বাংলাদেশে নারীদের প্রকৃত ক্ষমতায়নের উজ্জল দৃষ্টান্ত হতে পারেন।

কিন্তু আফসোসের বিষয়, 'উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ' নামক পুরুষ্কার দেয়ার জন্য এরা কেউই বিবেচিত হতে পারেন নি। লজ্জার বিষয় হচ্ছে, সমাজের একটি অংশ চিরকাল নারীদেরকে ভোগ্যপন্য বানানোর মধ্যেই নারীদের ক্ষমতায়ন খুঁজে পেয়েছে এবং বর্তমানেও সেই ধারা বিদ্যমান। ফলে নারী ক্ষমতায়নের পুরুষ্কারে নোরা ফাতেহির আগমনের বিষয়টি খুবই স্পষ্ট এবং পরিষ্কার।

তবে দিন শেষে 'চেতনার বড়ি' ঠিকঠাক মতো দেয়া হয়েছে দেখে স্বস্তি পেলাম। সন্ধ্যা ৭টায় ‘জয় বাংলা বাংলার জয়’ গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেনসহ অনেকে।

চিল্লাইয়া উইঠা আমিন বলার আগেই জিভে কামড় দিয়ে বললাম,
দিলবার দিলবার, হ্যা! দিলবার দিলবার।

তথ্য কৃতজ্ঞতাঃ বাংলাদেশ সংবাদ সংস্থা
ইউ এস বাংলা নিউজ।
বিডিনিউজ ২৪ ডট কম।


মন্তব্য ২০ টি রেটিং +১১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:০৮

ককচক বলেছেন: একটা অংশ মনে করে নারী ক্ষমতায়ন মানেই নারীরা পশ্চিমা পোষাক পরবে, কর্পোরেট অফিসে জব করবে। তাদের চোখে নারী উদ্যোক্তাগণ পড়বেন না।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩৬

জাদিদ বলেছেন: নারীরা নিজের ইচ্ছে মত পোষাক পড়বেন, নিজের ইচ্ছেমত কাজ করবেন, স্বাধীনভাবে চলবেন - আমি নারীর ক্ষমতায়ন বলতে এটাই বুঝি। কিন্তু নারী স্বাধীনতার নামে নারীকে ভোগ্যপন্য বানানোর ব্যাপারে আমার আপত্তি আছে।

২| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৭:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: নারীর ক্ষমতায়নের সংজ্ঞা আগে ঠিক করতে হবে।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩৯

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে। নারীর সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাই নারী ক্ষমতায়নের মুল মাপ কাঠি বলে আমি মনে করি।

৩| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:২২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
নারী জাগরণের অন্যতম প্রতীক মিসেস বাংলাদেশে প্রতিযোগিতার রেজাল্ট কি ভাই ?

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩৯

জাদিদ বলেছেন: আমি জানি না ভাই। এই সব ব্যাপারে আমার আগ্রহ কম।

৪| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: জাদিদ,



যাদের কথা বললেন, তারা তো মাঠে ঘাটে কাজ করেন। মানুষের সাথে মিলে তাদের জন্যেই কাজ করেন। ক্ষমতার বলয় বা ক্ষমতার দাপট দেখিয়ে কাজ করেন না! তৈলমর্দ্দন্ও করেন না।
তাই তারা কেন, "উইমেন এমপাওয়ারমেন্ট" পুরষ্কার পাবেন ? ঐ সব মহিয়সী উইমেন তো কোথা্ও পা্ওয়ার দেখান না, তাই তাদের এই তকমা কেন দেয়া হবে ?? যে সব উইমেন পা্ওয়ার দেখাতে পারেন তাদেরই তো এসব প্রাপ্য। আর কারা কারা জায়গা মতো "পা্ওয়ার" দেখাতে পারেন, তা তো আপনার জানার কথা! B:-)
মাথা মনে হয় খারাপ হয়েছে আপনার ................ :| :((

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৮

জাদিদ বলেছেন: ভাইয়া, পুরো বিষয়ে নারীকে নির্লজ্জভাবে ব্যবহারের প্রচন্ড অবাক হয়েছি, আরো বেশি অবাক হয়েছি একজন নারীই এই হাস্যকর উদ্যোগ গ্রহন করেছেন দেখে।

৫| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:১৩

নাহল তরকারি বলেছেন: প্রকৃত পরিশ্রমী নারীরা সম্মান পায় না্। সম্মান পায় পরিমনীর মত আহ্লাদী মেয়েরা।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৮

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৬| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:২৭

বিটপি বলেছেন: নারীর পাওয়ার কি উদ্যোগে আসে? এইসব উদ্যোক্তা দিনরাত পশুর মত খেটে কয় টাকা আয় করে? তার পাওয়ারে কয়জন চলে? অথচ নোরা ফাতেহি? তার ফর্সা শরীর উদোম করলেই মানুষ ১৫ হাজার টাকার টিকেট কেটে তা দেখতে ভিড় করে। ঐ শরীর যারা ভোগ করে, তারা কত দেয় একবার চিন্তা করেছেন? নারীর আসল পাওয়ার কোথায় তা এই অনুষ্ঠান আয়োজনকারীরা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৯

জাদিদ বলেছেন: খুব দুর্ভাগ্যজনক চিত্র!

৭| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ৯:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: দারুণ এক লেখা পড়ে মনে শান্তি পেলাম জাদিদ দা
ভাল থাকবেন----------

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০২

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই।

৮| ২০ শে নভেম্বর, ২০২২ সকাল ১০:০৮

মোহাম্মদ গোফরান বলেছেন: লুতফা সানজিদা একজন এ ক্লাস ফ্যাশন ডিজাইনার। তার ডিজাইন সত্যি সুন্দর। তিনি এতো নিবেদিন প্রাণ ছিলেন যে নিজ যোগ্যতায় চট্টগ্রাম উইমেন্ট চেম্বার ও কমার্সের একজন স্বনামধন্য সদস্য হয়েছেন। চট্টগ্রাম ডিজাইনার ফোরামের সদস্য হয়েছে ও চট্টগ্রাম ক্লাবের সদস্য হয়েছে। পুরা চট্টগ্রামের ফ্যাশন ইন্ডাস্ট্রিতে তিনি একজন পরিচিত নাম।

'উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ' পুরুষ্কার!!! তেমন চোখে পড়ে না।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০২

জাদিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৯| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩০

ঢাবিয়ান বলেছেন: একজন পান বিক্রেতার সন্তান আসমা বা একজন নারী উদ্যোক্তা সানজিদারাই নারীর ক্ষমতায়নেরর উজ্জ্বল দৃষ্টান্ত। বিশ্ববিদ্যালয়ের একটা গ্রুপে অসাধারন একটা লেখা পড়েছিলাম । একজন মহিলা ঢাবি গ্র্যজুয়েট নিজ গ্রামে ফিরে গিয়ে কেচো সার ব্যবসা করে দারুন সফলতা পেয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেও তার এ ধরনের পেশা নির্বাচনকে প্রথমে কেউই ভাল চোখে দেখেনি। কিন্ত সে দমে যায়নি। মেয়েটি লিখেছে যে তার বিশ্ববিদ্য্যালয় থেকে প্রাপ্ত শিক্ষা সে তার ব্যবসায় সফলভাবে প্রয়োগ করতে পেরেছে এবং তার তার এই ব্যবসা প্রতিষ্ঠানে অনেকের কর্ম সংস্থান হয়েছে। 'উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ' পুরস্কার এর জন্য এই নারীরাই অন্যতম দাবীদার।

২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:০৪

জাদিদ বলেছেন: আমিও তাই মনে করি, এরাই নারী ক্ষমতায়নের উজ্জল দৃষ্টান্ত।

১০| ২০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমার প্রতিষ্ঠানের ৪০% সফটওয়্যার ডেভেলপার নারী।

বাংলাদেশের নারীরা অনেক এগিয়ে গিয়েছেন। সেটা রাজনীতি হোক কি কর্পোরেট লেভেলে।

এই নিয়ে একটি জরীপে কি উঠে এসেছে তা নিয়ে লিখবো আমার পরবর্তী পোস্টে।

১১| ২০ শে নভেম্বর, ২০২২ বিকাল ৫:১৯

গেঁয়ো ভূত বলেছেন: কিছু কিছু ক্ষেত্রে তৈল মর্দ্দনের যোগ ব্যাতিরেকে পুরস্কার প্রাপ্তি অসম্ভব না হলেও প্রায় দুরূহই বলা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.