নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যেসব কথা এই সামু ব্লগে লিখতে পারি না নানা কারনে- সেসব কথা আমার পার্সোনাল জার্নাল ব্লগে লিখি -- https://journalofjahid.com/

জাহিদ অনিক

ভালোবাসি কবি ও কবিতাকে

জাহিদ অনিক › বিস্তারিত পোস্টঃ

ব্লগ বন্ধের দিনগুলোতে ব্লগিং!

১০ ই মে, ২০১৯ সকাল ১১:৪২







আমাদের সকলের অত্যন্ত প্রিয় সামু ব্লগটি দেশের অধিকাংশ (প্রায় সব আইএসপি) থেকেই বন্ধ রহিয়াছে। আমাদের ঢুকতে হইতেছ নানা বিকল্প উপায়ে। এতসব বাঁধা বিপত্তি পেরিয়েও যাহারা ব্লগে থাকিতেছি, ব্লগে অন্যদের সহিত সময় ভাগাভাগি করিয়া লইতেছি তাহাদের সকলকে শুভেচ্ছা (আমাকে সহ)।

আজকে আসুন দেখিয়া হই এমন একটা অস্থিতিশীল সময়ে ব্লগারদের মনোবীক্ষণ:
এই পোষ্টে ব্লগারদের কয়েকটা ক্যাটাগরিতে ভাগ করা হইয়াছে- কে কোন ভাগে পড়ে গেলেন দয়া করিয়া জানাইবেন। যদি আরও কোনো ক্যাটাগরি বাদ পড়িয়া যায় উহাও মন্তব্যে জানাইবার জন্য বিনীত অনুরোধ করিতেছি। কথা না বাড়াইয়া কাজে যাওয়া যাউক!

১) ক্যাচালপ্রিয় ব্লগার:
এই ধরণের ব্লগারদের প্রধান চাহিদা হইতেছে লোকবল, ব্লগে আজকাল বলগার কম বলিয়া উহারা ব্লগে ক্যাচাল লাগাইতে উৎসাহ পান না এবং লাগাইলেও যুইত করিতে পারেন না। তাই উহাদের মনে ভীষণ কষ্ট, বুকে বড় জ্বালা। ক্যাচাল না করিয়া উহাদের পেটের কথা হজম অইতেছে না। উহাদিগকের অবস্থা এমন হইয়াছে যে, ক্যাচাল না করিতে পারিয়া উদাদের মস্তিষ্ক কিলবিল কিলবিল করিতেছে, এখন সামনে যাহাকে পাইতেছে তাহার সহিত’ই অকারণে ঝগড়া লাগাইয়া দিতাছে। ব্লগ বিজ্ঞানের ভাষায় এই ধরণের মানসিক অবস্থা সম্পন্ন ব্লগারদের মস্তিষ্কের বাম দিকের হাইপোথ্যালামাস অংশে বেশী পরিমাণ ‘মাল্টি নিক’ নামক হরমোন ক্ষরিত হতে থাকে বলিয়া উহাদিগকের শরীরে রক্তচাপ বাড়িয়া যায় এবং মানসিকভাবে সবসময়য় অস্থিরতায় ভোগেন।

২) টেকনিক্যাল ব্লগার:
যে সমস্ত ব্লগার ডিপ্লোমা, বিএসসি ইঞ্জিনিয়ারিং করিয়া বেকার বসিয়া ছিলেন এবং কিছু করিবার নাই দেখিয়া ব্লগে আসিয়া সময় কাটাইতেছিলেন(মাছি মারিতে ছিলেন) তাহারা যেন এইবার নিজেদিগকে যোগ্য প্রমাণ করিবার উপলক্ষ খুঁজিয়া পাইলেন!
ব্লগ বন্ধ থাকাতে যাহারা ব্লগে ঢুকিবার পন্থা খুঁজিয়া পাইতেছিল না, এই টেকি ব্লগারগণ যেন দেবদূত হইয়া আগাইয়া আসিলেন তাহাদের জন্য।
নিজেদের পুঁথিগত বিদ্যা আর গুগলস্থ জ্ঞান সম্বল করিয়া উহারা বাতলে দিতে থাকিলেন একের পর যুগান্তকারী উপায় যাহার দ্বারা ব্লগারগণ ‘দুই ক্লিকেই’ ব্লগে লগইন করিতে সক্ষম হইতে পারছেন।

৩) বেচারা কবি ব্লগার(!)
কবিরা এমনিতেই তফাতে থাকিতে পছন্দ করেন, উহারা সমাজের বাকীসব প্রাণীদের হইতে একটু যেন আলাদা, উহাদের রাখিতে হয় ইনটেনসিভ কেয়ার ইউনিটে। ব্লগের পরিভাষায় একটা বহুল প্রচলিত উক্তি বলা হইয়া থাকে যে, ‘একজন ভালো ও সফল কবি, ব্লগার হিসেবে সবচেয়ে বেশী নিকৃষ্ট হইবার যোগ্যতা রাখেন’।
সত্যিই যেন তাহাই হইয়া যাইতেছে আজিকাল, কবিদের কবিতা পড়িবার লোক আজ নাই, পাঠক নাই; নাই কবিদের অন্যদের সহিত মিশিবার, ঘেঁষিবার যোগ্যতা। উহাদের অবস্থা আজ হইয়াছে ‘ফিশ উইথআউট ওয়াটার’।
কবিতার বাজার তাই মন্দা, সূচকের কাটা মাধ্যাকর্ষণ নীতি মানিয়া চলিতেছে নিম্নমুখী।

৪) আড্ডাবাজ ব্লগার:
একথা অনস্বীকার্য যে, ব্লগের এই অবস্থায় সবচাইতে বেশী ক্ষতিগ্রস্ত হইয়াছে আড্ডাপ্রিয় ব্লগারগণ। পূর্বে যেইখানে আড্ডা পোষ্ট ও আড্ডা-ঘরের মন্তব্য সংখ্যা রেকর্ড সংখ্যক রেকর্ড অর্জন করিতো আজকাল তাহাদের টিকি পর্যন্ত দেখা যাইতেছে না! উহাদিগকের মানসিক অবস্থা ভাবিতে গেলেও গায়ে কাটা দিয়া ওঠে! উহারা না পারিতেছেন আড্ডা দিয়া মনের কথা খুলিয়া বলিতে, না পারিতেছেন কূটনামি করিয়া মাথার বোঝা হালকা করিতে! আড্ডা-পোষ্টের এমন অবস্থায় শুধুমাত্র যে আড্ডাবাজেরাই ক্ষতিগ্রস্ত হইয়াছেন তাহাই নহে, যেসকল ব্লগার আড্ডা দিতেন না কিন্তু চুপিচুপি আড্ডাঘরে যাওয়া অন্যদের কথাবার্তায় আড়ি পাতিতেন তাহারাও আজ বঞ্চিত ও অবহেলিত!

৫) আশাবাদী ব্লগার:
ইহাদিগকের মানসিক অবস্থা সবসময়েই আশাবাদী। সব সময় উহারা ঈশ্বরের মুখের দিকে চাহিয়া থাকেন এবং এই কথা বিশ্বাস করেন যে, ‘একদিন সব ঠিক হইয়া যাইবে – আবার তাহারা সুখে শান্তিতে ব্লগিং করিতে পারিবেন’। এসকল ব্লগারদের মুখে একটা কথাই ঘুরেফিরে শোনা যায় যে, ব্যপার না সব ঠিক হইয়া যাইবে।

৬) প্রবাসী ব্লগার:
যেসকল ব্লগার কলিকাত্তা, লন্ডন, দুবাই, ফ্রান্স, জার্মানি, নিউইয়র্ক, ওল্ড-ইয়র্ক, চীন, জাপান, উগান্ডা বসবাস করিতেছেন তাহাদের যেহেতু আইএসপি ব্লক করে নাই, তাই তাহারা ঠিক বুঝিতে পারিতেছেন না দেশে আসলে কী কাণ্ড হইতেছে! কীভাবে দেশ হইতে নানা প্রকার যুদ্ধ বিগ্রহ করিয়া ব্লগারগণ ব্লগে অবস্থান করিতেছেন! উহাদের অবস্থা তাই ক্ষণিকটা চক্ষু-চড়কগাছ!

৭) মীর জাফর ব্লগার:
এই ধরণের ব্লগার দেশের শত্রু, জাতির শত্রু। উহারা গলাবাজি করিয়া এই রাষ্ট্র করিয়া বেড়াইতেছেন যে, ব্লগ চিরতরে বন্ধ হইয়া গিয়াছে, ব্লগে আর যাওয়া যাইতেছে না। ব্লগ বলিয়া আর কিছুই অবশিষ্ট নাই।
তাই উহারা এখন লর্ড ক্লাইভ পাইয়াছেন, অন্য ব্লগে ব্লগারদেরকে খেদাইয়া লইয়া যাইতে নানা প্রকার ফন্দি ফিকির করিতেছেন এমনকি সম্পূর্ণ স্বাধীন সার্বভৌম ব্লগ খুলিয়া বসিবার কানাঘুষাও শোনা যাইতেছে। এমনকি এইসব লোভনীয় অফারও শোনা যাইতেছে যে, তাহাদের নতুন ব্লগে লিখিবার বদলে শব্দ প্রতি দশটাকা করিয়া নগদ অর্থ প্রদান করা হইবে।

৮) ঈদের চাঁদ ব্লগার:
এই ধরনের ব্লগারেরা আগেও মাঝেমধ্যে ঈদের চাদের মত ব্লগে হাজিরা দিতেন, এখনও তাই। পার্থক্য এই যে, আগে কিছু বলিতে পারিতেন না, এখন তবু বলিবার পাইয়াছেন! একটা অজুহাত পাইয়াছেন!
কয়েকমাস পর পর উহারা ব্লগে লগইন করিয়া থাকেন এবং লগইন করিয়াই এই বলিয়া পোষ্ট প্রসব করেন যে, ‘এতদিন ধরিয়া নানাবিধ চেষ্টা তদবির চালাইয়াও ব্লগে ঢুকিতে পারিতেছিলেন না। হুজুরের পানি পড়া, বাবার তাবিজ কিছুতেই যখন কাজ হইতেছিল না- তখন আইজ যখন দেখিলেন যে সূর্য পশ্চিম দিকে উদিত হইয়াছে তখনই ভাবিলেন যে আজ ব্লগে যাওয়া যাইবে সন্দ করি!’
তুমুল আনন্দের সহিত এই পোষ্টখানা করিয়াই তিনি হয়ত তাহার খিড়কি দিয়া দেখিতে পাইলেন যে, সূর্য দেবতা আবার ঘুরে ফিরে পশ্চিম হইতে পূর্বে যাইতেছে, অতঃপর আবার ব্লগের সহিত তাহার সকল যোগাযোগ বিচ্ছিন্ন হইলো।

৯) মিঃ পারফেক্ট ব্লগার:
দিকে দিকে যখন শোনা যাইতেছিল যে, ব্লগে ঢোকা যাইতেছে যা, মন্তব্য করা যাইতেছে না। ভিপিএন কাজ করিতেছে না- ব্লগ ব্যান করা হইয়াছে!
এরকম কঠিন সময়েও কিছু কিছু ব্লগার সংসদে সরকার দলের মত দাবী জানাইয়া আসিতেছিল যে, ব্লগে কিছুই হয় নাই- কোথাও কোনো দুর্ঘটনা ঘটে নাই। উহারা আগের মতই নিত্যদিন যেমন ব্লগে লগইন পারিতেন এখনও পারিতেছেন—উহাদের কোথাও কোনো সমস্যা হইতেছে না।

১০) বিকল্প ব্লগার:
এই ধরনের ব্লগার ব্লগে বেশ সেলিব্রেটি ছিলেন এবং এখনো আছেন। তথাপি ব্লগের এই ক্রান্তিকালে উহারা যেন গা বাঁচাইয়া চলিতেছেন। ব্লগে উহাদিগকে খুব একটা দেখা যাইতেছে না। ব্লগ ছাড়িয়া উহারা এখন ব্যস্ত হইয়াছেন অন্যান্য নানাবিধ কাজে। শোনা যাইতেছে কেহ কেহ শুরু করিয়াছেন পাবলিশিং ও প্রিন্টিং ব্যবসা। কেহ আবার খুলিয়া বসিয়াছেন নাচা ও গানার স্কুল। কেহ কেহ ব্লগে আসিয়া খানাদানার পোষ্ট করিতে না পারিয়া নিজেই একখানা খাবারের হোটেল খুলিয়া বসিয়াছেন, যেখানে ব্লগার পাশ টোকেন দিয়া অর্ধেক মূল্যে খাওয়া যাইবে এমন ব্যবস্থাও করা হইয়াছে।
মনে মনে এইসব ব্লগারেরা নিজেরাও অপেক্ষায় রহিয়াছেন যে, কবে ব্লগ ঠিক হইবে!


১১) হতাশাবাদী ব্লগার:
ইহারা ধরিয়া লইয়াছেন যে, ব্লগ আর চালু হইবে না। যাহা গেছে তাহা একেবারেই গেছে! ইহারা তাই নিজেদেরকে মানাইয়া লইতেছেন অন্যান্য কাজে। ব্লগ বলতে দেশে কখনো কিছু ছিল না এমন প্রছন্ন ভাবনা নিজেদের মনের মধ্যে লালন পালন করিয়া উহারা নিজেদেরকে সান্ত্বনা দিতেছেন।


১২) আমজনতা ব্লগার:
জ্বি ভাই ! ঠিক ধরিয়াছেন! ইহাই আমি- আপনি- আমরা ! যাহারা সব অবস্থাতেই ব্লগে থাকেন যেভাবে পারেন থাকেন। ব্লগ যেভাবে চলিতেছে সেইভাবে নিজেকে মানাইয়া লইয়া থাকেন। ইহাদের অভিযোজন ক্ষমতা প্রখর। ইহারা সংসারের বাবাদের মত, সমস্ত অভাব অভিযোগ মানিয়া লইয়াও সংসারধর্ম পালন করিতে থাকনে।



****
সকল ক্যাটাগরির সকল ব্লগার’কে উৎসর্গ করা হইলো এই পোষ্ট।




জাহিদ অনিক
১০/৫/২০১৯

মন্তব্য ৬২ টি রেটিং +৭/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৯ সকাল ১১:৫২

শিখণ্ডী বলেছেন: প্রতি শব্দ দশ ট্যাকা :D ঠিকুজি দেন, সামনের ঈদে কাজে লাগামু ;)

১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৩৪

জাহিদ অনিক বলেছেন:
ঠিকানা নাই--- উহারা নিজেরাই আপনাকে খুজিয়ান লইবে

২| ১০ ই মে, ২০১৯ সকাল ১১:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আমিতো মনে মনে মীর জাফর ব্লগারদেরকেই খুজিতেছি। শব্দপ্রতি দশ টাকা! অত্যন্ত লোভনীয় অফার! টাকা-পয়সার খুব টানাটানি যাইতেছে। দুই-একজনের নাম বলিতে আজ্ঞা হয়! :P

১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৩৫

জাহিদ অনিক বলেছেন:
ঘরে ঘরে মীর জাফর দেখা যাইতেছে দেখছি ! ;)

৩| ১০ ই মে, ২০১৯ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: আমি কোণ ক্যাটাগরিতে পড়ি?

১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৩৫

জাহিদ অনিক বলেছেন:
৫ এবং ১২

৪| ১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৪০

আপেক্ষিক মানুষ বলেছেন: আমি কি ৮ নাম্বারে পরি? :P :P

১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৪২

জাহিদ অনিক বলেছেন: হা হা হা ঈদ মোবারাক !

৫| ১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৫২

আর্কিওপটেরিক্স বলেছেন: B-)) B-)) B-))

১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৫৪

জাহিদ অনিক বলেছেন: হ্যালো আইটি !

৬| ১০ ই মে, ২০১৯ দুপুর ১২:৫৭

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি কোন শ্রেণীতে পড়ি কবি সাহেব :-B

১০ ই মে, ২০১৯ দুপুর ১:০৪

জাহিদ অনিক বলেছেন: আপনি ২ নাম্বার ! টেকি ব্লগার

৭| ১০ ই মে, ২০১৯ দুপুর ১:১৮

ডঃ এম এ আলী বলেছেন: ব্লগারদের ক্যাটাগরী নিয়ে কবির অসাধারণ বিশ্লেসন, রইল অভিনন্দন ।

১০ ই মে, ২০১৯ দুপুর ১:২৭

জাহিদ অনিক বলেছেন: ডঃ এম এ আলী ভাই, অনেকদিন পরে আপনাকে আমার লেখায় পাওয়া গেল। আপনাকে পেয়ে বেশ খুশী হ'লাম। আশা করি ভালো আছেন। মাঝখানে একবার আপনার অসুস্থতার খবর শুনেছিলাম।

অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো আপনার প্রতি।

৮| ১০ ই মে, ২০১৯ দুপুর ১:৪৮

আপেক্ষিক মানুষ বলেছেন: ঈদের শুভেচ্ছা বেশি পরে হয়ে গেল না? :P

১০ ই মে, ২০১৯ দুপুর ২:৩১

জাহিদ অনিক বলেছেন: B-)

৯| ১০ ই মে, ২০১৯ দুপুর ২:১৪

চাঁদগাজী বলেছেন:



আপনি "সাধারণ ব্লগার" নামে কোন ক্যাটেগরী রাখেননি; আমি একজন "সাধারণ ব্লগার"।

আমার বেশী সময় প্রবাসে চাকুরী করে কাটলেও, আমি বেশ কিছু সময় দেশে ছিলাম বরাবরই; গত ২ বছর চোখের সমস্যার কারণে দেশে থাকিনি দীর্ঘ সময়, তবে দেশে আসা হয়েছিলো।

দেশের ব্লগারেরা বিবিধ টেকনোলোজী ব্যবহার করে সামুতে প্রবেশ করছেন; অনেকেই হতাশ হয়ে যাচ্ছেন, সেটা আমি অনুভব করছি! এবং অনুভব করছি যে, নতুন রেজিষ্ট্রেষণ নেই বললেই চলে। প্রশাসনের লোকেরা চায় যে, সামুর মতো ব্লগ যেন না থাকে; সরকার ও প্রশাসন চায় যে, দেশের লোকজন ইয়েমেন ও আফগানদের মতো ইডিয়টে পরিণত হোক।

১০ ই মে, ২০১৯ দুপুর ২:৩০

জাহিদ অনিক বলেছেন:

রাখিয়াছি তো ! আমজনতা ব্লগার উয়াহারাই তো সাধারণ ব্লগার।
দেশের মানুষ এখনো ব্লগে আসে, ব্লগ ভালোবাসে এটাই এখন পর্যন্ত আশার কথা।

১০| ১০ ই মে, ২০১৯ বিকাল ৪:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি একজন আড্ডাবাজ ব্লগার (৪ নং)। কিন্তু আপনি যে বললেন আমাদের অবস্থাই সবচেয়ে বেশি খারাপ, আমি একমত নই। সামু পাগলার আড্ডাঘরে গিয়ে দেখুন ধুমসে আড্ডা চলছে। আড্ডাঘরের অবস্থা আগেও যেমন ছিল, এখনো তেমনই আছে।

১০ ই মে, ২০১৯ বিকাল ৪:৫২

জাহিদ অনিক বলেছেন:
হা হা, হেনা ভাই--- আমি চুপিচুপি যাই আপনাদের আড্ডাঘরে, আপনি সেখানের সর্দার!

পোষ্টটা আমি নিছক মজা করেই লিখেছি, সত্য ঘটনার সাথে এর কোনো মিল নেই।
ধন্যবাদ আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম, ভালো থাকবেন।

১১| ১০ ই মে, ২০১৯ বিকাল ৫:১০

সাদা মনের মানুষ বলেছেন: এক ডজন ক্যাটাগরি থেকে আমরা তাহলে ১২ নাম্বারে আছি!

১০ ই মে, ২০১৯ রাত ৮:৫৭

জাহিদ অনিক বলেছেন: হ্যাঁ সাদামন ভাই-- আমরা ১২ নাম্বারে আছি।
শুভ সন্ধ্যা

১২| ১০ ই মে, ২০১৯ বিকাল ৫:১১

সাদা মনের মানুষ বলেছেন: হেনা ভাইয়ের ফান্দে আপ্নারে পড়তে কইছে কেডা?

১০ ই মে, ২০১৯ রাত ৮:৫৯

জাহিদ অনিক বলেছেন:
হা হা ! যাক পড়ে আবার উঠে গেছি !

১৩| ১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৫

রাকু হাসান বলেছেন:

ভাবিতেছিলাম মাইকেল সাহেব পুনরায় লেখালেখি আরম্ভ করিয়াছেন। :P রমজানের শুভেচ্ছা ।

১১ ই মে, ২০১৯ রাত ৮:১৩

জাহিদ অনিক বলেছেন: হা হা মাইলেক এখন সাইকেল চালায়

১৪| ১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

বলেছেন: আমজনতার জয় হোক!!!

১১ ই মে, ২০১৯ রাত ৮:১৩

জাহিদ অনিক বলেছেন: জয় হোক

১৫| ১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

বলেছেন: গাজী সাহেবের সাথে সহমত

১১ ই মে, ২০১৯ রাত ৮:১৪

জাহিদ অনিক বলেছেন: :)

১৬| ১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

নজসু বলেছেন:



আমি তো ব্লগারই হতে পারলাম না আজ পর্যন্ত। :(
তাই আমার কোন ক্যাটাগরি নাই। :-B

১১ ই মে, ২০১৯ রাত ৮:১৪

জাহিদ অনিক বলেছেন:
আহারে ! ক্যাটাগরি নাই মানে কি আছে তো অবশ্যই আছে

১৭| ১০ ই মে, ২০১৯ রাত ৮:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ৭ নম্বর এর সন্ধান দেন,এই দুর্মুল্যের বাজারে পার শব্দ ১ টাকা হইলেও আছি !! :P

১১ ই মে, ২০১৯ রাত ৮:২১

জাহিদ অনিক বলেছেন:
সন্ধান দিলে আমারে ৫০% কমিশন দিবেন ?

১৮| ১০ ই মে, ২০১৯ রাত ৮:১১

আহমেদ জী এস বলেছেন: জাহিদ অনিক ,




অস্থির সময়ের অস্থির পোস্ট। ব্লগারদের মনোবীক্ষণের সমীক্ষণ পরীক্ষণ করে দেখা গেলো আমি "চাঁদগাজী"র দলে পড়ি। এই দলটি আবার ১২ নম্বর ক্যাটেগরীতেও পড়ে।
ব্লগের এই বাঁধায় আমরাও রেসিষ্ট্যান্ট হয়ে গেছি, আপনার কথায় অভিযোজিত। আমাদের লেখা বন্ধ করা যাবেনা কিছুতেই। আমরা ব্লগধর্ম পালন করিয়াই যাইতে থাকিব।

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৩

জাহিদ অনিক বলেছেন: একদম তাই-- আমরা ব্লগধর্ম পালন করিয়াই যাইতে থাকিব।
অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার আহমেদ জী এস। ভালো থাকবেন সুস্থ থাকবেন। কৃতজ্ঞতা

১৯| ১০ ই মে, ২০১৯ রাত ১০:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন:

মুই ব্লগ দিয়ে ইন্টারনেট চালাই.... :P

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৩

জাহিদ অনিক বলেছেন: আপনি তো বিখ্যাত লোক মশাই !

২০| ১০ ই মে, ২০১৯ রাত ১১:০২

শাহিন-৯৯ বলেছেন:



কবে যে ব্লগার হতে পারব?
একখানা ক্যাটাগরি ল্যাঞ্চা থাকলে লেখার সুবিধার হয়।

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৪

জাহিদ অনিক বলেছেন:
কী যে কন না ! ক্যাটাগরি সবারই আছে--- আমরা সবাই রাজা

২১| ১০ ই মে, ২০১৯ রাত ১১:০৬

মাহমুদুর রহমান বলেছেন: আমাকে কত নম্বরে ফললে ভালো হয় ?

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৫

জাহিদ অনিক বলেছেন:
আপনি আমি আমরা সকলেই আমজনতা ব্লগার

২২| ১০ ই মে, ২০১৯ রাত ১১:৪৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: আমার ক্যাটাগরিটা বাদ গেছে :|

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৫

জাহিদ অনিক বলেছেন: কি বলেন ! বলেন আপনার ক্যাটাগরি কী হতে পারে ? আমরাও শুনি আপনার ক্যাটাগরি

২৩| ১০ ই মে, ২০১৯ রাত ১১:৫১

শায়মা বলেছেন: আমি আমারটা খুঁজে পেয়েছি!!!!!!!!! :)

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৬

জাহিদ অনিক বলেছেন:
ইয়ে ! অভিনন্দন ! অভিনন্দন !

২৪| ১১ ই মে, ২০১৯ রাত ১২:২৩

নীলপরি বলেছেন: দারুণ লিখেছেন কবি । :)

আমার আবার আরো দুই প্রকার ব্লগারের কথা মনে আসছে ।

তবু মনে রেখেছে - ব্লগার -- এনারা সময়ের অভাবে ব্লগে আসতে পারেন না । কিন্তু যখন আসেন তখন যাদের লেখা পড়তেন তাদের ব্লগে ঠিক যান । আমি ব্যক্তিগত ভাবে এনাদের থেকে খুবই অনুপ্রেরণা পাই । কোনোদিন একটা অক্ষরও হয়তো ছাপা হবে না , তবে যখন দেখি মানুষ লেখার কথা মনে রেখে পড়তে এসেছেন , তখন আপ্লুত হই । এখন এনারা যদি সময়ও পান তবু অসুবিধার জন্য হয়তো আসতে পারছেন না ।এটা ভেবে খারাপ লাগছে । :(

বসন্তের কোকিল ব্লগার -- এনারা বিশেষ সময়ে নিজেকে প্রমোট করার জন্য ব্লগে আসেন । ব্লগের মন্দে এদের কিছু যায় আসে না ।কারণ পিছনে এরা ব্লগকে হেয় করে বেড়ান । আর এখানে যারা লেখেন তারা তো অপাঙতেয় । অথচ দরকারে সামুকে ব্যবহার করতে বাধে না !

রমজানের শুভেচ্ছা কবি

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৭

জাহিদ অনিক বলেছেন:
বাহ ! আপনার ক্যাটাগরি দুইটা দুর্দান্ত হয়েছে প্রিয় কবি।
শুভেচ্ছা ও কৃতজ্ঞতা রইলো।

২৫| ১১ ই মে, ২০১৯ ভোর ৫:৫১

ডার্ক ম্যান বলেছেন: শব্দচয়নে আমাদের সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত । একই শব্দ আমাদের বিরুদ্ধে ব্যবহার হতে পারে।
মীর জাফর শব্দটি মারাত্মক আপত্তিকর । ব্লগ কতদিন ব্যবহার করছেন জানি না। দেশের শত্রু হিসেবে যাদের দায়ী করতে চান তাদের সম্পর্কে সবকিছু জেনে ।

১১ ই মে, ২০১৯ রাত ৮:২৮

জাহিদ অনিক বলেছেন: আমি খুবই দুঃখিত !
কারও জাতীয়তাবাদ, কোনো চিন্তা চেতনা ও আদর্শে আঘাত দিতে চাইনি।

২৬| ১১ ই মে, ২০১৯ রাত ৮:৩৬

সুমন কর বলেছেন: ১২ নং-এ আছি। কিন্তু এ ধরনের পোস্ট কিছুদিন আগে এসেছিল। তাই ভিন্নতা পেলাম না। X((
নো, +....।

১১ ই মে, ২০১৯ রাত ৮:৩৭

জাহিদ অনিক বলেছেন:
কবে !!!! আমি দেখি নাই !!!!!!!!!!! দেখলে অবশ্যই অবশ্যই দিতাম না সুমন দা !
আপনি তো মিঃ পারফেক্ট ব্লগার লিস্টেও ছিলেন B-)

২৭| ১১ ই মে, ২০১৯ রাত ১০:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: সময় পেলে আমার ব্লগে ঘুইরা আসতে পারেন B-))

১১ ই মে, ২০১৯ রাত ১১:৩৪

জাহিদ অনিক বলেছেন:
X((

২৮| ১২ ই মে, ২০১৯ রাত ১২:২৩

আখেনাটেন বলেছেন: হা হা হা; ভালো জিনিস ভেবেছেন। ইদানিং দেখছি মানুষ আড্ডা-ক্যাচাল-ফানি টাইপ পোস্টও কমে গেছে। সবাই কি গোমড়ামুখো হয়ে গেল নাকি। :(

মজার লেখা ভালো লেগেছে কবি।

১২ ই মে, ২০১৯ সকাল ৯:০০

জাহিদ অনিক বলেছেন: কি আর করা ! আপনারা যারা রম্য লিখতেন তারাই তো মনমরা হয়ে আছেন! তাই এখন আমাদেরকেই ভাঁড় হতে হচ্ছে।

শুভ সকাল মিঃ আখেনাটেন

২৯| ১৭ ই মে, ২০১৯ দুপুর ১:৫১

মনিরা সুলতানা বলেছেন: ও !!!
ভালো পোস্ট ।

১৭ ই মে, ২০১৯ দুপুর ২:১০

জাহিদ অনিক বলেছেন: ধন্যবাদ ও কৃতজ্ঞতা কবি মনিরা আপু

৩০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৩

ইসিয়াক বলেছেন: দারুণ মজা পাইছি।
পোষ্ট অস্থির হইছে।
শুভকামনা
শুভরাত্রি

০৬ ই অক্টোবর, ২০১৯ রাত ২:০৭

জাহিদ অনিক বলেছেন: ধন্যবাদ মিঃ ইসিয়াক!
অনেক পুরানো পোষ্ট পড়ার জন্য আপনাকে আবারও ধন্যবাদ!

৩১| ০৮ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১৬

খায়রুল আহসান বলেছেন: ১২ নম্বরেই ফিট হবো বলে মনে হচ্ছে! :)
আপনার "অধঃপতন" কবিতায় একটি মন্তব্য রেখে এসেছিলাম।

২৪ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৯

জাহিদ অনিক বলেছেন: শ্রদ্ধেয় প্রিয় কবি,
অনেকদিন নানা কারণে ব্লগে আসা হয়নি, আসা হলেও মন্তব্যের উত্তর দিতে পারিনি। এজন্য আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি এবং লজ্জিত।

১২ নম্বর ক্যাটাগরিতে অনেকেই ফিট হয়ে যাবে আমাদের মধ্যে। মোদ্দা কথা আমরা সকলেই আমজনতার ব্লগার।

অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন প্রিয় কবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.