নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছাইয়ের নেই আগুনের ভয়

জুলিয়ান সিদ্দিকী

জগতের সব কাজই আমি পারি না। অনেক কাজে অলস হলেও লিখতে কখনও ক্লান্তি বোধ করি না। এতে করে আমার সময়গুলো ভালো কাটে।

জুলিয়ান সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

একজন পায়েল ও তার কয়েকটি মুহূর্ত

০৫ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৪

রাস্তাটার বাঁক ঘুরতেই প্রথম চোখে পড়েছিল একটি বাড়ির দেয়ালের গায়ে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে লোকটা। আর তখনই কেমন যেন একটি অস্বস্তি হতে থাকে পায়েলের। অথচ সে এ কদিন অনেক ভেবেও তেমন কিছু আবিষ্কার করতে পারেনি লোকটির এভাবে দাঁড়িয়ে থাকার হেতু। সে তাকে ফলো করছে বা কারো নির্দেশে এখানে দাঁড়িয়ে থাকছে সেই জিজ্ঞাসার কোনো সুরাহা করতে পারেনি। অবশ্য বছর কয়েক আগে লোকটি এ এলাকায় থাকতো। পায়েল যখন এইট নাইনের ছাত্রী সে সময় লোকটিকে মামা বলেও সম্বোধন করেছে। তখনকার দিনে লোকটির আচরণে একটি পরিচিতি বা স্বাভাবিকতার সুবাস বজায় থাকতো। কিন্তু অনেকগুলো বছর পর হঠাৎ করেই রাস্তার অদৃশ্য বাঁকে লোকটিকে আবিষ্কার করে চমকে উঠেছিল সে। কেন যেন দীর্ঘদিন পর প্রথম দেখলেও লোকটির চাহনি ভাল লাগেনি। কেমন কুতকুতে চোখে তাকিয়ে ছিল। সেদিনের পর থেকেই দূর থেকে লোকটিকে দেখতে মাথা তুলতে পারে না সে। মনের ভেতর একটি শিরশিরে ভাব চিড়বিড় করতে থাকে যদি লোকটার সঙ্গে চোখাচোখি হয়ে যায়? অবশ্য চোখাচোখি হলে কী বা অমন দুর্ঘটনা ঘটে যেতে পারে তাও ভাবনায় আসে না। কেবল অস্বস্তি পায়ে পায়ে জড়িয়ে থাকে। মন্থর হয়ে যায় চলার গতি। অথচ বাসায় ঢুকতে হলে লোকটির সামনে দিয়েই যেতে হবে।



একবার তার ইচ্ছে হয়েছিল সামনে দাঁড়িয়ে জিজ্ঞেস করবে, কেন এভাবে দাঁড়িয়ে থাকছে সে? তখনই ভিন্ন ভাবনা তার জিজ্ঞাসা নিয়ে শব্দের কাটাকুটি খেলে। কেন, আমি কি এখানে দাঁড়িয়ে থাকতে পারি না? বা এ সময়টাতেই আমার একজনের সঙ্গে দেখা করতে হয়। সে আসে। কথাবার্তা বলে চলে যায়। কিংবা পালটা জিজ্ঞাসায় যদি আহত করে লোকটি? যদি বলে বসে আপনাকে কেন ফলো করব, নিজেকে দামী কারো মতো ভাবেন নাকি? আবার তেমন কিছুই ঘটবে না। আবার ভয়াবহ কোনো একটি ব্যাপার ঘটে যাওয়াও বিচিত্র নয়। যেদিন মা গ্রামের বাড়ি যাবেন সেদিন ভাইয়া আর ভাবি ঘরে ফেরার আগ মুহূর্তে বেশ কিছুক্ষণ একা একা থাকে সে। সে সময়টায় যদি লোকটি নিঃশব্দে তার পিছু পিছু দরজা পর্যন্ত চলে আসে আর তোলা খোলার সঙ্গে সঙ্গেই ঝাপিয়ে পড়ে তাকে টেনে নেয় ঘরের ভেতর, চেপে ধরে হাত-পা সমেত মুখ, অথবা বারান্দায় দাঁড়িয়ে থাকার সময়টাতে পেছন চুপচাপ ঘরের ভেতর গিয়ে মাথায় সজোরে কিছু দিয়ে আঘাত করে বেরিয়ে যায় লোকটি? তাহলে কেমন একটি বিশ্রী ব্যাপার হয়ে যাবে। আবার তেমনটি না হয়ে মৃত্যুর চেয়েও আরো ভয়াবহ কিছু ঘটে যেতে পারে, যা তাকে প্রতিটি দিন মনে করিয়ে দেবে এর চেয়ে মৃত্যুই ভাল ছিল।



প্রতিদিন বাসায় ফিরে হাত মুখ ধোওয়া বা কখনো শাওয়ার শেষে এক কাপ কফি হাতে বারান্দায় দাঁড়িয়ে দৃষ্টিকে ছড়িয়ে দেয় সামনের গ্রামটির দিকে। যেখানে খুব ঘন হয়ে আছে সবুজাভ প্রকৃতি। মাঝে মধ্যে কোনো কোনো মানুষ বা প্রাণীকে অতটা দূর থেকে অনেকটা কালচে দেখায়। আর সেদিকে তাকিয়ে থাকতে থাকতে এক সময় সে হারিয়ে যায় অপার সবুজে। একটি ঘাস-ফড়িং অথবা কোনো কাচ পোকার মতো হেটে বেড়ায় সবুজের ছায়ায় ছায়ায়। তখন তার খুবই খারাপ লাগে অর্থহীন এই মানব জন্মের জন্যে। মানুষ হয়ে তো জন্ম নিতে চায়নি সে। হয়তো বা অন্যান্যদের কাছে মানুষ জন্মটা খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে তাদের অনেকেই নানা কষ্টকর সময় অতিক্রম করতে চেষ্টা করে। বৈরী নিয়তি অথবা প্রকৃতির বিরুদ্ধে লড়াই করতে থাকে দিনরাত। কোনো অবলম্বন বা উপায় না থাকলেও তার মনের ভেতর ক্রিয়াশীল থাকে বেঁচে থাকার অদম্য একটি সাধ। কী প্রয়োজন এতটা কষ্ট করে বাঁচার? প্রাপ্তি-অপ্রাপ্তি আর বিলানোর মাঝ দিয়েই যদি নির্ধারিত হবে জীবনের মানদণ্ড তাহলে সে জীবনের আর বাকি থাকে কি? এমন জীবনের কাঙালিনী অন্তত সে নিজে ছিল না। এই কিছুদিন আগ পর্যন্ত এমন কোনো ভাবনা ছিল না যে, তাকে বেঁচে থাকতেই হবে বা আরো শত সংকটেও তাকে টিকে থাকতে হবে বেঁচে থাকার সংগ্রামে। তবু যতটুকু না হলেই নয় আর সামর্থ্যে যতটা আগলানো সম্ভব তার বেশি চাহিদা নেই জীবনে। এ কারণেই কেরিয়ার নিয়ে তেমন মাথা ব্যথা নেই তার। অথচ মাথাটা তার নিজের হলেও সম্প্রতি ব্যথা অনুভব করছে মাহির। ব্যাপারটি আরো আগে হলে বা স্কুল কলেজ জীবনে হলে মনে হতো বাড়াবাড়ি কিছু কিংবা সরাসরি প্রকাশ না করলেও চেপে রাখতে পারতো না বিরক্তটুকু। কিন্তু মাহিরের কোনো কোনো ব্যাপার খুব বেশি বাড়াবাড়ি মনে হলেও বিরক্তিতে কুচকে ওঠে না কপালের মধ্যভাগ। আর এটাই তার জন্যে বড় রকমের বিস্ময়। কেমন করে সে বদলে গেল এতটা, কবে আর কখন এমন অদ্ভুত রকমের পরিবর্তনের সঙ্গে বসবাস করতে আরম্ভ করেছে তার কোনো আগাম আভাস পায়নি। আজকাল নিজেকে নিয়ে বড্ড দুর্ভাবনা চেপে বসে মনের ভেতর। বয়সটাকে পাত্তা দিতে না চাইলেও প্রতিদিন শরীর তাকে জানিয়ে দিতে কার্পন্য করে না যে, তার সেই শক্তি কমে এসেছে অনেক। দিন শেষে দেহক্লান্তিতে ইচ্ছে হয় দিনভর নানা দিকে ছুটোছুটি, অফিসে ইচ্ছার বিরুদ্ধে নটা পাঁচটা কোনো কোনো দিন ছটা সাতটা পর্যন্ত নানা কাজের ব্যস্ততায় মন বিদ্রোহ করে উঠতে চায়। চাকরিতে রিজাইন দিয়ে বাসায় চলে যাবার দুরন্ত ইচ্ছেটার সঙ্গে যুঝতে যুঝতে যেন আরো শ্রান্ত হয়ে পড়ে।



একটি গাড়ি পাশ কাটিয়ে যাবার সময় কেমন কৌতূহলী চোখে ঘাড় মাথা কাত করে তাকায় পেছনে বসা আরোহী। মাঝ বয়সের পুরুষদের বেশিরভাগই হ্যাংলা টাইপের আর দৃষ্টির জিহবা দিয়ে চাটে নারীর কাঠামো। আচ্ছা এ বয়সে কি সব পুরুষই এমন হয়ে ওঠে? নাকি যারা ব্যাপারটা গোপন রাখার মতো ভব্যতা শেখেনি তারাই কেবল এমন? নিজের কাছে যেন জিজ্ঞাসার মাত্রা বেড়ে যায় তার। মেয়েরা কেমন হয় এ বয়সে? কিন্তু তার নিজের কথা ভাবলে তো এমন মনে হয় না। যদিও একটি শূন্যতা বা অপ্রাপ্তির আক্ষেপ আছে, তবু তা যে করেই হোক পাবার মতো দুর্মর বাসনা কখনোই জেগে ওঠেনি। আবার বাসনা-কামনা শূণ্যতাতেও ততটা আচ্ছন্ন হয়নি। পেলে ভাল না পেলে খুব বেশি হায় আক্ষেপ করার মতো মানুষ সে নয়। যদিও মেজ খালার বয়স তার চেয়ে বছর পাঁচেক বেশি মাত্র, তবু দেখা যায় একটা খাই খাই ভাব রয়ে গেছে। বিধবা মানুষ তবু তাকে চুরি করে হলেও প্রত্যাশা পূরণ করার একটা উপায় বের করে নিতে দেখা যায়। যদিও ব্যাপারটি তার নায্য অধিকার তবু সমাজ বা লোক লজ্জার ভয়ে প্রকাশ্যে জানাতে পারছেন না দাবিটুকু। অথচ কোনোভাবে গোপন ব্যাপারটি প্রকাশ হয়ে পড়লে ছেলে মেয়ে আত্মীয়-স্বজনের কাছে মুখ দেখাতে পারবেন না, কথাটি প্রায়ই ভুলে যান। আরে চুরি করে খেতে যদি লজ্জাই না হবে, তাহলে মাথা উঁচু করে প্রাপ্যটা চাইতে কেন এত দ্বিধা?



মনে আছে প্রথমবার মাহির যখন তাকে বউ বলে ডেকে উঠেছিল, কী এক অদ্ভুত শিহরণে কেঁপে উঠেছিল বারবার। এমন যদি হতো যে সংসার স্বামীর অভিজ্ঞতা তার জীবনে হয়নি, তেমনটা তো নয়। মিন্টু তো বিয়ের প্রথম দিকে বউ বউ বলে ডেকে মুখে ফেনা তুলে ফেলার অবস্থা করে ফেলতো। কিন্তু সেই ডাক শুনে কখনো তার ভেতর তেমন কোনো প্রতিক্রিয়া হয়নি। অথচ মাহিরের মুখে ডাকটা কী এক অদ্ভুত মাদকতায় আচ্ছন্ন করে ফেলে তাকে। মাহিরের অনেক গুনের চেয়ে দোষের পরিমাণ যদিও বেশি তবু একটা দিক বিবেচনা করে তাকে আর সব মানুষের চেয়ে আলাদা করে ফেলা যায়। ভাল করুক আর মন্দ করুক কোনোটারই আড়াল রাখাটা পছন্দ করে না। কিন্তু সমাজে সেইসব মানুষের সংখ্যাই বেশি যারা আড়াল আবডালকেই পছন্দ করে।



মিন্টুর সঙ্গে ছাড়া ছাড়ির পর ব্যক্তিগত যোগাযোগ তেমন হয় না। যদিও অনেকবারই সে চেষ্টা করেছে যোগাযোগ করতে কিন্তু নিজ থেকে ব্যাপারটাকে বাড়তে দেয়নি। তবু ইদানীং বেশ ঘন ঘনই যেন ভুল করে ফোন করছে সে। হতে পারে মাহিরের সঙ্গে তার সম্পর্কের ব্যাপারটি জানার পর এক ধরণের ঈর্ষা কাজ করছে তার ভেতরে ভেতরে। গুলি করে মারবার ভয় দেখায়। যদিও এ নিয়ে কোনো সংশয় কাজ করে না মনের ভেতর, তবু মিন্টুর পক্ষে অনেক কিছুই করা সম্ভব। তা ছাড়া মানুষে যখন তার নৈতিক খোলস থেকে বেরিয়ে পড়ে তখন কতটা নিচে নামবে তার কোনো সীমারেখা থাকে বলে মনে হয় না। এলাকার পরিচিতদের কেউ কেউ তার পক্ষে ওকালতি করতে আসে। কিন্তু তার ইচ্ছে হয় না সে সব কথা কানে তোলে। তবু নাছোড়বান্দা টাইপের কেউ কেউ পুরো কথা না শুনিয়ে যায় না। ইনিয়ে বিনিয়ে কেবল একটি কথাই তারা বলতে চায় যে, বয়স তো মোটামুটি অনেক হয়েছে, এ বয়সে কেন আর বিয়ের ভাবনা করা। তার চেয়ে বরং বাচ্চাগুলোর দিকে মনোযোগী হওয়া বিচক্ষণতার পরিচয়। বলা তো যায় না নতুন মানুষ তার আগের ঘরের সন্তানদের কোন চোখে দেখবে!



তার তখন বেশ ধমকের সুরে বলতে ইচ্ছে হয়, আমার জীবন আমি কীভাবে কাটাবো তার রুটিন কি তোমরা করে দেবে? আমাকে কি শালীনভাবে একটা জীবন বেছে নিতে দেবে না? নাকি তোমরা যতবার ভুল করবে আমাকে ততবারই মুখ বুজে তার মাশুল দিয়ে যেতে হবে। এবার আর তেমনটি হবার সুযোগ নেই। নিজের ভুলের মাশুল দিতে হলে ততটা কষ্ট লাগবে না হয়তো। আর কিছু না হোক মনের একটা সান্ত্বনা থাকবে। কিন্তু সে সম্ভাবনা বলতে গেলে নগণ্য। মানুষের অসতর্ক আর আবেগঘন মুহূর্তেই তার আসল চরিত্র ফুটে ওঠে। মাহির যেমনই হোক অন্তত কাণ্ডজ্ঞানহীন কাজ কারবার করার মানুষ অন্তত নয়।



হঠাৎ করে পিঠের দিকে সরু একটি শিরশিরে ভাব ওপর থেকে নিচের দিকে গড়িয়ে যেতে থাকলে বেশ অস্বস্তি বোধ হতে থাকে। ইচ্ছে হয় পেছনে হাত দিয়ে একবার স্পর্শ করে দেখে। যদিও জানা আছে এই গরমে ঘামের কোনো নির্দিষ্ট জায়গা নেই যে সেখানেই অবস্থান করবে, তবু এমন অস্বস্তিকর অবস্থা হলে হাত দুটো কেমন নিশপিশ করতে থাকে। কিন্তু উন্মুক্ত রাস্তায় এমনভাবে পিঠের দিকে হাত নিয়ে যেতেও দশবার ভাবতে হয়। রাস্তায় এবং হাট-বাজারে লোলুপ আর কাণ্ডজ্ঞানহীন মানুষের অভাব থাকে না।



কিছুক্ষণ আগে দেখা লোকটি এখনো দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে কিনা আড় চোখে একবার সেদিকে তাকাতে চেষ্টা করে পায়েল। কিন্তু কেন যেন তার হঠাৎ মনে হলো লোকটা সেখানে বা আশপাশে নেই। এতক্ষণ ঘাড়ের পেছনে বা তলপেটের দিকে যে অস্বস্তি একটা ভাব বিরাজ করছিল তা আর টের পাচ্ছিল না। মাথা তুলে সে এবার ভাল মতোই তাকায় সেদিকে। না , দেখা যাচ্ছে না লোকটিকে। স্বাভাবিক ভঙ্গিতে সে হাঁটছিল। একবার মনে হয়েছিল দরজির দোকানে অনেকদিন ধরেই পড়ে আছে দুটো জামা। অফিস থেকে ফেরার সময় উৎসাহ পায় না বলে সেদিকে যাওয়া হয় না। এখনও ইচ্ছে করছে না যেতে। কিন্তু তার অবশ্যই যাওয়া উচিত। তখনই মনে পড়ে রসিদটা ঘরে আছে। সঙ্গে থাকলে যাওয়ার কথা ভাবা যেত। তবু সে মনে মনে ঠিক করে যে, ঘরে গিয়ে ফ্রেশ হয়ে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে রসিদটা নিয়ে বের হবে। যাই যাই করে এতদিন যাওয়া হয়নি। আজও আলসেমীকে গুরুত্ব দিলে কাজটা আবার কোনদিন হবে বলা কঠিন। ভাবতে ভাবতে সে বাড়ির গেটের তালা খুলে ভেতর দিকে হুড়কো আটকে দিয়ে সিঁড়িতে উঠবার মুখেই হঠাৎ থমকে যায়। উপরে উঠবার সিঁড়ির তিনটা ধাপের ওপর বসে আছে লোকটি। হাতে কালো আর ছোট ছোট বিন্দুর মত জং ধরা একটি পিস্তল বা রিভলবার। সম্মোহিতের মতো পায়েল তাকিয়ে থাকে লোকটির চোখের দিকে। কী করবে তাই যেন ভাববার ফুসরত পাচ্ছে না সে।



-----------

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৩ রাত ৯:১৯

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:

মাত্র মন্তব্য লিখে পোস্ট করতেই যাচ্ছিলাম ,বলল লেখক পোস্ট সরিয়ে ফেলেছেন!!! :|


আরও পর্ব আছে , ভাইয়া ??


+++++++

:)

০৯ ই জুলাই, ২০১৩ ভোর ৪:১০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: না গো আপু। আপাতত ইচ্ছে নেই। তা ছাড়া ততটা সময় আজকাল পাই না।

ভালো থাকবেন।

(পোস্ট একবার মুছে দিয়েছি, শিরোনাম গল্পের শুরুতেই এমন ভাবে লেপ্টে ছিল মুছতে চেষ্টা করেও পারিনি।)

২| ০৫ ই জুলাই, ২০১৩ রাত ১০:২৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ভাল লাগলো!!!!!!!!!!

১১ ই জুলাই, ২০১৩ রাত ২:১৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।

৩| ০৬ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

মামুন রশিদ বলেছেন: সুন্দর বর্ণনায় চমৎকার গল্প । বিশেষ করে পায়েলের মনের ভিতর বয়ে যাওয়া দ্বন্ধ । যেমন বাসার সামনে দাঁড়িয়ে থাকা লোকটাকে জিজ্ঞেস করবে কিনা, এটা নিয়ে ভাবনার কাটাকুটি খেলা । পিঠ বেয়ে ঝরে পরা ঘামের অনুভূতি প্রকাশ অভূতপূর্ব ।


কিন্তু গল্পের শেষে এসেও পরিষ্কার হয়না লোকটির আগমনের উদ্দেশ্য । পায়েল কি শুধু শুধুই লোকটিকে নিয়ে দুশ্চিন্তা করেছে নাকি আসলেই লোকটা তার ক্ষতি করতে এসেছে !!

০৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৪৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন:
কিন্তু গল্পের শেষে এসেও পরিষ্কার হয়না লোকটির আগমনের উদ্দেশ্য ।


আপনার জিজ্ঞাসার সঙ্গে নিচের লাইনগুলো মিলিয়ে নিলেই হয়তো উত্তরটা পেয়ে যাবেন।


তবু ইদানীং বেশ ঘন ঘনই যেন ভুল করে ফোন করছে সে। হতে পারে মাহিরের সঙ্গে তার সম্পর্কের ব্যাপারটি জানার পর এক ধরণের ঈর্ষা কাজ করছে তার ভেতরে ভেতরে। গুলি করে মারবার ভয় দেখায়।


-আসলে একটা মানুষের ভাবনা খুব দ্রুত চলে। চলে একই সঙ্গে নানা রকম ভাবনাও। সেটাই গল্পে দেখাতে চেয়েছিলাম। আশা করি তা পেরেছি।

মনোযোগ দিয়ে গল্প পড়ার জন্যে ধন্যবাদ আপনাকে।

৪| ০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

নেক্সাস বলেছেন: চমৎকার গল্প

১১ ই জুলাই, ২০১৩ রাত ২:৪৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ নেক্সাস।

৫| ০৮ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৮

নাজিম-উদ-দৌলা বলেছেন: পিস্তল হাতে লোকটা যে মিন্টু সেটা কিছুটা টের পেয়েছিলাম।

শেষটা করছেন মারাত্মক যায়গায়, এরপর কি হবে সেটা পাঠকই ভেবে নিক।

আপনার গল্পের বর্ণনাভঙ্গি আমার খুবই ভাল লাগে, জুলিয়ান দা। ভাল থাকুন :)

১১ ই জুলাই, ২০১৩ রাত ২:৫৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পায়েল যখন এইট নাইনের ছাত্রী সে সময় লোকটিকে মামা বলেও সম্বোধন করেছে।

ধন্যবাদ নাজিম।

হতে পারে লোকটিকে মিন্টু এ কাজটি করতে দিয়েছে। লোকটি কিন্তু মিন্টু নয়।

ভাল থাকবেন সব সময়।

৬| ০৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: গল্পের শুরুটা সুন্দর ! বিশেষ করে পায়েলের মনের ভাবনাগুলো যেগুলো নিয়ে নিজের মাঝে তার কথোপকথন সেই লোকটিকে ঘিরে যে ওর চলার পথে দাঁড়িয়ে থাকে কিংবা জীবন সংগ্রামের যে ক্লান্তি , সারাদিনের অফিসে ইচ্ছের বিরুদ্ধে, যুঝতে যুঝতে আরো শ্রান্ত হয়ে পড়া এসব কিংবা এক কাপ কফি নিয়ে বারান্দায় দাঁড়িয়ে ভাবনাকে প্রসারিত করে দেয়া ।

শেষটা বেশ নাটকীয়। সেই লোক একেবারে বাসার সিঁড়িতে বসে থাকা , তাও পিস্তল হাতে !!!

শুভকামনা জুলিয়ান দা ।

১১ ই জুলাই, ২০১৩ রাত ২:৫৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: গল্পের সমপানী নিয়ে অনেকে অনেক ধরনের নিরীক্ষা করেছেন। কেউ হঠাৎ করেই সমাপ্তি টেনেছেন, কেউ দেখিয়েছেন উদ্ভট কিছু। আমি কিন্তু নতুন কিছুই প্রয়োগ করতে পারিনি। এই ধরণটাও আগে কোনো লেখক ব্যবহার করে গেছেন তার গল্পে।

ভাল থাকুন সব সময়।

৭| ১৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৩৯

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:


জানতে চেয়েছিলাম , কারণ গল্পের চরিত্রের সাথে আমার জীবনের কিছু অংশ মিলে যায় ... স্কুল লাইফ এ আমি এমন কটা দিন পার করেছি ...যখন মনে হতো আমাকে অনুসরণ করতো কেউ ...এবং আসলেই করতো ... ভয়াবহ ব্যাপার! ...



গল্পে অনেক অনেক ভালোলাগা !

(অফ টপিকঃ আমার নাম নিয়ে লেখার জন্যেও অনেক অনেক ধইন্ন্যা! :D :D 8-| :!> )

১৯ শে জুলাই, ২০১৩ রাত ১:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: তো, পায়েল কেমন আছেন?

মাঝখান দিয়ে সব লেখা ড্রাফট করে কোথাও হাওয়া হয়ে গেছিলেন?
ফিরে আসলেন বলে বাস্তবে আপনি ঠিকই জীবিত।

জীবনের কোনো একটা সময় কেউ কেউ যখন কোনো নিরাপত্তাহীনতায় ভোগে তখন এমন মনে হয়। আর স্নায়ু দৌর্বল্যের রোগীরাও এমন ভাবে যে কেউ তাকে অনুসরণ করছে, যদিও বাস্তবে কেউ তাকে অনুসরণ করছে না।

আর যে আপনাকে অনুসরণ করতো আশা করি তারা মরে গেছে বা সমস্যাটা হেজে গেছে।

৮| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ১:৪২

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:


হুউম!! :)

ভালো আছি ভাইয়া আলহামদুলিল্লাহ !!

কিছুদিন ব্লগ এ অনুপস্থিত থাকব বলে ড্রাফ্‌ট এ নিয়েছিলাম ... ফিরে এসেছি আবার ।

সমস্যাটা কদিন পর এই সমাধান করতে পারি বলে এখন ব্লগিং করছি জীবিত!!! :P


শুভকামনা থাকলো !

২৫ শে জুলাই, ২০১৩ ভোর ৫:৫৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: প্রিয় কবি, আপনার জন্যেও অনেক শুভ কামনা রইলো।

৯| ২২ শে জুলাই, ২০১৩ রাত ১:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

কিছুক্ষণ আগে দেখা লোকটি এখনো দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে কিনা আড় চোখে একবার সেদিকে তাকাতে চেষ্টা করে পায়েল। কিন্তু কেন যেন তার হঠাৎ মনে হলো লোকটা সেখানে বা আশপাশে নেই। এখানে এসে মনে পড়লো শুরুতে সে দেয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে থাকা একটা লোককে দেখেছিল, যাকে সে মামা বলেও ডাকতো।


সে বাড়ির গেটের তালা খুলে ভেতর দিকে হুড়কো আটকে দিয়ে সিঁড়িতে উঠবার মুখেই হঠাৎ থমকে যায়। উপরে উঠবার সিঁড়ির তিনটা ধাপের ওপর বসে আছে লোকটি। হাতে কালো আর ছোট ছোট বিন্দুর মত জং ধরা একটি পিস্তল বা রিভলবার। সম্মোহিতের মতো পায়েল তাকিয়ে থাকে লোকটির চোখের দিকে। কী করবে তাই যেন ভাববার ফুসরত পাচ্ছে না সে। অসাধারণ এক সাসপেন্সের মধ্য দিয়ে গল্পটা শেষ হয়, আসলে শেষ তো নয়, কী এখন ঘটতে পারে তা ভাববার জন্য ব্যাকুলতা শুরু হয়।

অনেক ভালো লাগলো জুলিয়ান ভাই।

২৪ শে জুলাই, ২০১৩ রাত ৩:১৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ প্রিয় প্রিয় প্রিয় কবি। (তেল ভাবলে খবর আছে! :-P )

১০| ২২ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৪

মাহমুদ০০৭ বলেছেন: নাজিম ভাইকে লোকটির পরিচয় যে মিন্টু নয় এটা বইলা ভুল করছেন ।
নিন্দা জানাই :)



আরে চুরি করে খেতে যদি লজ্জাই না হবে, তাহলে মাথা উঁচু করে প্রাপ্যটা চাইতে কেন এত দ্বিধা?

কথাটা ভাল্লাগছে ।
কি আর কওন যায় এ ব্যাপারে !

গল্পের ব্যাপারে অপর্ণা মম্ময় এর সাথে একমত ।
গল্পে ভাল লাগা থাকল ।
ভাল থাকবেন জুলিয়ান দা ।

শুভকামনা ।

২৪ শে জুলাই, ২০১৩ রাত ৩:২০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ মাহমুদ ০০৭। শুভ কামনা আপনার জন্যেও।

১১| ০১ লা আগস্ট, ২০১৩ রাত ১:২২

প্রোফেসর শঙ্কু বলেছেন: গল্প আগে পড়া হয়নি। জুলাই গল্প সমগ্রের বদৌলতে ভাল একটা গল্প পড়তে পারলাম।

ভাল থাকুন, লেখক।

০২ রা আগস্ট, ২০১৩ সকাল ৮:০২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ শঙ্কু। ভাল থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.