নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছাইয়ের নেই আগুনের ভয়

জুলিয়ান সিদ্দিকী

জগতের সব কাজই আমি পারি না। অনেক কাজে অলস হলেও লিখতে কখনও ক্লান্তি বোধ করি না। এতে করে আমার সময়গুলো ভালো কাটে।

জুলিয়ান সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

৫৭ ধারার আড়ালে আসলে কী?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩০

তাহলে কি আমরা আর লিখবো না? চোখের সামনে অকাজ কুকাজ হতে দেখলেও আমরা কিছু বলতে পারবো না? যার ক্ষমতা আছে তার জন্য সব কিছুই বৈধ? চোরকে চোর বলা যাবে না। খুনীকে খুনী বলা যাবে না। ঘুষখোরকে ঘুষ খোর বলা যাবে না। তাহলে ঘোষণা দিয়ে দিলেই তো হয় যে, রাষ্ট্র তো দূরের কথা রাষ্ট্রের শালার কাজের ব্যাটার পোষা কুকুরটিকেও ‘রাষ্ট্রীয় কাজে নিয়োজিত’ চেন গলায় ঝুলিয়ে দেওয়া হোক।

যেহেতু রাষ্ট্রের দানা-পানি যারা খায় তারা ভিন্ন বাকি লোকজন আম। তারা নিরাপত্তা বেষ্টনী থেকে বের হলে বাদুর, কাক-পক্ষী সেই আমে ঠোকর মারতে পারে। পিঁপড়া বা পোকায় কাটতে পারে। কাজেই সেইসব মানুষ গর্তে লুকাইয়া থাকুক। রাস্ট্রের কোনো কাজে তাদের কোনো ভূমিকার প্রয়োজন নাই। রাষ্ট্রের ভালোমন্দ নিয়া কথা বলার কোনোরকম হক তাদের নাই।, রাষ্ট্র আর তার আশপাশের লোকজনের জন্যই দেশটা- আম জনতা এখানে নিষ্প্রয়োজন।

বড় বড় খুনি, ব্যাংক লুটেরা সরকার বা প্রেসিডেন্টের ক্ষমা পাইয়া যায় কিন্তু একজন মুশতাক, একজন কিশোর ক্ষমা পায় না। তাদের অপরাধ সত্য বলার সাহস বেশি। এই দেশে সত্য বলার প্রয়োজন নাই। সত্যের মূল্য নাই। আদালতে ‘যাহা বলিব সত্য বলিব’ প্রতিজ্ঞার মতন বড় মিথ্যা বোধ করি জগতে আর নাই। আমার দেশটা আজ মিছার দেশ হইয়া গেছে। রাষ্ট্রপক্ষের মানুষ আর রাষ্ট্রবিরোধী মানুষে কোনো পার্থক্য খুঁজে পাই না।

বঙ্গবন্ধু নিজেই ঠিক থাকতে পারেন নাই আর শেখ হাসিনা তো তাঁরই কন্যা। মাতৃ গোত্রের নরম মনের মানুষ। তানিরে ইনাইয়া বিনাইয়া যা বুঝান যায় তাই হয়তো তানি বুঝেন। সত্যটা তাঁর ধারে কাছেও ভীড়তে পারে না। চাটার দল পরিবেষ্টিত থাইক্যা একা একা কতটা আর সত্যের কাছাকাছি যাইতে পারবেন তিনি?

শেখ হাসিনার চেহারায় আমি আমার মায়ের চেহারা দেখি। ঘরে বইসা দুইজনের চেহারা পাশাপাশি মিলাইয়া মিলাইয়া দেখি। কিন্তু জনতারে দেখানোর জন্য ফেসবুকে আপ করতে সাহস পাই না। কোনদিক থাইক্যা কোন চাটুকার আবার মামলা কইরা দিয়া ৫৭ধারার ধুয়া তুইল্যা আমার গায়ে কালি ফেলবে। বিগত সরকারগুলার আমলে বর্তমান সরকারে বিদ্যমান অনেক মহারথী দমন পীড়নের শিকার হইছিলেন। আমি অবাক হইয়া ভাবি তাঁরা কী কইরা সেইসব দিন ভুইল্যা গেলেন? তারা তো ভালোমতনই জানেন দমন নীতির পরিণতি কখনও ভাল ফল বইয়া আনে না। আসিফ নজরুলও দমন নীতির শিকার নাকি দলকানাদের আক্রোশের শিকার বুঝতে পারি না।

কাজেই এখনও সময় আছে চামচামি কইরা কেউ যেন কারো নামে ৫৭ ধারায় মামলা করতে না পারে, ৫৭ ধারার আড়ালে ব্যক্তিগত স্বার্থ হাসিল করতে না পারে, সেই দিকটা সরকার এবং বিচার বিভাগকেই দেখতে হবে। এমন কালা কানুন নিজের দেশের মানুষের জন্য অপপ্রয়োগ ছাড়া ভিন্ন কিছু না তা যত দ্রুত বোধগম্য হয় ততই দেশের জন্য মঙ্গল।

মন্তব্য ৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১৯

রাজীব নুর বলেছেন: এখনও কোটি কোটি মানুষের ভরসার স্থল শেখ হাসিনা।

২১ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:৩৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বলেছেন: হ। ভরসাস্থল যে তিনি, তা অস্বীকার করি না। কিন্তু এভাবে কতদিন আমরা চোখ বুঁজে ভরসা করবো?

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১০

সাহাদাত উদরাজী বলেছেন: আমার ভয় হয় এর পরিনিতি কি উনারাই ভোগেন কি না!

২১ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:৪১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: অসম্ভবের কী আছে? ইতিহাস তো এমনটাই সাক্ষী দেয়।

৩| ০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১২:১৭

হাসান মাহবুব বলেছেন: হয়তো বা সামনে আরো উত্তেজনা আছে। ট্রাজেডি আছে। এ্যাকশন আছে। স্টে টিউনড ফ্রান্স!

২১ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:৪২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আচ্ছা, রইলাম।

৪| ০৫ ই মার্চ, ২০২১ সকাল ১০:১০

মলাসইলমুইনা বলেছেন: যদি কিছু না লিখেন তাহলে আপনি বাংলাদেশ ! যদি কিছু লিখেই ফেলেন তাহলেই সব শেষ । মুশতাক আহমেদকে আমি ব্যক্তিগত ভাবেই চিনতাম । তাকে কোনো ভাবেই আওয়ামী বিরোধী বলা যাবে না । ফেসবুকের যে লেখাটার পরে তাকে পুলিশ ধরেছিলো সেটাতে কি ছিল আমি অনেক গবেষণা করেও বুঝতে পারিনি । সেকম কিছু বিষয় মনে হয় আমাদের অনেকের লেখাতেই করোনার শুরু দিকে গত বছর মার্চ এপ্রিলে ছিল। এখন মনে হয় দেশে থাকলেআমাদের শহীদি মৃত্যুতেও মানুষকে মিছিল করে পুলিশের লাঠির বাড়ি খেতে হতো। সুষ্ঠু নির্বাচনে নির্বাচিত না হলে যে কোনো সরকারই এমন করেই ক্ষমতা পোক্ত করতে চায়। বিন্দুমাত্র বিরোধিতা সহ্য করতে পারে না। আর ইতিহাস থেকে কেউ কিছু শিখতে চায়না সেই পাজলটাতো আরো পোক্ত হলো এসব ঘটনায়। দেশে থেকে বেশি লেখার দরকার নেই। না লিখলেই সবচেয়ে ভালো। লেখক থেকে অলেখক হন, কিন্তু ভালো থাকুন সেই কামনা।

২১ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:৫৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সাংবাদিক মুসা সাহেবের কথা মনে আছে? সেই রাজাকার শিরোনাম দিয়ে একটা তথ্যপূর্ণ লেখা লিখেছিলেন (সম্ভবত কালের খেয়া বা সমকালে)।
সেই সাহসের খেসারত তাঁকে দিতে হয়েছিল।

লেখালেখি হয়তো পুরোপুরিভাবে ছাড়তে পারবো না। তবে, নিশঙ্ক ও থাকতে পারবো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.