নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ ভাইরাল পোস্ট এবং কপি পেস্ট....

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:২৫

প্রসঙ্গঃ ভাইরাল পোস্ট এবং কপি পেস্ট....

গড্ডলিকায় গা ভাসানো অভ্যাস আমার কখনোই ছিলো না। সোশ্যাল মিডিয়ায় লেখালেখির ব্যাপারেও এই নীতি মেনে চলতে অভ্যস্ত।
লক্ষ্য করেছি, যখন যা ‘hot topic’ তা নিয়ে কেউ একটা পোস্ট দিলেই সেই পোস্ট সোশ্যাল মিডিয়ায় নিজ নিজ টাইম লাইনে কপি করে চটজলদি লাইক শেয়ার কমেন্ট পাওয়া বিরাট সংখ্যক মানুষের নেশা। খারাপ ভালর তর্কে বিতর্কে না গিয়ে বলতে পারি, এতে তাৎক্ষনিক ফুটেজ পাওয়া ছাড়া লাভ কিছু হয়না। আর ক্ষতির মধ্যে হয় সময় অপচয়। কাউকে মেনশন না করেই বলি, এতে না ব্যাক্তি, না বদলায় সমাজ, না হয় বিনোদন কিম্বা জ্ঞানচর্চা।

সবাই লিখতে পারবে, ব্যাপারটা সেরকম না। এইটা দীর্ঘ চর্চার ব্যাপার। আপনি যেইভাবে লিখতে পারেন আরেকজন তা পারবে না। তবে আমরা একটু চেষ্টা করলেই ভাইরাল হওয়া পোস্টের সূত্র ধরে নিজের মতো করেই কিছু লিখতে পারি। কিন্তু আমরা এতোটাই ব্যস্ত কিম্বা faster যে সত্যমিথ্যা যাচাই না করে কে কার আগে নিজের টাইম লাইনে সেটে দেওয়ার প্রতিযোগিতায় ঝাপিয়ে পড়ি!
মন্তব্যের ক্ষেত্রেও 'অনুসরণ' প্রিয়তা এবং কপি পেস্ট। লেখা পড়ে নিজের চিন্তা ভাবনা বিবেকের প্রতিফলন নাই, অন্যরা ভালো কিম্বা খারাপ বলেছে- আমাকেও তাই করতে হবে, তা আমার মতের সাথে মিলুক বা না মিলুক।

ব্যক্তিগত ভাবে আমি কখনোই ভাইরাল পোস্ট কপি করে কখনোই শেয়ার করিনা এবং যেকোনো লেখায় কারোর প্রভাবে প্রভাবিত না হয়ে নিজের মতো মন্তব্য করি এবং আমি মন্তব্য করার আগে অন্যদের মন্তব্য পড়িনা, যাতে কারোর মন্তব্যে প্রভাবিত হই।
এই ক্ষেত্রে ফেসবুকের কথাই ধরা যাক- ফেসবুকে কারোর কোনো পোস্টে কেউ যদি প্রথমেই হাসির ইমোজি দেয় তাহলে সেই পোস্টে হাসির ইমোজিতে ছয়লাব হয়ে যায়, হোক সেটা দুঃখ কষ্টের পোস্ট। একইভাবে অন্যসব ইমোজির প্রয়োগও হয় একই সূত্র মেনে, তা পোস্টের বিষয়বস্তু যা-ই হোক!

আপনার আইডিতে আপনি কি লিখবেন- সেটা একান্তই আপনার ব্যাপার। তবুও বলছি- আপনি যেসব সংবাদের লিংক কপি করে নিজের টাইম লাইনে ছেপে দিচ্ছেন- সেই লিংক অন লাইনের কমবেশি সবাই দেখে/পড়ে। কপি পেস্ট করতে করতে নিজের মেধাকে ধামাচাপা দিয়েন না, অন্যকে অনুসরণ করে নিজের ব্যাক্তিত্ব বিসর্জন দিবেন না। সব ক্ষেত্রেই আপনি আপনার স্বকীয়তা প্রমাণ করুন।

মন্তব্য ১৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কপি পেষ্টের তো আসলেই কোন দরকার নাই, শেয়ার করে দিলেই হয়!

আমার এই সব কপি পেষ্ট লেখা পড়তে বিরক্ত লাগে। একটা লেখা পড়া শুরু করতেই খটকা লাগে; এই লোকের লেখাতো এমন হবার কথা না। স্ক্রোল করে নিচে গিয়ে দেখি "সংগ্রহিত"। আর এই সব কপি পেষ্টের ঠেলায় অনেক সময়ই দেখা যায় মূল লেখককে আর খুজে পাওয়া যায় না।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪৫

জুল ভার্ন বলেছেন: খুবই বিরক্তিকর। এই বিরক্তিকর কাজটা ইদানীং ভয়ংকর রকম করে বিরক্তিকেও হার মানিয়ে দিয়েছেন- আমার মুরুব্বী প্রিয় শাহ আজিজ ভাই! ;)

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:০০

নতুন বলেছেন: স্ক্রোল করে নিচে গিয়ে দেখি "সংগ্রহিত"।

বাঙ্গালী একটা জিনিস পাইলে সবাই ঝাপাইয়া পড়ে... কপি পেস্ট করতে থাকে।

আর কমেন্ট পড়তে গেলে বোঝাযায় দেশের কত মানুষের কোন কামকাজ নাই।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:০৫

জুল ভার্ন বলেছেন: একদম ঠিক বলেছেন! আমি ভাবতেই পারিনা- এতো সময়ের অপচয় কিভাবে করতে পারে!

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: িআমি ফেবুকে শেয়ার করি। তবে নাম দিয়ে। সামুতে কখনো কপি পেস্ট লিখা পোস্ট করি না।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩৭

শাহ আজিজ বলেছেন: শরীরটা ভাল না গেল ছ মাস । কিছুই করতে ভাল লাগেনা । তাই পি সি তে বসে এক দেড় ঘণ্টা কাটাই আর ভাল কিছু পেলে সামুতে পেস্ট করে দেই । আমার মনে হয় আমি বড় সড় কোন ক্রাইম করেছি । আমার দেওয়া পোস্ট আর পড়বেন না প্লিজ । তাহলে যন্ত্রনা হবে না ।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৪৪

জুল ভার্ন বলেছেন: শ্রদ্ধেয় শাহ আজিজ ভাই, আপনার সৃজনশীল লেখার একজন ক্ষুদ্র ভক্ত আমি, সেই সংগে আপনারও ভক্ত- সেটা আপনার অজানা নয়। আপনার কাছে সব সময়ই মৌলিক লেখা পেতে অভ্যস্থ বলেই কপি পেস্ট/ নিউজ পেপারের লিংক আপনার টাইম লাইনে সাদৃশ্য নয়- বলেই এই অনুযোগ। আশা করি আমাকে ভুল বুঝবেন না।

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নিজের পোস্টই শেয়ার করে শেষ করতে পারি না, অন্যের পোস্ট শেয়ার করার সময় কই? জীবনে খুব সম্ভবত অন্যের লেখা ২/৩টা পোস্ট নিজের ব্লগে বা ওয়ালে দিয়েছি। অন্যের পোস্ট শেয়ার করার সময় আমি শিরোনামে বা শুরুতেই উল্লেখ করে দিই মূল লেখক কে।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৫০

জুল ভার্ন বলেছেন: লাভ য়্যু সোনা ভাই!

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:১২

শাহ আজিজ বলেছেন: আপাতত ক্রিয়েটিভ কিছুই মাথায় আসছে না । আমার গল্প কবিতা লেখা বন্ধ । স্মৃতি শক্তি লোপ পেয়েছে । ঐ সামান্য একটু সময় পি সি তে বসি আর খবরের কাগজ পড়ি । আমি অন্যের লেখায় মন্তব্য প্রায় করিইনা । ঘুম আসে শুধু । পারকিন্সন্সের আভাস পাচ্ছি । এতগুলা অসুখ নিয়া এখনো টিকে আছি করুনাময়ের দয়ায় । আমি এরপর থেকে কপি করলে উল্লেখ করে দেব ।

০৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:০০

জুল ভার্ন বলেছেন: আপনার দ্রুত সুস্থতা কামনা করি। ফি আমানিল্লাহ।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমিও ব্লগে প্রায়শ বাকি মন্তব্য না পড়েই মন্তব্য করে থাকি। অনেক সময় কখন-ই পড়া হয় না মন্তব্যগুলো। কে কি বলল বা ভাবলো সেটা দ্বারা প্রভাবিত না হয়ে নিজের মত করে মন্তব্য করা উচিত।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৫

জুল ভার্ন বলেছেন: আমিও মনে করি- কারোর মন্তব্যের প্রভাবে প্রভাবিত হয়ে মন্তব্য করা উচিৎ না।

৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:১৩

জটিল ভাই বলেছেন:
শাহ আজিজ বলেছেন: শরীরটা ভাল না গেল ছ মাস । কিছুই করতে ভাল লাগেনা । তাই পি সি তে বসে এক দেড় ঘণ্টা কাটাই আর ভাল কিছু পেলে সামুতে পেস্ট করে দেই ।

মুরুব্বী! মুরুব্বী! উহু! উহু!

১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:১১

জুল ভার্ন বলেছেন: আমরা তার সুস্থতা কামনা করি। ফি আমানিল্লাহ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.