নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

দেশের কাজে একক সাফল্য বলে কিছু নাই.....

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫১

দেশের কাজে একক সাফল্য বলে কিছু নাই.....

গতকাল ছাত্র আন্দোলনের একজন নেতা গত পনেরো ষোলো বছর ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলনরত দলের প্রতি ইংগিত করে, টিজ করে বলেছেন- "আপনারা ঈদের পর, পূজার পর কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছেন, কিন্তু স্বৈরাচার সরকারের পতন ঘটাতে পারেননি, আমরা পেরেছি"!

কথা সত্য। তবে সেই ব্যার্থতার কারণ, আপনার মতো অনেকেই ছিলেন স্বৈরাচারী সরকারের দোসর সশস্ত্র ছাত্রলীগের সদস্য, গণরুম নামক টর্চার সেলের সদস্য এবং আওয়ামী পরিবারের সন্তান।

একবিংশ শতাব্দীর দ্বিতীয় দশক থেকে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশে ফ্যাসিবাদের উত্থান ঘটে। নিষ্ঠুর ও নিকৃষ্ট ফ্যাসিবাদী শাসক শেখ হাসিনা প্রায় ১৬ বছর যাবৎ দোর্দণ্ড প্রতাপে তার স্বৈরশাসন অব্যাহত রাখে। ফলে জনগণের জীবনে নেমে আসে এক দুর্বিষহ অমানিশার ঘোর অন্ধকার। তার অবিচার, অত্যাচার, নিপীড়ন, নির্যাতন, হত্যা, গুম, খুন, সম্পদ লুণ্ঠন, শোষণ, বঞ্চনা ও অধিকার হরণের কাহিনী বিশ্বের যেকোনো বিবেকবান মানুষের মধ্যে আতঙ্ক ও শিহরণ সৃষ্টি করবে। যার প্রথম শিকার বিএনপি। সেই অমানিশার বিরুদ্ধে প্রথম রুখে দাঁড়ানো দলটির নাম- বিএনপি। ফ্যাসিস্ট সরকার বিরোধী আন্দোলনে জামায়াত শিবিরের ত্যাগের কথাও ভুলে যাবেননা।

আপনাদের আন্দোলন ছিলো বৈষম্য বিরোধী কোটা সংস্কার আন্দোলন। সেখান থেকে এক পর্যায়ে সেই আন্দোলন রুপ নেয় ফ্যাসিস্ট সরকার পতনের এক দফা আন্দোলনে- যার শুরুটা হয়েছিল বিএনপির নেতা কর্মী সমর্থকদের দ্বারা সেই ২০১০ সাল থেকে। আপনারা সেই দলটির ১৬ বছরের ত্যাগ তিতিক্ষা, অসংখ্য প্রাণহানি আর রক্তের উপর ভরসা করেই এক মাসের মধ্যে যে সাফল্য পেয়েছেন- সেখানেও সেই ব্যার্থ দলের সাজানো আন্দোলনের নেতা কর্মী সমর্থকদের নিয়েছেন।

সভ্যতা বিস্মৃত, চিন্তা অবরুদ্ধ, মানুষ অন্ধকারে নিমজ্জিত–এমন এক অবস্থায় আঁধারের বুক চিরে উদয় হয়েছিল শুদ্ধ গণতান্ত্রিক ব্যবস্থা কায়েমের নেশায় জীবনবাজী রাখা বিএনপি সমর্থক কয়েকজন তরুণ.....যাদের জীবন দিয়ে প্রমাণ করে গিয়েছে তাদের দৃঢ়তার স্বাক্ষর। জাতীয়তাবাদী সকল সৈনিকের জন্য নুরু-শাওন-আবু সাঈদদের আত্মত্যাগ সাফল্যের অনুপ্রেরণা হোক। বিভেদ নয়, সাম্য ও ঐক্যের মাধ্যমে আমরা আমাদের দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব এবং নাগরিকদের ন্যায় অধিকার প্রতিষ্ঠা করি। অজস্র প্রাণের বিনিময়ে অর্জিত দ্বিতীয় স্বাধীনতা রক্ষা করে দেশ গড়তে শোক হোক শক্তি।

মনে রাখবেন, দেশের কাজে একক সাফল্য বলে কিছু নাই।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৪৪

ডার্ক ম্যান বলেছেন: আপনার গায়ে বিএনপির সিল সাপ্পর আছে নাহলে আপনাকেও বলতাম কিংস পার্টিতে যোগ দিতে।
গতকাল একজন আমাকে অফার দিল, ওদের সাথে যোগ দিতে। আমি বললাম, আমি হলাম যেই লাউ সেই কধু।
ওরা তো এখন দল ভারী করার জন্য বিভিন্ন স্তরের লোকজনের সাথে যোগাযোগ শুরু করছে। আমি আমজনতা ক্যাটাগরিতে পড়েছি মনে হয়।

আপনাদের সহযোগী তো আপনাদের আকারে ইঙ্গিতে ফ্যাসিস্ট আর জালেম বলছে।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩১

জুল ভার্ন বলেছেন: ব্লগের শুরু থেকেই আমি আমার অবস্থান কখনও লুকাইনি।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩৫

আমি সাজিদ বলেছেন: বিনয়ের সাথে বলি, এই আন্দোলনের শেষে হয়তোবা লাভের গুড়ের আশায় বিএনপি এসেছে কিন্তু এতে তাদের কোন অবদান নেই। বিশ্ববিদ্যালয়ের মেয়েরাও ছাত্রলীগ আর ছাত্রলীগার পুলিশকে ধাওয়া দিতে রাস্তায় নেমেছে, আপনার দলের দৌড় এই দেড় যুগে জানা হয়ে গেছে।

স্বৈরাচারের পতন হল মানে এই না যে সালাউদ্দিন / বাবর সহ অন্যরা দুধে ধোয়া সাধু হয়ে বীরপুরুষ হয়ে গেলেন।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৪৯

জুল ভার্ন বলেছেন: বিনয়ের সাথে রূঢ় বাক্যে আপনার দলীয় দৃষ্টিভংগী তুলে ধরেছেন। ব্যবধান হলো- গণরোষে আপনার দলের নেতাদের মতো পেছনের দরজা দিয়ে আমার দলের কেউ পালিয়ে প্রাণ বাঁচায়নি। "আমার কিছু নাই, আমার কিছু নাই"- বলে কান্নাকাটি করে এক টাকায় গণভবন বাগাবোর চেষ্টা করেনি। দেশের অর্ধেক সম্পদ গ্রাদ করেনি।

শুভ কামনা।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৫৯

এম ডি মুসা বলেছেন: দেশের মানুষ কে রাজনীতি দলের জন্য নামে নাই তাদের প্রতি আস্থা ছিল না। রাজনীতি ক্ষমতা পেলে নীতি ভুলে যায়

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:১৩

জুল ভার্ন বলেছেন: একটা প্রবাদ আছে- "তিন দিনের বৈরাগী ভাতেরে কয় অন্ন"!

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৬

আমি সাজিদ বলেছেন: মতামত পছন্দ না হওয়ায় ট্যাগ দিচ্ছেন কেন? আপনার মতো তো আমি বলে বেড়াই না যে আমি আওয়ামী লীগের সাপোর্টার? আমাকে ট্যাগ দিলে আপনার আর চাঁদগাজীর মধ্যে কি পার্থক্য থাকে আর?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৪

জুল ভার্ন বলেছেন: ফাউল টক করার জন্য আপনার গুরুর পোস্টে যাবেন।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৫৮

আমি সাজিদ বলেছেন: যে জেন জি রা আন্দোলন করে স্বৈরাচার পতন করলো, তাদের একবার জিজ্ঞেস করেন বিএনপি নিয়ে ওদের ভাবনা কি? ওদের তো আর ট্যাগ দিতে পারবেন না?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৩

জুল ভার্ন বলেছেন: এইসব আজাইরা মন্তব্য করতে আমার পোস্টে না আসলেই খুশি হবো।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৭

ঢাবিয়ান বলেছেন: সরি একমত নই পোস্টের সাথে। এবারের আন্দোলনের পুরো ক্রেডিট ছাত্রদের। বিএনপি জামাত হয়ত টাকা ছড়িয়ে আরো কিছু মানুষকে নামিয়েছে। বিটিভি ভাংচুর , কারাগার থেকে আসামী মুক্ত , মেট্রোরেল আগুন হয়ত এরাই দিয়েছে। সত্য বলতে কি এই অকাজগুলো করে তারা ছাত্রদের ক্ষতিই বেশি করেছে। কারন সরকার তখন ছাত্রদের জঙ্গী, সন্ত্রাসী ইত্যাদি ট্যাগ দেয়ার সুযোগ পেয়েছিল।মুলত ছাত্র/ছাত্রীদের সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক , আইনজীবি , সাংস্কৃতিক কর্মী ও বিশেষ করে অভিভাবকেরা সংহতি প্রকাশ করে রাস্তায় নেমে যাওয়ায় আন্দোলন তীব্র হয়ে পড়ে। একই সাথে অনলাইন এক্টিভিস্টদেরও অনেক অবদান রয়েছে। আর সবশেষে অবস্যই সেনাবাহিনী। তারা যদি জনগনের পাশে দাড়ানোর সিদ্ধান্ত না নিত , তবে কোণভাবেই বিজয় আসতো না।

আর ছাত্রদের এবারের আন্দোলন কিন্ত অত্যন্ত স্ট্র্যটেজিক ছিল। কোটা সংস্কার আন্দোলন কিন্তু আগেও হয়েছে , নিরাপদ সড়ক চাই আন্দোলনও বেশ জোড়দার ছিল কিন্ত সফলতা আসেনি। এবার বিশ্ববিদ্যালয়গুলোতে ১৫০ জন সমন্বয়ক তৈরী করে পুরো দেশব্যপী যেভাবে এই আন্দোলন সমস্ত শিক্ষাঙ্গনে ছড়িয়ে দেয়া হয়েছে , তা অত্যন্ত অভিনব ছিল।

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৫

জুল ভার্ন বলেছেন: আপনার মন্তব্যের প্রথম অংশের সাথে আমিও দ্বিমত করছি।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১২

অস্বাধীন মানুষ বলেছেন: চমৎকার লেখা। বাংলাদেশ জিন্দাবাদ দীর্ঘজীবী হোক।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:২৬

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:২৭

কামাল১৮ বলেছেন: সরকার পতনের আন্দোলনে দেশবাসী সবার অবদান আছে। বেশি অবদান আছে আর্মির।শেষ পেরেকটা আর্মিই ঠুকেছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:২৮

জুল ভার্ন বলেছেন: কামাল ভাই, এই বাস্তবতা, এই সত্যতা উপলব্ধি করার মতো সততা টুকুও আমরা ধারণ করতে পারছিনা!

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:০১

জটিল ভাই বলেছেন:
দেশ যেমণ সবার, তেমনি গড়ে তুলাও সবার দায়িত্ব। তাই হালটা সবাইকেই ধরতে হবে।
কোনো সাধারণ পোস্ট নয়♥♥♥

১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:০৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

১০| ১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৫১

আহমেদ জী এস বলেছেন: জুল ভার্ন,



সহব্লগার কামাল১৮ যে মতাদর্শীরই হোন না কেন, ৮ নম্বরে করা তার মন্তব্যটি যথার্থ।
ছাত্রছাত্রী সহ প্রায় ৯৫% দেশবাসী হয় প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে এই আন্দোলনে সামিল ছিলো। অনলাইন এক্টিভিস্টদেরও অবদানও এতে প্রচন্ড। তবে বাঙালীদের যা স্বভাব, নিজে যা করতে পারেনি সেটা যখন হয়েই যায় তখন নিজের সম্পৃক্ততার ঢোল বাজাতে কোনও লজ্জাবোধ তার হয়না! তাই "আমি এই ছিড়েছি, ঐ ছিড়েছি" বলার মতো হরেক কিসিমের লোকজন দেশের মানুষ দেখতে পাচ্ছে এবং পাবেও! অবাক হবার কিছু নেই!

১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৪৩

জুল ভার্ন বলেছেন: জ্বী ভাইজান, আমিও আপনার সাথে একমত- যে ভাবে সহমত পোষণ করেছি কামাল ১৮ ভাইয়ের মন্তব্যে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.