নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

Every action has an equal and opposite reaction....."!

১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৪৯

"Every action has an equal and opposite reaction.....".

নিউটনের থার্ড ল' যাকে নিউটনের তৃতীয় সূত্র বলি- যে দুটি বস্তু যখন পারস্পরিক ক্রিয়া করে, তখন তারা একে অপরের উপর বল প্রয়োগ করে যা মাত্রায় সমান এবং বিপরীত। অর্থাৎ "প্রতিটি ক্রিয়ার একটি সমান এবং বিপরীত প্রতিক্রিয়া রয়েছে"।

কোনো বিজ্ঞান চর্চার জন্য নিউটনের সূত্র লিখিনি, এই সূত্রের বাস্তবতা ব্যক্তিগত জীবন থেকে প্রমাণ পাচ্ছি, উপলব্ধি করছি, সেটাই সংক্ষেপ প্রকাশ করছি- মনে পড়ে সেই ১/১১ সেনা তত্বাবধায়ক সরকারের শুরু থেকেই বিএনপির নেতা কর্মী সমর্থকদের আন্দোলনের শুরু। তারপর স্বৈরাচার বিরোধী আন্দোলন সংগ্রামে কী কঠিন পরিস্থিতির মধ্যে পুলিশ, ছাত্রলীগ, যুবলীগ তথা আওয়ামী গুন্ডা বাহিনীর নির্যাতন নিপীড়ন গ্রেফতার জেল-জুলুমের ভয় উপেক্ষা করে যখন প্রকাশ্যে মিছিল মিটিং করা সম্ভব হয়নি, তখনও ৫/৬ জন মিলি হলেও অলিগলিতে কয়েক মিনিটের জন্য স্লোগান দিয়ে হাওয়া হয়ে যেতাম। আবার বিএনপি মিটিং ডাকলে সকল বাধাবিঘ্ন উপেক্ষা করে মিটিংয়ে উপস্থিত হতাম....যার খেসারত বিভিন্ন ভাবে দিতে হয়েছে....একটাই উদ্দেশ্য ছিলো- স্বৈরাচারী সরকারের উৎখাত!
এই ধারা অব্যাহত ছিলো ৫ আগষ্ট পর্যন্ত।

৫ আগষ্টের পরেও বিভিন্ন উপলক্ষে অদ্যাবধি ৩/৪ টা সমাবেশের আয়োজন করেছে....নতুন সরকার শপথ নেওয়ার তিন দিনের মধ্যে বিএনপির সমাবেশ আয়োজন নৈতিক ভাবে বিরোধিতা করে যাইনি। পরবর্তী দুই মিটিংয়ে গিয়েছি সত্য, কিন্তু তাতে নিজের মধ্যে তেজদীপ্ততা খুঁজে পাইনি... এখানেই লুকিয়ে আছে নিউটনের থার্ড ল'- অর্থাৎ "Every action has an equal and opposite reaction....."!
অথচ এখানে প্রতিদ্বন্দ্বী তথা প্রতিদ্বন্দ্বিতা নাই.....তাই নিজেই চুপসে গিয়েছি।

আজকের মিটিংয়ে যোগ দিয়েছিলাম- মূল মঞ্চ থেকে বেশ দূরে অবস্থান নিয়ে। তবে আজকের মিটিংয়ে জনাব তারেক রহমানের বক্তব্য অত্যন্ত পরিপক্ক এবং সময়োপযোগী। আজ তাঁর বক্তব্য ছিলো খুবই গোছানো, দৃঢ়তাপূর্ণ। বড়ো নেতা সূলভ।
ধন্যবাদ জনাব তারেক রহমান।

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২১

শেরজা তপন বলেছেন: তারেক রহমানের বক্তব্য আমার কাছেও গোছানো ও পরিপক্ক মনে হয়েছে। কিন্তু কথা হচ্ছে, সময়ের ব্যবধানে আসলেই কি রাজনীতিকরা পাল্টান নাকি শুধু ভোল পাল্টান- আবার কি ঘুরে ফিরে যেই লাউ সেই কদু হবে?
আপনি যেহেতু খোলামেলাভাবে তার প্রতি আপনার সমর্থনের কথা বললেন-তাই আপনাকে প্রশ্ন করছি উনার বিগত দিনের যেসব অপকর্মের কথা শোনা যায় সেগুলি কি শুধুই মাত্র কন্সপিরেসি? যদি হয়েও থাকে তাহলে হাওয়া ভবনের যে নোংরা দাগ লেগে আছে তার ক্যারিয়ারে সেটা খুব সহজে মুছবেন কিভাবে?
( আমি তাকে এক সময় একেবারেই অপছন্দ করতাম কিন্তু ইদানিং তার কথাবার্তা শুনে আমার তাকে অনেক বেশি পরিপক্ক রাজনীতিবিদ মনে হয়েছে- তাই তাকে ঘিরে যেই অপকর্মের কথাগুলো প্রচার হয়েছে সেই বিষয়গুলো নিয়ে গভীরভাবে ঘাঁটাঘাঁটি করছিলাম, এর অনেক কিছুতেই আমি বড় ধরনের অসংগতি পেয়েছি। এখন আমিও ধীরে ধীরে ভাবতে শুরু করেছি আমরা আসলে তাকে যতটা খারাপ ভেবেছিলাম তিনি ততটা নন এটা বিরোধীপক্ষ রাজনৈতিক দল আর বিশেষ কিছু মিডিয়ার অপপ্রচার। এই বিষয় নিয়ে আমি দু একটা পর্ব লিখতে চেয়েছিলাম কিন্তু বিষয়গুলো এত বেশি স্পর্শকাতর যে আসলে আমি লেখার সাহস করে উঠতে পারিনি!)
আমি একুশে আগস্ট গ্রেনেড হামলায় তার সম্পৃক্ততার ব্যাপার, দশ ট্রাক অস্ত্র আর হাওয়া ভবন নিয়ে আপনার কাছে নিরপেক্ষভাবে কিছু জানতে চাই।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৩৯

জুল ভার্ন বলেছেন: প্রথমেই বলবো- 'উনার বিগত দিনের অপকর্ম' মুখোশধারী আওয়ামী গোয়েবলসরা শতমুখে প্রচারের নামে অপপ্রচার চালিয়ে নিজেদের নিজেদের চুরি চোট্টামি, লুটপাট, দখল, গুম খুন ধামাচাপা দেওয়ার অপপ্রয়াস ছিলো। শেষ পর্যন্ত প্রমাণিত হয়েছে- আওয়ামী ফ্যাসিবাদের স্বরূপ। গ্রেনেড হামলাও একই প্রকৃয়া- উদোর পিন্ডি বুঁদোর ঘাড়ে। যেখানে প্রমাণিত হয়েছে গ্রেনেড হামলার জন্য দায়ী গোপালগঞ্জ নিবাসী মুফতি হান্নানস গং দায়ী এবং তার বিচার হয়েছে।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:২৬

ভুয়া মফিজ বলেছেন: সময়ের সাথে সাথে, বয়সের সাথে সাথে কিছু মানুষ উন্নত হয়, ম্যাচুরড হয়; আর কিছু মানুষ ছাগল থেকে রাম ছাগলে পরিণত হয়। এর সমকালীন সবচাইতে বড় উদাহরন হলো তারেক আর জয়। তারেক বয়সের সাথে সাথে ম্যাচুরড হয়েছে, আর জয় হয়েছে রাম ছাগল!!!! =p~

জয়ের গত বেশ কিছুদিনের বক্তব্য আর তারেকের আজকের বক্তব্য শুনে এই হলো আমার প্রতিক্রিয়া।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৩

জুল ভার্ন বলেছেন: একটা গাঁজা খোর, সর্বগ্রাসী চোর, কম্পিউটার টেকনিশিয়ান, লাম্পট্য যার চারিত্রিক বৈশিষ্ট্যের অন্যতম - সেই সাড়ে হাজার জয় নামক বখাটে লোকটার সাথে তারেক রহমানের নাম যায়না।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৩০

ভুয়া মফিজ বলেছেন: শেরজা তপন বলেছেন: এই বিষয় নিয়ে আমি দু একটা পর্ব লিখতে চেয়েছিলাম কিন্তু বিষয়গুলো এত বেশি স্পর্শকাতর যে আসলে আমি লেখার সাহস করে উঠতে পারিনি! এখনকার মতো বাক-স্বাধীনতা স্বাধীন বাংলাদেশে কোন সময়ে ছিল? এখনও যদি সাহস করে উঠতে না পারেন, তাহলে আর কবে?

আপনে পারেনও!!!! :P

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৫

জুল ভার্ন বলেছেন: ডিয়ার শেরজা তপন ভাই, মনের ভেতর চেপে রাখা না বলা সবকিছু উগরে দেওয়ার এখনই সুবর্ণ সুযোগ।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:০১

মামুন ইসলাম বলেছেন: আমি ছোট মানুষ যদিও রাজনীতি বুঝি কম তবে আমার ধারনা এবারের ছাত্র আন্দোলন শাহাবাগের ইমরান আর ওই যে লাকি না কি যেন নাম মেয়েটার রাজাকারের ফাঁসি চাইছিল রাতে মোমবাতি জ্বালিয়ে। হয়ত ওদের কাছ থেকেই মনে হয় শিক্ষা নিয়ে ছাত্ররা আন্দোলনে নেমেছিল। তারেক সাহেবের কিছু অতিউৎসাহী বন্ধুবান্ধব দের আজ বিএনপির এই দূরঘটি ।
বিশেষ করে অনেকেই তাদের ( তারেক সাহেব আর খালেদা ম্যাডামের নাম ভাঙ্গিয়ে খাইছে ) এটা যাষ্ট আমার ধারনা মাত্র
হয়ত আমি ভুল ও হতে পারি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৮

জুল ভার্ন বলেছেন: দুষ্ট লোকেরা সব সময়ই সুযোগ সন্ধানী, ওরা দলের কেউ না, মুখোশের আড়ালে চোর। ওদের চিনহিত করে আইনের হাতে তুলে দেওয়া নাগরিক দায়িত্ব।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:১৬

কামাল১৮ বলেছেন: বৈজ্ঞানিক সূত্রটি যদি সঠিক হয় তবে এখন যে অকশন হইতেছে তারো প্রতিক্রিয়া হবে।এই ক্রিয়া প্রতিক্রিয়া থেকে রক্ষা পাওয়ার উপায় কি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৫১

জুল ভার্ন বলেছেন: সূত্র যথা নিয়মে চলবে এবং চলুক- একতরফা কিছু না হোক। প্রবহমান পানির গতিপথ নিজেই খুঁজে পায়.....

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ ভোর ৪:২১

আজব লিংকন বলেছেন: উনি ফিরবেন কবে?

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৫১

জুল ভার্ন বলেছেন: সময়ই নির্ধারণ করবে।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৩৭

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ভুয়া মফিজ ভাই, আমি বাংলাদেশের বর্তমান,অবর্তমান ক্ষমতাবান, মাফিয়া, ফ্যাসিস্ট যেকোন মানুষের বিপক্ষে এই মুহূর্ত কলম চালাতে পারি সে ব্যাপারে আমার কোন দ্বিধা নেই, কিন্তু পাশের দেশের একটা গোয়েন্দা সংস্থা এবং তাদের অভ্যন্তরীণ
তথাকথিত জঙ্গি সংগঠন নিয়ে যে ধরনের কন্সপিরেসি চলছে এবং যার কারণে আমরা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং হচ্ছি সে বিষয়ে লেখার দুঃসাহস আমার নেই।
আপনি কি জানেন, দশ ট্রাক অস্ত্র যে দুজন সার্জেন্ট উদ্ধার করেছিল বলে কথিত আছে তারা দুজনেই বিশেষ কায়দায় রোড এক্সিডেন্টে নিহত হয়েছিল(যে কায়দায় ওই বিশেষ সংস্থা তাদের শত্রুদেরকে বা সন্দেহভাজন ব্যক্তিদের কে সরিয়ে দেয়)!
এই যে কদিন আগে আব্দুল্লাহিল কাফি গ্রেফতার হলেন তখন তিনি ওই গোয়েন্দা সংস্থার বিশেষ এজেন্ট হিসেবে কাজ করে ওই বিষয়গুলো তদারকি করেছিলেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:২০

জুল ভার্ন বলেছেন: তপন ভাই, কোনো রকম দোষ না করেও রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশে কিম্বা অতি উৎসাহিত কর্মকর্তাদের হাতে নাজেহাল হওয়ার ঘটনা অসংখ্য...৷

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৩

শেরজা তপন বলেছেন: অ.ট. বাংলাদেশে বিখ্যাত বা অখ্যাত কারো হোটেল রুমে আত্মহত্যা, ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা,ট্রাক চাপায় নিজস্ব গাড়ি পিষে যাওয়া কিংবা কোন গাড়ির হাইওয়ের পাশের গাছের সাথে ধাক্কা খেয়ে সবার মৃত্যু - এসব কিভাবে ঘটে কারা ঘটায় এগুলো তো নিশ্চয়ই জানেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:২১

জুল ভার্ন বলেছেন: "মৃত্যু শুধু যুদ্ধের মাঠেই বিচরণ করে না"- এই প্রবাদটা স্মরণ রাখবেন।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩২

নীল আকাশ বলেছেন: স হ ম ত।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪০

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

১০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

ঢাবিয়ান বলেছেন: আপনার লেখা ভাল হয়েছে, বিশ্বাস করতে পারলেও ভালই লাগত। তাই লাইক দিলাম। কিন্ত বাস্তবতা যে তা নয়। দেশের জনগনের জন্যতো দূরে থাক নিজে দলের নেতা কর্মীদের জন্যও বিএনপি কিছু করেনি। বিগত ১৫ বছরে আপনাদের মত বিএনপির সাধারন সমর্থক ও কর্মীরাি মুলত গুম, খুনের শিকার হয়েছেন কিন্ত বিএনপির হেভিওয়েট নেতারা কিন্তু সবাই বহাল তবিয়তেই ছিল। তাদের কারো কিছু হয়নি। গুমের শিকার হওয়া নেতা কর্মীদের পরিবারের পাশেও তারা দাড়াননি। গুমের শিকার পরিবারগুলোর পাশে দাড়িয়েছে কিছু সমাজ সেবক/ সেবিকা এবং অনলাইন কিছু এক্টিভিস্ট। তাদের গঠিত ''মায়ের ডাক '' নামক সংগঠন এর বিভিন্ন মানব বন্ধনে বিএনপির নেতাদের কখনও দেখা যায়নি। খালি নিজেদের দলীয় কার্যালয়ে সাংবাদিকদের সামনে বসে কিছু স্টেটমেন্ট দিয়ে তাদের দ্বায়িত্ব শেষ করেছে। অনালাইনে নেত্র নিউজএর তাসনিম খলিল ও জুলকারনাইন সায়ের গুম হওয়া ব্যক্তিদের আয়নাঘরে রাখা বা ক্রুস ফায়ারে দেয়ার কথা সেই ২০১৬ সালেই প্রকাশ করেছে। কিন্তু সব শুনেও বিএনপি নেতারা চুপ ছিল। বাস্তবতা হচ্ছে তারেক রহমান ও বিএনপির হেভিওয়েট নেতাদের চিন্তা চেতনায় কেবলই তাদের নিজেদের স্বার্থ ও নিরাপত্তার ভাবনা । এইদিক দিয়ে আওয়ালীগের সাথে তাদের বেজায় মিল। শেখ হাসিনা যেমন সবাইকে বিপদে ফেলে নিজে পালিয়েছে, বিএনপি নেতারাও তাই। শেখ ও জিয়া পরিবারের দরকার শুধু লুটপাঠের ক্ষমতা।

আশা করি তারেক রহমানের মত দুর্নীতিবাজের আপাত মিষ্টি মিষ্টি কথায় ভুলে , একে দেশে আসতে দেয়ার মত বিড়াট ভুল করবে না অন্তবর্তী সরকার।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৪৬

জুল ভার্ন বলেছেন: তারেক রহমানকে দুর্নীতিবাজ বলার আগে তার বিরুদ্ধে উত্থাপিত একটা দুর্নীতির প্রমাণ দিন।

এ টু জেড, বিএনপির এমন কোনো নেতা কর্মী নাই- যাদের বিরুদ্ধে অসংখ্য মামলা নাই। আমরা অনেকেই আছি, যারা দল থেকে ব্যক্তিগত ভাবে কিছু প্রত্যাশা করি না। আমরা দেশের মানুষের ভাতের অধিকার, ভোটের অধিকার ন্যায় প্রাপ্তি আশা করি। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিশ্চিত হোক- এটুকুই প্রত্যাশা।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:১৯

ডার্ক ম্যান বলেছেন: তারেক রহমানের বক্তব্য শুনে নি। তবে মনে হয় না, পাবলিক আমাদের রাজনীতিবিদদের বিশ্বাস করে।
নিউটনে ৩য় সূত্র অনুযায়ী, যারা আওয়ামীলীগের নেতা-কর্মীদের হত্যা করেছে, বাড়িঘরে আগুন দিয়েছে গণেশ উল্টে গেলে ওদের অস্তিত্ব সহ থাকবে না।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৫৪

জুল ভার্ন বলেছেন: ইতোমধ্যে স্বৈরাচার হাসিনার জ্ঞাতিগোষ্ঠী ভোগ করতেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.