নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

০৫ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:২৪

হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন আওয়ামী লীগের আলী ইমাম মজুমদার এবং তার পিএস আহসান কিবরিয়া। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত আলী ইমাম মজুমদার যখন মন্ত্রিপরিষদ সচিব ছিলেন তখন আহসান কিবরিয়া ছিলেন তার একান্ত সচিব।

২০১৫-২০২০ পর্যন্ত আহসান কিবরিয়া শেখ হাসিনার প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক, হাসিনার অপকর্মে সহযোগিতার পুরস্কার হিসেবে ২০২০-২০২৪ দুই মেয়াদে মহাপরিচালক। ছাত্র-জনতার অভ্যুত্থানের দিনও এই আহসান কিবরিয়া শেখ হাসিনার প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক ছিলেন। এই আহসান কিবরিয়াকে বর্তমানে রানিং পিএস বানিয়েছেন আলী ইমাম মজুমদার। ১৬ বছর আগে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা আলী ইমামকে কেন এখন জনপ্রশাসনের দায়িত্ব দেওয়া হলো এবং আহসান কিবরিয়া কিভাবে অভ্যুত্থানের পর তার পিএস করা হলো- সেটা বিরাট এক রহস্য!

এই আলী ইমাম মজুমদার সাহেবের বদান্যতায় বঞ্চিত নাম ভাঙিয়ে বিভাগীয় মামলা খাওয়া কয়েকজন সিনিয়র সহকারী সচিব ২ মাসের মধ্যে তিনটা প্রমোশন পেয়ে কাজের অভিজ্ঞতা ছাড়া কীভাবে অতিরিক্ত সচিব বনে গিয়েছে! ইউএনও এবং এসি ল্যান্ড ৯০% আগের যায়গায় আছে। এরা সবাই স্বৈরশাসক শেখ হাসিনার গুণাগ্রাহি। হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

এবার দেখাযাক পুলিশ প্রশাসনঃ বর্তমানে দেশের প্রতিটি থানায় গড়ে চারজন ওসি (ইনস্পেক্টর) আছেন। OC এডমিন, তদন্ত, OC DB এবং OC CID। প্রতিটি জেলায় SP আছেন তিনজন- জেলা এসপি, এসপি সি আই ডি, এসপি ডিবি। এছাড়াও একই র‍্যাংকের নৌ পুলিশ, টুরিস্ট পুলিশ, হাইওয়ে/ট্রাফিক এসপি, শিল্প এলাকা এসপি, রেলওয়ে এসপি ইত্যাদি। পুলিশ বাহিনীর প্রধান শক্তি এবং কলকাঠি হচ্ছে থানার ওসি, জেলার এসপি এবং ডি আই জি রেঞ্জ। তাদের মধ্যে যারা শেখ হাসিনার মতো পালিয়েছে তাদের কথা বাদ। যারা পালায়নি তাদের মধ্যে থানার ওসি ৯০% স্বপদে আছেন। এমপিদের এক জেলা থেকে অন্য জেলায় কিম্বা মেট্রোপলিটন এলাকায় ডিসি পদে পদায়ন করা হয়েছে। এসপি র‍্যাংক অফিসে মেট্রোপলিটন এলাকা ডিসি, পুলিশ হেড কোয়ার্টারে এ আই জি পদে পদায়ন হয়। সব থানার ওসি, জেলার এসপি এবং ডি আই জি রেঞ্জ সাহেবেরা সবাই স্বৈরাচার শেখ হাসিনার দোসর হিসেবে গনবিরোধী সকল অন্যায় অনৈতিক কাজ করেছে। এরাই ভোট কারচুপি, মানুষ হত্যায় সরাসরি জড়িত ছিলো।

প্রাথমিকভাবে দেশে প্রায় বারো শতাধিক ইনস্পেকটর, প্রায় চার শতাধিক এসপি র‍্যাংকের অফিসার, অর্থাৎ প্রতিটি পদের বিপরীতে তিন থেকে চার জন একই র‍্যাংকের অফিসার থাকা সত্বেও ঘুরেফিরে সেই আগের থানার ওসি, জেলা এসপিদেরই পদায়ন করা হয়েছে- জাস্ট 'এধারকা মাল ওধারকা'। এরা কেউই দায়িত্ব পালন পালন করেছে না, বরং উস্কানি দিয়ে অরাজক পরিস্থিতি তৈরি করছে।

অনেক সিনিয়র পুলিশ অফিসার '১৫ বছর বঞ্চিত' নাম ভাঙিয়ে বিভাগীয় মামলা খাওয়ারাও এক মাসের মধ্যে ডাবল-ট্রিপল প্রমোশন বাগিয়ে নিয়েছে। অথচ এরা দায়িত্ব পেয়ে নিষ্ক্রিয়! হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

গত পনেরো বছরে শেখ হাসিনার নেতৃত্বে বিলিয়ন বিলিয়ন ডলার লুটপাট করেছে, তাদের প্রায় সবাইকে নিয়ে পালিয়ে গিয়েছে আওয়ামী লীগ সরকারের ক্ষমতার উৎস ইন্ডিয়া। সেখানে বসে মোদি সরকারের প্রত্যক্ষ সহযোগিতায় পার্বত্য চট্টগ্রাম ছাড়াও বাংলাদেশ জুড়ে নানারকম নাশকতা, বিশৃঙ্খলা চালিয়ে যাচ্ছে। হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

শেখ হাসিনার আমলে সব সরকারি চাকুরিজীবী, বিজনেস টাইকুন যারা "গাছেরটাও খেয়েছে, তলারটাও কুড়িয়েছে"- তারাও, তাদের ইন্ধনেই সবাই দাবি পূরণ আন্দোলনে মাঠে নামিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। অসাধু ব্যবসায়ীদের সিন্ডেকেট এখানে আছে, তাই কোনো একটা নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমেনি।

রাষ্ট্র পরিচালনায় এবং প্রশাসনে অনভিজ্ঞ, তার উপর রানিং প্রশাসনের অসহযোগিতায় দুর্বল অন্তর্বর্তীকালীন সরকার পরিস্থিতি সামাল দিতে সবার দাবী মেনে নিতে বাধ্য হচ্ছে। পারছেনা শুধু আসল কাজ "রাষ্ট্র সংস্কার" করতে। হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১২:২৩

নতুন বলেছেন: রাষ্ট্র পরিচালনায় এবং প্রশাসনে অনভিজ্ঞ, তার উপর রানিং প্রশাসনের অসহযোগিতায় দুর্বল অন্তর্বর্তীকালীন সরকার পরিস্থিতি সামাল দিতে সবার দাবী মেনে নিতে বাধ্য হচ্ছে। পারছেনা শুধু আসল কাজ "রাষ্ট্র সংস্কার" করতে। হাসিনা পালাইছে আর সবকিছু আগের মতোই আছে....

খুবই সত্য কথা। দুনিতিবাজেরা আগের পরিস্থিতিই চায়। দূনিতি বন্ধ করলে সবারই পেটে লাথি পড়বে।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:৪১

জুল ভার্ন বলেছেন: স্বৈরশাসক দুর্নীতির মহারানী হিংসর দানব শেখ হাসিনার দুর্নীতির সহযোগীরা চায়না রাষ্ট্র সংস্কার হোক, তাই তারা লুটপাটের টাকা ছড়িয়ে সব সেক্টরে অরাজকতা সৃষ্টি করছে।

২| ০৫ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১২:২৭

আহলান বলেছেন: আসলেই দরকার ছিলো আর একটি যুদ্ধ, যেখানে সকল দূর্নীতিবাজদের কবর রচনা করা যেতো! এখন তো শরীরে জীবানু রেখে রোগ সারানোর চেষ্টা চলছে। আদতে এটা কতটুকু সফলতা পাবে, সময়ই বলে দেবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৭

জুল ভার্ন বলেছেন: রাইট, গণবিপ্লবে স্বৈরাচারী সরকার ও তাদের সহযোগীদের বড়ো রকমের ধ্বংসযজ্ঞ ছায়াড়া ভালো কিছু সৃষ্টি করা যায়না।

৩| ০৫ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৪৯

আজব লিংকন বলেছেন: ভাই যোগ্য রাজা প্রয়োজন। এগুলো অরাজনৈতিক লোক দিয়া দেশ চালা সম্ভব না। দ্রুত ইলেকশন চাই।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৮

জুল ভার্ন বলেছেন: সবার আগে যোগ্য নাগরিক হতে হবে, প্রবাফ আছে বা- "যেমন প্রজা, তেমন রাজা"!

৪| ০৫ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১২:৫০

Sayed Kutub বলেছেন: সরকার কে প্রাকৃতিক দুর্যোগ এর বিরুদ্ধে ও লড়াই করতে হচ্ছে। এই বছর প্রকৃতি খুব বিরুপ আচরণ করছে।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৯

জুল ভার্ন বলেছেন: রাইট। অনেক দুর্ভাগ্য মোকাবেলা মরতে হচ্ছে এই সরকারকে।

৫| ০৫ ই অক্টোবর, ২০২৪ দুপুর ২:১৭

জ্যাকেল বলেছেন: বিপ্লবের ব্যর্থতার সম্ভাবনা বেড়েছে, কারণ ফ্যাসিজমের পুস্তিকা এই সংবিধান এখনো বাতিল করা হয়নি। তার ওপর এইসকল ফ্যাসিস্ট যদি প্রশাসনে থাকে তবে ইহারা যে কোন মুল্যে জনতার বিপ্লবী সরকারকে নস্যাৎ করতে চেস্টা করবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:০৪

জুল ভার্ন বলেছেন: আপনার অবজারভেশন শতভাগ বাস্তবতা। এখনো চুপ্পুর মতো একটা মেরুদণ্ডহীন, পদলেহনকারীলোন দেশের প্রধান, যিনি রাস্ট্রপতি হওয়ার খুশিতে প্রধানমন্ত্রীকে কদমবুসি করার ইচ্ছা প্রকাশ করে ছিলেন। যার হওয়ার কথা পাবনার কোনো ইউনিয়ন পরিষদের মেম্বার তাকে বানিয়েছে রাষ্ট্রের প্রেসিডেন্ট।

৬| ০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৩৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: প্রধান উপদেষ্টার উচিৎ ছিল কিছু দক্ষ উপদেষ্টা নিয়োগ দেয়া। দুই ছাত্র প্রতিনিধি উপদেষ্টা কি করছেন তারও কোন Visibility নাই! অথচ তাদের বারুদের মত উপস্থিতি জানান দেয়ার দরকার ছিল।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৪৮

জুল ভার্ন বলেছেন: একমত।

৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: এত অল্প সময়ে কি এমন আমুল পরিবর্তন সম্ভব?
একসাথে সব জায়গায় হাত দিলে প্রতিবিপ্লবের সম্ভবনা জেগে উঠবে।

বিবিধ কারণেই এই সরকার খুব বেশি কঠোর হতে পারবে না, পরবর্তী নির্বাচিত সরকার এসে কি করে সেটাই দেখার বিষয়।

দেশ নিয়ে আমি খুব একটা আশাবাদী নই, এই দেশ যা ছিলো তাই থাকবে, মাঝখান থেকে কিছু ছেলেপেলের প্রাণ গেলো, হাজার হাজার পঙ্গুত্ব বরণ করলো।

রাজনীতি খুবই ভয়ঙ্কর একটি চর্চা এই দেশে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৬

জুল ভার্ন বলেছেন: খোদ রাষ্ট্রপতি থেকে শুরু করে ইউএনও ছাড়াও রাষ্ট্রের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে স্বৈরাচার শেখ হাসিনার সহযোগীরা বহাল তবিয়তে থাকা অবস্থায় সত্যি বলতে- ১৬ বছরের জঞ্জাল দুই মাসে পরিস্কার করা অসম্ভব। তারপরও প্রবাদ আছেনা- Morning show's the days / New day brings new thoughts and strength.” -Eleanor Roosevelt....কিম্বা 'বিড়াল মারতে হয় প্রথম রাতে'- তেমন কোন লক্ষ্মণ দেখছিনা, বলেই হতাশ হই। তারপর আমাদের ধৈর্য্য ধরতে হবে, নাগরিক হিসেবে নাগরিক দায়িত্ব পালন করতে হবে। আশা করি ৫০% পরিবর্তন করতে পারলেও পরবর্তী প্রজন্ম সেই ভালোর দিকে এগিয়ে নিয়ে যাবে।

৮| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৪২

অপু তানভীর বলেছেন: হাসিনা পালাইছে এটাই সব থেকে বড় কথা !

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৭

জুল ভার্ন বলেছেন: এটাই এখন জাতীয় সাফল্যের জাতীয় শ্লোগান।

৯| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

হাসান জামাল গোলাপ বলেছেন: আলী ইমাম মজুমদার প্রশাসন ব্যার্থ রাখার কারিগর। এভাবে আর কতদিন চলতে দেয়া যায়?

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪৯

জুল ভার্ন বলেছেন: ইয়েস আলী ইমাম মজুমদার এক নম্বর সমস্যা।

১০| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪২

ঢাবিয়ান বলেছেন: একটু ধৈর্য ধারন করতে হবে আমাদের। ১৫ বছরের জঞ্জাল কি আর দুই মাসেই পরিষ্কার করা যায় ? এছাড়াও আমার একটা কথা মনে হয় যে, সব স্বৈরাচারের দোসরদের একসাথে সরিয়ে দিলে , স্যবো্ট্যজের আশংকা রয়েছে।। আড়ালে জোট বেধে এরা রাস্ট্রের ভয়ঙ্কর ক্ষতি করতে পারে। এরাতো মানুষের মুখোষে একেকটা ভয়ঙ্কর ক্রিমিনাল। তাই এরা চোখের সামনে থাকাই আপাতত ভাল। কোণ অপকর্ম করলে সহজেই ধরে ফেলা যাবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৮

জুল ভার্ন বলেছেন: অবশ্যই ধৈর্যের বিকল্প নাই। কিন্তু হতাশা চলে আসে...."Morning show's the days / New day brings new thoughts and strength.” -Eleanor Roosevelt....কিম্বা 'বিড়াল মারতে হয় প্রথম রাতে'- তেমন কোন লক্ষ্মণ দেখছিনা, বলেই হতাশ হই!
রাষ্ট্রপতি থেকে শুরু করে ইউএনও ছাড়াও রাষ্ট্রের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে স্বৈরাচার শেখ হাসিনার সহযোগীরা বহাল তবিয়তে থাকা অবস্থায় সত্যি বলতে- ১৬ বছরের জঞ্জাল দুই মাসে পরিস্কার করা অসম্ভব। তারপরও প্রবাদ আছেনা- । তারপর আমাদের ধৈর্য্য ধরতে হবে, নাগরিক হিসেবে নাগরিক দায়িত্ব পালন করতে হবে। আশা করি ৫০% পরিবর্তন করতে পারলেও পরবর্তী প্রজন্ম সেই ভালোর দিকে এগিয়ে নিয়ে যাবে।

সারা বিশ্ব দেখেছে; কিভাবে চেতনার কারবারি শেখ হাসিনা নিষ্ঠুরভাবে ছাত্র-জনতার আন্দোলন দমাতে রক্তপিপাসু হয়ে ওঠেন। জুলাই বিপ্লবে হাসিনার খুনে বাহিনীর হাতে হতাহতের সংখ্যা এ কথার সাক্ষ্য বহন করছে। এখন পর্যন্ত যে হিসাব পাওয়া গেছে, তাতে দেড় সহস্রাধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ সহস্রাধিক। আহতদের অনেকে জীবনের তরে পঙ্গু হয়ে গেছেন। শত শত মানুষ দৃষ্টি হারিয়ে অন্ধ হয়েছেন- এই অমানিশা থেকে আমাদের বের হতেই হবে।

১১| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৪

হাসান জামাল গোলাপ বলেছেন: আজকে ফখরুল সাহেব বললেন, ‘বিশেষ করে অন্তর্বর্তী সরকারের মধ্যেও দুই-একজন আছেন যাঁরা এই গণ-অভ্যুত্থানের বিপ্লবের যে স্পিরিট, সেটাকে ব্যাহত করছেন, তাঁদের সরানোর কথা বলেছি।"
দেখা যাক কি হয়!

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:০০

জুল ভার্ন বলেছেন: হ্যা আলী ইমাম মজুমদার, হাসান আরিফ, ব্রীগেডিয়ার শাখাওয়াত এবং লে: জেনারেল জাহাঙ্গীর.....

১২| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:০৪

ঢাবিয়ান বলেছেন: https://www.youtube.com/watch?v=R_HEOYTnQxQ

যে ধরনের কথা মানুষ, দেশের প্রধান বিরোধী দল বিএনপির কাছ থেকে আশা করে, দুঃখজনকভাবে তা শুনতে পাই ছোট দলগুলোর থেকে।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:৩৪

জুল ভার্ন বলেছেন: বড়ো দলের ভাবনার বিস্তৃতি অনেক বেশী, আর ছোট দলের ভাবনার পরিধি সীমিত, তাই ওরা ভালো ভালো পয়েন্ট ভাবে কিন্তু কার্যকর করতে পারে না। অন্যদিকে বড়ো দল সকলের ভাবনাগুলো থেকে রসদ সংগ্রহ করে বাস্তবায়নের চেষ্টা করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.