নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্ববিদ্যালয় শিক্ষক। কালেভদ্রে লিখি :)

মোঃ জুনায়েদ খান

ভোর হয়, সূর্য ওঠে... সেই সূর্যও একসময় রাতের কোলে ঘুমিয়ে যায়। আমিও সূর্যের সাথে উঠি, রাতের কোলে ঘুমিয়ে যাই, মাঝিবিহীন নৌকায় বসে উত্তাল সমুদ্রে নিয়মিত ঘুরপাক খাই, উত্তর থেকে দক্ষিণে বিদ্যুৎ বেগে দৌড়াই আবার দক্ষিণ থেকে উত্তরে কচ্ছপ বেগে হেঁটে হেঁটে আসি, তারপর চৈত্রের কড়া দুপুরে কম্বল মুড়ি দিয়ে চুপচাপ শুয়ে থাকি অনেকক্ষণ! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!\n\n\nপেশায় ছাত্র। পড়ছি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড ইঞ্জিনিয়ারিং নিয়ে। এইতো..

মোঃ জুনায়েদ খান › বিস্তারিত পোস্টঃ

বইমেলা ২০২০ এ আসছে ‘গুণগত অভিমান’

১৯ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২২



অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে আমার তৃতীয় গল্পগ্রন্থ গুণগত অভিমান

পরিচিতি:
নাম: গুণগত অভিমান
ধরণ: গল্পগ্রন্থ
লেখক: জুনায়েদ খান
প্রচ্ছদ: সোহানুর রহমান অনন্ত
প্রকাশক: পরিবার পাবলিকেশন্স (স্টল নং- ২৭০)

গুণগত অভিমানের ফ্ল্যাপ লিখেছেন কথাসাহিত্যিক সোহেল নওরোজ।

ফ্ল্যাপ:
জুনায়েদ খানের অনেক পরিচয়। এর মধ্যে গল্পকার পরিচয়টাকেই আমি বড় করে দেখি। গল্পে আটকে রাখার কৌশল সে দারুণভাবে রপ্ত করেছে। তার গল্পে একবার ঢুকলে আর বের হওয়া যায় না। একটা ঘোর তৈরি হয়। সম্ভবত জুনায়েদের গল্প আমিই সবচেয়ে বেশি পড়েছি কিংবা না পড়ে থাকতে পারিনি! তার বর্ণনার সাবলীলতা প্রবলভাবে টানে। উপমা ব্যবহারের পারঙ্গমতা মুগ্ধ করে। যেমন ‘গুণগত অভিমান’ গল্পে বাবা মারা যাওয়ার অসহায়ত্ব বোঝাতে গিয়ে বলেছে, ‘তীব্র ঝড়ে ঘরের চালা উড়ে গেলে যেমন শূন্য শূন্য লাগে, আমার তেমন শূন্য শূন্য লাগতো।’ কিংবা কল্পনার আকাশে ভাসিয়ে নিতে লিখেছে- ‘বৃষ্টিতে সমুদ্র যে এতো মোহ ছড়ায় জানা ছিল না। কত আয়োজন করেই না নোনা জলের সাথে মিঠে জল মিশে যাচ্ছে! নাকি মিশতে বাধ্য হচ্ছে? মিঠে মানুষের সাথেও কি নোনা মানুষ এভাবে মিশে যায়? যায় না বোধহয়! গেলে চন্দ্রও আমার সাথে মিশে যেত!’ আবার হিউমারের সূক্ষ্ম প্রয়োগ তার গদ্যকে রসালো করে তুলেছে। ‘রেবেকা’ গল্পে যেমন করে বলেছে, ‘আনাস বলতো, রেবেকা বদলে গেছে। রেবেকা বলতো বদলেছে আনাস। তারপর একদিন বদলাবদলির বদপ্যাঁচে ওদের ব্রেকআপই হয়ে গেল!’

আগের গল্পগুলোর সঙ্গে এ বইয়ের গল্পগুলোর কিছু তফাৎ ধরা পড়েছে। ঘটনা বর্ণনায় আরও পরিপক্ক হয়েছে জুনায়েদ খানের হাত। কাহিনির গভীরতা ও বিষয়-বৈচিত্রও বেড়েছে ঢের। সুপারন্যাচারাল বা প্যারানরমাল বিষয়েও হাত মশকো হচ্ছে তার। যেটা গল্প-পাঠকদের জন্য আনন্দের। গুণগত এই পরিবর্তন ‘গুণগুত অভিমান’ -এর মান অনেকটাই বাড়িয়েছে, এ কথা বলতেই হচ্ছে।

- সোহেল নওরোজ, কথা সাহিত্যিক

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:২৮

ফয়সাল রকি বলেছেন: শুভ কামনা রইল।

২০ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:১০

মোঃ জুনায়েদ খান বলেছেন: অনেক ধন্যবাদ

২| ১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৭

রাজীব নুর বলেছেন: একদিন বইমেলা আমরা ব্লগাররা দখল করে নিবো।

২০ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:১০

মোঃ জুনায়েদ খান বলেছেন: ইনশাআল্লাহ!

৩| ১৯ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: শুভেচছা শুভকামনা

২০ শে জানুয়ারি, ২০২০ রাত ১২:১১

মোঃ জুনায়েদ খান বলেছেন: অনেক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.