নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

তৃতীয় মাত্রার জিল্লুর সাহেব

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৮:৫৫

তৃতীয় মাত্রার জিল্লুর সাহেবকে গত কয়েক সপ্তাহ ধরে দেখছি যে কিভাবে শাহবাগের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করা যায় তার অপপ্রয়াসে.... গত কয়েক শো তে তিনি প্রশ্ন তুলেন যে শাহবাগের আন্দোলন নিয়ে দেশের বাইরের খবর মাধ্যমগুলি কোন খবর করে নাই...। এই গুগুলের যুগে বসে উনার মত একজন 'সাংবাদিক' কি ভাবে এটা বলেন... ব্রিটেনের ইকনোমিস্ট, গার্ডিয়ান, ইনডিপেন্ডেট, আমেরিকার এনওয়াই টাইমস, ওয়াল স্ট্রীট জার্নাল, সি এন এন সহ বিশ্বের বিভিন্ন দেশে এই খবর ক্রমাগত ভাবেই প্রকাশ হচ্ছে...। আজকে গুগুল এর নিউজ সাইট সার্চ করে পেলাম ১৮০০ নিউজ ফিড ---- চায়না থেকে স্পেন....।

Click This Link



উনার প্রশ্ন শিশুরা কেন শ্লোগান দিচ্ছে, সরকার দলের লোকজন কেন ওখানে যায় (আপনি তো আসেন নাই যেমন ড: ইউনুছ ও আসে নাই), ইত্যাদি ইত্যাদি...। ওনার এই সেকেন্ডারী বিষয় নিয়ে হাইলাইট করতে দেখে কেন যেন মনে হচ্ছে যে উনি প্রাইমারী বিষয় (যুদ্ধাপরাধীর বিচার) নিয়ে কথা বলতে দিতে চান না...। পতাকা ছিড়ে ফেললো, শহীদ মিনার ভাংচুর করলো, ট্রেনে আগুন, রেললাইন উপড়ানো, পুলিশ হত্যা, হিন্দুদের আক্রমন ইত্যাদি নিয়ে কথা বলতে উনি চান না.......



আজকে উনি যে নগ্ন ভাবে আওয়ামী এমপিকে 'এটাক' করলেন দেখে মনে হয়েছিল উনি মডারেটর না, উনিও পার্থ সাহেবের মত একজন বিনপির প্যানালিস্ট

মন্তব্য ৪৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:০৩

সরোজ রিক্ত বলেছেন: শিশুরা কেন স্লোগান দিচ্ছে বলেন তো ভাইজান!!

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:০৮

কলাবাগান১ বলেছেন: আবারো পুরানো টেকনিক... প্রাইমারী উদ্দেশ্য নিয়ে কোন কথা নাই....


শিশুরাও জানুক ১৯৭১ এ এই দেশের জন্মের বিরুধীতা করেছিল কিছু শ্বাপদ জনমানুষ

আর তাদেরকে বাচাতে এখন কথার মারপ্যাচে (স্বচ্ছ ও আন্তর্জাতিক মান) খেলা খেলছে একদল মুখোসধারী স্বাধীনতার বিপক্ষকারীরা

২| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২০

মোঃ উরমান বলেছেন: সেটা তার অধিকার। শাহবাগের সাথে সহমত প্রকাশ করতেই হবে নাকি? উনার প্রশ্নগুলো নিয়ে গভীর ভাবে ভাবুন উনি সঠিক না বে ঠিক। গায়ের জোরে সব কিছু হয় না।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৪

কলাবাগান১ বলেছেন: আমি চাই না উনি সহমত প্রকাশ করুন কিন্তু একজন 'নিরপেক্ষ' মডারেটর হিসাবে উনি বিরুদ্ধেও বলতে পারেন না

৩| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২১

বাতাসের রূপকথা বলেছেন: ট্রাইবুনালের রায়ে সন্তুষ্ট না হওয়াতে গনজাগরন চত্বর, তেমনি তৃতীয় প্রজন্মের উপস্থাপকের কথায় সন্তুষ্ঠ না হলে আমরা তৃতীয় প্রজন্ম চত্বর শুরু করতে পারি। সরকার মদদপুষ্ঠ হওয়া চাই অবশ্যই।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৩

কলাবাগান১ বলেছেন: মউদুদ সাহেব তো গনতন্ত্র মন্চ করবেন বলেছেন

৪| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৪

মোঃ উরমান বলেছেন: সমস্যা কি জানেন শাহবাগ ওয়ালারা (বাম- আওয়ামী জোট) ভিন্ন মত সহ্য করতে পারেন না। কাদের সিদ্দিকি যখন রাজাকার এভাবে এই রাজাকারেরা আবার এক হতে হতে আপনারা শাহাবাগ ছেড়ে পালানো না লাগে যেন।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৮

কলাবাগান১ বলেছেন: এক নাগাড়ে ২৫ দিন চালিয়েছে... রাজাকারদের হিংস্রতার কাছে শাহবাগের অহিংস মোমবাতি জ্বালানো হয়ত পরাজিত হবে কিন্তু যে নতুন প্রজন্ম গড়ে উঠছে (লাখ লাখ মোমবাতির উজ্জল আলোকে), তাদের কে হয়ত চাপাতির ভয় দেখিয়ে রাস্তা থেকে দুর করতে পারবেন কিন্তু এরাই আগামী ৩০-৪০ বছর ধরে ভোট দিবে...

৫| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৮

বাতাসের রূপকথা বলেছেন: @লেখক, অবশ্যই মওদুদ বলেছেন গনতন্ত্র মন্চ। তারো আগে ম খা আলমগীর করেছিলেন জনতার মন্চ। আপনারা একটু এগিয়ে আছেন। মওদুদ এখনো শুরু করতে পারে নাই। আপনারা অলরেডী দুইটা সাইরা ফালাইছেন।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:২৯

কলাবাগান১ বলেছেন: কিন্তু মওদুদ সাহেব তো ঘোষনা দিয়ে ফিলেছেন সব জেলা উপজেলায় উনারা শুরু করবেন...। ঘোষনা দিয়েও না শুরু করার কোন কারন দেখি না

৬| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৩৬

বাতাসের রূপকথা বলেছেন: @লেখক, বললামতো মওদুদরা এখনো পারে নাই। আপনারা পারেন বটে।
প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে করতে পেরেছিল জনতার মন্চ যা তখনকার সরকারের বিরুদ্ধে ছিল। আর এবার সরকারে থেকেই সরকারের স্নেহভাজন হয়ে গনজাগরন চত্বর। এইরকম সরকার আশিবার্দপুষ্ঠ মন্চ পৃথীবীতে একটাই হয়েছে।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৪০

কলাবাগান১ বলেছেন: তাহলে উনার বলা উচিত ছিল যে আমরা যখন জামাতিদের নিয়ে আবার ক্ষমতায় আসব, তখন গনতন্ত্র মন্চ করব। উনিতো সবসময় ক্ষমতাশালীন দলের হয়েই থাকতেন, তাই এখন যে ক্ষমতায় নায় তা বোধহয় ভুলে গিয়েছিলেন

৭| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৪৩

বাতাসের রূপকথা বলেছেন: @লেখক, আর আমার কথা নয়। এবার আপনি লাইনচ্যুত। এখন আপনি ভবিষ্যতের আধ্যাতিক লাইনে চলে গিয়েছেন।

৮| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৪৪

মোঃ উরমান বলেছেন: কিন্তু যে নতুন প্রজন্ম গড়ে উঠছে (লাখ লাখ মোমবাতির উজ্জল আলোকে), তাদের কে হয়ত চাপাতির ভয় দেখিয়ে রাস্তা থেকে দুর করতে পারবেন কিন্তু এরাই আগামী ৩০-৪০ বছর ধরে ভোট দিবে.

এত সহজে থলের বিড়াল এত সহজে বের হয়ে গেল- "আপনাদের লক্ষ্য ভোট বাড়ানো" কিন্তু আমি গতকাল জানলাম ঘাতক দালাল নিমূল কমিটিরি শাহরিয়ার কবির নাকি ৭১ এ পাকিস্তান আর্মির মুরগি সাপ্লায়ার ছিলেন। এই রকম নকল মুক্তিযুদ্ধ প্রেমিক দের আসল চেহারা সবার কাছে খোলাসা হবে তখন দেখবেন ভোট কোথায় যায়।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৫২

কলাবাগান১ বলেছেন: বিনপির দুদু সাহেবও এমন শুনা কথা আজ ন্যাশনাল টিভিতে বলে লজ্জা পেয়েছেন...। ডা: ইমরানের দাদা নাকি একজন রাজাকার... মডারেটর যখন সরাসরি ডা: ইমরানকে নিয়ে এলো..। তখন তিনি আমতা আমতা করে বলা আরম্ভ করলেন যে উনি এটা শুনেছিলেন....

৯| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৪৭

বিডি আইডল বলেছেন: আপ্নে থাকেন বিদেশে...তৃতীয় মাত্রার এইসব ভাড়াঁমী বাদ দিয়া আমেরিকা গট ট্যালেন্ট দেখেন

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৫৭

কলাবাগান১ বলেছেন: আপ্নেও তো থাকেন বিদেশে ... আপনার ভারতীয় ভাড়াটিয়ারা কি ঠিকমত ভাড়া দেয়

১০| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৪৯

মোঃ উরমান বলেছেন: আর চাপাতি লীগ এর শিকার কিন্তু বিশ্বজিত ও হয়েছে। আপনাকে চ্যালেঞ্জ করছি ১ লাখ তো দুরের কথা ৫০ হাজার লোক গুনে দিতে পারবেন না শাহবাগে। বরং আমার বিশ্বাস জামাত-শিবিরকে জমায়েত হতে দিলে আপনাদের লজ্জায় মরে যেতে হবে। গুলির সামনে ওদের মিছিল গুলো টিভিতে দেখে তাই মনে হয়।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৫৬

কলাবাগান১ বলেছেন: উগ্রবাদী লাখখানেকের কাছে... সাইলেন্ট মেজরিটি শক্তি অনেক বেশী... ১৬ কোটি লোক দেখছে কারা উগ্রবাদীতা করছে আর মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ করছে...

শাহবাগের শিক্ষিত ছাত্র-জনতার কাছে ব্রেইন ওয়াসড শিবিরের যে কোন তুলনা হয় তা আপনাকে বলে বুঝাতে পারব না

১১| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৯:৫৩

সরলপাঠ বলেছেন: জিল্লুর সম্পর্কে না জেনে এমন উল্টা পাল্টা পোস্ট দেয়া ঠিক না।

সাংবাদিকতার মানদন্ডে শাহবাগ প্রশ্নবিদ্ধ, অন্ধ না হলে মেনে নিবেন। এটি বামদেরকে ছাড়া আর কাউকেই কোন লাভ দিচ্ছে না। না সরকারকে না দেশকে। শাহবাগ সবছেয়ে বেশী ক্ষতি করেছে ট্রাইবুনালের। তারপর মিডিয়ার আর সরকারের। চ্যানেল আই চেষ্টা করছে তার হারানো ট্রাষ্ট ফিরিয়ে আনতে।

শাহবাগের মোকবিলায় গিয়ে জামত ও লাভবান হয়েছে, যদিও তারা ১০০ এর অধিক কর্মী হারিয়েছে। কিন্তু তারা দেখিয়ে দিয়েছে তাদের দেশব্যাপি শক্তি কতটুকু। যারা রাজনীতির বিশ্লেষনে মাথা ঘামায় তাদের কপালে কিছুটা ভাজ পড়েছে।

রাজনীতির ট্রিক্স যদি বুঝেন তাহলে অবশ্যই একথা মেনে নিবেন। নেতারা মাইকের সামনে কি বলে সেটা আসল রাজনীতি নয়।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১০:০২

কলাবাগান১ বলেছেন: শহিদ মিনার ভেংগে, জাতীয় পতাকা পুড়িয়ে, ট্রেনে আগুন লাগিয়ে, পুলিশকে পিঠিয়ে হত্যা করে জামাতিরা যে শক্তি দেখিয়েছে, এখনকার শিক্ষিত জনগন ঠিকই বুঝে যে এই অপশক্তিকে কিভাবে রুখে দিতে হয় ভোটের মাধ্যমে।

এই দেশে স্বাধীনতার বিপক্ষে গিয়ে রাজনীতি করা অসম্ভব... গুগুল যুগের আগে গোয়েবলসীয় কায়দায় জনগনকে খবর গিলানো হতো..। এখনকার প্রজন্ম এখন টিভি দেখে না, তারা অনলাইনেই সঠিক খবরটা খুজে পায়...।

এই সঠিক ইতিহাস জানার কারনই শাহবাগে নতুন প্রজন্মের এই ভীড়

১২| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১০:৪২

বাতাসের রূপকথা বলেছেন: @লেখক, ৯৬ থেকে নিয়মতান্ত্রিকভাবে ইন্টারনেট তথা গুগল ব্যবহার করে আসছি। এর মধ্যেও অনেক পানি গড়িয়ে যেতে দেখেছি। লাখ লাখ স্প্যামের জন্মও তখন থেকে। আপনার এই লেখাটাও একধরনের স্প্যাম। গুজব এখন আগের চেয়ে অনেক বেশী সক্রিয় । কোথায় নাই গুজব - ফেসবুক, টুইটার, সামহোরইন ব্লগ। আরো ভাল বললে কলাগাছের ব্লগ, কলাবাগানের ব্লগ ......সব কিছুতেই উদ্দেশ্যমূলক, অনুমান নির্ভর, জালিয়াতি সবকিছুতেই গোয়েবলসের চেয়ে আরো বেশী শক্ত গুজব কাজ করে।

সেদিন কাতার এয়ারলাইনের ফ্লাইটে ভিক্ষুকের সামনে পড়ে বিশ ডলার দিয়ে পরিত্রান পেয়েছি। পরে বাসায় বলার পর জানাল এটা এখন এই লাইনের (ভিক্ষাবৃত্তির) নতুন সংযোজন। আমার মনে হয় আপনিও স্বাধীনতা দেখেন নাই - এই সব স্প্যামের কাছ থেকে জানা। আপনার অপরিপক্ক দৃষ্টভংগী সেটা আংগুল দিয়ে দেখিয়ে দেয়।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:০২

কলাবাগান১ বলেছেন: বুকে হাত দিয়ে বলেন যে গোলাম আযম, মুজাহিদ, নিজামী, সাঈদী এরা রাজাকার না....

তাহলে ১৯৭১ এর সংগ্রাম পত্রিকার স্ক্যান করা কপি যেগুলি অনলাইনে দেখা যায় তা কি ফেইক!!!

১৩| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১০:৫৩

মো ঃ আবু সাঈদ বলেছেন: সাংবাদিকতার মানদন্ডে শাহবাগ প্রশ্নবিদ্ধ, অন্ধ না হলে মেনে নিবেন। এটি বামদেরকে ছাড়া আর কাউকেই কোন লাভ দিচ্ছে না। না সরকারকে না দেশকে। শাহবাগ সবছেয়ে বেশী ক্ষতি করেছে ট্রাইবুনালের। তারপর মিডিয়ার আর সরকারের। চ্যানেল আই চেষ্টা করছে তার হারানো ট্রাষ্ট ফিরিয়ে আনতে।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:০৫

কলাবাগান১ বলেছেন: যারা রাজাকারদের বাচাতে চায়, তাদের কাছে শাহবাগ সবসময়ই প্রশ্নবিদ্ধ... তার জন্য সাংবাদিক হতে হয় না

১৪| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৩৩

এম.ডি জামান বলেছেন: শাহবাগের নেতা চাদর ইমরান যে কাঠের পুতুল সেটা আপনার মত জেগে জেগে ঘুমিয়ে থাকা কখনো বুঝবেননা। যারা বুঝার তারা ২/১ দিন পর থেকে বুঝতে পেরেছে।
আর মেইন স্ট্রিম মিডিয়া গুলো যে ভাবে নগ্ন সাপোর্ট করেছে, এখন তারা তাদের ভুল কারেকশনের চেষ্ট্রা করছে, সেটা আপনি গত দুই দিনের একুশে টিভি, চ্যানেল আই ও এন টিভি দেখে থাকলে বুঝতে পারবেন।

০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:১১

কলাবাগান১ বলেছেন: লাখ লাখ নতুন প্রজন্ম যে শাহবাগে এসেছিল সেটা কি ভুল???

১৫| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৫১

আদনান সৈয়দ বলেছেন: খুব অবাক হয়ে পোষ্ট গুলো পড়ছিলাম। জাতীয় রাজনীতি মানুষকে কিভাবে অন্ধ করে তুলতে পারে তার প্রকৃষ্ঠ উদাহরন এখানে দেয়া অনেকের মতামত। এই কথাটা কেউ বলছে না যে আজ জামাত রাজনীতির নামে যা করছে বা ধর্ম এর নামে যা করছে তা কতটুকু যুক্তিসম্মত। কেউ বলছে না যে এই জামাত শিবির রাজাকারদের ৭১ এর ভুমিকার জন্য তাদের শাস্তি কত তাড়াতাড়ি হবে। কেউ বলছে না এই গত ৩ দিন জামাতের বর্বরতায় তান্ডবের কথা। অবাক। সেই সাথে এখন যোগ হয়েছ বিএনপি। জানি আমার এক মন্তব্য পড়ে আমাকে অনেকেই ধরে নিবেন আমি আ.লি করি। সবাই তাদের নিজেদের দলের গন্ডী থেকে বের হতে পারছেন না কেন? যা মন্দ তাকে কেন মন্দ বলব না? যুদ্ধপরাধীদের বিচার কি শুধু শাহবাগের দাবী? এই দাবী কি গোটা বাংলাদেশের জনগণের নয়? এখানে দল টেনে আনছেন কেন?

১৬| ০৩ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৫৬

আদনান সৈয়দ বলেছেন: আরেকটা কথা। তৃতীয় মাত্রার অনুষ্ঠানটি আমি দেখছিলাম। দেখে মনে হচ্ছে জিল্লুর অনুষ্ঠানেরা কোন মডারেটর নন। বরং তিনিই ছিলেন শাহবাগকে প্রশ্নবিদ্ধ করার জন্য প্রধান আলোচক। আর গবেট, ছাগল মার্কা কোথ্বেকে এক আ.লি এমপি তারা অনুষ্ঠানে ধরে এনেছিল যে কোন প্রশ্নের উত্তরই দিতে পারছিল না। জিল্লুর কে দেখে মনে হচ্ছিল গ্রামের মোড়লদের মত। "ব্রেইনলেস ক্রিয়েচার"

০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:০৯

কলাবাগান১ বলেছেন: জিল্লুর কে দেখে মনে হচ্ছিল গ্রামের মোড়লদের মত। "ব্রেইনলেস ক্রিয়েচার"

১৭| ০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:১২

কলাবাগান১ বলেছেন: জামাতি মীর কাশেম আলী টাকা দিয়ে আমেরিকান এমপিকে দিয়ে আমেরিকার কংগ্রেসে বিবৃতি প্রকাশ করেছেন কিন্তু

লোকাল আমেরিকানদের সাথে মিটিং করার পর এমপি সাহেব উনার ভুল বুঝতে পারেন। কাশেম আলীর লবির টাকাটাই লস। দেখুন এখানে


Click This Link

১৮| ০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:১৫

মাহির কাবির বলেছেন: shahbagher hijra ra polish protection e r koi din ????

০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:১৮

কলাবাগান১ বলেছেন: অন্য মতালম্বীদের যে আপনি কিভাবে দেখেন তা আপনার লেখাতেই দেখা যাচ্ছে......আপনার কাছে হিজড়া একটা গালি তাহলে ভাই হিন্দুরা কি মানুষ

১৯| ০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:৪৫

পূরান পাগল বলেছেন: =p~ =p~ =p চরম বিনদিত হলাম আসলে আপনাদের কাছ থেকে এমনটাই আসা করা উচিৎ।আপনাকে একটা পরামর্শ,আপনি সারাক্ষণ একাত্তর,ইন্ডিপেন্ডেন্ট,দেশ টিভি ইত্যাদি দালাল মিডিয়ার টক শো দেখবেন মনের দুঃখ ঘুচে যাবে।

০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ১২:৫০

কলাবাগান১ বলেছেন: আর আপনি শুধু দিগন্ত টিভি দেখবেন

২০| ০৩ রা মার্চ, ২০১৩ দুপুর ২:১২

ঝড়007 বলেছেন: পাপিয়া কি বলেছে জানেন? ইন্চি টেপ দিয়ে মাপলে নাকি শাহবাগে ৮/১০ হাজার লোকের বেশি হবেনা। তাহলে আপনি কিভাবে ১৬ কোটি মানুষের দেশে ভোটের হুমকি দেন?

০৩ রা মার্চ, ২০১৩ রাত ১০:৫৯

কলাবাগান১ বলেছেন: তাহলে শাহবাগকে ভয় কেন?

২১| ০৪ ঠা মার্চ, ২০১৩ ভোর ৬:৪০

দায়িত্ববান নাগরিক বলেছেন: ফেবুতে আমাকে অ্যাড করেন ভাই।
https://www.facebook.com/dayittoban.nagorik

০৪ ঠা মার্চ, ২০১৩ ভোর ৬:৪১

কলাবাগান১ বলেছেন: আমার ফেবু নাই

২২| ০৪ ঠা মার্চ, ২০১৩ ভোর ৬:৪৫

দায়িত্ববান নাগরিক বলেছেন: আচ্ছা ! আমারটাও পার্সোনাল না। একটা আমার মত খুলে নিয়ে যোগাযোগ করলে ভালো লাগতো। আপনাদের সাথে যোগাযোগ থাকলে খুব ভালো হত। যাইহোক, ভালো থাকবেন।

২৩| ১৮ ই মার্চ, ২০১৩ সকাল ৯:২১

বিপদেআছি বলেছেন: লেখক বলেছেন: জিল্লুর কে দেখে মনে হচ্ছিল গ্রামের মোড়লদের মত। "ব্রেইনলেস ক্রিয়েচার"

জিল্লুরের ব্রেইন ছিলো কোন কালে ???!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.