নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

Mr. Josh Wardle: বর্তমানের সম্রাট শাহজাহান

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩৬


সম্রাট শাহজাহান তার মমতাজ এর প্রতি প্রেমের নিদর্শন হিসাবে তাজমহল গড়ে তুলেছিলেন যেটা আজ সারা বিশ্বের মানুষের কাছে ভ্রমন এর তীর্থস্হান হিসাবে সমাদৃত। তবে মি: ওয়ার্ডেল খুব ছোটভাবে হলেও তার প্রেমিকা পলক শাহ এর প্রতি প্রেমের নির্দশন হিসাবে, প্রেমিকা কে খেলার জন্য একটা ওয়ার্ড গেম তৈরী করে দেয়। গেমের নাম হল Wordle- যেটা এখন পুরা বিশ্বের মানুষের কাছে বিদ্যুত গতি তে খুব ই জনপ্রিয় হয়ে উঠছে। জাস্ট গুগুলে Wordle লিখে সার্চ দিলেই বুঝবেন ডেইলি হাজার হাজার নিউজ word of the day নিয়ে পরদিন। সলভ করার পর এটার ফলাফল খুব সহজেই প্রিয়জনদের সাথে শেয়ার করার অপশন আছে। বিস্তারিত জানতে এখানে দেখুন

LOVE Connection to Wordle game

প্রথম আলোতেও দেখলাম যে এই গেম এর উপর বিস্তারিত ফিচার বের হয়েছে। এই গেম এতই জনপ্রিয় যে সম্প্রতি আমেরিকার এক নম্বর পত্রিকা নিউইয়র্ক টাইমস প্রায় ৭ মিলিয়ন ডলার দিয়ে কিনে নিয়েছে।
খুবই সিম্পল পাজল...। ৬ স্টেপের মাঝে ৫ অক্ষর এর ওয়ার্ড অফ দ্যা ডে কে বের করতে হবে। প্রতি দিনে একটা শব্দ রাত ১২টার সময় ওপেন করা হয়। আপনি হয়ত প্রথম আন্দাজ এ লিখলেন যে TABLE, যদি word of the day LABEL হয়, তখন A and B কে সবুজ রং এ দেখাবে যেহেতু আপনার গেস করা শব্দ TABLE এর A and B word of the day LABEL এর মতই দ্বিতীয় আর তৃতীয় পজিশনে আছে। আবার L and E কে ও অন্য রং দেখাবে যাতে বুঝতে পারেন যে word of the day তে এই দুইটা অক্ষর ও আছে কিন্তু তারা ভিন্ন পজিশনে। তারপর এবার এই ক্লু থেকে আপনি দ্বিতীয় কোন শব্দ লিখলেন..... এভাবে ৬ বার আন্দাজ করার সুযোগ পাবেন word of the day কে সল্ভ করার জন্য

NY TIMES WORDLE GAME SITE

আমি নিজেও একজন রেগুলার এই পাজল এর গত ১৯ দিনে ১৭ বার পেরেছি সল্ভ করতে তার মাঝে ৩ স্টেপে সল্ভ করতে পেরেছি ৪ বার। নিচে ছবি গতকালের word of the day ছিল CAULK যেটা ৩ স্টেপে সল্ভ করতে পেরেছিলাম। কিন্তু নিউ ইয়র্ক টাইমস কিনে নেওয়ার পর নাকি দিন দিন পাজল টাকে একটু একটু করে কঠিন করা হচ্ছে বলে অভিযোগ তোলা হচ্ছে কেননা গতকালের শব্দ আমেরিকার বাইরে কিছুটা অপ্রচলিত শব্দ আর আমেরিকাতেই যারা ঘরের কাজ না করেন তাদের জন্য ও একটু অপরিচিত শব্দ ....। CAULK এখানে আমরা ইউজ করি বাথরুমের বাথটাব/বেসিন এসব এর চার দিকে ওয়াটার প্রুফ করার জন্য। তবে এই অভিযোগ এর কোন ভিত্তি নাই। কেননা এখনও নিউ ইয়র্ক টাইমস মিস পলক শাহ এর বাছাই কৃত ২৪০০ ওয়ার্ড ব্যংক এ ই ইউজ করছে।

এখন প্রতি রাত ১২ টা পর্যন্ত্য জেগে থাকি নতুন ওয়ার্ড সল্ভ করার জন্য।





পাজল টার নাম Wordle না হয়ে Palak বা প্রেমের প্রতীক এ নাম হলে ই Mr. Wardle কে সম্রাট শাহজাহান এর কাজের মত কাছাকাছি মনে হত।

আছেন নাকি কোন ব্লগার যারা আমার মতই হাল্কা ভাবে এই গেমে আসক্ত...থাকলে কমেন্ট এর ঘরে আপনার সল্ভ করার গ্রাফ টা শেয়ার করুন


মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩২

হাওয়াই ফাইভ ও বলেছেন:




এক সময় পত্রিকা ম্যাগাজিনে পাজল থাকতো। অবসরে পাজল সম্পন্ন করতে বেশ ভালো লাগতো। ধন্যবাদ আপনাকে খুব ভালো একটি পাজলের সন্ধান দেওয়ার জন্য। ধন্যবাদ Mr. Wardle সম্পর্কে জানার সুযোগ করে দেওয়ার জন্য।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৬

কলাবাগান১ বলেছেন: একবার আরম্ভ করলে, আর থামা যায় না। তবে আমি এই আসক্তি কে পজিটিভলি দেখি

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: পত্রিকা পড়া ছেড়ে দিয়েছি। টিভিতে সংবাদও দেখি না। তাই কোথায় কি ঘটছে কিছুই জানি না।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৭

কলাবাগান১ বলেছেন: আপনাকে হঠাৎ হতাশাগ্রস্হ মনে হচ্ছে। বাজারে কি ১৫০০ টাকা দামের চিংড়ি মাছ পাওয়া যায় না??

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৩২

সোনাগাজী বলেছেন:



আমি এখনো চেষ্টা করিনি, দেখি ইহা কিভাবে কাজ করে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২৪

কলাবাগান১ বলেছেন: You will love it. Very good mental exercise.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.