নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

Soapbark গাছ কি বাচাবে কোভিড থেকে?

০৯ ই জুলাই, ২০২২ সকাল ১০:৪৮


কোভিড মহামারী শুরু এর প্রথম দিকে বিখ্যাত The Atlantic Magazine প্রথম লিখে যে হয়ত Soapbark গাছের দ্বারাই কোভিড কে মোকাবিলা/দুর করা হবে ইফেক্টিভলি ভাবে। The Tree That Could Help Stop the Pandemic । কিন্তু দুই বছর আগে লিখা এই আর্টিকেল তেমন একটা প্রচার পায় নাই। সবাই ফাইজার/মর্ডানা টিকা নিয়ে ই ব্যস্ত হয়ে পড়ে।

এই গাছ চিলির উচু পাহাড়ী অন্চলে হয় আর এর বাকল থেকে সেপোনিন নামক সাবানের মত গুড়া পাওয়া যায় শুকিয়ে। এই সাবান গুড়া নানাবিধ কাজে লাগে বিশেষ করে ভ্যাকসিন ইফেক্ট বুস্ট করতে ব্যবহার করা হয় (ইফেক্ট কিভাবে বুস্ট হয় জানা না গেলেও এই সাবান গুড়া বডির ইমিউন সিস্টেম কে যে ভ্যাকসিন এর সাথে দেওয়া হয়, তার ইফেক্ট কে কয়েকগুন বাড়িয়ে দেয়। এই প্রক্রিয়া কে বলে Adjuvant এড করা)। পৃথিবীর সবচেয়ে দামী ভ্যাকসিন Adjuvant হল QS-21 (যেটা matrix-M নামেও পেটেন্টেড) এই সাবান এর গুড়া থেকে বানানো হয়।
এক গ্রাম গুড়ার দাম বিশ্ব বাজারে ~$১০০,০০০ (এক কোটি টাকা)।
বাংলাদেশের পাহাড়ী অন্চলে এই সোনার খনির চেয়ে বেশী দামী গাছ লাগানো উচিত

নতুন কোভিড ভ্যারিয়েন্ট BA.5, BA.4, এবং হালের ভারত থেকে পাওয়া BA.75 দেখা যাচ্ছে যে ফাইজার/মর্ডানা ভ্যাকসিন তেমন সুরক্ষা দিতে পারছে না। কিন্তু Novavax এর নতুন ভ্যাকসিন (যেটা এমআরএনএ বেইসড না- প্রোটিন বেইসড) কে দেখা যাচ্ছে যে নতুন সব কয়টা ভ্যারিয়েন্ট প্রতিহত করতে পারছে। আর নোভাভ্যাক্স ই matrix-M পেটেন্ট এর মালিক আর তারা তাদের ভ্যাকসিন এই matrix-M কে Adjuvant হিসাবে ব্যবহার করেছে। বিজ্ঞানীরা মনে করছেন যে এই Adjuvant এর জন্যই নোভাভ্যাক্স এর কোভিড ভ্যাকসিন আমাদের ইমিউন সিসটেম কে বেশী ভাবে উজ্জীবিত করতে পারছে কোভিড এর বিরূদ্ধে। এই ভ্যাকসিন ইউরোপে অনুমোদন পেয়েছে...হয়ত সহসাই আমেরিকাতেও অনুমোদন দেওয়া হবে...দিলে বুস্টার হিসাবে সাথে সাথেই নিয়ে নেব।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২২ সকাল ১১:২৩

সোনাগাজী বলেছেন:




কোন না কোন ফার্মাসিউটিক্যাল Soapbark নিশ্চয় গাছ উৎপাদন করছে; Soapbark'এর গুড়ো আর কি কি ঔষধে ব্যবহার করা হয়?

০৯ ই জুলাই, ২০২২ সকাল ১১:৩৩

কলাবাগান১ বলেছেন: বেশী ইউজ হয় কসমেটিক্স এ, টুথ পেস্ট। রুট বিয়ার, স্লার্পি (৭-১১ এ পাওয়া যায়)তে ফোমিং এজেন্ট হিসাবে ব্যবহার। বিজ্ঞানী রা চাচ্ছেন সিনথেটিক সেপোনিন বানাতে। এতে জাপানী বিজ্ঞানীর এক ধাপ এগিয়ে গিয়েছে এই বছর। আটলান্টিক এর আর্টিকেল টা পড়ুন (পোস্টে লিং দেওয়া আছে).. দারুন লাগবে..সাসপেন্স থ্রিলার এ মত করে সেপোনিন এর ইতিহাস ও কোভিড নিয়ে আলোচনা আছে

০৯ ই জুলাই, ২০২২ সকাল ১১:৪২

কলাবাগান১ বলেছেন: Desert King International LLC কোম্পানী যারা রুট বিয়ার এর ব্যবসা করে, তারা ই এক চেটিয়া ভাবে এটার বাজার এখন নিয়ন্ত্রন করছে (নোভাভেস্ক আর Desert King International LLC এর মাঝে চুক্তি হয়েছে)

২| ০৯ ই জুলাই, ২০২২ সকাল ১১:২৬

শূন্য সারমর্ম বলেছেন:



আপনার ছবির Soapbark " গাছ আবাসিক এলাকার ভিতরে?

০৯ ই জুলাই, ২০২২ সকাল ১১:৩৪

কলাবাগান১ বলেছেন: চিলির বেশীর ভাগই অনেক উচু এলাকা

৩| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ১:১৪

খায়রুল আহসান বলেছেন: আশাকরি, Soapbark গাছই শেষপর্যন্ত কোভিডের বিরুদ্ধে রক্ষাকবচ হিসেবে পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়বে।
পোস্টে এবং প্রতিমন্তব্যে বেশ কিছু চমৎকার তথ্য দিয়েছেন। অনেক ধন্যবাদ।

০৯ ই জুলাই, ২০২২ রাত ৯:৩৭

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

৪| ১০ ই জুলাই, ২০২২ রাত ৩:৩১

রাজীব নুর বলেছেন: ঈদ মোবারক।
গাছ আমাদের বন্ধু।
যে দেশে যত বেশি গাছ, সে দেশের লোকজনের কম অসুখ বিসুখ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.