নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

ধন্যবাদ

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৩

সোনাগাজীকে কমেন্ট ব্যান মুক্ত করায় ব্লগ কর্ত্তপক্ষ কে ধন্যবাদ। আমার মতে যার যে স্টাইল, তাকে সেই ভাবেই ব্লগিং করতে দেওয়া উচিত। পৃথিবীর সাথে চলতে থাকুন। টুইটার সহ পৃথিবীর অন্য সোসশাল মিডিয়া দেখুন, ক্রিটিসিজম কিভাবে হয়, সেখানে টলারেট করার মানসিকতা থাকে। পাল্টাপাল্টি কমেন্ট দ্বারাই এর উত্তর দেওয়া হয়। আমরা খুবই সেনসিটিভ... সামান্য কথায় মাইন্ড করি..... কত রকম এর কথা শুনেছি এই ব্লগে....গায়ে মাখি না কেননা যারা বলছে তারা আমার পরিচিত কেউ না, তারা ও আমাকে চিনে না.. ব্লগের কথায়/কমেন্টে কিছু যায় আসে না... জীবন যেভাবে চলছে সেভাবেই চলছে, তাদের কথায় আমার জীবন ধারনের উপর তো কোন প্রবলেম হচ্ছে না। পাবলিক ব্লগের মানহানি হল..কচু পাতায় রাখা পানি....।পাবলিক প্লেসে ব্লগিং করবেন আর গায়ের চামড়া মোটা করবেন না, তা তো হয় না। আনলেস কেউ ক্রিমিনাল এক্টিভিটি করছে, কমেন্ট কে কমেন্ট দিয়েই মোকাবিলা করুন

মন্তব্য ৪০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



যাকে আপনার অপছন্দ অথবা যে আপনাকে অপছন্দ করে তার সাথে কথা বলার প্রয়োজন কি? অকারণ অযথা কথা বলা থেকে বিরত থাকলে কোনো আর্থিক ক্ষতি হয়ে যাবেনা।



১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৪৮

কলাবাগান১ বলেছেন: বাংগালীরা ফালতু কথা/আড্ডাতে পারদর্শী কিন্তু জ্ঞান অর্জনে কথা বলতে আড্ডা দিতে অপরাগ

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫৩

কলাবাগান১ বলেছেন: ব্লগ কর্ত্তপক্ষ ফালতু হাইপোথেটিক্যাল কথার পোস্টকে ((চাদে সাঈদী কে দেখা যাবে যদি আমওয়ামী লীগে যোগদান করে জাতীয়) নির্বাচিত পাতায় স্হান দেয় আর আমি অনেক সময় ভাল বিষয় নিয়ে লিখেছি তা কে নির্বাচিত পাতায় দেখি নাই ...তবে নির্বাচিত পাতায় গেলেও কি না গেলেও কি....

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০১

সোনাগাজী বলেছেন:



আমি যা করার ছিলো, সেটা আপনি করেছেন; টিমকে ধন্যবাদ দেয়ার জন্য আপনার প্র‌তি কৃতজ্ঞ; আমি মুক্ত হওয়ার আনন্দে সবকিছু ভুলে শুধু কমেন্ট করে যাচ্ছি; ব্লগে কোন পোষ্ট মন্তব্যশুন্য থাকবে না।

আপনাকে ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৮

কলাবাগান১ বলেছেন: ব্যান ব্যান খেলা বন্ধ হোক....মন রক্ষা করে কথা বলে চালাক/মতলববাজ লোকেরা

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



বিষয় না। আপনি আপনার মতো সময় পেলে লেখালেখি করুন। দেশে বেড়াতে আসলে সিলেট বেড়াতে যাবেন। সিলেট এখন বেড়ানোর মতো মোটামোটি ভালো মানের ব্যবস্থা হয়েছে। আর সিলেটে খাওয়ার জন্য হোটেল রেস্টুরেন্টগুলোও বেশ উন্নত হয়েছে।

ক্ক্সবাজারেও বেশ উন্নত মানের হোটেল হয়েছে। তবে কক্সবাজারের পানি ও পরিবেশ উন্নত করার মতো ব্যবস্থা এখনও নেওয়া হয়নি।


১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৭

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ
এখন দেশে যাওয়া হয় না...। দেশই আসে আমার কাছে ইউটিউবে

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: যাক দীর্ঘদিন পর অবশেষ উনি মুক্ত হলেন। হ্যাঁ সবারই একটা নিজস্ব স্ট্যাইল থাকে, যে কোন বিষয় নিয়েই যুক্তি তর্ক হতে পারে তবে ব্যক্তিগত আক্রমন সাপোর্ট করি না। আশা করি এখন থেকে উনি আর ব্যন খাবেন না।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

কলাবাগান১ বলেছেন: ব্যক্তিগত আক্রমন এর সংজ্ঞা টা বড়ই ধুসর (গ্রে এরিয়া)

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৫

নূর আলম হিরণ বলেছেন: ভালো লাগছে উনাকে কমেন্ট ব্যান মুক্ত করায়।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

কলাবাগান১ বলেছেন: মন খুলে কথা বলা না গেলে...এটা কে পাবলিক ব্লগ না বলে প্রাইভেট ব্লগ বলা উচিত

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ মডারেশন কে। আশা করছি ব্লগার সোনাগাজী এখন থেকে অনেক সচেতনতার ও সতর্কতার সাথে মন্তব্য করবেন। কারণ পরবর্তী ব্যান সুলেমানী ব্যান টাইপ কিছু হলে সামুতে উনার ব্লগিং এখানেই ইস্তফা দিতে হবে বলে আমার ধারণা।

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫২

কলাবাগান১ বলেছেন: আপনি হয়ত ছোটকালে দুলকি/মুলকি নামক ঘোড়া নিয়ে গল্পটা পড়েন নাই। মুলকি নামক ঘোড়াদের কখনও পরাজিত হতে দেওয়া যাবে না

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৮

বাউন্ডেলে বলেছেন: দুনিয়ার কোন মানুষই জন্মগতভাবে সব কিছুই জানবে, বুঝবে - এ ধরনের ধারনা কারো থাকা উচিৎ নয়। মানুষ ভাব-ভাষা আদান প্রদানের মাধ্যমেই শিক্ষিত বা মানবিক হয়ে ওঠে। এ ক্ষেত্রে যে কোন মানুষেরই তার শিক্ষাজ্ঞান থেকে উৎসরিত প্রশ্ন বা যুক্তি প্রকাশ করার এবং আরো জানার অধিকার আছে। ব্লগে কেউ ঢাল-তলোয়ার বা বোমা-বন্দুক নিয়ে আসে না, যে কারো কোনো শারিরীক ক্ষতি হবে। বরং তথ্য-যুক্তির ব্যপক চর্চার কারনে মানুষের বুদ্ধির প্রখরতা আরো বেশী বাড়ে। আস্তিকদের মধ্যে ধর্মান্ধের সংখ্যা অত্যান্ত বেশী। নিজ ধর্মকে না বুঝেই মানুষের মাঝে বিভক্ত সৃষ্টি করে ফায়দালোটা ধমর্গুরুদের কথায় লম্ফ-ঝম্প সম্পুর্ন অযৌক্তিক। প্রকৃত কোন ধার্মিকই মানুষ কেন ? কোন প্রানীরেই অন্যায়ভাবে ক্ষতি করা সমর্থন করে না। অধিকাংশ নাস্তিকই উন্নত নৈতিক শিক্ষার অধিকারী হওয়াতে তাদের দ্বারা প্রানীকুলের প্রতি অন্যায় হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে। সুতরাং যে যার মতো করে লিখলে বা বললে ক্ষতি কোথায় ? কোন লেখক যদি তার চিন্তার অবস্থান প্রকাশই করতে না পারলো ? তাহলে কি ভাবে সে তার জ্ঞানকে বৃদ্ধি করবে ? কে তাকে তথ্য যুক্তি দিয়ে উন্নত হতে সাহাজ্য করবে ?

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২৩

কলাবাগান১ বলেছেন: খুব অল্প কথায় আসল কথাটা তুলে ধরেছেন।

আমেরিকার সোসাইটিতে বসবাস করার প্রধান উপকারিতা হচ্ছে অন্যের মতামত কে প্রকাশ করতে কোন বাধা না দেওয়া। আপনার হয়ত কোন মন্তব্য পছন্দ হচ্ছে না কিন্তু আপনি তো তা টলারেট করতে পারেন হেইট না করে....আমেরিকাতে তাই মতের ডাইভারসিটি কাজের ক্ষেত্র থেকে ব্যক্তিগত জীবনেও ব্যাপক ভাবে চলমান। মিটিং এর মাঝে জ্বী হজুর মার্কা মত যারা দেয় তারাই পিছিয়ে পড়ে আর যারা ডিসএগ্রি করে তারাই এগিয়ে যায়। কেননা ডাইভার্স মতামত এর জন্যই ডিসিশন ভাল হয় ...একজন এর চাপিয়ে দেওয়া ডিসিসন এর পরিবর্তে কালেক্টিভ ভালো ডিসিশন দেয়

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪১

নীলসাধু বলেছেন: তারে নিয়ে এই ব্লগে বহু কিছু হয়/হচ্ছে-এটা ভাল, কোনো না কোনভাবে ব্লগ সচল থাকা ভালো লক্ষণ। ব্লগে টুকটাক ক্যাচাল হলে ভালো, প্রাণবন্ত থাকে। সবাই উকিঝুকি দেয়। তবে ব্লগার সোনাগাজী ব্লগ এডিকটেড হয়ে গেছে। থাকবে ব্লগে। মাঝেমাঝে এইগুলাও হবে।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১১

কলাবাগান১ বলেছেন: আমি/আপনি/তুমি যারাই এখনও ব্লগে আসি, কোন না কোন ভাবে ব্লগে এডিকটেড। আ গুড এডিকশন টু হ্যাভ....

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩০

বিষাদ সময় বলেছেন: ধন্যবাদ। আমি খুশি সেই সাথে শঙ্কিত। অনেকদিন পরে ড্রাইভিং সিটে বসে বেপরোয়া গাড়ি চালিয়ে তিনি আবার গাড়িকে খাদে ফেলে না দেন। :)

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৫

কলাবাগান১ বলেছেন: বেপরোয়া গাড়ী চালিয়ে এপর্যন্ত্য কজনের মৃত্যুর/আহত হওয়ার কারন হয়েছে উনি।

১০| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৫:৫২

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১,




ভালো খবর বটে যদি সামনের দিনে তিনি নিজে ব্লগের সবার কাছে ভালো বলে বিবেচিত হন।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:২৩

কলাবাগান১ বলেছেন: যে সবার কাছে ভালো, সে তেমন ভালো না

১১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:০৪

কামাল১৮ বলেছেন: ব্লগের নীতিমালা মেনে অনেক কিছু লিখাযায়।কিন্তু এই নীতিমালাটাই মনে থাকে না।কখন যে কোন ধরনের আক্রমন হয়ে যায় বুঝতে পারি না।গাজী সাহেবের কতদিন মনে থাকবে বলা মুসকিল।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ ভোর ৬:২৪

কলাবাগান১ বলেছেন: পলিসি শব্দটাই নানান অজুহাতে ব্যবহার হয়। আমেরিকাতেই দেখেছি

১২| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:০৬

সোনাগাজী বলেছেন:



সবাইকে ধন্যবাদ।
পোষ্টেরজন্য আপনাকে আবারো ধন্যবাদ।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:২০

কলাবাগান১ বলেছেন: অন্তত কথা রাখতে পেরেছি...কোন পোস্ট দেই নাই

১৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো বলেছেন। কিছু শিক্ষণীয় বিষয় আপনার পোস্টে আছে। যেমন বলেছে;

'কত রকম এর কথা শুনেছি এই ব্লগে....গায়ে মাখি না কেননা যারা বলছে তারা আমার পরিচিত কেউ না, তারা ও আমাকে চিনে না.. ব্লগের কথায়/কমেন্টে কিছু যায় আসে না... জীবন যেভাবে চলছে সেভাবেই চলছে, তাদের কথায় আমার জীবন ধারনের উপর তো কোন প্রবলেম হচ্ছে না। পাবলিক ব্লগের মানহানি হল..কচু পাতায় রাখা পানি....।['/sb]

তবে ব্লগে আক্রমণাত্মক বা তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বলা উচিত না। বাঙ্গালী সমাজের ভদ্রতা এই ব্লগে মেনে চলা উচিত। একেক সমাজে একেক রকমের সামাজিক আচরন, ভদ্রতা, অভদ্রতা আছে। এটা যেহেতু বাংলা ভাষার ব্লগ বাঙালিদের ভদ্র সমাজের আচরণ এখানে প্রত্যাশা করে সবাই।

আর ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ সোনাগাজীর মন্তব্য ক্ষমতা ফিরিয়ে দেয়ার জন্য। আশা করি সোনাগাজী সাহেব তার মন্তব্য করার ক্ষেত্রে একটু সংযত হবেন। যে কথা ওনার কাছে স্বাভাবিক অনেকের কাছে সেটা হজম করা সহজ না। সবাই এক রকম না এই সমাজে এটা ওনার মাথায় রাখতে হবে। উনি যে প্রজন্মের সবাই সেই প্রজন্মের না এটাও ওনার মাথায় রাখতে হবে। আর আশা করি দলাদলি ব্লগে থাকবে না। ওনাকে নিয়ে এক ধরণের দলাদলি পরিলক্ষিত হয় যেটা সার্বিকভাবে ব্লগের জন্য কল্যাণকর না। ব্লগে দলাদলি করা যাবে না। নিজের পছন্দের লোকেরও অনেক সময় সমালোচনা করতে হয় তার ভালোর জন্য। কিন্তু আমরা ভুল ধরিয়ে না দিয়ে তোষামোদ করি বা নিশ্চুপ থাকি ফলে ঐ ব্যক্তির সংশোধন হয় না।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৮

কলাবাগান১ বলেছেন: আপনার কথার প্রতি শ্রদ্ধা রেখেই বলছি...এটা পাচমিশালী সমাজ ...সবার কথা বলার ঢং এক হবে না....ঘাড় ত্যাড়া...ঘাড় সোজা নানান কিসিমের লোকের সমাহার

১৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৫৮

ডঃ এম এ আলী বলেছেন:


এখন হয়তবা খুব কম পোষ্টকেই মন্তব্য শুন্য দেখা যাবে ।
ব্লগীয় নীতিমালা অনুসরণ করলে সোনাগাজীর হয়তবা আর
কোন অসুবিধা হবেনা। সুস্থ ধারার মন্তব্য ব্লগের জন্য অন্যতম
একটি চালিকা শক্তি ।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:২৫

কলাবাগান১ বলেছেন: সমাজে ম্যাভেরিক ঘরানার লোকের দরকার আছে......সবার কাছেই সুস্হ ধারার সংজ্ঞা নিজের বানানো

১৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২০

মহাজাগতিক চিন্তা বলেছেন: সুখবর।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৮

কলাবাগান১ বলেছেন: সুখবর তো বটেই

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: সামুতে আমি চাঁদগাজী/সোনাগাজীকে সবচেয়ে বেশি পছন্দ করি। তাকে ওস্তাদ বলেই মানি।
চাঁদগাজী মানুষটা ভালো। সহজ সরল, মানবিক। তার চমৎকার বুদ্ধি। উনি সাহস করে অনেক কথা বলে ফেলেন, এই বিষয়টা আমি খুব উপভোগ করি। উনি একজন গ্রেট ব্লগার। উনি সামুর জন্য সম্পদ স্বরুপ।

আমি সব সময় বলে আসছি চাঁদগাজী/সোনাগাজীকে অন্যায় ভাবে কমেন্ট ব্যান করে রাখা হয়েছে। আমাদের দেশে অন্যায় হয়। খুব অন্যায়। যেমন ধরুন তসলিমা নাসরিনকে দেশ থেকে বের করে দেওয়া হয়েছে। অথচ এই দেশে প্রচুর দুষ্টলোক বাস করছে। তসলিমার অনেক লেখায় স্পষ্ট হয়েছে- উনি দেশে আসতে চান। দেশের জন্য তার মন কাঁদে। আমি মনে মনে ভেবেছিলাম- শেখ হাসিনা ক্ষমতায় আসার পর তসলিমা নাসরিনকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে দেশে ফিরিয়ে আনবে। কিন্তু আমিই ভুল।

তাকে কমেন্ট ব্যান মুক্তির জন্য আমি দুটা পোষ্ট লিখেছিলাম। কিন্তু চাদ্গাজী আমাকে অনুরোধ করাতে আমি পোষ্ট সরিয়ে নিয়েছি। এডমিন যদি সত্যিই নীতিমালা মেনে চলে তাহলে সমস্যা নাই। কিন্তু মডারেটর প্রায়ই দেখা যায় কতিপয় ব্লগারে কথায় চলেন। ইহা দুঃখজনক। যাইহোক, আপনাকে আন্তরিক ধন্যবাদ। ভালো থাকুন। চাঁদগাজীর হয় হোক। সামু টিকে থাকুক।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৩৯

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৩

মিরোরডডল বলেছেন:




পোষ্টের বক্তব্যের সাথে সহমত।
আমিও মনে করি যে জিনিস নিজেই হ্যান্ডেল করা যায় এবং নিজের ওপর, সেটার জন্য ব্যান করার প্রয়োজন হয়না।

I'm happy to see him free.


১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪১

কলাবাগান১ বলেছেন: সোনাগাজী/চাদগাজীর সব কথার সাথে সায় দেই না উনিও স্বভাবমত আমাকে খুব কড়া কমেন্ট করেছেন অনেকবার...কিন্তু কমেন্ট তো কমেন্টই ...। কমেন্ট দিয়েই মোকাবিলা করেছি

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

মিরোরডডল বলেছেন:



সোনাগাজী বলেছেন:
আমি মুক্ত হওয়ার আনন্দে সবকিছু ভুলে শুধু কমেন্ট করে যাচ্ছি;


He is a kiddo. :)

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪২

কলাবাগান১ বলেছেন: মোর দ্যান ৬ মানথস- এ্যা লং টাইম ফর এ্যা ব্লগার লাইক হিম।

১৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৪

ডঃ এম এ আলী বলেছেন:



ধন্যবাদ , খুবই মুল্যবান কথা বলেছেন
সবার কাছেই সুস্হ ধারার সংজ্ঞা নিজের বানানো
মন্তব্যটি নীজের দিকে পজিটিভ না হলেই তা অতি সত্য
কথন হলেও অসুস্থ ধারার বলে অভিধা পায় ।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৪৩

কলাবাগান১ বলেছেন: পাবলিক ব্লগে সব মন্তব্য পজিঠিভ হবে তা চিন্তা করা টা ও ভুল

২০| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৬

চেয়ারম্যান সাব বলেছেন:




গাজী মামু জিন্দাবাদ।
এই মাসের ডলার পাডাইছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.