নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

এক চক্ষু দানবের খপ্পড়ে গোটা দুনিয়া

০৯ ই জুন, ২০২০ রাত ১২:৩১

এক) জর্জ ফ্লয়েডের নির্মম হত্যাকাণ্ডে শুধু আমেরিকায় না প্যারিস থেকে আমস্টার্ডাম, টকিও থেকে লুক্সেমবার্গ সহ বিশ্বের নানা মেগাসিটিতে বিশাল প্রটেস্ট হয়েছে। এই প্রটেস্ট হওয়ার খুবই দরকার ছিলো। মারা যাওয়ার আগে জর্জ ফ্লয়েড বারবার বলছিলনে- আই কান্ট ব্রিথ। আমি শ্বাস নিতে পারছিনা। ১৯৪৮ সাল থেকে ৫.৮ মিলিয়ন প্যালেস্টাইনের মানুষ প্রতি মুহুর্তে বলছে "আই ক্যান্ট ব্রিথ"। কিন্তু পৃথিবীর কোথাও কোনো প্রটেস্ট মিছিল হয়না। গতকালকেই ফিলিস্তিনের এক কৃষকের পুত্রকে গুলি করে সমস্ত জলপাই নিয়ে গেছে- ইসরাইলি সেনারা। না কোনো প্রতিবাদ হয়নি। বোমায় উড়ে যাওয়া বাড়ি থেকে বই নিয়ে কাঁদতে কাঁদতে বের হয়ে আসছে এক শিশু। না কোনো বিক্ষোভ হয়নি। কোনো সংবাদ হয়নি। ক্রন্দনরত এই শিশুর ছবি কেউ ভাইরাল করেনি।

দুই) রাশিয়ায় লেনিনের ভাস্কর্য নেমে গেলে, ইরাকে সাদ্দামের ভাস্কর্য ভেঙ্গে ফেললে সেটা স্বাধীনতা। আর যারা শত বছর ধরে কালো মানুষদের দাস বানিয়ে রেখেছিলো তাদের ভাস্কর্য ভেঙ্গে ফেললে সেটা ভায়োলেন্স।

তিন) মাননীয় মন্ত্রী মহোদয়ের চিকিৎসায় হৃদরোগের ডাক্তার মিঃ দেবিশেঠির আগমন কল্যাণকর। কিন্তু সাধারণ জনগনের সেবায় ডাঃ ফেরদৌসের দেশে আসা কেন অকল্যাণকর?

চার) পাখির মতো একসময় খাঁচায় মানুষের বাচ্চা পোষা হতো। দুঃখিত-কালোশিশুদের মানুষের বাচ্চা বলছি কেন? ছবিতে সাদা শিশুদের বিনোদনের জন্য কঙ্গোতে খাঁচার ভিতর এক কালো শিশু কাকের ছবি।

পাঁচ) "ব্ল্যাক লাইভস ম্যাটার"- কথাটিকে ঘুরিয়ে "অল লাইভস ম্যাটার" বলা- মানবাধিকার না। বরং মানব সংহার। আপনার ঘর পুড়লে -আপনি বলবেন-আমার ঘর পুড়ছে। যাতে ফায়ার সার্ভিস এসে আগুন থেকে আপনার ঘরটি আগে বাঁচাতে পারে।কিন্তু সেটা না বলে যদি বলেন- সব ঘর পুড়ছে- তবে কথাটি হাস্যকর এবং ভুল। সব ঘরই পুড়তে পারে- কথা সত্যি। কিন্তু এখন যে ঘর পুড়ছে- সেটাই বলতে হবে। সেই ঘরকেই আগে বাঁচাতে হবে এবং কোনো ঘর যেন ভবিষ্যতে পুড়া না যায় সেই ব্যবস্থা নিতে হবে।

ছয়) ইউরোপ-আমেরিকায় গায়ের রং কালো হলে পুলিশেের হাতে নির্যাতিত হয়। কিন্তু এশিয়া আর আফ্রিকায় রং কোনো ব্যাপার না।

সাত) হাসপাতালের সামনে দিয়ে আসছিলাম। দেখি, হাসপাতালের গেট দিয়ে গাড়ি ঢুকছে বের হচ্ছে। এই দুঃসময়ে যারা হাসপাতালে আসা যাওয়া করছে- জানিনা তারা কি নিদারুন কষ্টের ভিতর দিয়ে যাচ্ছে।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: গজব অবস্থা!

২| ০৯ ই জুন, ২০২০ রাত ১২:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পৃথীবির সকল দেশের নিপিড়িতরাই নিঃশ্বাস নিতে পারছে না।

৩| ০৯ ই জুন, ২০২০ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিত বাংগালীরা কোন ধরণের রাজনৈতিক দায়িত্ব নিতে প্রস্তুুত নন।

৪| ০৯ ই জুন, ২০২০ সকাল ৯:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রকৃতির দারুন বিচার.....

সারা বিশ্বে বোমা মেরে মানব হত্যাকারীরা লক্ষাধিক মরে গেল অদেখা ভাইরাসে!

৫| ০৯ ই জুন, ২০২০ সকাল ৯:৪৬

ইব্‌রাহীম আই কে বলেছেন: সুন্দর বলেছেন।

৬| ০৯ ই জুন, ২০২০ সকাল ১০:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: ফিলিস্তিন পুড়ে যায় কাশ্মির জ্বলে যায় নিপিড়িত নির্যাতিত উইঘুর রোহিঙ্গা গোটা ভারতের মুসলিম সিরিয়ায় কোনা মিছিল হয় না ্আন্দোলন বিক্ষোভ হয় না ভাঙচুর হয় না । একজন কৃষ্ণাঙ্গ দোষী ব্যক্তি আই ক্যান্ট ব্রিথ বলাতে অত্যাচারে মারা পরাতে কি উত্তাল ঢেউ। বর্ণীবৈষম্য ঘৃণা করি। দার চেয়ে বেশি ঘৃণা করি জালেমদের। শুধু মাত্র ধর্ম পার্থক্য যে অমানিবিক অত্যাচারের সৃষ্টি করে । সেইসব অত্যাচার সমূলে ধ্বংস হোক ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.