নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সরকার আলী

অজানাকে জানা

সরকার আলী › বিস্তারিত পোস্টঃ

খাবেন না কি কারিনতো (জাপানি ধাঁচের গুড়ের গজা) !!!

০৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:২৫

কারিনতো (karinto) হচ্ছে ডুবো তেলে ভাজা মিষ্টি স্ন্যাক (গজা)। এই গজা জাপানে এতোটাই জনপ্রিয় যে কেবল গজা বিক্রিরই আলাদা দোকান রয়েছে। সবচেয়ে বেশি প্রচলিত গজা হচ্ছে ডুবো তেলে ভেজে গুড়ের আবরণ দেয়া গজা। এখন আরও অনেক ধরনের গজা পাওয়া যায়। যেমন, মধু, তিল, ভাজা সয়াবিনের ময়দা, বাদাম ও চকোলেট ইত্যাদির আবরণ দেয়া গজা।

উপকরণ (৪ জনের জন্য)
(গোলার জন্য)
(১) ময়দা- ১০০ গ্রাম,
(২) বেকিং পাউডার- ১ চা-চামচ,
(৩) গুড়- ১৫ গ্রাম (গুড় না পেলে সাধারণ চিনি ব্যবহার করুন),
(৪) উদ্ভিদজাত তেল- ১০ মিলিলিটার,

(গুড়ের আবরণের জন্য)
(৫) গুড়- ৭০ গ্রাম,
(৬) লবণ- সামান্য
(৭) ডুবো তেলে ভাজার জন্য উদ্ভিদজাত তেল।



রান্নার পদ্ধতি

(১) প্রথমে গোলা তৈরি করুন। একটি পাত্রে ১০০ গ্রাম ময়দা এবং ১ চা-চামচ বেকিং পাউডার ভালভাবে মিশিয়ে নিন। এরপর মিশ্রণ চালনি দিয়ে চেলে অন্য একটি পাত্রে রাখুন। ১৫ গ্রাম গুড় ছুরি দিয়ে মিহি করে গুড়ো করে নিন এবং আরেকটি পাত্রে রাখুন। ৪৫ মিলিলিটার গরম পানি যোগ করে নেড়ে গুড় গুলে নিন। এর মধ্যে ১০ মিলিলিটার উদ্ভিদজাত তেল যোগ করুন এবং তারপর চেলে রাখা ময়দা ও বেকিং পাউডার যোগ করুন। একটি হাতা দিয়ে মিশ্রণ মেখে নিন। তারপর হাত দিয়ে ২ মিনিট গোলা মেখে নিন যতক্ষণ না একটি সমসত্ত্ব মিশ্রণ পাচ্ছেন। গোলা যদি খুব আঠালো হয়ে যায় তাহলে সামান্য ময়দা যোগ করে নিন। প্লাস্টিকের র‍্যাপ দিয়ে গোলা মুড়ে রাখুন এবং এভাবে ১০ মিনিট রেখে দিন।

(২) কাটিং বোর্ডের উপরে সামান্য ময়দা ছড়িয়ে নিন এবং হাত দিয়ে চেপে চেপে গোলার আকার ১ সেন্টিমিটার পুরু চারকোণা করে নিন। তারপর বেলন দিয়ে ৫ মিলিমিটার পুরু করে বেলে নিন। ৫ সেন্টিমিটার চওড়া করে বেলে নেয়া চারকোণা রুটির মত গোলা কেটে নিন। তারপর আরো ছোট করে ৫ সেন্টিমিটার বাই ৫ মিলিমিটার আকারের করে কেটে নিন।


(৩) একটি ফ্রাইপ্যানে পর্যাপ্ত উদ্ভিদজাত তেল নিন যেন ফ্রাইপ্যানের উপরে ৩ সেন্টিমিটার উঠে আসে। তেল ১৭৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা পর্যন্ত গরম করুন এবং একটি একটি করে কাটা টুকরো যোগ করুন। এগুলোকে ৩ থেকে ৪ মিনিট ডুবো তেলে ভেজে নিন। খুব বেশি তেল না থাকলে কয়েকবারে ভেজে নিন। ভাজা হয়ে গেলে গজা একটি তারজালির হাতা দিয়ে তুলে একটি ট্রেতে রেখে দিন।

(৪) কেটে নেয়া ৭০ গ্রাম গুড়, ৪ টেবিল-চামচ পানি এবং এক চিমটি লবণ একটি ফ্রাইপ্যানে রাখুন এবং অল্প আচে গরম করুন যতক্ষণ না গুড় গুলে যাচ্ছে। তারপর আঁচ বাড়িয়ে মাঝারি করুন এবং আরো ১-২ মিনিট সেদ্ধ করুন যতক্ষণ না মিশ্রণ সিরাপের মত হচ্ছে। ঘন করার সময় ফ্রাইপ্যান ধরে ঝাকিয়ে নেবেন।


(৫) চুলো বন্ধ করে দিন এবং ভাজা গজাগুলো যোগ করুন। নিশ্চিত হয়ে নিন যেন গজার গায়ে ভালভাবে গুড়ের আবরণ পড়ে। তারপর চুলো জ্বেলে দিন এবং জলীয় অংশ উড়ে যাওয়া পর্যন্ত ভাজতে থাকুন। সামান্য তেল মেখে নেয়া একটি ট্রেতে গুড়ের আবরণ দেয়া গজাগুলো নামিয়ে রাখুন। গজাগুলো একটি থেকে একটি আলাদা করুন। ঠাণ্ডা হলে এবং আবরণ শুকিয়ে গেলে খাওয়ার জন্য গজা তৈরি হয়ে গেল।

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৫৯

বেসিক আলী বলেছেন: :) :) :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.