নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পেশায় একজন শিক্ষক, প্রশিক্ষক, সংবাদকর্মী, সমাজসেবক এবং প্রযুক্তিবিদ। শিক্ষা, প্রশিক্ষণ, প্রযুক্তি, এবং সমাজের উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে আমি বিভিন্ন পত্রিকায় কলাম লিখে থাকি।

ছোট কাগজ কথিকা

আমি পেশায় একজন শিক্ষক, প্রশিক্ষক, সংবাদকর্মী, সমাজসেবক এবং প্রযুক্তিবিদ। শিক্ষা, প্রশিক্ষণ, প্রযুক্তি, এবং সমাজের উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে আমি বিভিন্ন পত্রিকায় কলাম লিখে থাকি।

ছোট কাগজ কথিকা › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথম একক কাব্যগ্রন্থঃ মেঘ মৃত্যু ও ভালোবাস

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৭

নুসরাত হক

এ বছরটি আমার এবং আমার ফ্রেন্ডলিস্টের বন্ধুদের জন্য বেশ উল্লেখযোগ্য বছর -- কাড়ি কাড়ি বন্ধুদের বই বেরিয়েছে! অনেকেরই প্রথম কাব্যগ্রন্থ; অনেকের দ্বিতীয়; তৃতীয় কিংবা চতুর্থ। কারো কারো আবার ছড়া ‚ গল্প কিংবা উপন্যাসের বই। তাদের সবার জন্য আমার অনেক অনেক শুভকামনা ও অভিনন্দন রইলো।

এরই মাঝে আমি আবার হঠাৎ করে "ওঠ ছেড়ি তোর বিয়া বলে" বাম হাত ঢুকালাম।কেউ কেউ চাইলে আমাকে মনে মনে গালিও দিতে পারেন
grin emoticon
; তবে ভদ্র ভাষায়; যেমনঃ পুরাণ পাগলে ভাত পায় না ; নতুন পাগলের আমদানী! ( আর যদি কেউ খুব লিঙ্গ সচেতন হন তবে পাগলিও বলা যায়
tongue emoticon
)। খুব ঝটিকা সিদ্ধান্ত নিয়ে বই বের করা হচ্ছে বলে পান্ডুলিপি দিতে দেরী হল। বইটি এতদিনে এবারের একুশে বই মেলার সোহরাওয়ার্দী উদ্যান- ১৩৭ নং স্টলে অথবা , লিটল ম্যাগ চত্বর- ২৩ নং স্টলে চলে আসার কথা। আর দুটো স্টলেই ঘাসফুল প্রকাশনীর বই রয়েছে। কেউ যদি খুঁজে না পান তবে বুঝতে হবে বই এখনো প্রকাশনী চত্বরে বাঁধাই হচ্ছে।

আমার একটি কবিতার নাম থেকে বইয়ের নামকরণ করেছি "মেঘ মৃত্যু ও ভালবাসা "! আমি ওয়ালে কবিতা খুব একটা দিইনি কখনো;শুধুমাত্র যারা আমার সাথে এক গ্রুপে আছেন তাদেরই কিছুটা ধারণা আছে আমার লেখা সম্পর্কে। অনেকের মনেই হয়ত প্রশ্ন জাগতে পারে কি আছে এই বইতে? আছে কিছু সুখ-দুঃখ আর আবেগ-অনুভূতির প্রকাশ। কিছু জীবন যন্ত্রণার অভিব্যাক্তি।বইটিতে মোট ৫৬ টি কবিতা স্থান পাবার কথা। সময় স্বল্পতার কারণে প্রচ্ছদের ব্যাপারে খুঁতখুঁতে হবার অবকাশ ছিলনা খুব একটা -- প্রচ্ছদের আঁকিবুকিতে শিল্পী কি বুঝাতে চেয়েছিলেন ঠিক বুঝিনি আমি। তবে সুখের বিষয় হল জনগণ দুর্বোধ্য বিষয়কে অনেক সময় ইন্টেলেকচুয়াল ভেবে দাম দিয়ে থাকেন। সে হিসাবে এটা মন্দ হয়নি।

এখন কথা হল.‚বইটি কি সংগ্রহে রাখার মত? এ ব্যাপারে ব্যাক্তিভেদে উত্তর ও বিভিন্ন।
যেমনঃ

১) আমি যদি একজন সাধারণ পাঠক হই অথবা সহকবি হই তবে আমি বলতে পারি; " এঁ্যাহ্ ! আইছে। কি সব ছাইপাশ লিখেছে। নাহ্ এ বই সংগ্রহ করে পোষাবেনা ; এর চেয়েও অনেক জরুরী জিনিস আছে
tongue emoticon
tongue emoticon
"
২) আমি যদি এই বইয়ের প্রকাশক হই তবে বলতাম; " হ্যাঁ হ্যাঁ ‚ অবশ্যই এই বই সংগ্রহে রাখতে পারেন। নুসরাত আপু তো অনেক ভাল লিখেন। এটা নিলে ঠকবেন না ( পামপট্টি মেরে সাজেস্টিভ সেল করার চেষ্টা আর কি ; হিহি )
৩) আর আমি যদি আমিই হই তবে এই বই সংগ্রহ করতে বলার মত ধৃষ্টতা আমার নেই। কারণ অত আহামরি লেখাও নয় যে বলব। তাই পুরাপুরিই পাঠক পাঠিকাদের ইচ্ছা ও জেবের জোড়ের উপরই ছেড়ে দিলাম।

এই বইয়ের জন্য নিন্মোক্ত ছবিটি ব্যাবহার করা হয়েছে। একজন বল্ল ছবিটি নাকি দৃষ্টিনন্দন; তবে আশা করব কেউ যেন কখনোই ছবির জন্য না বরং কবিতার জন্যই বইটি হাতে নিয়ে নাড়াচাড়া করেন
tongue emoticon
। কাকে উত্সর্গ করেছি? না এখনই বলব না। সেটা না হয় সারপ্রাইজই থাকুক।

সবশেষে বলছি আমি যেহেতু দেশের বাইরে আর মেলা প্রাঙ্গণে দেখা হচ্ছে না তাই অটোগ্রাফ দিতে পারছিনা বলে অতীব দুঃখিত ( আহা! ভাবখানা যেন অটোগ্রাফের জন্য সবার লাইন লেগে যেত! )! এ বইটির পাশাপাশি আরো দুইটি সম্মিলিত কবিতার বইও বের হয়েছে। বইগুলোর সাফল্য কামনা করছি যেন সবার প্রার্থনার সাথেই থাকে।
[ বিঃদ্রঃ আলাদা আলাদা ছবিতে লাইক ও কমেন্ট করা যাবে না/ যারা যারা কষ্ট করে এই বিশাল গদ্য গলধঃকরণ করেছেন তাদের জন্য "হাই ফাইভ"
heart emoticon
/ আর যারা শুধু শিরোনাম দেখেই কমেন্ট করার পায়তারা করলেন তাদের জন্য একটা মাঝারি ধরণের ধব্যবাদ জ্ঞাপণ করছি
unsure emoticon
]

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.