নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সেবার মাধ্যমে বন্ধুত্ব

ব্লগিং করে আনন্দ , সত্য সুন্দর শেয়ার করতে চাই

আহলান

ব্লগার

আহলান › বিস্তারিত পোস্টঃ

অনতিবিলম্বে ঈদের ঘরমুখো মানুষের দূর্ভোগ নিরসনে বিশেষ টাস্কফোর্স গঠন করা উচিৎ!!

০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৪৭



এমন চীত্র আমাদের অনেকেরই মুখস্ত। এ যেনো আমাদের ভাগ্যেরই একটি অংশ হয়ে দাড়িয়েছে।

আসন্ন কোরবানীর ঈদে ঘর মুখো মানুষকে বরাবরের তুলনায় অনেক বেশী বিড়ম্বনার স্বিকার হতে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলা গুলোর সড়ক পথে। বিগত একমাসের বেশী পাটুরিয়া ফেরীঘাটে তনিটি ঘাটের মধ্যে একটি ঘাট বন্ধ। গত দুদিন আগে চালু হলেও অপর আরেকটি ঘাট বন্ধ হয়ে গেছে। এমনিতেই স্বাভাবিক সময়ে পারাপারের অপেক্ষায় থাকে শত শত গাড়ি। আর ঈদের সময় এসব গাড়ির চাপ বহুগুনে বেড়ে যায়। এমন পরিস্থিতিতে ঘরমুখো মানুষকে যে কতটা বিড়ম্বনা আর ভোগান্তির স্বিকার হতে হবে, তা সহজেই অনুমেয়।

বিআইডব্লিউটিএ-র পক্ষ থেকে বলা হচ্ছে নদীর তীব্র স্রোতের কারণে পল্টুন ঠিক রাখা যাচ্ছে না। ফলে ফেরী স্বাভাবিক নিয়মে লোড আনলোড হতে প্রচুর সময় নিচ্ছে। আবার এমন পরিস্থিতিতে প্রায়ই রাতে ফেরী চলাচল বন্ধ রাখা হচ্ছে। ফলে পাটুরিয়া ও দৌলৎদিয়া উভয় পাড়েই সৃষ্টি হচ্ছে গাড়ির সুদীর্ঘ লাইন।

ফেরী ঘাটের এমন দূর্দশা বিবেচনা করে অনেকে গাড়িই যমুনা বঙ্গবন্ধু সেতু দিয়ে পার হওয়ার পরিকল্পণা করছে। ফলে ধারণা করা যায় এই দিকেও তীব্র যান জটের সৃষ্টি হবে প্রতিবারের তুলনায় অনেক বেশী। বিশেষত চান্দুরা, গাজীপুর বাইপাস সড়কে এখনই নিয়মিত ৪-৬ ঘন্টার তীব্র যানজট সহ্য করতে হচ্ছে, সেখানে ঈদের ঘরমুখো মানুষের ঢল নামলে পরিস্তিতি কি দাড়াবে, তা বোঝা মুশ্কিল। মাওয়া -কাওড়াকান্দি ঘাটেরও একই পরিস্থিতি।

এমন পরিস্থিতিতে বিশেষ করে নারী শিশু ও বয়স্ক যাত্রীদের জন্য এমন যাত্রা সত্যিই চরম যন্ত্রণাদায়ক। এমন মহা যন্ত্রণা কষ্ট ক্লেশ সহ্য করে ঘরে ফেরা মানুষেরা একবার যাবে আবার আসবে। তাই আমার মতে সেনা নৌ ও বিমান বাহিনীর যৌথ উদ্যোগে টাস্কফোর্স টিম গঠন করা উচিৎ। ওনারা ঈদের ৫দিন আগে ও ৫দিন পর পর্যন্ত ঢাকা থেকে পাটুরিয়া -দৌলৎদিয়া এবং ঢাকা হতে গাজীপূর-চান্দুরা-্টাঙ্গাইল মহাসড়কে ও মাওয়া-কাওড়াকান্দি ঘাটে যানজট নিরসনে ও আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ ও ট্রাফিক প্রশাসনকে সহায়তা করবে। রাস্তায় কোন অনিয়ম বা বিশৃঙ্খলা দ্রুত নিরসন করতে উক্ত টাস্ক ফোর্স টিম সহায়তা করবে। ঘাট মেরামত ও রক্ষণা বেক্ষন ও গাড়ির সিরিয়াল নিয়ন্ত্রণে এই টিমের সহায়তা নেয়া যেতে পারে। এর আগেও এমন সহায়তা নেয়া হয়েছে এবং জনগন এর সুফল ভোগ করেছে।

ঈদের ঘরমুখো মানুষের ভোগান্তির কথা বিবেচনা করে এখনই এই বিষয়ে দ্রুত বিশেষ ব্যবস্থা গ্রহণ করা উচিৎ।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:২৬

জেন রসি বলেছেন: ট্রাক চলাচল বন্ধ করে দিয়ে বেশ কয়েকবার সুফল পাওয়া গেছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৬

আহলান বলেছেন: এবারো ট্রাক নির্দিষ্ট দিন পর্যন্ত বন্ধ থাকবে ভাই। তবে এবারের ইস্যুটা আর সব বারের মতো না। বিষয়টা বোধ হয় ব্লগের কাওকেই তেমন একটা ভাবায় নাই। আপনাকে ধন্যবাদ

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০১

আমিই মিসির আলী বলেছেন: উপযুক্ত ব্যবস্থা অবিলম্বেই গ্রহন করা উচিৎ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৩৩

আহলান বলেছেন: ধন্যবাদ ভাই ... অবশ্যই নেয়া উচিৎ!

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:২৫

ডট কম ০০৯ বলেছেন: ঈদের সময় এই যানজট অত্যান্ত বিরক্তিকর একটা ব্যাপার। কিন্তু এই ব্যাপারে পদক্ষেপ অনেক ক্ষীন।প্রায় প্রতি বছর ই আমি বাইপাইল হইতে চান্দরা পর্যন্ত বিশাল জাম টপকে যাই যা রীতিমত ভয়ঙ্কর একটা ব্যাপার।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৩৫

আহলান বলেছেন: চরম বাজে একটা ব্যপার। সবারই কম বেশী অভিজ্ঞতা আছে এমন। নিরসনে চাই সঠিক উদ্যোগ। ধন্যবাদ!

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৩৭

প্রামানিক বলেছেন: অনেক আগে থেকেই পদক্ষেপ নেয়া উচিৎ ছিল।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৬

আহলান বলেছেন: জ্বী ভাই .... দেখছেন তো কি ব্যপক ভয়াবহ যাত্রায় বন্দী মানুষ!!!

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:১৩

আজিব দুনিয়ার মানুষ। বলেছেন: প্রতি ঈদ আসলেই এরকম দূর্ভোগের মধ্য দিয়ে যেতে হচ্ছে মানুষের। এর মধ্যেও জনাব মন্ত্রী মহোদয় কিভাবে বলেন, যে ঈদে ঘরমুখো মানুষের আর ঝামেলা পোহাতে হবে না। এই আওয়ামী গুটিবাজেরা শুধু মুখেই ফ্যানা তুলল। কাজের বেলায় এদের রেজাল্ট জিরো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.